নবজাতকের ঘামাচি হলে করনীয়

নবজাতকের ঘামাচি হলে করনীয় রয়েছে যেগুলো অবলম্বন করে আমরা নবজাতকের ঘামাচি দূর করতে পারব। তার আগে প্রথমে আমাদেরকে নবজাতকের ঘামাচি হলে করনীয় সম্পর্কে জানতে হবে। আপনাদের বাচ্চাদের সুবিধার্থে নবজাতকের ঘামাচি হলে করনীয় সম্পর্কে আলোচনা করা হলো।

আপনি যদি নবজাতকের ঘামাচি হলে করণীয় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে করুন। তাহলে চলুন দেরি না করে নবজাতকের ঘামাচি হলে করণীয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ নবজাতকের ঘামাচি হলে করনীয়

নবজাতকের ঘামাচি হলে করনীয়

অতিরিক্ত গরমের কারণে ছোট বাচ্চাদের ঘামাচি হয়ে থাকে। যেহেতু গরমের সময় শিশুরা অতিরিক্ত পরিমাণে ঘেমে থাকে যার ফলে শরীরে প্রচুর পরিমাণে ঘামাচি বের হয়। নবজাতকের ঘামাচি হলে করনীয় সম্পর্কে আমাদের জানতে হবে। অতিরিক্ত ঘামাচি দূর করার জন্য আমাদের কিছু করণীয় রয়েছে। নবজাতকের ঘামাচি হলে করনীয় গুলো উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যথা কমানোর ৪টি ওষুধ

শিশুদের জামাঃ যে সকল শিশু অতিরিক্ত ঘামে সেই ঘ্যাম আবার গায়ের শুকিয়ে যায় তাদের ঠান্ডা লাগার সম্ভাবনা বেশি থাকে। থাকে তাহলে ঘাম হওয়ার সাথে সাথে তার জামা খুলে দিতে হবে। শিশুর শরীরের ঘামগুলো যেন শরীরের মধ্যে শুকিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। শিশুকে আরামদায়ক পোশাক পরিয়ে রাখতে হবে।

প্রতিদিন গোসল করাতে হবেঃ গরমের সময় শিশুকে প্রতিদিন গোসল করাতে হবে। অনেক সময় আমরা বৃষ্টির পানিতে আমাদের বাচ্চাদের গোসল করাতে চাই না। কিন্তু ঘাম ভালো করার অন্যতম একটি করনীয় হল শিশুদের বৃষ্টির পানিতে গোসল করানো। শিশুর অতিরিক্ত পরিমাণে ঘামাচি দূর করার জন্য ঠান্ডা পানি দিয়ে গোসল করতে হবে।

অতিরিক্ত পরিমাণে পানি পান করানোঃ সাধারণত অনেক সময় আমাদের শিশুদের শরীর থেকে অতিরিক্ত পরিমাণে ঘাম বের হয়ে যাওয়ার কারণে পানি শূন্যতা দেখা যায় যার ফলে শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। এই সমস্যাগুলোর সমাধানে অতিরিক্ত পরিমাণে পানি পান করাতে হবে অথবা লেবুর শরবত খাওয়ানো যায়।

কয়েকদিন পর পর শ্যাম্পু করানোঃ গোসল করার সময় শিশুকে প্রতিদিন সাবান এবং শ্যাম্পু দিয়ে গোসল করাতে হবে। কয়েকদিন পর পর শিশুর চুলে শ্যাম্পু দিতে হবে। ঘামাচি বেশি হলে চুলকানি কিংবা নক দিয়ে স্পর্শ করা যাবে না।

পাউডার ব্যবহার করাঃ ঘামাচির জন্য আমাদের অনেকগুলো পাউডার রয়েছে। সেই পাউডার গুলো ব্যবহার করলে খুব সহজেই অল্প সময়ের মধ্যে ঘামাচি থেকে মুক্তি পাওয়া যায়। তাই শিশুর অতিরিক্ত পরিমাণে ঘামাচি হলে পাউডার ব্যবহার করুন।

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো? এ ধরনের প্রশ্ন অনেক শোনা যায়। কারণ শিশুদের অতিরিক্ত ঘামাচি হলে পিতা-মাতা গণ অনেক দুশ্চিন্তার মধ্যে থাকে। শিশুদের ঘামাচি দূর করার জন্য পাউডার ব্যবহার করা হয় কিন্তু বাজারে বিভিন্ন ধরনের পাউডার পাওয়া যায়। বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো? এ বিষয়টি সম্পর্কে জানতে চোখ রাখুন।

