পাসপোর্ট করার নিয়ম - পাসপোর্ট নিয়ে সমস্ত তথ্য জেনে নিন

পার্সপোর্ট কিভাবো করবো, এবং পার্সপোর্ট করতে কি কি প্রয়োজন হয়, বন্ধুরা এই আর্টিকেল থেকে জানবো পার্সপোর্ট করার নিয়ম সম্পর্কে এবং পার্সপোর্ট নিয়ে সমস্ত তথ্য সম্পর্কে বিস্তারিত।


তাহেলে চলুন জেনে নেওয়া যাক পার্সপোর্ট নিয়ে সমস্ত তথ্য সম্পর্কে বিস্তারিত।

পাসপোর্ট করতে কি কি প্রয়োজন হয় ২০২৩-২৪

পাসপোর্ট করতে লাগে জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন সনদপত্র, নাগরিক সনদপত্র, পেশা প্রমাণের কাগজ। পাসপোর্ট পাওয়ার জন্য নির্দিষ্ট প্রয়োজনীয়তা আপনার দেশের নাগরিকত্ব এবং আপনি যে পাসপোর্টের জন্য আবেদন করছেন তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে (যেমন, নিয়মিত, কূটনৈতিক, অফিসিয়াল, শিশু পাসপোর্ট)। যাইহোক, পাসপোর্টের জন্য আবেদন করার সময় কিছু সাধারণ প্রয়োজনীয়তা রয়েছে যা সাধারণত প্রয়োজনীয়। প্রায়শই যা প্রয়োজন হয় তার একটি সাধারণ তালিকা এখানে রয়েছে:

নাগরিকত্বের প্রমাণ: আপনাকে একটি নথি প্রদান করতে হবে যা আপনার নাগরিকত্ব প্রমাণ করে, যেমন একটি জন্ম শংসাপত্র, স্বাভাবিকীকরণ শংসাপত্র বা পূর্ববর্তী পাসপোর্ট।

পরিচয়ের প্রমাণ: আপনাকে আপনার পরিচয় প্রমাণ করতে হবে, যা সরকার-প্রদত্ত আইডি, যেমন ড্রাইভিং লাইসেন্স বা রাষ্ট্রীয় আইডি কার্ড দিয়ে করা যেতে পারে।

পাসপোর্ট আবেদনপত্র: আপনার দেশের পাসপোর্ট ইস্যুকারী কর্তৃপক্ষ দ্বারা প্রদত্ত পাসপোর্ট আবেদন ফর্মটি পূরণ করতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে, উদাহরণস্বরূপ, এই ফর্মটি DS-11 নামে পরিচিত।


পাসপোর্ট ফটো: সাধারণত, আপনাকে সাম্প্রতিক পাসপোর্ট-আকারের ফটোগুলি জমা দিতে হবে যা নির্দিষ্ট প্রয়োজনীয়তাগুলি পূরণ করে, যেমন আকার, পটভূমির রঙ এবং মুখের অভিব্যক্তি। এই ছবিগুলি কিছু পোস্ট অফিস এবং ফটোগ্রাফি স্টুডিও সহ বিভিন্ন স্থানে তোলা যেতে পারে।

নাম পরিবর্তনের প্রমাণ (যদি প্রযোজ্য হয়): আপনার আগের পাসপোর্ট ইস্যু করার পর থেকে যদি আপনার নাম পরিবর্তিত হয়ে থাকে, তাহলে নাম পরিবর্তন যাচাই করার জন্য আপনাকে বিবাহের শংসাপত্র বা আদালতের আদেশের মতো আইনি নথিপত্র প্রদান করতে হবে।

আবেদন ফি: সাধারণত পাসপোর্ট আবেদন এবং প্রক্রিয়াকরণের সাথে যুক্ত একটি ফি আছে। পাসপোর্টের ধরন এবং প্রক্রিয়াকরণের গতির মতো বিষয়গুলির উপর নির্ভর করে পরিমাণ পরিবর্তিত হতে পারে।

