ঘাড়ের রগে টান লাগলে করণীয়

আপনি কি জানেন ঘাড়ের রগে টান লাগলে করণীয়? হ্যাঁ বন্ধুরা আমাদের আজকের আর্টিকেল টি হচ্ছে ঘাড়ের রগে টান লাগলে করণীয় সম্পর্কে। ঘাড়ের রগে টান লাগলে করণীয় আর্টিকেলটি পড়তে থাকুন ঘাড়ের রগে টান লাগলে কি করবেন তা বিস্তারিত জানতে পারবেন।

বন্ধুরা বিভিন্ন কারণে আমাদের ঘাড়ের রোগে অনেক সময় টান লাগে। কিন্তু টান লাগলে কিভাবে ভালো করব আমরা অনেকেই জানিনা। ঘাড়ের রগে টান লাগলে করণীয় আর্টিকেলটিতে ঘাড়ের রগে টান লাগা এবং তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব। আশা করছি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

পোস্ট সূচিপত্র ঃ ঘাড়ের রগে টান লাগলে করণীয়

পিঠের রগে টান লাগলে করণীয়  

ঘাড়ের রগে টান লাগলে করণীয় সম্পর্কে জানার জন্য হয়তো আপনি এখানে এসেছেন। এজন্য আপনাকে স্বাগত জানাচ্ছি। অনেক সময় আমরা ঘুম থেকে উঠে ঘাড় নড়াতে পারি না। ঘাড়ের একপাশে অনেক ব্যথা বা ঘাড় ঘোরাতেও সমস্যা হয়।

কিন্তু কেন এমন হচ্ছে? কি করবেন এখন আপনি হয়তো ভেবে উঠতে পারেন না। এ সম্পর্কে উত্তর দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন এবং রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক শামসুন্নাহার। তিনি বলেছেন মাথার অসুবিধা হওয়ার ফলে এই ধরনের সমস্যা হতে পারে। বড়দের পাশাপাশি শিশুরাও এই ধরনের সমস্যায় পড়ে। শিশুরা নিজের আরাম বুঝে মাথার অবস্থান পাল্টাতে পারে না। ঘুমের পুরোটাই অসুবিধা করেই কাটিয়ে দেয় এক্ষেত্রেও এই ধরনের সমস্যা হতে পারে।

আরো পড়ুন লম্বা হওয়ার৬ টি বৈজ্ঞানিক উপায় - লম্বা হওয়ার ব্যায়াম

এ প্রসঙ্গে ডাক্তার শামসুর নাহার আরো বলেন, এই ধরনের সমস্যা হলে সাথে সাথেই ঘাড়ে গরম সেঁক দিলে উপকার পাওয়া যাবে। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ব্যথা নাশক ঔষধ সেবন করা উচিত না। এছাড়াও ঘাড়ে ম্যাসেজ করা যেতে পারে। তবে নিজে নিজে কোন ব্যায়াম করা ঠিক হবে না। ম্যাসেজ এবং গরম সেঁক দেওয়ার পর কিছুটা আরাম অনুভূত হলে তারপর ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

ঘাড়ের রগ টেনে ধরার কারণ  

আমরা অনেকেই এই সমস্যার সম্মুখীন হলেও ঘাড়ের রগ টেনে ধরার কারণ সম্পর্কে জানি না। চলুন ঘাড়ের রগ টেনে ধরার কারণ জেনে নিই। 

  • ঘাড়ের ওপর অনেক ভারী কিছু বোঝা বহন করলে এমন হতে পারে। 
  • অনেক সময় গাড়ির পিছনে বসলে গাড়ি হঠাৎ ব্রেক করলে ঘাড়ের রগে টান লাগতে পারে।
  • অনেক সময় ঘাড় এদিক-ওদিক ঘোরানোর সময় এই সমস্যাটি ঘটতে পারে।
  • মাথা নিচু করে কোন কিছু উঠাতে গিয়ে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।
  • আবার অনেক সময় নরমালি হেঁটে যাওয়ার সময় পেছনে ঘাড় ঘোরাতে গেলেও এমনটি হতে পারে।

হাতের রগে টান লাগলে করণীয়  

অনেক সময় হঠাৎ করে আমাদের হাতের রগে টান লাগে। হাতের রগে টান লাগলে কি করনীয় তৎক্ষণাৎ বুঝে উঠতে পারিনা। যার জন্য হাত স্বাভাবিকভাবে নাড়াতে মুশকিল হয়ে যায়। চলুন হাতের রগে টান লাগলে করণীয় কি তা নিয়ে আলোচনা করি। 

