ভিডিও এডিটিং কিভাবে শিখব - ভিডিও এডিটিং করুন সহজেই

ভিডিও এডিটিং কিভাবে শিখবো এবং ভিডিও এডিটিং করার জন্য কোন কোন এপস বা সফটয়্যার ব্যবহার করবো? আপনি নিশ্চয় ভিডিও এডিটিং শিখতে চান, তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজ আমরা জানবো কিভাবে ভিডিও এডিটিং করা যায় বিস্তারিত সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ ভিডিও এডিটিং কিভাবে শিখব

ভিডিও এডিটিং করতে কি কি প্রয়োজন

আপনি যদি ভালো ভাবে ভিডিও এডিটিং করতে চান তাহলে পিসি হলে ভালো হয়। তবে আপনার যদি কম্পিউটার না থাকে তাহলে মোবাইল দিয়ে ভিডিও এডিটিং কাজ শুরু করতে পারেন। মোবাইল দিয়ে এডিটিং করতে প্রথমে একটু সমস্যা হতে পারে। তবে আপনি যদি নিয়মিত ভিডিও এডিটিং কাজ করেন তাহলে একদম সহজ  হয়ে যাবে। অ্যান্ড্রয়েড মোবাইলে ২ জিবি রম এবং ২-৪ জিবি র‌্যাম হলে খুব সহজেই ভিডিও এডিটিং করা যায়।

ভিডিও এডিটিং কিভাবে শিখব

ভিডিও এডিটিং করার জন্য বিভিন্ন দিক রয়েছে তার জন্য সবচেয়ে বড় কথা হলো আপনি কি দিয়ে ভিডিও এডিটিং করবেন। আপনি যদি মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করতে চান তাহলে যে অ্যাপস দিয়ে ভিডিও এডিটিং করতে চান সে বিষয়ে ইউটিবয়ে সার্চ করে ভালো ভিডিও দেখে খুব সহজেই ভিডিও এডিটিং করতে পারেন।

আরো পড়ুনঃ ওয়েবসাইটের আয়ের তথ্য অ্যাক্সেস করার পদ্ধতি

আপনি যদি পিসি বা ডেক্সটব দিয়ে ভিডিও এডিটিং করতে চান তাহলে যে সফটয়্যার দিয়ে ভিডিও এডিটিং করতে চান সে বিষয়ে ইউটিবে সার্চ করে দেখে ভালো দক্ষতা সম্পন্ন হয়ে ভালো ভাবে ভিডিও এডিটিং করতে পারেন।

ভিডিও এডিটিং করার জন্য এপস 

বিভিন্ন প্ল্যাটফর্ম এবং দক্ষতার স্তরের জন্য বিভিন্ন ভিডিও এডিটিং অ্যাপ রয়েছে। এখানে জনপ্রিয় ভিডিও সম্পাদনা অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা রয়েছে যা আপনি ব্যবহার করার বিষয়ে বিবেচনা করতে পারেন:

Adobe Premiere Pro (Windows, macOS): একটি পেশাদার-গ্রেড ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার যা শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি সম্পাদনা, প্রভাব, রঙ সংশোধন এবং আরও অনেক কিছুর জন্য উন্নত বৈশিষ্ট্যগুলি অফার করে৷

Final Cut Pro (macOS): ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি উন্নত ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার। এটি শক্তিশালী বৈশিষ্ট্য এবং অন্যান্য অ্যাপল পণ্যগুলির সাথে বিরামহীন একীকরণ অফার করে।
DaVinci Resolve (Windows, macOS, Linux): একটি শক্তিশালী এবং বিনামূল্যের ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার যা পেশাদার-গ্রেডের রঙ সংশোধন এবং অডিও পোস্ট-প্রোডাকশন ক্ষমতাও অন্তর্ভুক্ত করে।

iMovie (macOS, iOS): Mac এবং iOS ডিভাইসের জন্য একটি ব্যবহারকারী-বান্ধব ভিডিও সম্পাদনা অ্যাপ। এটি নতুনদের জন্য দুর্দান্ত এবং মৌলিক সম্পাদনা সরঞ্জামগুলির সাথে একটি সাধারণ ইন্টারফেস অফার করে৷

Adobe Premiere Rush (Windows, macOS, iOS, Android): Adobe Premiere Pro এর একটি সরলীকৃত সংস্করণ, বিভিন্ন ডিভাইসে দ্রুত এবং সহজে ভিডিও সম্পাদনার জন্য ডিজাইন করা হয়েছে।

