হার্ট অ্যাটাক কি?

হার্ট অ্যাটাক ভীতিজনক। যদি আপনার কাছে থাকে, বা এমন কারোর কাছাকাছি থাকেন, আপনি একা নন। অনেক লোক হার্ট অ্যাটাক থেকে বেঁচে যায় এবং উত্পাদনশীল জীবন উপভোগ করতে যায়।


আপনি যখন পুনরুদ্ধারের দিকে কাজ করছেন, নীচের প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি আপনাকে কী ঘটেছে তা আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে এবং আপনার হৃদয় কীভাবে নিরাময় করতে পারে। জ্ঞানই শক্তি. তাই স্বাস্থ্যকর এবং বেশি দিন বাঁচতে এই তথ্যটি ব্যবহার করুন।

পোস্ট সূচিপত্রঃ

হার্ট অ্যাটাক কি?

আপনার হৃদপিন্ডের পেশী বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন। হার্ট অ্যাটাক ঘটে যখন রক্ত ​​প্রবাহ যা হার্টের পেশীতে অক্সিজেন নিয়ে আসে তা মারাত্মকভাবে কমে যায় বা সম্পূর্ণভাবে কেটে যায়।

হৃদয় এবং ফুসফুসের মধ্যে রক্ত ​​​​প্রবাহের একটি অ্যানিমেশন দেখুন।

এটি ঘটে যখন করোনারি ধমনী যা হৃৎপিণ্ডের পেশীকে রক্ত ​​​​প্রবাহ সরবরাহ করে সেগুলি চর্বি, কোলেস্টেরল এবং অন্যান্য পদার্থের জমাট থেকে সরু হয়ে যায় যাকে একত্রে প্লেক বলা হয়। এই ধীর প্রক্রিয়াটি এথেরোস্ক্লেরোসিস নামে পরিচিত। হার্টের ধমনীর মধ্যে প্লেক ভেঙ্গে গেলে, প্লেকের চারপাশে রক্ত ​​জমাট বাঁধে। এই রক্ত ​​জমাট বাঁধতে পারে ধমনী দিয়ে হৃদপিন্ডের পেশীতে রক্ত ​​প্রবাহকে।

ইস্কিমিয়া হল এমন একটি অবস্থা যেখানে শরীরের কোনো অংশে রক্ত ​​প্রবাহ (এবং এইভাবে অক্সিজেন) সীমাবদ্ধ বা হ্রাস পায়। কার্ডিয়াক ইস্কেমিয়া হৃৎপিণ্ডের পেশীতে রক্ত ​​​​প্রবাহ এবং অক্সিজেন হ্রাস করে। ইসকেমিয়ার কারণে হার্টের পেশীর অংশের ক্ষতি বা মৃত্যু ঘটলে, একে হার্ট অ্যাটাক বা মায়োকার্ডিয়াল ইনফার্কশন (MI) বলা হয়।

প্রায় প্রতি 40 সেকেন্ডে, মার্কিন যুক্তরাষ্ট্রে একজনের হার্ট অ্যাটাক হয়।

কেন আমার কোন সতর্কতা ছিল না?

এথেরোস্ক্লেরোসিস প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে কোনো উপসর্গ নাও থাকতে পারে। কিন্তু যখন একটি ধমনী 70% এর বেশি সংকুচিত হয়, তখন পেশীতে ব্যথা বা ক্র্যাম্প হতে পারে যখন টিস্যু গ্রহণ করতে সক্ষম তার চেয়ে বেশি অক্সিজেনের প্রয়োজন হয়। যখন একটি করোনারি ধমনী সংকীর্ণ এবং রক্ত ​​​​প্রবাহকে সংকুচিত করে, তখন অন্যান্য কাছাকাছি রক্তনালীগুলি যা হৃৎপিণ্ডকে পরিসেবা দেয় তা কখনও কখনও ক্ষতিপূরণের জন্য প্রসারিত হয়, যা ব্যাখ্যা করতে পারে কেন কোন সতর্কতা চিহ্ন থাকতে পারে না।

