মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ - মূত্রথলির পাথর দূর করার উপায়

আপনি কি মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ ও মূত্রনালীর পাথর দূর করার উপায় সম্পর্কে জানেন? বন্ধুরা আজকে আমরা আলোচনা করব মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ সম্পর্কে। উক্ত বিষয় সম্পর্কে যদি আপনি না জেনে থাকেন তাহলে মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ আর্টিকেলটি পড়তে থাকুন।

বন্ধুরা আজকাল আমাদের দেশে মূত্রথলিতে পাথর অনেক কমন একটি রোগে রূপান্তরিত হয়েছে।মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ গুলো যদি শুরুতে ধরতে পারা যায় তাহলে এখান থেকে পরিত্রাণ পেতে সহজ হবে।আসুন মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ আর্টিকেলটিতে এর সম্পর্কে আলোচনা করি।

পোস্ট সূচিপত্র : মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ - মূত্রনালীর পাথর দূর করার উপায়

কিডনিতে পাথর হওয়ার লক্ষণ  

কিডনিতে এবং মূত্রথলিতে পাথর আমাদের দেশের মানুষের খুব কমন একটি সমস্যা। কিডনীতে পাথরের জন্য ব্যাথা হলে নানা উপসর্গ দেখা দেয়। মানুষের শরীরের উপাদান এবং খনিজ দিয়ে আমাদের শরীরে কয়েকটি অঙ্গে পাথর তৈরি হতে পারে যেমন অগ্নাশয়, কিডনি, মূত্রথলি, পিত্তথলি ইত্যাদি। 

আরো পড়ুন সকালে ব্যায়াম করার ১০ উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

এক গবেষণায় দেখা গিয়েছে প্রস্রাব অত্যাধিক ঘন হলে পাথর সৃষ্টি হতে পারে। আবার যারা গরম আবহাওয়ায় কাজ করে থাকে এবং যারা পর্যাপ্ত পরিমাণে পানি পান করে না তাদের শরীরে পানির পরিমাণ কমে গিয়ে পাথর তৈরির আশঙ্কা বেশি তৈরি হয়। তাই খেয়াল করে দেখবেন মরুভূমি অঞ্চলের মানুষরা এই সমস্যায় বেশি ভুগে থাকে। তাছাড়াও প্রস্রাবে বারবার সংক্রমণ থেকেও পাথর হতে পারে। কিডনিতে পাথর হওয়ার লক্ষণ

  • অনেক ক্ষেত্রে কিডনিতে পাথরের কোন লক্ষণ টের পাওয়া যায় না। কিডনিতে পাথর হলে উপরের পেটের বা নিচের পেটের ডানে বা বামে মৃদু ব্যথা হতে পারে।
  • প্রস্রাবের রং লাল হতে পারে বা প্রস্রাবের সাথে হালকা রক্ত যেতে পারে।
  • যদি পাথর প্রস্রাবের নালীতে চলে আসে তাহলে পিঠ এবং পেট কুঁচকানোর সময় প্রচন্ড ব্যথা অনুভূত হবে। সাথে সাথে বমি ও জ্বর হতে পারে।

অনেক সময় মারাত্মক সংক্রমণ আকার ধারণ করলে জীবনের ঝুঁকি দেখা দিতে পারে। এই ধরনের লক্ষণ দেখা দিলে দেরি না করে জরুরিভাবে ইউরোলজিস্ট এর পরামর্শে পাথর বের করতে হবে এবং সেবার মাধ্যমে এন্টিবায়োটিক নিতে হবে।

মূত্রনালীর পাথর ঘরোয়া চিকিৎসা  

মূত্রনালীর পাথর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে আমরা অনেকেই জানিনা। মূত্রনালীতে পাথর দেখা দিলে কিছু ঘরোয়া নিয়ম মানার মাধ্যমে এখান থেকে সেভ হতে পারবেন। রোগীকে প্রচুর পানি পান করতে হবে। পাথর যদি খুব ছোট আকারের হয় তাহলে এই পানি পানের মাধ্যমে তা সারিয়ে ফেলা সম্ভব। তারপরেও চিকিৎসকের সাথে পরামর্শ করবেন।

