গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে বর্তমান সময়ের অন্যতম চাহিদা সম্পন্ন একটি পেশা। একজন গ্রাফিক্স ডিজাইনার বাসায় বসে অনেক টাকা উপার্জন করতে পারে।
গ্রাফিক্স ডিজাইন
গ্রাফিক্স ডিজাইন
গ্রাফিক্স ডিজাইনার হবার জন্য অনেকেই ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট খুঁজাখুঁজি করে থাকেন। আর তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে জানবো।

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সমূহ?

Coursera: গ্রাফিক্স ডিজাইন কোর্স

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব দ্যা আর্টস (California Institute of the Arts) অনলাইন ওয়েবসাইট Coursera এর মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের উপর বিশেষায়িত প্রোগ্রাম পরিচালনা করছে। একদম নতুনদের জন্য পাঁচটি বিশেষায়িত কোর্স রয়েছে। 

যেগুলো শিখাচ্ছে তাদের ফ্যাকাল্টি মেম্বাররা এবং প্রফেশনাল ডিজাইনরদের ইনসাইট এতে রয়েছে। এই কোর্সগুলোর মাধ্যমে আপনি অবশ্যই গ্রাফিক্সের মৌলিক বিষয়গুলো জানবেন যা কিনা আপনার ক্যারিয়ার শুরুতে সর্বোচ্চ সহায়তা করবে। 

ইহাতে থাকবে ভিসুয়াল কমিউনিকেশন কিভাবে আয়ত্ব করা যায় ও কিভাবে গ্রাফিক্স ডিজাইন অন্যান্য এরিয়া যেমনঃ ইন্টারফেস ডিজাইন। এছাড়া মোশন গ্রাফিক্স ও এডিটরিয়াল ডিজাইন আয়ত্ব করা যায়।

Udemy ডট কম (লোগো ডিজাইন ফান্ডামেন্টাল)

বর্তমানে Udemy ওয়েবসাইটের নাম শুনেনি এমন গ্রাফিক্স ডিজাইনার নেই। এখন যারা অনলাইনে কাজ করে থাকেন তারা সকলেই এর সাথে পরিচিত। এখানে নানান ধরণের ফ্রী ও পেইড কোর্স রয়েছে। এখানে গ্রাফিক্স ডিজাইনের জন্য থাকা লোগো ডিজাইন ফান্ডামেন্টাল কোর্সটি আপনাদের খুবই ফলপ্রসূ হবে। 

ব্র্যান্ডিং হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের একটি মৌলিক দিক। গ্রাফিক্স ডিজাইনাররা সাধারণত তারা তাদের সময়ের বড় একটা অংশ কোম্পানির ব্র্যান্ডিংয়ের কাজের পিছনে ব্যয় করে থাকে। আর ইহাতে থাকা লোগো ডিজাইন হচ্ছে মূল পার্ট। সুন্দর একটি লোগো কোম্পানির ভ্যালু বৃদ্ধি করে থাকে। 

এছাড়াও সর্ব সাধারণের মাঝে গ্রহণযোগ্যতার পিছনেও ইহার অবদান অতুলনীয়। আপনারা এই ওয়েবসাইট থেকে লোগো ডিজাইনের বেসিক সম্পর্কে শিখতে পারবেন। এই ওয়েবসাইটে সর্বমোট পনেরোটি লেকচার শুধুমাত্র এর উপর রয়েছে। 

যার থেকে আপনি সহজেই জানতে পারবেন সাকসেসফুল বা প্রফেশনাল লোগো ডিজাইন করতে হয় কিভাবে। আপনার ক্লায়েন্ট কেমন ধরণের লোগো পছন্দ করবে, সব ধরণের ক্ষেত্রে মানানসই লোগো সম্পর্কে আপনি এখানে জানতে পারবেন।

Kadenze ডট কম

গ্রাফিক্সের কাজ ভালভাবে শিখার আরেকটি নির্ভরযোগ্য ওয়েবসাইট হল Kandenze.com। এই ওয়েবসাইটে থাকা কোর্স Maryland Institute College Of Arts এর কোর্সটির উপর প্রস্তুত করা হয়েছে। অর্থাৎ এর মাধ্যমে আপনি স্বনামধন্য একটি প্রতিষ্ঠানের কোর্সের মতোই একটি কোর্স ঘরে বসে ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই শিখতে পারবেন। 

এর মাধ্যমে আপনি জানতে পারবেন সাকসেসফুল (successful) গ্রাফিক্স ডিজাইন করতে কি কি প্রয়োজন হয়। এই কাজের নানান চ্যালেঞ্জ, প্রফেশনালদের নানান পরামর্শ এবং বেসিক কোর্স ইত্যাদি জানতে পারবেন।

