ত্বক উজ্জল এবং ফর্সা করার ১০টি নিয়ম

উজ্জ্বল, নিশ্ছিদ্র ত্বক সবাই চায়। কিন্তু আমাদের বেশিরভাগের জন্য যারা প্রাকৃতিকভাবে নিখুঁত জিন দিয়ে গঠনপ্রাপ্ত নন, সেখানে পৌঁছানো কঠিন, বিশেষ করে যখন আপনার ত্বকের অবস্থা যেমন ব্রণের মতো লড়াই করার জন্য। যদিও সব আশা হারিয়ে যায় না। 
শুধু সম্পর্কে যে কেউ মহান ত্বক থাকতে পারে, এবং সেরা অংশ? কিছু উচ্চাভিলাষী সৌন্দর্য চিকিত্সার জন্য আপনাকে সর্বদা আপনার দুই মাসের বেতনের চেক দেওয়ার প্রয়োজন হয় না। কিছু স্কিনকেয়ার টিপস সময়ের সাথে সাথে আপনাকে দৃশ্যমান ফলাফল দিতে যা ভাবতে পারে তার চেয়ে কম পরিশ্রম নেয়, যেমন লালভাব কমে যাওয়া, উজ্জ্বলতা বৃদ্ধি এবং ব্রণ নিয়ন্ত্রণ।

পেস্ট সূচীপত্রঃ ত্বক উজ্জল এবং ফর্সা করার ১০টি নিয়ম

পরিষ্কার করার সাথে সাথে হাইড্রেট করুন

অস্টিন, টেক্সাস-ভিত্তিক এস্তেটিশিয়ান রেনি রাউলো বলেছেন যে মানুষের ত্বকের যত্নের সবচেয়ে বড় ভুলগুলির মধ্যে একটি হল ময়েশ্চারাইজার লাগানোর জন্য ধোয়ার পরে অনেকক্ষণ অপেক্ষা করা। মুখ বা বডি লোশন যাই হোক না কেন, "আর্দ্রতা বাষ্পীভূত হতে শুরু করার আগে আপনার কাছে পরিষ্কার করার পরে একটি হাইড্রেটিং পণ্য রাখার জন্য একটি ছোট জানালা আছে," Rouleau বলেছেন। "আপনি যদি আপনার ত্বককে সম্পূর্ণরূপে শুকাতে দেন তবে আপনার ত্বকের জল এবং আপনার ত্বকের যেকোনো আর্দ্রতা বাতাসে টানা শুরু হবে।"


এলেন মারমুর, এমডি, নিউ ইয়র্ক সিটির একজন বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ, ঝরনাতেও ত্বরান্বিত হওয়ার পরামর্শ দেন। "দীর্ঘ বর্ষণে আপনার প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যায়। তাই কিছু লোকের পিঠে দীর্ঘস্থায়ী চুলকানির দাগ থাকে।"

আপনার জল বিবেচনা করুন

"নরম জল সাবান ভালভাবে অপসারণ করে না, তাই এটি আপনার ত্বকে একটি অবশিষ্টাংশ রেখে যেতে পারে," বলেছেন সুসান এইচ. উইঙ্কেল, দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের চর্মবিদ্যার একজন সহকারী ক্লিনিকাল অধ্যাপক৷ যদি আপনার জল নরম হয় তবে মুখ এবং বডি ক্লিনজারগুলি অল্প পরিমাণে ব্যবহার করুন (যথাক্রমে একটি নিকেল- বা কোয়ার্টার-সাইজ পরিমাণের বেশি নয়)। 

