ভাইভাতে ভালো করার ১০টি উপায়

বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজ আমরা জানবো ভাইভাতে কিভাবে ভালো করা যায়। ভাইভাতে  ভালো করার ১০ টি উপায় যেগুলো আপনি মেনে থাকলে পারলে খুবই ভালো হবে, তো চলুন জেনে নেয়া যাক ভাইভাতে  ভালো করার ১০ টি উপায় সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ ভাইভাতে  ভালো করার ১০টি উপায়

1. আপনার প্রতিবেদন/থিসিস পড়ুন

প্রতিবেদনের বিষয়বস্তু ভালভাবে জানুন, সবকিছু গুছিয়ে রাখার দরকার নেই বরং আপনার গবেষণার সমস্যা কী ছিল এবং আপনি কিছু তথ্য ও ফলাফলের সাহায্যে কীভাবে সমাধানের দিকে এগিয়ে যাচ্ছেন তা বোঝার চেষ্টা করুন। . সর্বদা মনে রাখবেন যে আপনি রুমে 'বিষয় বিশেষজ্ঞ', তবে এই দক্ষতার অর্থ এই নয় যে আপনি অপ্রাসঙ্গিক কিছু বকবক করছেন। ভাইভা-এর একদিন আগে এবং দিনে আপনার রিপোর্ট পড়া সবসময়ই ভালো ধারণা।

আরো পড়ুন স্মার্ট হওয়ার কয়েকটি উপায়

2. শান্ত হোন এবং শ্বাস নিন

চাপ দিতে থাকুন এবং অতিরিক্ত প্রস্তুতি জিনিসগুলিকে আরও খারাপ করে তুলবে৷ 'ভাইভাওফোবিয়া' নামক রোগে অনেক শিক্ষার্থী অনিদ্রা অনুভব করে বা ভাইভার আগে অসুস্থ হয়ে পড়ে। শিথিল বা শান্ত হওয়ার একটি উপায় খুঁজুন, তা যোগব্যায়াম, দৌড়ানো, ধ্যান, গান শোনা বা ভিডিও গেম হোক।

3.ভাইভাতে নিজেকে বিশ্বাস করুন

আত্ম-বিশ্বাস'-এর এই জাদুকরী শব্দগুলিই একমাত্র জ্বালানী যা আপনাকে পরীক্ষকের পক্ষ থেকে যেকোনো প্রশ্নের মুখোমুখি হতে 100% প্রস্তুত রাখতে পারে। আপনিই যিনি রিপোর্ট বা থিসিস তৈরি করেছেন, আপনি বিষয়টি সম্পর্কে সবকিছু জানেন, তাহলে উদ্বিগ্ন হওয়ার কী আছে?

4. অতিরিক্ত প্রস্তুতি বন্ধ করুন

ক্রমাগত ছিনতাই করা বা সংশোধন করা আপনাকে মানসিক ট্রমা দিতে পারে এবং এর ফলে ভাইভা চলাকালীন অস্থিরতা দেখা দেয়। কয়েক মাস ধরে প্রস্তুতি নেওয়া এবং শেষ সময়ে সবকিছু গুছিয়ে নেওয়ার চেষ্টা করা আপনাকে অবিশ্বাসী করে তুলবে। বরং কিছু মজা করুন, কিছু সিনেমা দেখুন বা কিছু বন্ধুদের সাথে কথা বলুন কারণ আপনি দিনে ফ্রেশ হতে চান, তাই বাইরে যান এবং কিছু মজা করুন।

5. উপস্থাপনযোগ্য হোন

পোশাক এবং আপনি যেভাবে নিজেকে বহন করেন তাও আপনার আত্মবিশ্বাসের একটি অংশ। ভাল দেখা আপনার আত্মসম্মানকে সাহায্য করবে, আপনাকে আরও আত্মবিশ্বাসী বোধ করবে এবং এটি পরীক্ষা কমিটিকে দেখায় যে আপনি ভাইভা জন্য গুরুতর এবং ভালভাবে প্রস্তুত। ফাঙ্কি টিশার্ট বা ছিঁড়ে যাওয়া ডেনিম পরা কখনই ভাল ধারণা নয়, পরিবর্তে ফর্মাল হওয়ার চেষ্টা করুন, ফর্মাল শার্ট এবং ট্রাউজার পরুন!।

