যাকাতের বিধান কি? বিস্তারিত জানুন

যাকাত হল একটি দাতব্য সংস্থা যা আল্লাহ মুসলমানদেরকে তাদের অর্থ, সম্পত্তি এবং ফসলের উপর বাৎসরিক বা ফসল কাটার সময় দিতে বাধ্য করেন। এর অর্থ প্রদান করা হয় আটটি শ্রেণির দরিদ্র, অরক্ষিত এবং যোগ্যদের জন্য যা আল্লাহ নিজেই কুরআনে উল্লেখ করেছেন (সূরা আল-তওবাহ, ৯;৬০)  



নবী মুহাম্মদ(সঃ), তাঁর উপর শান্তি, জাকাতকে ইসলামের বিখ্যাত পাঁচটি স্তম্ভের তৃতীয় হিসাবে প্রতিষ্ঠিত করেছেন।

পোস্ট সূচিপত্রঃ

যাকাত শব্দের অর্থ কী?

আরবি 'যাকাত' শব্দের আভিধানিক অর্থ হল "বৃদ্ধি", যেমন "বৃদ্ধি" এটি "উন্নতি" এবং "আশীর্বাদ" এবং সেইসাথে "শুদ্ধিকরণ" এবং "মিষ্টি" করার পরামর্শ দেয়।

ধীরে ধীরে প্রকাশের 23 বছরের শুরুতে, ইসলামের ধর্মগ্রন্থ কুরআন আরবি শব্দ 'জাকাত'কে ইসলামের নির্ধারিত ভিক্ষাদানের বর্তমান অর্থ দিয়েছে।

 যাকাতকে অন্য ধর্মের দাতব্য থেকে আলাদা করে কি?

ইসলাম তার অনুসারীদেরকে বাৎসরিক, বাধ্যতামূলক গরীব পাওনা পরিশোধ করতে বাধ্য করে। এই শুল্ক উল্লেখযোগ্যভাবে তার প্রদানকারীদের বিবেচনার ভিত্তিতে আসে না। রাসুল (সাঃ) ওহীর একটি অংশ হিসাবে, কোন ধরণের সম্পদ থেকে সরাসরি যাকাত প্রদান করা হয়, তাদের ন্যূনতম পরিমাণ এবং তাদের এককালীন বার্ষিক পরিশোধের হার উল্লেখ করেছেন।

আরো পড়ুনঃ কুরআনের সিজদা দেওয়ার নিয়ম - মহিলাদের সিজদা দেওয়ার নিয়ম

ইসলাম জাকাতকে একটি সাধারণ ভাল কাজ হিসাবে শ্রেণীবদ্ধ করে না, যদিও আল্লাহ এটিকে অপরিমেয়ভাবে পুরস্কৃত করেন, তবে একটি অপরিহার্য পবিত্র আচার হিসাবে - উপাসনার স্তম্ভের সাথে যার সাথে কুরআনে আল্লাহ প্রায়শই এটিকে যুক্ত করেছেন: দৈনিক পাঁচ ওয়াক্ত সালাত-নামাজ। , যা উল্লেখযোগ্যভাবে মুসলিম ভক্তিকে সংজ্ঞায়িত করে এবং বিশ্বাসীদের দিনকে বিরামচিহ্ন দেয়।

যাকাতের নিয়ম-কানুন শিখতে এবং সঠিকভাবে পূরণ করতে ব্যক্তিগত মুসলমানদের বিশ্বাসের প্রয়োজন হয়। এর অর্থ হল একজনের বিভিন্ন সম্পদের স্রোতের উপর সঠিকভাবে জাকাতের মূল্যায়ন করা এবং এর নির্দিষ্ট সুবিধাভোগীদের মধ্যে সঠিক সময়ে এর যথাযথ বন্টন করা।

 যাকাতের প্রয়োজনীয়তা কি?

জাকাতের তিনটি প্রধান শর্ত রয়েছে যা ওহীর অংশ হিসাবে নবী কর্তৃক নির্ধারিত রয়েছে:

নিসাব (যাকাতের সীমাবদ্ধতা) এটি একটি নির্দিষ্ট উপাদানের ন্যূনতম পরিমাণকে চিহ্নিত করে যা একজন ব্যক্তির মালিকানাধীন ভাল বা সম্পদের ধরণ - ইসলামের নির্দেশিত পরিমাপ দ্বারা এতে "ধনী" হওয়া - যা থেকে একজনকে অবশ্যই যাকাত দিতে হবে। আরবি ভাষায়নিসাবএর আক্ষরিক অর্থউৎপত্তি’, কারণ সম্পদে দরিদ্রের অধিকার তার সঞ্চয়ের এই মুহুর্তে শুরু হয়। (সংক্ষেপে নিসাব জাকাতের হিসাব দেখুন এবং ইসলামে নিসাব কি?)

