বাংলাদেশের শীর্ষ ১০টি কোম্পানি এবং মাসিক আয়

আজকের আর্টিকেল থেকে আমরা জানবো বাংলাদেশের শীর্ষ ১০ টি কোম্পানি এবং তাদের মালিকদের জীবন যাপন ও মাসিক আয় সম্পর্কে, শীর্ষ কোম্পানি উপর নির্ভর করে আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং অবনতি।
এবং সেই সব প্রতিষ্ঠানে চাকরি করে প্রায় ১ কোটি মানুষ, চাকরির জন্য সেরা এই কোম্পানি গুলো, যোগ্যতা অনুসারে আপনাকে লাখ টাকা মাসিক স্যালারি প্রস্তুত এই কোম্পানি। আর এই কোম্পানির গুলোকে বলা হয় বাংলাদেশের উন্নয়নের চাকা।
তো বন্ধুরা চলুন দেখে নেওয়া যাক বাংলাদেশের শীর্ষ ১০টি কোম্পানি সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ বাংলাদেশের শীর্ষ 10টি কোম্পানি এবং মাসিক আয়
  • AKK LTD
  • BASHUNDHARA GROUP
  • MEGNA GROUP
  • GAMUNA GROUP
  • SAUARE GROUP
  • T.K. GROUP
  • AKIJ GROUP
  • BEXIMCO GROUP
  • UNITED GROUP
  • CITY GROUP

AKK LTD

একেকে খান কোম্পানী লিমিটেড চট্টগ্রাম ভিত্তিকে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু হয়েছে ১৯৪৩ সালে আবুল কাশেম খান একে খান লিমিটেড রাখা হয়েছে। টায়ারে ব্যবসা থেকে যাত্রা শুরু করলেও রাবার, ম্যাচ, ফ্যাক্টরি টেলিকম ইত্যাদির নানা রকম খাদ্যে ব্যবসা করে যাচ্ছে বাংলাদেশের।

Bashundhara Group

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ব্যবসা প্রতিষ্ঠান হলো বসুন্ধরা গ্রুপ, এদেশের বসুন্ধরা গ্রুপ যা করেছে তা অন্য কোন প্রতিষ্ঠান করতে পারেনি, বসুন্ধরা গ্রুপে তৈরি বসুন্ধরা সিটি তো আমাদের দেশের শপিংমলের ধারণার পাল্টে দিয়েছে, এ বসুন্ধরা গ্রুপে রয়েছে অনেকগুলো টিভি চ্যানেল, অনলাইন মিডিয়া, খাবার, টয়লেট টিস্যু, সিমেন্ট, পেপারের ব্যবসা এই গ্রুপে বর্তমানে এমডি সিএম কে আপনারা সকলে জানেন তিনি সরকারকে অনেক বেশি ট্যাক্স দিয়ে থাকেন, তাই তাকে সবাইকে সরকারি লোক বলে চেনে।

Megna Group

জনগণের দিক থেকে মেঘনা গ্রুপ সবথেকে বড় শিল্প প্রতিষ্ঠান রাসায়নিক কারখানা সিমেন্ট, সাইকেল ইত্যাদি তৈরি করে থাকে মেঘনা গ্রুপ বাংলাদেশের মোট 50 টারও বেশি শিল্প প্রতিষ্ঠান কারখানা রয়েছে মেঘনা গ্রুপের এই মেঘনা গ্রুপ প্রতিবছর ১৫০ কোটি টাকা আয় করে থাকে এবং প্রায় এক লক্ষ মানুষ কাজ করে এই মেঘনা গ্রুপে।

Jumuna Group

যমুনা গ্রুপ যমুনা গ্রুপ রয়েছে যমুনা ফিউচার পার্ক যমুনা টেলিভিশন যমুনা বাইক আরও নানারকম ইলেকট্রনিক্স ব্যবসা প্রতিষ্ঠান নুরুল ইসলাম নাহিদের গড়াই যমুনা গ্রুপ দেশের উন্নতম বৃহৎ একটি ব্যবসা প্রতিষ্ঠান সারাদেশে শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে এই যমুনা গ্রুপের যমুনা গ্রুপ দেশের শীর্ষ করে কর দাতা পেয়েছে কয়েক বার।

SQUARE GROUP

স্কয়ার গ্রুপ স্কয়ার গ্রুপ নাম শুনেনি এমন মানুষ বাংলাদেশে খুঁজে পাওয়া যাবে না, স্কয়ার কোম্পানির রয়েছে স্কয়ার ফার্মা, মাছরাঙ্গা টেলিভিশন সহ আরো অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান, samsung a চৌধুরীর হাতে যাত্রা শুরু হয় স্কয়ার গ্রুপের মোটামুটি শূন্য হাতে শুরু হওয়া এই প্রতিষ্ঠানটি বর্তমানে বাংলাদেশের শীর্ষ পাঁচ নম্বরের জায়গা করে নিয়েছে ৩০ হাজারেরও বেশি কর্মচারী কাজ করে স্কয়ার গ্রুপে।

