কুরআনের সিজদা দেওয়ার নিয়ম - মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম

কুরআনের সিজদা দেওয়ার নিয়ম আজকের আর্টিকেলের আলোচ্য বিষয়। আমরা অনেকেই কোরআর শরীফ পড়তে পারি আবার অনেকেই পারি না। আজকে আপনাদের জানাবো কুরআনের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে। তো চলুন জেনে নিন কুরআনের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত। 

কুরআনের সিজদা দেওয়ার নিয়ম

সিজদা করার নিয়ম তিলাওয়াতে সিজদা কয়টি মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম কুরআনের সিজদা দেওয়ার নিয়ম এবং আরো কিছু বিষয় নিয়ে আজকের পোস্ট টি তাই এই সকল বিষয়ে জানতে আজকের পোস্ট টি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ কুরআনের সিজদা দেওয়ার নিয়ম - মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম 

সিজদা করার নিয়ম

আমাদের ভেতর অনেক মানুষ আছে যারা ভালোভাবে সেজদা দেওয়ার নিয়ম জানেনা এবং সেজদা দিতে জানে না কিন্তু আমাদের মুসলমান হিসেবে সেজদা করার নিয়ম জানা অবশ্যই জরুরী কারণ সেজদা দেওয়ার নিয়ম না জানলে নামাজ কবুল হওয়ার সম্ভাবনা থাকে না। তাই এখন আমি আপনাদের বলব সেজদা করার নিয়ম কি?

আরো পড়ুনঃ যাকাতের বিধানকি? বিস্তারিত জানুন

সেজদা দেওয়ার নিয়ম হলো মাটির নিকটবর্তী শরীরের যে অংশ থাকে সেই অংশ আগে জমিনে নিকটবর্তী হতে হবে। তার মানে জমিনের সবচেয়ে নিকটবর্তী হল পা বা হাটু তাই সবার আগে হাটু দিতে হবে এরপরে পর্যায়ক্রমে যেগুলো আছে সেগুলো জমিনে রাখতে হবে। এবং তারপরে সেজদা দিতে হবে। আর এটাই হলো সিজদা করার নিয়ম। আশা করছি সিজদা করার নিয়ম কি তা বুঝতে পারলেন। নিচে আপনারা জানতে পারবেন কুরআনের সিজদা দেওয়ার নিয়ম এবং মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে। তো চলুন নিচের অংশ জেনে নিন তিলাওয়াতে সিজদা কয়টি।

তিলাওয়াতে সিজদা কয়টি 

উপরের অংশে আপনারা জানতে পারলেন সিজদা করার নিয়ম সম্পর্কে। আমাদের সকলের সিজদা করার নিয়ম কুরআনের সিজদা দেওয়ার নিয়ম এইগুলো বিষয়ে খুব ভালো ভাবে জেনে রাখা উচিত। এখন আমরা এই অংশে আপনাদের জানাবো তিলাওয়াতের সিজদা কয়টি। তাহলে চলুন জেনে নিন তিলাওয়াতের সিজদা কয়টি। 

আমরা মহান আল্লাহকে খুশি করার জন্য এবং আমাদের পরকালের জীবন সুন্দর করার জন্য সিজদা দিয়ে থাকি এবং আমাদের সিজদা দেওয়া প্রয়োজন এতে করে মহান আল্লাহ অনেক খুশি হন আমাদের উপর। কিন্তু সেই সিজদা দিতে হবে সঠিক শুদ্ধ নিয়মে তিলাওয়াতে সিজদা হল ১৫ টি। অনেকে আবার বলে থাকেন ১৪ টি তবে এটা ঠিক নয় ১৫ টি সিজদা দেওয়ার উত্তম। আপনি যত বেশি সিজদা দিবেন শয়তান আপনার কাছে থেকে তত বেশি দূরে থাকবে এবং আপনার ঈমান আমল ঠিক থাকবে। আশা করছি বুঝতে পারলেন তেলাওয়াতে সিজদা কয়টি। এখন নিচের অংশ জেনে নিন তেলওয়াতে সিজদা কেন দিতে হয় সেই সম্পর্কে।

তেলাওয়াতে সেজদা কেন দিতে হয়

তেলাওয়াতে সেজদা কেন দিতে হয় তেলাওয়াতে সেজদা দিলে মহান আল্লাহ খুশি হয় আর শয়তান দূরে পালায়। তেলাওয়াতে সেজদা দিলে শয়তান বলে কান্না করতে করতে দূরে পালাবে আর বলবে আমি সেজদা না করার জন্য জাহান্নামি হবো আর তারা সেজদা করার জন্য জান্নাত লাভ করবে। এর থেকে কি বুঝলেন যতো বেশি বেশি সেজদা করবেন ততো জান্নাত লাভ করার সম্ভাবনা রয়েছে। আশা করছি বুঝতে পারলেন তেলাওয়াতে সেজদা কেন দিতে হয়।আজকে আপনারা জানবেন কুরআনের সিজদা দেওয়ার নিয়ম এবং মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে। এখন চলুন নিচের অংশে জেনে নিন কোরআন শরীফ এর সেজদা কয়টি।