অন্যদিকে, হার্ড ওয়াটার, ধোয়াকে সহজে সাবাড় করতে দেয় না, আপনাকে আরও বেশি ক্লিনজার ব্যবহার করতে প্ররোচিত করে, যা শুষ্কতার কারণ হতে পারে। একটি ঝরনা ফিল্টার, যা দূষক এবং খনিজ অপসারণ করতে পারে, এই সমস্যাটি প্রশমিত করতে সহায়তা করবে। মৃদু, নন-সাবান ফর্মুলা, যা ফেঁসে ফেলার জন্য নয়, এটিকে কমিয়ে দিতে পারে, ক্যারোলিন জ্যাকব, এমডি, শিকাগো, ইল-এর একজন বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ বলেছেন৷ আপনার এলাকায় জলের গুণমান পরীক্ষা করতে, পরিবেশ সুরক্ষায় লগ ইন করুন৷ সংস্থার ওয়েবসাইট।

চাপ নিয়ন্ত্রণে রাখুন

এটি আপনার ত্বক সহ আপনার শরীরের প্রায় প্রতিটি অংশে একটি টোল লাগে। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পরিচালিত একটি সমীক্ষায়, গবেষকরা দেখেছেন যে পরীক্ষার সময়, যে ছাত্ররা চাপ অনুভব করেছিল তাদের কম চাপের তুলনায় বেশি তীব্র ব্রণ ব্রেকআউট হয়েছিল। 

ইয়েল ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ডার্মাটোলজির সহযোগী ক্লিনিকাল অধ্যাপক লিসা ডোনোফ্রিও বলেছেন, কারণ মানসিক চাপ শরীরের কর্টিসলের মতো হরমোনের উৎপাদন বাড়ায়, যা ত্বককে তৈলাক্ত করে তুলতে পারে এবং ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা হ্রাস করতে পারে। এই ঝাপসা অনুভূতি নিয়ন্ত্রণে রাখতে, নিয়মিত স্ট্রেস-ম্যানেজমেন্ট কৌশল অনুশীলন করুন, যেমন যোগব্যায়াম, গভীর শ্বাস এবং ধ্যান। 

এটি "ব্রণ, সোরিয়াসিস, রোসেসিয়া এবং সেবোরিয়ার মতো অবস্থাকে সাহায্য করতে পারে," ডনোফ্রিও বলেছেন।

তাড়াতাড়ি এবং প্রায়ই ব্যায়াম

"ত্বকের প্রধান কাজগুলির মধ্যে একটি হল তাপ নিয়ন্ত্রণ করা, তাই আপনি যখন কাজ করছেন, ত্বকের রক্তনালীগুলি পৃষ্ঠে উষ্ণ রক্ত ​​আনতে প্রসারিত হয়, যা তাপকে শরীর থেকে এবং বাতাসে স্থানান্তরিত করতে দেয়। 

এটি আপনাকে একটি উজ্জ্বল ফ্লাশ দেয়," বলেছেন ডাঃ মারমুর, যিনি প্রতিদিন 30 মিনিটের দৌড়, সাইকেল চালানো বা বাস্কেটবল দিয়ে শুরু করেন৷ রক্তের প্রবাহ বৃদ্ধি করাও নিশ্চিত করে যে আপনার ত্বক অক্সিজেন এবং পুষ্টি পাচ্ছে যা স্বাস্থ্যকর হতে হবে। "ত্বক হল আপনার শরীরের শেষ অগ্রাধিকার। রক্ত ​​প্রথমে মস্তিষ্কে এবং মূল অঙ্গগুলিতে যায়, তাই সকালে আপনার ত্বকে সর্বপ্রথম পুষ্টিতে ভরপুর রক্ত ​​পাওয়ার মানে হল দিনটাও স্বাস্থ্যকর শুরু হয়," বলেছেন ডাঃ মারমুর।

