প্রশিকা শব্দের অর্থ কি - প্রশিকার কার্যক্রম

প্রশিকা কি?

বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসায় বিকাশে প্রশিকা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কৃষি শিল্প, তাঁত শিল্প, সিল্ক উৎপাদন হস্ত শিল্প, গবাদিপশু পালন, মৌমাছি পালন, চারা উৎপাদনসহ অনেক নতুন পেশা তৈরি করছে প্রশিকা। 
প্রশিকা
প্রশিকা
আর এসব কাজে অনেক উদ্যোক্তা এগিয়ে এসেছেন এবং প্রশিকা তাদেরকে ঋণ ও প্রশিক্ষণ প্রদান করছে।

প্রশিকা শব্দের অর্থ কি?

প্রশিকা হল তিনটি বাংলা শব্দের একটি আদ্যক্ষর। যার অর্থ হচ্ছে প্রশিক্ষণ, শিক্ষন, ও কাজ।

প্রশিকা'র ইতিহাস?

১৯৭৫ সালে ঢাকা ও কুমিল্লা জেলার গুটিকয়েক গ্রামগুলোতে শুরু করেছিল প্রশিকা। যদিও সংস্থাটি ১৯৭৬ সালে প্রথাগতভাবে প্রথম ধাপ গ্রহণ করেছিল। আর সেই থেকেই দ্রুত পরিবর্তন সাধন হয়েছে। আর সেই একটি ছোট পরিসরে শুরু, এরপর সারা বছর, প্রশিকার সহায়তায় ৯.৮১ মিলিয়ন কর্ম/ব্যবসায়ের সুযোগ সৃষ্টি করা হয়েছিল।

গরীব মানুষের জন্য ১০ লক্ষ জনগণের ঘরোয়া সংস্থান করে দারিদ্রতা মোচনে সহায়তা করেছিলো এ সংস্থাটি। এছাড়াও প্রশিকা'র সহায়তায় দশ লক্ষ নিরক্ষর মানুষকে শিক্ষা দান ও বাংলাদেশকে সবুজায়নে প্রায় ১ বিলিয়ন বৃক্ষ রোপন করা হয়েছিলো। ডাঃ কাজী ফারুক আহমেদ প্রশিকা এনজিও টি প্রতিষ্ঠা করেন।

প্রশিকা'র কাজ?

মানবিক উন্নয়ন কেন্দ্র, অর্থনৈতিক স্বাবলম্বী এবং সমতা, সামাজিকভাবে সুস্থ ও প্রকৃত গণতান্ত্রীক ভাবমূর্তিকে সম্বলিত একটি সমাজ গঠনের স্বার্থে প্রশিকা কাজ করে থাকে। এছাড়াও নতুন সহস্রাব্দের শেষে প্রশিকা নিয়ে এসেছে আত্ব ত্যাগের এক বাস্তবিক দৃষ্টান্ত। যার ফলে প্রশিকা'র উন্নতিসাধন পদ্ধতি, বাংলাদেশের বৃহত্তম এন,জি,ও এর মধ্যে একটি অন্যতম।

প্রশিকা এনজিও প্রধান কার্যালয়?

163/1, Road- 03, Bashati Housing, Shah Ali Bug, Mirpur-2, 1216, Dhaka, Bangladesh.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url