  • এছাড়াও ডালিম এর রস কিডনিতে পাথর এবং অন্যান্য টক্সিন কে দূর করতে সাহায্য করে। ডালিমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যাকে সুস্থ রাখতে সাহায্য করবে।
  • মূত্র থলিতে পাথর সৃষ্টি হতে না দেওয়ার জন্য খেতে পারেন পাতিলেবুর রস। এই রসে রয়েছে সাইট্রিক এসিড , ক্যালসিয়াম যা পাথর তৈরিতে বাধা তৈরি করে এবং ছোট পাথরগুলোকে ভেঙে বের করতে সাহায্য করে
  • মেথি বীজ কিডনিতে পাথর প্রতিরোধ করতে সাহায্য করে। এক সমীক্ষায় দেখা গেছে বীজগুলো কিডনিতে জমা পাথর হ্রাস করে এবং কিডনির পাথর প্রতিরোধ করে। 
  • কিডনিতে পাথর দূর করতে সাহায্য করে আপেল সিডার ভিনেগারে থাকা অ্যাসিটিক এসিড।আপনি আপেল সিডার ভিনেগারের সাথে দুই টেবিল চামচ পানি মিশিয়ে পান করুন। তবে মনে রাখবেন একদিনে ১৬ চামচের বেশি খাবেন না। 

মূত্রথলিতে পাথর কেন হয়  

আমাদের অনেকের প্রশ্ন মূত্রথলীতে পাথর কেন হয়? বন্ধুরা মূত্রথলিতে পাথর বিভিন্ন কারণে হতে পারে।যেমন কিডনি থেকে মূত্রথলী পর্যন্ত এর যে কোন স্থান জীবাণু দ্বারা যদি আক্রান্ত হয় তাহলে পাথর সৃষ্টি হতে পারে। 

আরো পড়ুন টিউমার ভালো করার ৯ টি উপায় - টিউমার প্রতিরোধের উপায়

এছাড়াও শরীরের বিভিন্ন অসুখ-বিসুখ এবং খাবারের উপাদানের তারতম্যের কারণে রক্ত গঠনের মাঝে পরিবর্তন হয় এর ফলে প্রস্রাবের নিষ্কাশিত অথবা বেরিয়ে যাওয়া পদার্থের তারতম্য হয়। এই পরিবর্তনের ফলে ধীরে ধীরে প্রস্রাবের বেরিয়ে যাওয়া অতিরিক্ত উপাদানের তৈরি হয়। দিনে দিনে এই দানা একসময় পাথরে রূপান্তরিত হয়ে থাকে।  

মূত্রনালীর পাথর অপারেশন খরচ  

মূত্রনালীর পাথর অপারেশন খরচ কত জানতে চান? মূত্রনালীর পাথর অপারেশন খরচ বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম। আসলে এর খরচ নির্ভর করে পাথর নিরাময়ের অনেক ধরনের চিকিৎসা পদ্ধতির উপরে। আমাদের দেশে স্টোন ক্রাশ করার পদ্ধতি তে অনেক কম টাকা খরচ হয় অন্যদিকে অ্যান্ডোস্কোপিক হলে এর খরচ অনেক বেশি। 

স্টোন ক্রাশ করার পদ্ধতি যদি চান তাহলে বিভিন্ন হাসপাতালে এটি হয়তো ১৫ হাজার টাকাতেই কমপ্লিট করতে পারবেন। ফুটো করে যদি করা হয় তাহলে বড় বড় সেন্টারগুলোতে প্রায় এক লাখ টাকার বেশি লাগবে। আমাদের দেশে এখন অনেক উন্নত মানের পাথর সার্জারি করার ব্যবস্থা রয়েছে। পৃথিবীর বড় বড় দেশ যেমন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এই দেশগুলোতে এই ব্যাপারে যে চিকিৎসা চলে এগুলোই এখন পাবেন আমাদের দেশে। 

মূত্রনালীর টিউমারের লক্ষণ  

আমরা অনেকেই মূত্রনালীর টিউমারের লক্ষণ সম্পর্কে জানিনা। প্রস্রাবের সাথে রক্ত যাওয়া এ রোগের মূল লক্ষণ। এই রক্তপাত ব্যথাবিহীন হতে পারে আবার ব্যথাযুক্ত হতে পারে। তবে যদি জমাট রক্ত বের হয় তাহলে প্রায় নিশ্চিত ভাবে ধরতে হবে টিউমার হয়েছে। তাছাড়াও তলপেটে ব্যথা এবং প্রস্রাব করতে কষ্ট হওয়া মন্ত্রণালয়ের টিউমারের লক্ষণ। এই রোগ যদি শুরুতেই ধরতে পারা যায় তাহলে সিস্টোস্কোপির মাধ্যমে টিউমার পুরোপুরি নিরাময় করা সম্ভব। তাই এই ধরনের লক্ষণ প্রকাশ পেলে দেরি না করে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হোন। 

আরো পড়ুন কোন ভিটামিন কি কাজ করে? - সকল ভিটামিনের ৫০+ কার্যকারিতা

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ ও মূত্রনালীর পাথর দূর করার উপায় আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। মূত্রনালীর পাথর দূর করার উপায় এই ধরনের আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমরা নিত্যনতুন আর্টিকেল আপনাদেরকে উপহার দিয়ে থাকি। আজকের মত বিদায় নিচ্ছি কথা হবে অন্য কোন আর্টিকেলে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url