HSC বাংলা ১ম পত্রের প্রশ্ন সমাধান 2023 সকল বোর্ডের MCQ উত্তর

আজ ১৭ আগস্ট বৃহস্পতিবার শুরু হয়েছে ১০ লাখ ৪১ হাজারের বেশি পরীক্ষার্থীর এসএসসি ও সমাধান পরীক্ষা। সারাদেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও কারিগরি মাদ্রাসা বোর্ডের অধীনে এ বছর পরীক্ষায় অংশগ্রহণকারী সকল পরীক্ষার্থীর বাংলা ১ম পত্র পরীক্ষার মধ্য দিয়ে পরীক্ষা শুরু হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত সময়ে প্রকাশিত রুটিনের ভিত্তিতে প্রতিটি পরীক্ষা নেওয়া হবে।
পোস্ট সূচীপত্রঃ HSC বাংলা ১ম পত্রের প্রশ্ন সমাধান 2023 সকল বোর্ডের MCQ উত্তর
একজন পরীক্ষার্থী হিসাবে, আপনি নির্ধারিত সময়ে পরীক্ষা শেষ করেছেন এবং পরীক্ষা শেষ করার সাথে সাথে আপনি আজ অনুষ্ঠিত আপনার বাংলা প্রথম পত্রের প্রশ্নের সমাধান খুঁজছেন। পরীক্ষার্থীদের অবগতির জন্য আমরা বলতে চাই, আমাদের একটি বিশেষ টিম ইতোমধ্যে দেশের সব শিক্ষা বোর্ডে পৌঁছেছে এবং প্রতিটি কেন্দ্র থেকে প্রশ্নপত্র সংগ্রহের কাজ চলছে। আমরা ইতিমধ্যে প্রতিটি শিক্ষা বোর্ডের প্রশ্নপত্র পেয়েছি এবং আজ অনুষ্ঠিত বাংলা ১ম পত্রের প্রশ্নপত্র আমরা সমাধান করতে সক্ষম হয়েছি।

এসসি বাংলা ১ম পত্রের প্রশ্ন সমাধান

আজ ১৭ আগস্ট বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের আটটি বোর্ডের বাংলা ১ম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে পরীক্ষার রুটিন প্রকাশ করে ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষা সম্পন্ন হয় এবং শিক্ষার্থীরা সুষ্ঠু পরিবেশে পরীক্ষায় অংশগ্রহণ করে। এ বছরও সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে পরীক্ষা নেওয়া হচ্ছে। আপনারা যারা পরীক্ষায় অংশ নিয়েছেন তারা ইতিমধ্যে প্রশ্নের সমাধান খুঁজছেন এবং এই প্রশ্নের সমাধান শুধুমাত্র আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

পরীক্ষার জনবলে কোনো পরিবর্তন হয়নি, বাংলা ১ম পত্রের পরীক্ষা ১০০ নম্বরের ভিত্তিতে গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীদের প্রথমে MCQ এবং তারপর সৃজনশীল বা রচনামূলক অংশে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার শুরুতে 30 নম্বরের mcq পরীক্ষা নেওয়া হয় যেখানে সময়সীমা 30 মিনিট। অন্যদিকে সৃজনশীল পরীক্ষার জন্য সময় দেওয়া হয়েছে দুই ঘণ্টা ত্রিশ মিনিট। বাংলা ১ম পত্রের কোন ব্যবহারিক পরীক্ষা না থাকায় পরীক্ষা নির্ধারিত সময়ে শেষ হয়েছে।

আজ দেশের আটটি শিক্ষা বোর্ডের এইচএসসি ও অনার্স পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং বর্তমানে এসব আর্থিক শিক্ষা বোর্ডের প্রার্থীরা তাদের প্রশ্নের সমাধান খুঁজছেন। আপনার জন্য খুশির খবর হল আমরা প্রতিটি বোর্ডের প্রশ্নপত্র সংগ্রহ করতে সক্ষম হয়েছি এবং আমরা এই নিবন্ধটির মাধ্যমে আজ অনুষ্ঠিত বাংলা ১ম পত্রের সম্পূর্ণ নির্ভুল প্রশ্নের সমাধান প্রদান করেছি। আমরা প্রতিটি বোর্ডের প্রশ্নের সমাধান আলাদাভাবে প্রকাশ করেছি।

এইচএসসি বাংলা ১ম পত্র MCQ সমাধান

একজন প্রার্থী হিসেবে আপনি বর্তমানে আজ অনুষ্ঠিত বাংলা প্রথম পত্রের MCQ প্রশ্নের সমাধান খুঁজছেন। শিক্ষার্থীদের গদ্য, পদ্য এবং উপন্যাস বিভাগ থেকে 30টি MCQ প্রশ্ন দেওয়া হয়। তাই আপনারা যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা অবশ্যই প্রশ্নের সমাধান খুঁজছেন এবং এই ক্ষেত্রে আমরা আপনাদের জন্য সম্পূর্ণ নির্ভুল mcq প্রশ্নের সমাধান নিয়ে এসেছি।



ময়মনসিংহ

কুমিল্লা

রাজশাহী

যশোর

সিলেট









HSC বাংলা ১ম পত্রের সম্পূর্ণ MCQ উত্তর

প্রার্থীরা অধীর আগ্রহে দেশের আটটি বোর্ডের 30টি mcq প্রশ্নের সমাধান খুঁজছেন যেটি আজ অনুষ্ঠিত হয়েছে এবং এই প্রশ্নগুলি সম্পূর্ণ নির্ভুলতার সাথে সমাধান করার জন্য আমাদের একটি বাঙালি দল রয়েছে। আমরা প্রতিটি বোর্ডের প্রশ্নপত্র আলাদা করেছি এবং ধারাবাহিকভাবে আপনার জন্য এখানে প্রশ্নের সমাধান প্রকাশ করেছি। আপনারা যারা অনলাইনে এই প্রশ্নের সমাধান খুঁজছেন তারা এখান থেকে নিজের বোর্ড নির্বাচন করে প্রশ্নের সমাধান পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url