কোরআন শরীফ এর সিজদা কয়টি

কুরআনের সিজদা দেওয়ার নিয়ম এবং মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে নিচের অংশে জানতে পারবেন কিন্তু তার আগে এই অংশে জেনে নিন কোরআন শরীফের সিজদা কয়টি। কুরআন শরীফের সিজদা কয়টি এটা নিয়ে অনেকের ভেতর দুইটি মত রয়েছে অনেকে বলে থাকেন কোরআন শরীফের সিজদা ১৪ টি।

আরো পড়ুনঃ রমজান মাসের শেষ্ঠ আমল ও ফজিলত

আবার অনেকে বলে থাকেন কোরআন শরীফ এর সিজদা ১৫ টি। তবে ১৫ টি সিজদা বেশি গ্রহণযোগ্য হয়ে থাকে কারণ মক্কা মদিনাকে ১৫টি সিজদা দেওয়া হয়ে থাকে। আশা করছি বুঝতে পারলেন কুরআন শরীফ এর সিজদা কয়টি। এখন চলুন নিচের অংশে জেনে নিন কুরআনের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে।  

কুরআনের সিজদা দেওয়ার নিয়ম

বন্ধুরা উপরের অংশে আপনারা সিজদা সম্পর্কে অনেক কিছু জানতে পারলেন। এরপর নিচের অংশ আপনারা জানতে পারবেন মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে কিন্তু তার আগে এই অংশে জেনে নিন কুরআনের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে। আমাদের সকলের সিজদা দেওয়ার সঠিক নিয়ম জানার প্রয়োজন।

সেজদা দেওয়ার সময় প্রথমে আপনার দুই হাটু জমিনের নিকটবর্তী হবে এরপরে কপাল জমিনে রেখে এবং দুই হাত রেখে সিজদা দিতে হবে এবং তারপরে দোয়া পড়তে হবে। আর এটাই হলো কুরআনের সিজদা দেওয়ার নিয়ম। এভাবে আমাদের সঠিক নিয়মে সিজদা দিতে হবে তাহলে আমাদের নামাজ কবুল হবে। সিজদা দিলে মহান আল্লাহর খুশি হন এবং শয়তান কাছে থেকে দূরে পালিয়ে যায়।

মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম 

কুরআনের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে উপরের অংশে ইতোমধ্য জেনে গেছেন। কিন্তু অনেকে জানতে চান মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের সাথে আলোচনা করব মহিলাদের সিজদা দেয়ার নিয়ম সম্পর্কে তাহলে চলুন জেনে নিন মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে বা মহিলারা কিভাবে সিজদা দিবে।

আরো পড়ুনঃ খতমে ইউনুসপড়ার নিয়ম - খতমে ইউনুস কতবার পড়তে হয়

আমাদের সমাজে অনেকে এমনটা করে থাকেন যে নারী পুরুষ এর নামাজের সিজদা দেওয়ার নিয়ম ভিন্ন কিন্তু এটা আসলেও ঠিক নয় কারন আমাদের রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেভাবে সিজদা দিতেন নারী-পুরুষ সেভাবে সিজদা দিতে হবে। মহিলারা সিজদা দেওয়ার সময় তাদের দুই হাত জমিনে বিছিয়ে দেন কিন্তু এটা করা যাবে না সেজদা দেওয়ার সময় দুই হাতের কনুই জমিন থেকে কিছুটা উপরে রাখতে হবে। হাঁটু এবং কনুই কিছুটা ফাঁকা রাখতে হবে। আর সিজদা দেওয়ার পরে স্থির থাকতে হবে। আশা করছি বুঝতে পারলেন মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম কি সেই সম্পর্কে।

নামাজে তেলাওয়াতে সেজদা ভুলে গেলে

আমাদের ভেতর অনেক মানুষ আছে যারা নামাজের তেলাওয়াতে সেজদা ভুলে যায় নামাজের তেলাওয়াতে যখনই সেজদা পড়বে তখনই সেজদা দিতে হবে তবে যদি কোন কারণে নামাজে তেলাওয়াতের সিজদা ভুলে যায় তাহলে মনে পড়ার সাথে সাথে সেজদা দিয়ে নিতে হবে এবং তাশাহুদ পাঠ করতে হবে। তারপরে আবার সেজদা দিয়ে নামাজ শেষ করা যাবে বা করতে হবে। আশা করছি বুঝতে পারলেন নামাজে তেলাওয়াতে সেজদা ভুলে গেলে কি করবেন।

কুরআনের  সিজদা দেওয়ার নিয়ম - মহিলাদের সিজদা দেওয়ার নিয়মঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আলোচনা করা হলো সিজদা করার নিয়ম তিলাওয়াতে সিজদা কয়টি তেলাওয়াতে সেজদা কেন দিতে হয় কোরআন শরীফ এর সিজদা কয়টি কুরআনের সিজদা দেওয়ার নিয়ম নামাজে তেলাওয়াতে সেজদা ভুলে গেলে এবং মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। তাই আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url