আরো জানুনঃ কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

প্রসারিত কাছাকাছি রক্তনালীগুলির এই জাতীয় নেটওয়ার্ককে সমান্তরাল সঞ্চালন বলা হয় এবং এটি হার্টে প্রয়োজনীয় রক্ত ​​সরবরাহ করে কিছু লোককে হার্ট অ্যাটাক থেকে রক্ষা করতে সহায়তা করে। হার্ট অ্যাটাকের পরে হার্টের পেশী পুনরুদ্ধারে সহায়তা করার জন্য সমন্বিত সঞ্চালনও বিকাশ করতে পারে।

আমার হৃদয় স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়?

যখন হার্ট অ্যাটাক হয়, তখন যে হার্টের পেশীতে রক্ত ​​সরবরাহ কমে যায় তাতে আঘাত পেতে শুরু করে। হৃদপিন্ডের পেশীর ক্ষতির পরিমাণ অবরুদ্ধ ধমনী দ্বারা সরবরাহকৃত এলাকার আকার এবং আঘাত এবং চিকিত্সার মধ্যে সময়ের উপর নির্ভর করে।

হার্ট অ্যাটাকের কারণে ক্ষতিগ্রস্থ হার্টের পেশী দাগ টিস্যু তৈরি করে নিরাময় করে। আপনার হৃদপিন্ডের পেশী সুস্থ হতে সাধারণত কয়েক সপ্তাহ সময় লাগে। সময়ের দৈর্ঘ্য আপনার আঘাতের পরিমাণ এবং আপনার নিরাময়ের হারের উপর নির্ভর করে।

হৃদয় একটি শক্ত অঙ্গ। যদিও এর কিছু অংশ গুরুতরভাবে আহত হতে পারে, তবে বাকি হৃদপিণ্ড কাজ করতে থাকে। কিন্তু, ক্ষতির কারণে, আপনার হৃদপিণ্ড দুর্বল হয়ে যেতে পারে এবং স্বাভাবিকের মতো রক্ত ​​পাম্প করতে অক্ষম হতে পারে। হার্ট অ্যাটাকের পরে সঠিক চিকিত্সা এবং জীবনধারা পরিবর্তনের সাথে, আরও ক্ষতি সীমিত বা প্রতিরোধ করা যেতে পারে।

আমার হার্ট অ্যাটাক থেকে সেরে উঠতে কতক্ষণ লাগবে?

আপনার পুনরুদ্ধারের সময় সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলুন। হার্ট অ্যাটাক দীর্ঘ বা কম পুনরুদ্ধার এবং জটিলতা হতে পারে। এটি আপনার হার্ট অ্যাটাকের ক্ষতি এবং চিকিত্সার আকার এবং অবস্থানের উপর নির্ভর করে। ক্ষতিগ্রস্ত এলাকায়, দাগের টিস্যু তৈরি হতে পারে এবং সুস্থ পেশী টিস্যুগুলির পাশাপাশি সঙ্কুচিত বা পাম্প করে না। ফলস্বরূপ, হৃৎপিণ্ডের পেশীর ক্ষতির পরিমাণ প্রভাবিত করতে পারে কতটা ভালোভাবে হৃদপিণ্ড সারা শরীরে রক্ত ​​পাম্প করে।

কতটা পাম্পিং ফাংশন হারিয়েছে তা নির্ভর করে দাগের টিস্যুর আকার এবং অবস্থানের উপর। বেশিরভাগ হার্ট অ্যাটাক থেকে বেঁচে যাওয়াদের কিছু মাত্রায় করোনারি আর্টারি ডিজিজ (CAD) আছে এবং তাদের জীবনযাত্রার গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে হবে এবং ভবিষ্যতে হার্ট অ্যাটাক প্রতিরোধ করার জন্য সম্ভবত ওষুধ সেবন করতে হবে। এই পদক্ষেপগুলি গ্রহণ করা আপনাকে একটি পূর্ণ, উত্পাদনশীল জীবন যাপন করতে সহায়তা করতে পারে।