পেমেন্ট রেট। প্রতিটি ধরনের যোগ্য সম্পদের একটি যাকাত শতাংশ আছে। একটি 2.5% হার সমস্ত উদ্বৃত্ত ব্যক্তিগত এবং ব্যবসায়িক সম্পদের উপর মূল্যায়ন করা হয়। প্রাকৃতিক জল বা ফসলের সেচের উপর নির্ভর করে কৃষিপণ্যের 5% বা 10% যাকাত হার রয়েছে। গবাদি পশুর পরিমাপ করা হয় আইটেমাইজড ইন-কাইন্ড হারে। ট্রেজার ট্রভস (লুকানো বায়ুপ্রবাহ এবং প্রাকৃতিক সম্পদ আহরণ) 20% হারে অর্থ প্রদান করে। (দেখুন কিভাবে Weatlh যাকাত গণনা করা হয়?)

আরো পড়ুনঃ ইনশাআল্লাহ অর্থ কি - ইনশাআল্লাহ সঠিক বানান

বাৎসরিক অর্থপ্রদান (হাল) প্রতিটি ধরনের যোগ্য সম্পদের অর্থপ্রদানের একটি নির্দিষ্ট তারিখ রয়েছে। উদ্বৃত্ত ব্যক্তিগত এবং ব্যবসায়িক সম্পদ এবং পশুসম্পদ আসে ঠিক এক চান্দ্র ইসলামিক বছর (হাওল) এর প্রাথমিক নিসাব অর্জনের পর বা তাদের জাকাতের নির্ধারিত তারিখে (ZDD) কৃষিজাত দ্রব্য ভান্ডারের যাকাত (গুপ্ত বায়ুপ্রবাহ এবং প্রাকৃতিক সম্পদ আহরণ) ফসল কাটার সময় আসে - এবং এটি অনেক আধুনিক পণ্ডিতদের দ্বারা উচ্চ মজুরি এবং বেতন উপার্জনকারীদের জন্য, এর নিসাবের উপর যাকাত প্রদানের জন্য প্রয়োগ করা সাদৃশ্যপূর্ণ বিধান- প্রাপ্তির পর স্তর বৃদ্ধি। (যাকাত কখন প্রযোজ্য? এবং আয় বা সঞ্চয়ের উপর কি যাকাত প্রাপ্য?)

 কে যাকাত পায়?

কুরআন আট প্রকারের যাকাত প্রাপকদের মনোনীত করেছে, যা তিনটি দলে বিভক্ত:

  • দরিদ্র এবং অভাবী (শীর্ষ অগ্রাধিকার)
  • যাকাত আদায়কারী এবং যারা ক্ষতিপূরণমূলক পুনর্মিলনের অধিকারী
  • ক্রীতদাস বন্দিদের মুক্তির জন্য; ঋণগ্রস্ত; যারা কল্যাণকর আল্লাহর কাজে নিযুক্ত; এবং পথযাত্রা (অপরাধিত, অভিবাসী, বাস্তুচ্যুত, উদ্বাস্তু এবং গৃহহীন)

যাকাত প্রদানকারীরা কি সুবিধা পান?

যদিও একজন মুসলমানকে ইসলামের ধারায় থাকার জন্য প্রাপ্য যাকাত দিতে হবে, তবে এর অর্থ প্রদানকারীকে জাগতিক এবং আধ্যাত্মিক উভয় আশীর্বাদ প্রদান করে।

এটি বিশ্বাসীর আত্মাকে পাপ থেকে "শুদ্ধ" করার এবং লোভের প্রবণতা থেকে প্রশিক্ষণ দেওয়ার একটি উপায়। একটি পবিত্র পার্থিব আর্থিক লেনদেন হিসাবে, এটি একজনের সম্পদকে তার অন্তর্নিহিত বস্তুগত কলঙ্ক থেকে পরিষ্কার করে, এটিকে "মিষ্টি" হিসাবে রাখে। যাকাত একজনের সম্পদের সাথে মিশে যায়, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের সতর্ক করেন, এটিকে নষ্ট করে এবং শারীরিকভাবে হ্রাস করে। কারণ আল্লাহ তায়ালা ক্ষণস্থায়ী সম্পত্তিকে তার সত্যিকারের মালিক বানিয়েছেন কিন্তু বাস্তবে আমাদেরকে দিয়েছেন একটি আধ্যাত্মিক পণ্য।

 যাকাত থেকে সমাজ কি লাভ করে?