Adobe ডট কম

Adobe হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের সাথে ওতপ্রোতভাবে জড়িত একটি নাম। যে কেউ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে গ্রাফিক্স ডিজাইন শেখতে পারবে এখানে সেই সুযোগ রয়েছে। এখানে বিশেষ করে গ্রাফিক্স ডিজাইন করতে প্রয়োজনীয় সকল সফটওয়্যার ব্যবহারের কৌশলের উপর জোড় দেয়া হয়েছে। 
এখানে তিন ঘণ্টা ক্লাশের মাধ্যমে আপনি নিত্য নতুন আইডিয়া নিয়ে আসার মানসিকতা ও উপায় সম্পর্কে ধারণা লাভ করবেন।এছাড়াও এখানে আপনি বেসিক ডিজাইনিং কাস্টম শেপ ও লাইন এবং ব্রাসেস এর ব্যবহার এর সাথে সাথে টেক্সট ডিজাইন করা, তৈরি করা ও এডিট করা সম্পর্কে শিখতে পারবেন। 

এছাড়াও কাস্টম লোগো এবং আইকন তৈরি সম্পর্কে জানতে পারবেন। এই সকল বিষয় শেখানোর পাশাপাশি আপনাদের নানান এক্সারসাইজের সুযোগ রাখা হয়েছে যেন আপনি এখান থেকে সর্বোচ্চ ভালোভাবে শিখে নিতে পারেন।

Canva ডট কম

গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানতে ও সহজে শিখতে আরেকটি সহায়ক ওয়েবসাইট হল Canva ডট কম। এখানে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত নানান ধরণের কোর্স করার সুযোগ থাকে। গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত বেসিক কোর্স অথবা ক্লাস টুয়েলভ বাইট লেসন দ্বারা সজ্জিত করা হয়েছে। 

যার মৃলত প্রতিটি গ্রাফিক্সের মৌলিক বিষয়গুলো কভার করার পাশাপাশি নতুন নতুন ধারণা ও কৌশল শিখায়। এখানে আপনি (Crafting Moodboards) ক্রাফটিং মুডবোর্ডস, (Color wheel and typography essentials) কালার হুইল এন্ড টাইপোগ্রাফি এসেন্সিয়াল এ সম্পর্কিত আরও নানান বিষয় সম্পর্কে শিখতে পারবেন। 

এই ওয়েবসাইটের কোর্সগুলো শুধুমাত্র তাদের জন্য পারফেক্ট হবে যাদের সময় সীমিত কিংবা বেশি সময় দিতে শিখতে চাচ্ছেন না।

Skillshare ডট কম

Skillshare নামের মতোই এদের গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট হিসেবে তারা এখন অনন্য। বিশ মিনিটের ফ্রি ক্লাস গুলোতে তারা ধাপে ধাপে এ সম্পর্কে শিখিয়ে দিয়ে থাকেন। বিশেষ করে লোগো ডিজাইন সম্পর্কিত নানান ট্রিকস ও টিপস তারা শেয়ার করে থাকে। 

যা দিয়ে আপনি signage logo, business card logo, apparel logo ও এই ধরণের অন্যান্য লোগো প্রফেশনাল ভাবে তৈরি করা শিখতে পারবেন। এছাড়ও এখানে আপনাকে ক্লায়েন্ট হ্যান্ডলিং সম্পর্কে অনেক ভালভাবে শিখানো হবে। কিভাবে নিজেকে ব্র্যান্ড হিসেবে তৈরি করা যায় সে সম্পর্কেও আপনি ধারণা লাভ করতে পারবেন।

Creativelive ডট কম

Creativelive ডট কম এই ওয়েবসাইট আপনাকে গ্রাফিক্স ডিজাইনের উপর লাইভ ক্লাস করার সুযোগ করে দিচ্ছে। এখানে নিয়মিত স্বনামধন্য গ্রাফিক্স ডিজাইনারা লাইভে এসে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বেসিক ও অ্যাডভান্স লেভেলের গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন। 

এখানে প্রতিদিন নির্দিষ্ট একটি বিষয়ের উপর ক্লাস নেয়া হয়ে থাকে। যেমন, কিভাবে ডিজাইনারদের মতন চিন্তা করতে হয়, বুক কভার ডিজাইন তৈরি, পোর্টফোলিও তৈরি, ড্রয়িং বেসিকস ইত্যাদি।

শেষকথা, বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট হিসেবে আমার বলা উপরের ওয়েবসাইটগুলো অনন্য ও অসাধারণ। ঘরে বসে ওয়েবসাইটের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে আগ্রহী ব্যক্তিরা খুবই সহজে এবং বিনা খরচে এখান থেকে শিখে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেদের ক্যারিয়ার শুরু করতে পারবেন। 

আমি আশা করছি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সংক্রান্ত আজকের এই আর্টিকেলে আপনারা বেশ কিছু নতুন তথ্য পেয়েছেন। এরকম প্রয়োজনীয় জানা অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url