আরও জানুনঃ মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ

সব বুকে ব্যথা হার্ট অ্যাটাক? না

সব বুকে ব্যথা হার্ট অ্যাটাক  না। কিন্তু যদি আপনার বুকে ব্যথা বা অস্বস্তি হয়, তাহলে অবিলম্বে একজন স্বাস্থ্যসেবা পেশাদারকে দেখুন। বুকে ব্যথার একটি সাধারণ প্রকারকে এনজাইনা বলা হয়। এটি একটি পুনরাবৃত্ত অস্বস্তি যা সাধারণত মাত্র কয়েক মিনিট স্থায়ী হয়। এনজাইনা ঘটে যখন আপনার হৃদপিণ্ডের পেশী প্রয়োজনীয় রক্ত ​​সরবরাহ এবং অক্সিজেন পায় না এবং এটি একটি সংকেত যে আপনি হার্ট অ্যাটাকের ঝুঁকিতে রয়েছেন

এনজিনা এবং হার্ট অ্যাটাকের মধ্যে পার্থক্য হল যে এনজিনা আক্রমণ স্থায়ীভাবে হার্টের পেশীকে ক্ষতিগ্রস্ত করে না।

বিভিন্ন ধরনের এনজিনা অন্তর্ভুক্ত:

স্থিতিশীল এনজাইনা, বা এনজাইনা পেক্টোরিস। এটি প্রায়শই ব্যায়াম বা মানসিক চাপের সময় ঘটে যখন আপনার হৃদস্পন্দন এবং রক্তচাপ বৃদ্ধি পায় এবং আপনার হৃদপিণ্ডের পেশীর আরও অক্সিজেনের প্রয়োজন হয়। স্থিতিশীল এনজাইনা সম্পর্কে আরও জানুন।

অস্থির এনজাইনা। বেশ কয়েকটি তীব্র করোনারি সিন্ড্রোমের মধ্যে একটি, এটি ঘটে যখন আপনি বিশ্রাম করছেন বা ঘুমাচ্ছেন বা সামান্য শারীরিক পরিশ্রম করছেন। এটি একটি বিস্ময় হিসাবে আসে. অস্থির এনজাইনা হার্ট অ্যাটাক হতে পারে এবং এটিকে জরুরী হিসাবে বিবেচনা করা উচিত। অস্থির এনজাইনা সম্পর্কে আরও জানুন।

হার্ট অ্যাটাকের জন্য বিভিন্ন চিকিৎসা পদ কি কি?

অ্যাকিউট করোনারি সিন্ড্রোম (ACS): ছাতা শব্দটি এমন পরিস্থিতির জন্য যেখানে হৃৎপিণ্ডের পেশীতে সরবরাহ করা রক্ত ​​হঠাৎ করে বন্ধ হয়ে যায়। ACS সম্পর্কে আরও জানুন।

স্টেমি: ST-উচ্চতা মায়োকার্ডিয়াল ইনফার্কশনের একটি সাধারণ নাম, এটি করোনারি ধমনীতে সম্পূর্ণ ব্লকেজের কারণে ঘটে।

NSTEMI: একটি নন-এসটি-উচ্চতা মায়োকার্ডিয়াল ইনফার্কশন হল যখন একটি ধমনী আংশিকভাবে অবরুদ্ধ হয়ে রক্ত ​​প্রবাহকে মারাত্মকভাবে হ্রাস করে।

আরো জানুনঃ গলায় এলার্জির লক্ষণ - গলায় ক্যান্সারের লক্ষণ

মায়োকার্ডিয়াল ইনফার্কশন (MI): এটি ঘটে যখন হৃৎপিণ্ডের পেশী (মায়োকার্ডিয়াম) ক্ষতিগ্রস্থ হয় বা রক্ত ​​সরবরাহ বন্ধ হওয়ার পরে মারা যায়। এটি হার্ট অ্যাটাকের জন্য ক্লাসিক চিকিৎসা শব্দ।