অপ্রাপ্তবয়স্করা (যদি প্রযোজ্য হয়): আপনি যদি কোনো শিশু বা নাবালকের জন্য পাসপোর্টের জন্য আবেদন করেন, তাহলে আপনাকে অতিরিক্ত ডকুমেন্টেশন প্রদান করতে হতে পারে, যেমন পিতামাতার সম্মতি বা সন্তানের জন্ম শংসাপত্র।

অতিরিক্ত সহায়ক নথি: আপনার নির্দিষ্ট পরিস্থিতি বা আপনার দেশের পাসপোর্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, আপনাকে অতিরিক্ত নথির জন্য জিজ্ঞাসা করা হতে পারে। উদাহরণস্বরূপ, আপনার গন্তব্য দেশের জন্য একটি ভিসার প্রয়োজন হতে পারে, বিশেষ করে যদি আপনি এমন একটি ভিসার জন্য আবেদন করছেন যা বিদেশে কাজ বা অধ্যয়নের জন্য নির্দিষ্ট।

ব্যক্তিগত উপস্থিতি: কিছু ক্ষেত্রে, আপনাকে পাসপোর্ট গ্রহণ সুবিধা বা দূতাবাস/কনস্যুলেটে ব্যক্তিগতভাবে আপনার পাসপোর্টের জন্য আবেদন করতে হতে পারে। এটি প্রথমবারের মতো আবেদনকারীদের বা অপ্রাপ্তবয়স্কদের জন্য সাধারণ।

সবচেয়ে আপ-টু-ডেট এবং নির্দিষ্ট প্রয়োজনীয়তার জন্য আপনার দেশের পাসপোর্ট কর্তৃপক্ষ বা দূতাবাস/কনস্যুলেটের সাথে চেক করা অপরিহার্য, কারণ সেগুলি এক দেশ থেকে অন্য দেশে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। পাসপোর্ট অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রক্রিয়াকরণের সময়গুলিও পরিবর্তিত হতে পারে, তাই আপনার পরিকল্পিত ভ্রমণের তারিখের আগে ভালভাবে আবেদন করা একটি ভাল ধারণা।

পাসপোর্ট করার নিয়ম ২০২৩-২৪

পাসপোর্টের নিয়মগুলি দেশ অনুসারে পরিবর্তিত হয় তবে সাধারণত নাগরিকত্ব এবং পরিচয়ের প্রমাণ, পূরণকৃত আবেদনপত্র, পাসপোর্ট আকারের ফটো এবং প্রযোজ্য ফি প্রদানের প্রয়োজন হয়। অপ্রাপ্তবয়স্কদের পিতামাতার সম্মতি এবং অতিরিক্ত নথির প্রয়োজন হতে পারে। প্রযোজ্য হলে নাম পরিবর্তন যাচাইকরণ প্রয়োজন। কিছু দেশে প্রথমবারের মতো আবেদনকারীদের বা অপ্রাপ্তবয়স্কদের জন্য ব্যক্তিগত উপস্থিতি প্রয়োজন। 

অতিরিক্ত ফি দিয়ে পাসপোর্টের আবেদন ত্বরান্বিত করা যেতে পারে। পুনর্নবীকরণ বিকল্প প্রায়ই বিদ্যমান. নির্দিষ্ট প্রয়োজনীয়তা ভিন্ন হতে পারে, তাই আবেদনকারীদের তাদের দেশের পাসপোর্ট কর্তৃপক্ষ বা দূতাবাস/কনস্যুলেটের সাথে পরামর্শ করা উচিত। প্রক্রিয়াকরণের সময় দেওয়ার জন্য ভ্রমণ পরিকল্পনার আগে ভালভাবে আবেদন করা অত্যাবশ্যক, এবং নির্দিষ্ট দেশে প্রবেশের জন্য একটি ভিসার প্রয়োজন হতে পারে।

