আলুর ব্যবসা করার নিয়ম - আলুর স্টক ব্যবসা করার নিয়ম

আলু আমাদের সকলেরই অতি পছন্দের একটি সবজি। বাঙালিদের রান্না ঘরে আলু থাকবে না তা তো হতে পারে না। বাঙালিদের প্রায় প্রতিটি খাবার আইটেমে আলু রয়েছে। তাহলে আপনি অবশ্যই বুঝতে পারছেন যে আমাদের দেশে আলুর চাহিদা ঠিক কতটা।
আলু
আলু
আমাদের দেশে আলুর চাহিদা অনেক একথায় বাঙালির রান্না ঘরে আলু চাই ই চাই। তাই আপনি যদি ব্যবসায় করার কথা ভাবেন তাহলে নিরদ্বিধায় আলু স্টক ব্যবসায় শুরু করতে পারেন।

আলুর স্টক ব্যবসা করার নিয়ম?

আলু আমাদের দেশে সাধারণত সিজন মেয়াদী একটি ফসল। কৃষকের ঘরে যখন নতুন আলু আসে তখন তারা অনেক অভিভূত হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে আলুর সিজনে নতুন আলু খেতে আমাদের অনেক ভাল লাগে। আপনি যদি চান তাহলে এই সুযোগটাকে কাজে লাগিয়ে আলুর স্টক ব্যবসায়টি করতে পারেন। আপনাকে এক্ষেত্রে বেশি কিছু করা লাগবে না। 

শুধুমাত্র আলুর সিজনে কৃষকদের কাছ থেকে স্বল্প দামে আলু কেনার চেষ্টা করতে হবে। এবং সেই আলু আপনাকে পরবর্তীতে বাজারজাতকরণ করতে হবে। আপনি কৃষকদের কাছ থেকে আলু স্বল্প দামে কিনে এরপর সে আলুগুলোকে আপনার গুদামে স্টোর করে রাখতে হবে। 

এবং যখন দেখবেন বাজারে আলুর দাম আপনার কিনা দামের চেয়ে অনেকটাই বাড়ছে তখন আপনি আলু বাজারজাতকরণ করবেন। আপনি আলুর দাম ভাল পেলে যখন বাজারে আলু তুলবেন তখন আপনি এর মাধ্যমে খুব সহজেই ভাল টাকা লাভ করতে পারবেন। 

তবে অবশ্যই মনে রাখবেন আলু যখন আপনি কৃষকের কাছ থেকে কিনবেন অধিক বেশি আলু আপনি কিনবেন না। কেননা আলু হচ্ছে পচনশীল একটি ফসল। তাই অবশ্যই আপনাকে এক্ষেত্রে আলুর রক্ষণাবেক্ষণ ব্যবস্থা বা সংরক্ষণ পদ্ধতি ভাল করতে হবে যাতে আপনার সংগ্রহ করা আলুগুলো পচে না যায়।

আলুর স্টক ব্যবসায় লাভ কেমন হবে?

আলুর স্টক ব্যবসায় লাভ কেমন হয় এটা অনেকাংশে অনেক বিষয়ের উপর নির্ভর করে। আপনি এই ব্যবসায় কত টাকা পুঁজি খাটাচ্ছেন আলু আপনি কততে বিক্রি করছেন কত মণ আলু কিনছেন  আরও অনেক ধরণের বিষয়ের ওপর এটা নির্ভর করে থাকে। 

এছাড়াও আপনি যে সময় কৃষকদের কাছ থেকে আলু কিনছেন আপনি বাজার রেট কেমন পাবেন আপনি বাজারে কত দরে বিক্রয় করবেন। আরও অনেক ধরণের বিষয় থাকে যার কারণে আলুর স্টক ব্যবসায় ঠিক কেমন লাভ হবে তা সঠিক বলা যায় না।

তবে যদি আপনি আলুর স্টক ব্যবসায় সঠিকভাবে করতে পারেন তাহলে অবশ্যই এ ব্যবসায়ের মাধ্যমে আপনি অনেক ভাল লাভ করতে পারবেন। মনে রাখবেন শুধুমাত্র এই ক্ষেত্রে আপনাকে আলু কম দামে ক্রয় করে আপনার স্টকে রাখতে হবে এবং আলু যেন পচে না যায় সেদিকটাও আপনাকে খেয়াল রাখতে হবে।

তাই আমি আপনাদেরকে আবারও বলছি আপনারা যদি সঠিকভাবে আলুর স্টক ব্যবসায় করতে পারেন তাহলে আপনারা অবশ্যই ভাল লাভবান হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url