করোনারি থ্রম্বোসিস: এটি ঘটে যখন হৃৎপিণ্ডের পেশীতে রক্ত ​​​​সরবরাহকারী ধমনীগুলির মধ্যে একটিতে জমাট বাঁধে। একে করোনারি অক্লুশনও বলা হয়।

 করোনারি অক্লুশন: করোনারি ধমনীর একটি বাধা যা হৃৎপিণ্ডের পেশীর কিছু অংশে রক্ত ​​​​প্রবাহকে বাধা দেয় এবং হার্ট অ্যাটাকের কারণ হতে পারে।

ব্লকেজ ছাড়াও হার্ট অ্যাটাকের অন্য কারণ আছে কি?

কখনও কখনও একটি করোনারি ধমনী অস্থায়ীভাবে সংকুচিত হয় বা খিঁচুনিতে চলে যায়। যখন এটি ঘটে, ধমনী সরু হয়ে যায় এবং হৃদপিন্ডের পেশীর অংশে রক্ত ​​​​প্রবাহ কমে যায় বা বন্ধ হয়ে যায়। খিঁচুনি হতে পারে স্বাভাবিকভাবে প্রদর্শিত রক্তনালীতে এবং সেইসাথে এথেরোস্ক্লেরোসিস দ্বারা আংশিকভাবে অবরুদ্ধ জাহাজে। একটি গুরুতর খিঁচুনি হার্ট অ্যাটাক হতে পারে।

হার্ট অ্যাটাকের আরেকটি বিরল কারণ হল স্বতঃস্ফূর্ত করোনারি আর্টারি ডিসেকশন (SCAD), যা করোনারি ধমনীর প্রাচীর স্বতঃস্ফূর্তভাবে ছিঁড়ে যায়।

 হার্ট অ্যাটাক কীভাবে কার্ডিয়াক অ্যারেস্ট থেকে আলাদা?

লোকেরা প্রায়শই একই জিনিস বোঝাতে এই পদগুলি ব্যবহার করে, তবে তারা বিভিন্ন ঘটনা বর্ণনা করে।হার্ট অ্যাটাক হয় যখন হার্টে রক্ত ​​চলাচল বন্ধ হয়ে যায়। এটি একটি সঞ্চালন সমস্যা।সাডেন কার্ডিয়াক অ্যারেস্ট (SCA) সহ, হৃদযন্ত্রের কার্যকারিতা নষ্ট হয়ে যায় এবং হঠাৎ স্পন্দন বন্ধ হয়ে যায়। হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট হল একটি বৈদ্যুতিক সমস্যা যা হৃৎপিণ্ডের অনিয়মিত ছন্দের কারণে হয় যাকে অ্যারিথমিয়াস বলে। একটি সাধারণ এবং সম্ভাব্য মারাত্মক অ্যারিথমিয়া হল ভেন্ট্রিকুলার ফাইব্রিলেশন। এটি ঘটে যখন হৃৎপিণ্ডের নিম্ন প্রকোষ্ঠগুলি হঠাৎ বিশৃঙ্খলভাবে মারতে শুরু করে এবং রক্ত ​​পাম্প করে না।

হার্ট অ্যাটাকের কারণে ভেন্ট্রিকুলার ফাইব্রিলেশন হতে পারে, যার ফলে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট হতে পারে। হৃদযন্ত্র বন্ধ হওয়ার কয়েক মিনিটের মধ্যে মৃত্যু ঘটতে পারে।

আরো জানুনঃ ঘাড়ের রগে টান লাগলে করণীয়

সিপিআর (কার্ডিওপালমোনারি রিসাসিটেশন) সঞ্চালিত হলে এবং হার্টকে ধাক্কা দেওয়ার জন্য এবং হার্টের স্বাভাবিক ছন্দ ফিরিয়ে আনতে মিনিটের মধ্যে একটি ডিফিব্রিলেটর ব্যবহার করা হলে কার্ডিয়াক অ্যারেস্ট বিপরীত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url