বাড়ির ভিতরে সূর্যের এক্সপোজার দেখুন

হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন: UV রশ্মি (বিশেষ করে, UVA রশ্মি) আপনার বাসা এবং অফিসের জানালায় প্রবেশ করতে পারে এবং কুঁচকানো এবং বাদামী দাগ সৃষ্টি করতে পারে। গাড়ির জানালার ক্ষেত্রেও একই কথা: গবেষণায় দেখা গেছে ডানদিকের তুলনায় মুখের বাম দিকে এবং শরীরের উপরের অংশে ত্বকের ক্যান্সারের হার বেশি, যেহেতু আপনি গাড়ি চালানোর সময় সেই দিকটি বেশি উন্মুক্ত হয়। ক্যান্সার একদিকে, "অনেক লোকের মুখের বাম দিকেও বেশি বলি এবং সূর্যের ক্ষতি হয়," ডনোফ্রিও নোট করেছেন। সর্বদা SPF সহ ময়েশ্চারাইজার পরার মাধ্যমে সুরক্ষাকে একটি নো-ব্রেইনার করুন।

একটি নতুন টুল চেষ্টা করুন

ছোট ধাতব সূঁচ দিয়ে জড়ানো একটি মিনি পেইন্ট রোলারের ছবি তুলুন এবং আপনার কাছে একটি ডার্মা রোলার আছে। জনপ্রিয় টুলটি ত্বকের উপরের স্তরে ছিদ্র করে (ব্যথা ন্যূনতম), এপিডার্মিসের আরও গভীরে লোশন এবং সিরামের জন্য ক্ষুদ্র পথ তৈরি করার লক্ষ্যে এবং আরও কার্যকর হওয়ার লক্ষ্যে, আলবুকার্ক-ভিত্তিক নন্দনতত্ত্ববিদ ম্যাশেল ট্যাবে বলেছেন, যিনি প্রায় প্রতি রাতে একটি ডার্মা রোলার ব্যবহার করে—আমাদের প্রিয় ORA গোল্ড ডিলাক্স মাইক্রোনিডেল ডার্মাল রোলার ($30; dermstore.com)।

তিনি অফিসে মাইক্রোনিডলিং (যার পরিসীমা $250 থেকে $1,000) দ্বারাও শপথ করেন, একটি আরও তীব্র প্রক্রিয়া যার মধ্যে একটি মোটর চালিত সুইডিং ডিভাইস জড়িত যা ত্বকের গভীরে যায়, ছোট ক্ষত সৃষ্টি করে এবং কোলাজেন উত্পাদনকে উদ্দীপিত করে।

আপনার ক্লিনজারের দিকে মনোযোগ দিন

এটি বিপরীতমুখী শোনাতে পারে, তবে আপনার যদি শুষ্ক ত্বক থাকে তবে আপনার মুখ ধোয়ার পছন্দটি আপনার ময়েশ্চারাইজারের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হতে পারে। "একটি ননসোপ ক্লিনজার আদর্শ কারণ এটি ত্বকের আর্দ্রতা বাধা প্রতিস্থাপন করতে সহায়তা করে," ডনোফ্রিও বলেছেন।


"এটিকে একটি প্রতিরোধমূলক পদ্ধতি বিবেচনা করুন," বারসন যোগ করেন। "আপনি শুষ্কতা, একজিমা এবং সোরিয়াসিস এড়াতে আপনার ক্লিনজার ব্যবহার করতে পারেন, এই সমস্যাগুলি যখন জ্বলে ওঠে তখন চিকিত্সা করার পরিবর্তে।" এটি বলেছিল, আপনি পরিষ্কার করার পরে একটি ময়েশ্চারাইজার প্রয়োগ করা এখনও স্মার্ট। এবং আপনি যদি ব্রণের ওষুধ ব্যবহার করেন তবে জ্বালা কমাতে ধোয়ার 10 মিনিট পরে অপেক্ষা করুন।

জল-ভিত্তিক চুলের পণ্যগুলি বেছে নিন

কিছু কন্ডিশনার, সেইসাথে পোমেড, ভলিউমাইজার এবং স্টাইলিং ক্রিমগুলিতে তেল বা মোম থাকে যা ছিদ্রগুলিকে আটকে দিতে পারে এবং ব্রণ তৈরি করতে পারে, বিশেষ করে কপালে, পিঠে এবং চুলের লাইনে। এমনকি যদি আপনি এগুলিকে আপনার ত্বকে এড়াতে সতর্ক হন, তবে আপনি যখন গোসল করেন এবং যখন আপনি ঘামেন তখন এগুলি আপনার মুখ এবং শরীরে ঝাঁপিয়ে পড়তে পারে বা আপনার ঘুমানোর সময় আপনার বালিশের কেস দ্বারা স্থানান্তরিত হতে পারে। 