জাকাত সরাসরি দরিদ্র এবং প্রয়োজনীয় পার্থিব কষ্ট দূর করে, তাদের মানবিক মর্যাদা সমুন্নত রেখে তাদের জীবনের অবস্থার উন্নতি করে।

এই কারণেই আল্লাহ জাকাত প্রতিষ্ঠা করেছেন যাকে একজন স্বেচ্ছাসেবী দাতব্য দাতব্য হিসেবে নয় যাকে একজন তার ধনী সহকর্মীর বিবেচনা সদিচ্ছায় দেওয়া হয় বরং তার স্বর্গীয় মনোনীত প্রাপকদের প্রাপ্য অধিকার হিসেবে। আল্লাহ আমাদের সাথে যে সম্পদ বিনিয়োগ করেছেন তার দালাল। জাকাত হল তার বার্ষিক ধার্যকৃত উদ্বৃত্তের লভ্যাংশ যা তার নির্বাচিত সুবিধাভোগীদের কাছে নির্দিষ্ট পরিমাণে নির্ধারিত তারিখে যখন তার বিনিয়োগ নির্ধারিত বেঞ্চমার্কে পৌঁছায়।

জাকাত স্বল্পমেয়াদী বা এককালীন ত্রাণের স্টপগ্যাপ পরিমাপ হিসাবে কাজ করার উদ্দেশ্যে নয়। এটি একটি সাম্প্রদায়িক উদ্যোগকে প্রাতিষ্ঠানিকীকরণ এবং নোঙর করার উদ্দেশ্যে যা পদ্ধতিগতভাবে পৃথিবীতে দারিদ্র্য এবং দাসত্ব দূর করে।

আরো পড়ুনঃ খতমে ইউনুস পড়ার নিয়ম - খতমে ইউনুস কতবার পড়তে হয়

জাকাত বিশ্ব মুসলিম সম্প্রদায়ের প্রাথমিক সামাজিক-আর্থিক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে। এটির লক্ষ্য বার্ষিক সমাজে ন্যায্য মানব ভারসাম্য পুনরুদ্ধার করা, আত্মীয় এবং প্রতিবেশীদের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি করা এবং একটি ভাগ করা ঐক্য এবং ন্যায়সঙ্গত সামাজিক সংহতি জোরদার করা।

জাকাত মুসলিম সচ্ছল ব্যক্তিদের বিনিয়োগ এবং তাদের সম্পদ মজুত না করার জন্য একটি আল্লাহর ইচ্ছাকৃত প্রণোদনা দেয়, কারণ মজুদ করা মানবতার দারিদ্র্যের প্রধান প্রত্যক্ষ কারণ এবং পুনঃবিনিয়োগ ব্যয়ের মাধ্যমে সম্পদ সঞ্চালন অর্থনৈতিক সমুদ্রে সমস্ত নৌকাকে উত্থাপন করে।

 আল্লাহ কি জাকাতকে অন্য কোন আধ্যাত্মিক-আর্থিক অনুশীলনের সাথে তুলনা করেন?

হ্যাঁ. সমস্ত সুদ-বহনকারী লেনদেন (কোরআনে 'রিবা' বলা হয়) বাধ্যতামূলক যাকাত-দোয়া লেনদেনের বিপরীত নিষিদ্ধ। (দেখুন রিবা কি এবং কেন এটা ইসলামে হারাম? এবং রিবা কি ধরনের আছে?)

আল্লাহ বিশেষভাবে ঐশ্বরিক ক্ষতির সাথে তুলনা করেন যা তাদের জন্য সঞ্চিত হয় যারা রিবা (সুদ বহনকারী) ঋণ দেয় মানুষের কাছ থেকে "লাভ করার" জন্য বহু গুণের আশীর্বাদের সাথে যা তিনি তাদের দেন যারা শুধুমাত্র তাঁর জন্য দরিদ্র এবং প্রয়োজনীয়দের বাধ্যতামূলক যাকাত প্রদান করে।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url