Kinemaster (iOS, Android): একটি মোবাইল ভিডিও এডিটিং অ্যাপ যার বিস্তৃত পরিসরের বৈশিষ্ট্য রয়েছে, যা চলতে চলতে ভিডিও তৈরির জন্য উপযুক্ত।

Filmora (Windows, macOS): একটি ব্যবহারকারী-বান্ধব ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার যা বিভিন্ন বিল্ট-ইন ইফেক্ট, ট্রানজিশন এবং টেমপ্লেট সহ।

শটকাট (উইন্ডোজ, ম্যাকোস, লিনাক্স): একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স ভিডিও এডিটিং সফ্টওয়্যার যা নতুন এবং মধ্যবর্তী ব্যবহারকারী উভয়ের জন্য উপযোগী বিভিন্ন বৈশিষ্ট্য সহ।

লাইটওয়ার্কস (উইন্ডোজ, ম্যাকোস, লিনাক্স): একটি পেশাদার ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার যা একটি বিনামূল্যের সংস্করণ সহ সম্পাদনা সরঞ্জামগুলির একটি ভাল পরিসর সরবরাহ করে।
হিটফিল্ম এক্সপ্রেস (উইন্ডোজ, ম্যাকোস): একটি শক্তিশালী ভিডিও এডিটিং এবং ভিজ্যুয়াল ইফেক্ট সফটওয়্যার যা উন্নত বৈশিষ্ট্য সহ একটি বিনামূল্যের সংস্করণ অফার করে।

ইনশট (আইওএস, অ্যান্ড্রয়েড): সামাজিক মিডিয়া বিষয়বস্তুর জন্য উপযুক্ত ট্রিমিং, কাটিং, ইফেক্ট যোগ করা এবং আরও অনেক কিছুর মতো বৈশিষ্ট্য সহ একটি মোবাইল ভিডিও এডিটিং অ্যাপ।

Quik (iOS, Android): GoPro-এর একটি মোবাইল অ্যাপ যা আপনার দেওয়া সামগ্রীর উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও সম্পাদনা করে।

LumaFusion (iOS): মাল্টি-ট্র্যাক সম্পাদনা এবং রঙ সংশোধনের মতো উন্নত বৈশিষ্ট্য সহ iOS ডিভাইসের জন্য একটি পেশাদার ভিডিও সম্পাদনা অ্যাপ।

VideoLeap (iOS): একটি মোবাইল ভিডিও এডিটিং অ্যাপ যা বিস্তৃত পরিসরে সৃজনশীল সরঞ্জাম এবং প্রভাব সরবরাহ করে।

Magisto (iOS, Android): একটি ভিডিও সম্পাদনা অ্যাপ যা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আপনার ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে সম্পাদনা এবং উন্নত করতে।

আরো পড়ুনঃ AI কতোটা বিপদজনক হতে পারে - AI নিয়ে সমস্ত তথ্য

মনে রাখবেন যে আপনার জন্য সেরা অ্যাপটি আপনার দক্ষতার স্তর, আপনার প্রকল্পগুলির জটিলতা এবং আপনি যে ডিভাইসগুলি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে৷ কিছু অ্যাপ্লিকেশান সীমিত বৈশিষ্ট্য সহ বিনামূল্যের সংস্করণ অফার করে, অন্যদের উন্নত বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেসের জন্য একটি সাবস্ক্রিপশন বা এককালীন ক্রয়ের প্রয়োজন৷ আপনার প্রয়োজনের সাথে মানানসই এবং কর্মপ্রবাহের জন্য সবচেয়ে উপযুক্ত একটি খুঁজে পেতে কয়েকটি ভিন্ন অ্যাপ ব্যবহার করে দেখুন।

ভিডিও এডিটিং করার জন্য সফটয়্যার

অবশ্যই! এখানে ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারের একটি তালিকা রয়েছে যা আপনি বিভিন্ন প্ল্যাটফর্মে ভিডিও সম্পাদনা করতে ব্যবহার করতে পারেন:

পেশাদার এবং উন্নত সম্পাদনা সফ্টওয়্যার:

Adobe Premiere Pro: পেশাদারদের জন্য বিস্তৃত বৈশিষ্ট্য সহ একটি বহুমুখী শিল্প-মানের ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার৷ (উইন্ডোজ, ম্যাকোস)

ফাইনাল কাট প্রো: ম্যাক ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা একটি শক্তিশালী ভিডিও এডিটিং সফ্টওয়্যার, যা এর উন্নত বৈশিষ্ট্য এবং ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসের জন্য পরিচিত। (ম্যাক অপারেটিং সিস্টেম)