T. K. GROUP

পুষ্টি সয়াবিন তেল বিক্রি করে দেশের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে টিকে গ্রুপ ১৯৫০ সালে পাকিস্তানের আমলে শুরু হওয়া এই প্রতিষ্ঠানে আছে জাহারভাঙ্গা কারখানা, স্টির মিল চা বাগান, জাহাজ ব্যবসা সহ নানা রকমের ব্যবসা প্রতিষ্ঠান 30 হাজারও বেশি কর্মচারী কাজ করে এটিকে গ্রুপে প্রতিবছরের প্রায় ২৫০ কোটি টাকা আয় করে।

AKIJ GROUP 

আকিজ গ্রুপ সামান্য একটা বিড়ির কোম্পানি থেকে যাত্রা শুরু হয় আকিজ গ্রুপের বাংলাদেশ সরকারকে সবচেয়ে বেশি কর তারাই দেয়। ১৯৪০ সালে তামাক দিয়ে ব্যবসা শুরু করলেও বর্তমানে টেক্সটাইল, তামাক, সিরামিক, পেন্টিং, ঔষধ আরো অনেক খাতে ব্যবসা করে যাচ্ছে আকিজ গ্রুপ।

বর্তমানে তাদের সবচেয়ে আয় হয়, আর আকিজফুড এন্ড ডেভেলস থেকে মজা স্পিড আরো পণ্য রয়েছে তাদের, ৭০ হাজারও বেশি কর্মচারীর কাজ করে আকিজ গ্রুপে তারা কয়েকবার বাংলাদেশের শীর্ষ করদাতা প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল।

BEXIMCO GROUP

সালমান এফ রহমান BEXIMCO GROUP সালমান যখন যেখানে যান হেলিকপ্টার নিয়ে যান, বাংলাদেশের বাজার সবচেয়ে বেশি বিনিয়োগ এই কোম্পানিটি মূলত ঔষধ তৈরি মাধ্যমে এ ব্যবসা শুরু করেছিল ভ্যাকসিনকো এখন ওষুধ সহ গার্মেন্টস আবাসন মিডিয়া সহ নানা রকমের ব্যবসা সাথে জড়িত। 
তারা 103 টি দেশের রপ্তানি হয় বেক্সিম পণ্যআইএফআইসি ব্যাংক ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন ইয়োলো এবং বিপিএলে অন্যতম দল ঢাকা ডায়মন্ডসহ আরো শতাধিক প্রতিষ্ঠানের মালিক ভ্যাকসিনকোড প্রতিদিন ৬৫ হাজার কর্মে কাজ করে তাদের অধীনে। বেক্সিমকো মোট সম্পত্তির পরিমাণ দেড় বিলিয়নের ডলারেরও বেশি।

UNITED GROUP

ইউনাইটেড গ্রুপ ১৯৭৮ সালের কয়েক বন্ধু মিলে ধার করে টাকা জমিয়ে খুলেছিল একটা ব্যবসা প্রতিষ্ঠান তার নাম দেয়া হয়েছে ইউনাইটেড গ্রুপ। শূন্য থেকে শুরু করার সেই ইউনাইটেড গ্রুপ টি আজ এগিয়ে ছে অনেক দূরে। ইউনাইটেড হাসপাতাল বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই সব কিছু ছাড়াও আরো অনেক প্রতিষ্ঠানের মালিক তারা। শিক্ষা চিকিৎসা ছাড়া জ্বালানি রেস্টুরেন্ট আবাসন হোটেল থেকে শুরু করে বেসরকারি বন্দর লঞ্চঘাট থেকে শুরু করে বিভিন্ন রকম ব্যবসার সাথে জড়িত এই ইউনাইটেড গ্রুপ তাদের সর্বমোট সম্পত্তির মূল্য প্রায় 30 হাজার কোটি টাকারও বেশি।

CITY GROUP

এই কোম্পানিটির যাত্রা শুরু হয়েছিল সরিষার তেল তৈরির কারখানা দিয়ে, আর তারা এখন বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে একটি। আপনারা সব সময় সিটি গ্রুপের কোন না কোন পণ্য অবশ্যই ব্যবহার করেছেন, যেমন; তীর, সরিষার তেল, আটা, ময়দা, সুজি এসই সিটি গ্রুপের পণ্য।

যাত্রাবাড়ি আজগর আলীর এই গ্রুপের স্বাধীনতার পরে 1972 সালে ব্যবসায়িক ফজলুল হক সিটি ওয়েল্স প্রতিষ্ঠা করেছিল আর ছোট একটি অয়েল মিস থেকে যাত্রা শুরু হয় বাংলাদেশের শীর্ষ ধনী প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম সিটি গ্রুপের। 10 হাজারের বেশি কর্মচারী আছে সিটি গ্রুপের প্রতি বছরে 100 কোটিরও বেশি টাকা মুনাফা অর্জন করেন সিটি গ্রুপ।

আমাদের শেষ কথা - বাংলাদেশের শীর্ষ 10টি কোম্পানি

বাংলাদেশের শীর্ষে ১০ কোম্পানির এই আপডেট গুলো নেওয়া হয়েছে ২০২১ সালের তথ্য অনুযায়ী, এখন যেকোনো তথ্য পরিবর্তন হতে পারে। আপনি যদি প্রথম থেকে শেষ পযন্ত পড়ে থাকেন তাহলে আপনাকে ধন্যবাদ। আর আপনি যদি এখন ও না পড়ে থাকে তাহলে প্রথম থেকে শেষ পযন্ত পড়ে নিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url