আরো পড়ুনঃ কণ্ঠস্বর ভালো করার উপায়

6. ইতিবাচক মনোভাব

পরীক্ষকরা 'হিটলার' নন বা আপনি ক্ষতিগ্রস্ত হলে তারা পুরস্কৃত হবে। আপনি বিষয়টি সম্পর্কে কতটা ভাল জানেন তা পরীক্ষা করার জন্য তারা সেখানে বসে আছে, তাদের কোনও ব্যক্তিগত ক্ষোভ নেই যে তারা আপনাকে ব্যর্থ করতে চায়! আপনার যদি এমন মানসিকতা থাকে যে পরীক্ষকরা অবশ্যই আপনাকে ফেল করবে, তবে কিছুই আপনাকে আপনার সেরা দিতে সাহায্য করতে পারে না। ইতিবাচক মনোভাব রাখুন এবং আপনার ভাইভাকে আরও আকর্ষণীয় করার চেষ্টা করুন এবং আত্মরক্ষামূলক হওয়া বন্ধ করুন।

7. প্রতিষ্ঠানের নিয়মকানুন জানুন

ভাইভা কাঠামো, ভিভাতে পরীক্ষক সংখ্যা ইত্যাদির ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানের আলাদা আলাদা নিয়ম-কানুন রয়েছে। আপনার সিনিয়রদের জিজ্ঞাসা করে কীভাবে Viva করা হয় তা আগে থেকেই জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। বা অন্যান্য বন্ধুরা। অনেক কনভেয়াররা বিশ্বাস করেন যে যেকোনো QA রাউন্ডের আগে শিক্ষার্থীদের তাদের বিষয় উপস্থাপন করে একটি বক্তৃতা উপস্থাপন করা উচিত এবং তাদের মধ্যে কেউ কেউ এটি করে না। আপনাকে পরীক্ষায় আপনার প্রতিবেদনের একটি অনুলিপি আনার অনুমতি দেওয়া হয়েছে কিনা তা খুঁজে বের করার জন্যও গুরুত্ব দেওয়া হয়।

8. সম্ভাব্য প্রশ্নগুলি সম্পর্কে চিন্তা করুন

আমরা স্পষ্টতই এমন স্মার্ট হয়েছি যে অন্ততপক্ষে সবচেয়ে আপাত প্রশ্নগুলি বুঝতে পারি যা পরীক্ষক জিজ্ঞাসা করতে পারেন। অন্তত এই সুস্পষ্ট প্রশ্নগুলির জন্য ভালভাবে প্রস্তুতি নেওয়ার ফলে আপনি Viva-এর প্রাথমিক পর্যায়ে আত্মবিশ্বাসী বোধ করবেন এবং প্রথম রাউন্ডটি একটি দুর্দান্ত উপায়ে দোলাবেন। যদিও কিছু সম্পূর্ণ অপ্রত্যাশিত প্রশ্ন থাকবে যা আপনাকে সম্পূর্ণ অবাক করে দেবে, তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কিছু সময় নিন, কিছু চিন্তাভাবনা সংগ্রহ করুন এবং তারপরে কিছু আবর্জনা না বলে কিছু তথ্য এবং পরিসংখ্যান দ্বারা সমর্থিত প্রশ্নের উত্তর দিন।

9. উদযাপনের পরিকল্পনা করুন

আমরা অনেকেই ভাইভা বা পরীক্ষার তারিখ শেষ হওয়ার আগেই পরিকল্পনা করি, ভাইভাস শেষ উদযাপন করার জন্য। এটি করা বেশ দুর্দান্ত, কারণ আমি বিশ্বাস করি যে এই পরিকল্পনাগুলি আপনাকে আপনার সমস্ত ভাইভা সফলভাবে পরিষ্কার করতে এবং তারপর অস্থিরভাবে উদযাপন করতে বাধ্য করে! উদযাপনগুলি রাত কাটানো, পার্টিতে যাওয়া বা সিনেমায় যাওয়া এবং আরও অনেক কিছু হতে পারে।

10।... এবং সবশেষে এটি উপভোগ করুন 

স্পষ্টতই, পরীক্ষা এবং জীবন ঠিক কিছু ঋতুর মতো এবং এটি পুরোপুরি উপভোগ করার চেষ্টা করুন! তাদের মধ্যে অনেকেই তাদের জীবন উপভোগ করে কারণ তারা মনে করে যে সেখানে তারা প্রকৃতপক্ষে মানুষের সাথে যোগাযোগ করার এবং প্রশংসা এবং গঠনমূলক সমালোচনা লাভ করার সুযোগ পায়। সর্বোপরি, আপনি একটি মূল্যবান কাজ তৈরি করেছেন এবং এটি সম্পর্কে আপনার খুশি না হওয়ার কোনও কারণ নেই!।

আরো পড়ুন ঘরে বসে ইনকাম করার ২০ টি উপায়

তাই আপনাকে একটি সুখী ভিভা ঋতু কামনা করছি এবং আপনার ভাইভাসের জন্য শুভকামনা! শান্ত হও! রচনা করা!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url