DaVinci সমাধান: একটি ব্যাপক সফ্টওয়্যার যা পেশাদার ভিডিও সম্পাদনা, রঙ সংশোধন, ভিজ্যুয়াল প্রভাব এবং অডিও পোস্ট-প্রোডাকশন ক্ষমতা প্রদান করে। (উইন্ডোজ, ম্যাকোস, লিনাক্স)
ব্যবহারকারী-বান্ধব এবং এন্ট্রি-লেভেল সম্পাদনা সফ্টওয়্যার:

iMovie: ম্যাক এবং iOS ব্যবহারকারীদের জন্য একটি ব্যবহারকারী-বান্ধব ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার, নতুনদের এবং নৈমিত্তিক ভিডিও সম্পাদকদের জন্য উপযুক্ত। (macOS, iOS)

Adobe Premiere Rush: Adobe Premiere Pro এর একটি সরলীকৃত সংস্করণ, বিভিন্ন ডিভাইসে দ্রুত এবং সহজে ভিডিও সম্পাদনার জন্য ডিজাইন করা হয়েছে। (উইন্ডোজ, ম্যাকোস, আইওএস, অ্যান্ড্রয়েড)

ফিলমোরা: প্রভাব, ট্রানজিশন এবং টেমপ্লেটের একটি পরিসর সহ একটি শিক্ষানবিস-বান্ধব ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার৷ (উইন্ডোজ, ম্যাকোস)

শটকাট: নতুন এবং মধ্যবর্তী ব্যবহারকারীদের জন্য উপযুক্ত একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার। (উইন্ডোজ, ম্যাকোস, লিনাক্স)

লাইটওয়ার্কস: পেশাদার-গ্রেড বৈশিষ্ট্য সহ একটি বিনামূল্যের সংস্করণ অফার করে, এটি নতুন এবং উন্নত ব্যবহারকারী উভয়ের জন্য উপযুক্ত করে তোলে। (উইন্ডোজ, ম্যাকোস, লিনাক্স)

মোবাইল দিয়ে ভিডিও এডিটিং

মোবাইল ভিডিও এডিটিং অ্যাপস:

Kinemaster: নৈমিত্তিক এবং উন্নত উভয় ব্যবহারকারীদের জন্য বিভিন্ন বৈশিষ্ট্য সহ একটি জনপ্রিয় মোবাইল ভিডিও সম্পাদনা অ্যাপ। (iOS, Android)

ইনশট: মৌলিক সম্পাদনা সরঞ্জাম, প্রভাব এবং রূপান্তর সহ একটি মোবাইল ভিডিও সম্পাদক, সামাজিক মিডিয়া সামগ্রী তৈরির জন্য উপযুক্ত। (iOS, Android)

LumaFusion: iOS ডিভাইসগুলির জন্য একটি পেশাদার ভিডিও সম্পাদনা অ্যাপ, মাল্টি-ট্র্যাক সম্পাদনা এবং রঙ সংশোধনের মতো উন্নত বৈশিষ্ট্যগুলি অফার করে৷ (iOS)

VideoLeap: iOS ব্যবহারকারীদের জন্য সৃজনশীল সরঞ্জাম এবং প্রভাব সহ একটি মোবাইল ভিডিও সম্পাদনা অ্যাপ্লিকেশন।

আরো পড়ুনঃ মোবাইল রিসেট দেয়ার নিয়ম - কিভাবে মোবাইল রিসেট দিতে হয়

ল্যাবটব দিয়ে ভিডিও এডিটিং

অবশ্যই, আপনি একটি ল্যাপটপে ভিডিও সম্পাদনা করতে পারেন। একটি ল্যাপটপ ব্যবহার করে ভিডিও সম্পাদনা শুরু করার জন্য এখানে সাধারণ পদক্ষেপগুলি রয়েছে:

ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার চয়ন করুন:
একটি ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার নির্বাচন করুন যা আপনার প্রয়োজন এবং আপনার ল্যাপটপের ক্ষমতা অনুসারে। কিছু জনপ্রিয় বিকল্প হল Adobe Premiere Pro, Final Cut Pro (Mac এর জন্য), DaVinci Resolve, Filmora, Shotcut, এবং Lightworks।

সিস্টেমের জন্য আবশ্যক:
নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপটি নির্বাচিত ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারের সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে৷ এর মধ্যে RAM, প্রসেসরের গতি এবং গ্রাফিক্স কার্ডের স্পেসিফিকেশনের মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে।

সফ্টওয়্যার ইনস্টল করুন:
সফ্টওয়্যারের ওয়েবসাইট দ্বারা প্রদত্ত ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করে আপনার ল্যাপটপে ভিডিও সম্পাদনা সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