পরিবর্তে, জল-ভিত্তিক সূত্রগুলি সন্ধান করুন এবং খনিজ তেল, মোম বা মাইক্রোক্রিস্টালাইন মোম ধারণকারীগুলি এড়িয়ে চলুন। অথবা SEEN হেয়ার কেয়ার প্রোডাক্ট, শ্যাম্পু, কন্ডিশনার এবং স্টাইলিং এইডগুলির একটি লাইন বিবেচনা করুন যা ব্রেকআউট কমাতে সাহায্য করার জন্য তৈরি করা হয়েছে।

আপনার ওষুধের ক্যাবিনেট পরীক্ষা করুন

কিছু মৌখিক গর্ভনিরোধক, অ্যান্টিবায়োটিক, উর্বরতা ওষুধ এবং অ্যান্টিসিজার ওষুধ ব্রেকআউট আনতে পারে, ওহিওর বিচউডের বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ জেরোম লিট বলেছেন। অ্যান্টিহিস্টামিন, মূত্রবর্ধক এবং কিছু অ্যান্টিডিপ্রেসেন্ট শুষ্ক ত্বকের কারণ হতে পারে। 

এবং নির্দিষ্ট অ্যান্টিবায়োটিক, মূত্রবর্ধক এবং ডায়াবেটিসের চিকিত্সা আপনাকে সূর্যের ক্ষতির ঝুঁকিতে ফেলতে পারে। "আপনি যদি দেখেন যে আপনি একটি নির্দিষ্ট ওষুধ সেবন করার সময় আপনার ত্বক বেশি প্রতিক্রিয়া করছে, তাহলে আপনার চিকিত্সকের সাথে কথা বলুন," বলেছেন ডাঃ লিট৷ "তিনি হয় ডোজ কমাতে সক্ষম হতে পারেন বা আপনাকে অন্য ওষুধে পরিবর্তন করতে পারেন।"

একটি ভাল রাতের বিশ্রাম পান

"রাতে ত্বক নিজেকে মেরামত করে, তাই আপনি যত বেশি ঘুমান, তত বেশি সময় আপনার বর্ণকে পুনরুজ্জীবিত করতে হবে," ডাঃ বোয়ে বলেছেন। এবং সুবিধাগুলি কেবল দীর্ঘমেয়াদী নয়। অনেক ক্ষেত্রে, আপনি পরের দিন সকালে ফলাফল দেখতে পারেন। "আমি যত বেশি ঘুম পাই, তত কম মেকআপের প্রয়োজন, কারণ আমার ত্বক স্বাভাবিকভাবেই সতেজ দেখায়," আলবা বলে৷


এবং বিপরীতটিও সত্য। "চোখের নিচে ফোলাভাব কর্টিসলের মাত্রা বৃদ্ধির কারণে হতে পারে," ডাঃ বোয়ে বলেছেন৷ "সৌন্দর্যের ঘুম কোন রসিকতা নয় - আপনার সত্যিই সাত থেকে আট ঘন্টা দরকার৷ যখন আপনি পর্যাপ্ত ঘুম পান না, তখন আপনার কর্টিসলের মাত্রা বৃদ্ধি পায়, এবং যখন এটি ঘটে, তখন এটি কোলাজেন ভাঙ্গনের হারকে বাড়িয়ে দেয়, যার ফলে চোখের নিচে ব্যাগ দেখা যায়৷ "


FYI: "হাঁকি দেওয়া এবং কুঁচকানো চোখের চারপাশের কোলাজেন এবং ইলাস্টিনকেও ভেঙ্গে ফেলতে পারে," ডাঃ বোয়ে বলেছেন৷

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url