পাসপোর্ট  করতে  কত টাকা খরচ  হয় ২০২৩-২৪

২০২১ সালের সেপ্টেম্বরে সর্বশেষ আপডেট অনুযায়ী, বাংলাদেশে পাসপোর্ট প্রাপ্তির খরচ পাসপোর্টের ধরন এবং প্রক্রিয়াকরণের গতি সহ বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। এখানে কিছু সাধারণ ফি নির্দেশিকা রয়েছে:

নিয়মিত (স্ট্যান্ডার্ড) পাসপোর্ট: প্রাপ্তবয়স্ক আবেদনকারীদের জন্য একটি নিয়মিত বা স্ট্যান্ডার্ড পাসপোর্টের জন্য ফি ছিল প্রায় 3,450 টাকা। অপ্রাপ্তবয়স্ক আবেদনকারীদের জন্য (18 বছরের নিচে), ফি ছিল প্রায় 2,250 টাকা।

জরুরী বা এক্সপ্রেস পরিষেবা: আপনার যদি দ্রুত প্রক্রিয়াকরণের প্রয়োজন হয়, তবে একটি অতিরিক্ত ফি হতে পারে, প্রায়শই প্রাপ্তবয়স্কদের জন্য প্রায় 5,000 টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য 3,000 টাকা।

অনুগ্রহ করে মনে রাখবেন যে সময়ের সাথে সাথে ফি পরিবর্তিত হতে পারে এবং ২০২১ সালের সর্বশেষ আপডেটের পর থেকে ফি কাঠামোতে আপডেট হতে পারে। বাংলাদেশে পাসপোর্ট ফি সম্পর্কে সবচেয়ে সঠিক এবং আপ-টু-ডেট তথ্য পেতে, আমি এখানে যাওয়ার পরামর্শ দিচ্ছি। বাংলাদেশ ইমিগ্রেশন এবং পাসপোর্ট বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট বা নিকটতম বাংলাদেশ মিশন বা দূতাবাসের সাথে যোগাযোগ করুন।

পাসপোর্ট পাওয়ার খরচ পাসপোর্টের ধরন এবং প্রক্রিয়াকরণের সময়ের উপর নির্ভর করে। মার্কিন যুক্তরাষ্ট্রে, 2021 সালের সেপ্টেম্বরে সর্বশেষ আপডেট অনুসারে, ফিগুলি নিম্নরূপ ছিল: একটি সাধারণ প্রাপ্তবয়স্ক পাসপোর্ট বইয়ের জন্য $110, একটি শিশুর পাসপোর্ট বইয়ের জন্য $30 এবং একটি কার্ড সহ একটি প্রাপ্তবয়স্ক পাসপোর্ট বইয়ের জন্য $140৷ দ্রুত প্রক্রিয়াকরণের জন্য একটি অতিরিক্ত ফি লাগে।

পাসপোর্ট ফটো, অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজন, সাধারণত প্রায় $15 খরচ হয়। অন্যান্য দেশে বিভিন্ন ফি কাঠামো রয়েছে এবং সময়ের সাথে সাথে খরচ পরিবর্তিত হতে পারে। সবচেয়ে আপ-টু-ডেট ফি তথ্য এবং বিশেষ পরিষেবা বা দ্রুত প্রক্রিয়াকরণের জন্য অতিরিক্ত চার্জের জন্য আপনার দেশের পাসপোর্ট কর্তৃপক্ষের সাথে চেক করা অপরিহার্য।

দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম

দালাল ছাড়া পাসপোর্ট পাওয়া, যা পাসপোর্ট এজেন্ট বা মধ্যস্থতাকারী হিসাবেও পরিচিত, সম্পূর্ণরূপে সম্ভব এবং আপনার অর্থ বাঁচাতে পারে। দালাল ছাড়া পাসপোর্টের জন্য আবেদন করার সাধারণ পদক্ষেপগুলি এখানে রয়েছে:

প্রয়োজনীয় নথি সংগ্রহ করুন: সমস্ত প্রয়োজনীয় নথি সংগ্রহ করুন, যেমন নাগরিকত্বের প্রমাণ (যেমন, জন্ম শংসাপত্র বা পুরানো পাসপোর্ট), পরিচয়ের প্রমাণ (যেমন, ড্রাইভিং লাইসেন্স), পাসপোর্ট-আকারের ফটো, এবং আপনার দেশের পাসপোর্ট কর্তৃপক্ষের দ্বারা প্রয়োজনীয় অন্যান্য নথি।

আবেদনপত্র ডাউনলোড করুন এবং পূরণ করুন: আপনার দেশের পাসপোর্ট কর্তৃপক্ষের ওয়েবসাইটে যান এবং অফিসিয়াল পাসপোর্ট আবেদনপত্র ডাউনলোড করুন। সঠিকভাবে এবং সম্পূর্ণরূপে ফর্ম পূরণ করুন.

ফি প্রদান: আপনার দেশের প্রয়োজন অনুযায়ী পাসপোর্ট আবেদন ফি প্রদান করুন। আপনার অর্থপ্রদানের জন্য একটি রসিদ পাওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

একটি অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করুন (যদি প্রয়োজন হয়): কিছু দেশে আবেদনকারীদের তাদের আবেদন এবং নথি জমা দেওয়ার জন্য একটি অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করতে হয়। অ্যাপয়েন্টমেন্টের তথ্যের জন্য অফিসিয়াল পাসপোর্ট কর্তৃপক্ষের ওয়েবসাইট দেখুন।

পাসপোর্ট অফিসে যান বা গ্রহণের সুবিধা: আপনার আবেদনপত্র, নথিপত্র, ছবি এবং অর্থপ্রদানের রসিদ নিয়ে ব্যক্তিগতভাবে পাসপোর্ট অফিসে বা অনুমোদিত পাসপোর্ট গ্রহণের সুবিধায় যান। কিছু দেশ আপনাকে আপনার আবেদন মেইল ​​করার অনুমতি দেয়।

আপনার আবেদন জমা দিন: পাসপোর্ট কর্তৃপক্ষের কর্মীদের কাছে আপনার আবেদন এবং সহায়ক নথি উপস্থাপন করুন। তারা আপনার আবেদন পর্যালোচনা করবে এবং আপনার বায়োমেট্রিক ডেটা নিতে পারে, যেমন আঙ্গুলের ছাপ বা ফটোগ্রাফ।

স্থিতি অনুসরণ করুন: অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে বা পাসপোর্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আপনার আবেদনের অবস্থার উপর নজর রাখুন। প্রক্রিয়াকরণের সময় পরিবর্তিত হতে পারে।

আপনার পাসপোর্ট সংগ্রহ করুন: একবার আপনার পাসপোর্ট প্রস্তুত হলে, আপনাকে জানানো হবে, এবং আপনি ব্যক্তিগতভাবে বা আপনার দেশের পাসপোর্ট কর্তৃপক্ষ দ্বারা নির্দিষ্ট একটি মনোনীত প্রক্রিয়ার মাধ্যমে এটি সংগ্রহ করতে পারেন।

এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি সফলভাবে কোনও দালালের সহায়তা ছাড়াই পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন৷ আপনার আবেদন সঠিকভাবে প্রক্রিয়া করা হয়েছে তা নিশ্চিত করতে এবং দালালদের সাথে যুক্ত অপ্রয়োজনীয় ফি এড়াতে অফিসিয়াল সরকারি ওয়েবসাইট এবং সুবিধাগুলি ব্যবহার করা গুরুত্বপূর্ণ। সচেতন থাকুন যে নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং পদ্ধতিগুলি আপনার নাগরিকত্বের দেশের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তাই সর্বদা আপ-টু-ডেট তথ্যের জন্য আপনার দেশের পাসপোর্ট কর্তৃপক্ষের সাথে পরামর্শ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url