ফুটেজ আমদানি করুন:
সফ্টওয়্যারটি খুলুন এবং আপনার ল্যাপটপের স্টোরেজ থেকে আপনি যে ভিডিও ক্লিপ, ছবি এবং অডিও ফাইলগুলি সম্পাদনা করতে চান তা আমদানি করুন৷

টাইমলাইনে ক্লিপ সাজান:
আপনার মিডিয়া ফাইলগুলিকে টাইমলাইনে টেনে আনুন এবং ড্রপ করুন যে ক্রমে আপনি সেগুলি দেখাতে চান৷ তারপরে আপনি প্রয়োজন অনুসারে ক্লিপগুলি ছাঁটা, কাটা এবং সাজাতে পারেন।

ফুটেজ সম্পাদনা করুন:
সম্পাদনা করতে সফ্টওয়্যারের সরঞ্জামগুলি ব্যবহার করুন যেমন কাটা, বিভক্ত করা, পরিবর্তন যোগ করা এবং প্রভাব প্রয়োগ করা। আপনার ভিডিও উন্নত করতে বিভিন্ন সম্পাদনা কৌশল নিয়ে পরীক্ষা করুন।

পাঠ্য এবং গ্রাফিক্স যোগ করুন:
অনেক ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার বিকল্প আপনাকে আপনার ভিডিওতে পাঠ্য, শিরোনাম, ক্যাপশন এবং গ্রাফিক্স যোগ করার অনুমতি দেয়। প্রসঙ্গ প্রদান করতে বা ভিজ্যুয়াল আবেদন বাড়াতে এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন৷

অডিও সম্পাদনা:
ভলিউম লেভেল সামঞ্জস্য করে, মিউজিক, সাউন্ড এফেক্ট যোগ করে এবং অডিও বর্ধন প্রয়োগ করে অডিও ট্র্যাক সম্পাদনা করুন।

রঙ সংশোধন এবং গ্রেডিং:
আপনার ভিডিওর রঙের ভারসাম্য, বৈসাদৃশ্য, স্যাচুরেশন এবং অন্যান্য ভিজ্যুয়াল উপাদানগুলি সামঞ্জস্য করতে রঙ সংশোধন সরঞ্জামগুলি ব্যবহার করুন৷

ভিডিও রপ্তানি করুন:
একবার আপনি সম্পাদনাগুলির সাথে সন্তুষ্ট হলে, ভিডিওটি আপনার পছন্দসই বিন্যাসে এবং রেজোলিউশনে রপ্তানি করুন৷ বেশিরভাগ সফ্টওয়্যার বেছে নেওয়ার জন্য বিভিন্ন এক্সপোর্ট প্রিসেট সরবরাহ করে।

আপনার প্রকল্প সংরক্ষণ করুন:
আপনার প্রকল্প ফাইলটি আলাদাভাবে সংরক্ষণ করুন যাতে আপনি পরে আরও সম্পাদনা করার জন্য এটিতে ফিরে আসতে পারেন।

অনুশীলন এবং পরীক্ষা:
ভিডিও সম্পাদনা একটি দক্ষতা যা অনুশীলনের সাথে উন্নত হয়। আপনার সম্পাদনার দক্ষতা বাড়াতে বিভিন্ন কৌশল, প্রভাব এবং রূপান্তর নিয়ে পরীক্ষা করুন।

মনে রাখবেন যে ভিডিও সম্পাদনা সম্পদ-নিবিড় হতে পারে, বিশেষ করে যদি আপনি উচ্চ-রেজোলিউশন ফুটেজ বা জটিল প্রভাবগুলির সাথে কাজ করছেন। নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপের হার্ডওয়্যার ভিডিও সম্পাদনার চাহিদাগুলি পরিচালনা করতে পারে এবং মসৃণ কর্মক্ষমতা বজায় রাখতে আপনার কর্মপ্রবাহকে অপ্টিমাইজ করার কথা বিবেচনা করুন।

আরো পড়ুনঃ ইউটিউবের ভিডিও SEO করার উপায় - ইউটিউব এসইও কিভাবে করবো

এছাড়াও, বাহ্যিক হার্ড ড্রাইভ বা ক্লাউড স্টোরেজে বিনিয়োগ করা আপনাকে আপনার মিডিয়া ফাইল এবং প্রকল্পগুলিকে কার্যকরভাবে পরিচালনা করতে সাহায্য করতে পারে, কারণ ভিডিও সম্পাদনা প্রকল্পগুলি দ্রুত প্রচুর স্টোরেজ স্থান নিতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url