আরো পড়ুন নবজাতকেরঘামাচি হলে করনীয়

  • আপনি যখনই দেখবেন আপনার হাতের রগে টান লাগছে তখন আপনার হাতকে সোজা করে রাখার চেষ্টা করুন। তোয়ালে বা গামছা দিয়ে গরম সেঁক দিন। 
  • হাতের রগে টান লাগার জন্য ঘুমের ব্যাঘাত ঘটতে পারে এজন্য ডাক্তারের কাছ থেকে মাসল রেলেক্সিং ঔষধ নিতে পারেন।
  • এর ব্যথা কমানোর জন্য এন্টি ইন ফ্লামেটরী ওষুধ খাওয়া যেতে পারে।
  • এছাড়াও এই সমস্যা দেখা দিলে সমাধান করতে না পারলে চিকিৎসকের পরামর্শ নিন।

ঘাড়ের রগ ব্যথা কারণ 

আমরা অনেকেই ঘাড়ের রগ ব্যথা কারণ জানিনা। ঘাড়ের রগে টান লাগলে করণীয় উক্ত মর্মে এবারে ঘাড়ের রগ ব্যথা কারণ সম্পর্কে জানব।

  • আমাদের দৈনন্দিন কার্যকলাপ যেমন ওঠাবসা, ঘাড়ের ওপর অতিরিক্ত ভারী বহন করা, ঠিক পজিশন মতো না শোয়া, সঠিকভাবে ঘাড় না ঘুরানো ইত্যাদি কারণে ঘাড়ের রগে টান লাগে। এবং ব্যথার সৃষ্টি হয়।
  • অনেক সময় গাড়ির পিছনে বসলে অতিরিক্ত ঝাঁকনির কারণে বা গাড়ি হঠাৎ করে ব্রেক করলেও এই সমস্যা হতে পারে।
  • হঠাৎ করে গাড়ি দুর্ঘটনা বা পড়ে গেলে রগে টান লাগার কারণে ব্যথা সৃষ্টি হতে পারে।
  • এছাড়াও হার্ট অ্যাটাক হলে অথবা রক্তচাপ বেড়ে গেলে ঘাড়ে ব্যথা হতে পারে।
  • হঠাৎ করে ঘাড় এদিক ওদিক ঘুরালে এমন হতে পারে।

ঘাড়ের রগ ছিড়ে গেলে কি হয়  

আমরা অনেকেই ঘাড়ের রগ ছিড়ে গেলে কি হয় না জানার কারণে অনেক সমস্যার সম্মুখীন হই। শুধু মনে রাখবেন ঘাড়ের রগ ছিড়ে গেলে এবং রোগী যদি বমি করে তাহলে রোগীর অবস্থা খুবই খারাপ। ঘাড়ের রগ ছিড়ে গেলে রোগীকে সাথে সাথে ডাক্তারের কাছে নিতে হবে। না হলে রোগী আস্তে আস্তে মৃত্যুর দিকে ধাবিত হবে। তবে এমনটি ঘটলে রোগীকে কোন মতেই জানানো যাবে না। তাহলে সে টেনশন বা উত্তেজিত হয়ে অবস্থা দ্রুত আরো বেশি খারাপের দিকে চলে যাবে।

ঘাড়ের রগে ব্যাথা  

ঘাড়ের রগে ব্যাথা রোগে আক্রান্ত রোগীরা দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং ঘাড় ব্যথার কারণ নির্ণয় করে চিকিৎসা নিতে হবে। কিন্তু কিছু নিয়ম মেনে চললে আপনি হয়তো ঘাড় ব্যথা প্রতিরোধ করতে পারবেন। 

যেমন সামনের দিকে ঝুঁকে বেশিক্ষণ কাজ করবেন না, খুব নিচু বালিশ ব্যবহার করবেন না, কম্পিউটারে যারা কাজ করেন তারা চোখের পজিশনে কম্পিউটার রাখুন যেন সামনের দিকে বেশি ঝুঁকতে না হয়। ইত্যাদি বিষয়গুলো খেয়াল করে চললে এই সমস্যা থেকে নিজেকে রক্ষা করতে পারবেন সহজেই।

আরো পড়ুন মাথা ব্যাথাজ্বর কেন হয়? বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই ঘাড়ের রগে টান লাগলে করণীয় আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। ঘাড়ের রগে টান লাগলে করণীয় আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। ঘাড়ের রগে টান লাগলে করণীয় এই ধরনের আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। আজকের মত বিদায় নিচ্ছি।সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। ২৩২৬১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url