Mamaearth Dusting Powder for Babies: বাচ্চাদের যখন অতিরিক্ত পরিমাণে ঘামাচি হয় তখন মায়েরা দুশ্চিন্তার মধ্যে থাকে। আপনি ঘামাচি দূর করার ভালো পাউডার খুঁজে থাকেন তাহলে এটি খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকরী। এই পাউডারটি শিশুর ত্বক নরম এবং মশ্চারাইজার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া ঘামাচি দূর করতে এবং শরীরের দুর্গন্ধ দূর করতে কার্যকরী।

Mother Care Baby Powder: আপনি যদি বাচ্চাদের জন্য ভালো পাউডার খুঁজে থাকেন তাহলে এটি খুবই কার্যকরী একটি পাউডার। শরীরের অতিরিক্ত ঘামাচি দূর করতে এবং ব্যক্তিরা জনিত সমস্যা দূর করতে খুবই কার্যকরী। এ পাওয়া একটি ব্যবহার করলে বাচ্চার ত্বক সুন্দর করতে এবং দুর্গন্ধ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

বাচ্চাদের ঘামাচি পাউডারের নাম - ঘামাচি পাউডার নাম

আমরা যদি নবজাতকের ঘামাচি হলে করণীয় গুলো জেনে রাখতে পারি তাহলে খুব সহজেই বাচ্চাদের শরীর থেকে ঘামাচি দূর করতে পারবো। এছাড়া বাচ্চাদের ঘামাচি পাউডারের নাম জানা আমাদের বাচ্চাদের জন্য জরুরী। কারণ বাচ্চাদের ঘামাচি দূর করার ক্ষেত্রে পাউডার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ঘামাচি পাউডার নাম উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫ টি লক্ষণ - খিচুনি হওয়ার নয়টি লক্ষণ

বাচ্চাদের ঘামাচি পাউডারের নামঃ

  • Johnson Baby Powder
  • Sebamed Baby Powder
  • Mother Sparsh Talc-Free Natural Powder for Babies
  • Mee Mee Baby powder
  • Himalaya baby powder

ওপরে শিশুদের জন্য উপকারী কিছু ঘামাচি পাউডার নাম উল্লেখ করা হয়েছে। আপনি যদি আপনার বাচ্চার ঘামাচি দূর করতে পাউডার ব্যবহার করতে চান তাহলে উপরের পাউডার গুলো ব্যবহার করতে পারেন এগুলো খুবই কার্যকরী এবং শিশুর জন্য ভালো।

নবজাতকের এলার্জি

নবজাতকের এলার্জি দীর্ঘমেয়াদি রোগ হয়ে থাকে। না স্বীকার অভ্যন্তরীণ ঝিল্লি মিউকাস পর্দায় প্রদাহের কারণে এটা হয়ে থাকে। সাধারণত নবজাতকের এলার্জি হওয়ার মূল কারণে থাকে তার মা। নবজাতক যখন গর্ভাবস্থায় থাকে তখন মা যদি ধূমপান করে তাহলে নবজাতকের এলার্জি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অথবা বংশগত কারণে নবজাতকের এলার্জি হতে পারে।

নাক বন্ধ হয়ে যাওয়া, নাক দিয়ে পানি পড়া, নাক চুলকানো সহ হঠাৎ হাঁচি হওয়া এ সমস্ত উপসর্গগুলো দেখা যায়। বেশিরভাগ শিশুর না খেয়ে এবং চোখে এলার্জি হয়ে থাকে। এলার্জি সমস্যার কারণে অনেক শিশুর হাঁপানি রোগে আক্রান্ত হয়ে থাকে। প্রথমেই নবজাতকের অ্যালার্জি শনাক্ত করতে হবে এরপরে শিশুর চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

ঘামাচি মারার ওষুধ

গরমের সময় অতিরিক্ত গরম হওয়ার ফলে আমাদের শরীর থেকে ঘাম রূপে অতিরিক্ত পানি বের হয়ে যায়। এই গরমে শরীর ঘেমে, আমাদের শরীরে ঘামাচি তৈরি হয়। যার ফলে আমরা ঘামাচি মারার ওষুধ ব্যবহার করে থাকি। কিন্তু যে কোন ঔষধ খাওয়ার আগে আমাদেরকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে নেওয়া উচিত। এখন আমরা ঘামাচি মারার ওষুধ সম্পর্কে আলোচনা করব।

ঘামাচি মারার ওষুধ সেবন না করে কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে সেগুলো অবলম্বন করা উচিত। এজন্য আমাদেরকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। আপনি যদি ঘামাচি কমাতে চান তাহলে আপনাকে প্রতিদিন ভালোভাবে সাবান দিয়ে গোসল করতে হবে এরপরে শরীরে পাউডার ব্যবহার করতে হবে।

গরমের সময় বারবার গোসল করা। অতিরিক্ত গরমের কারণে আমরা অতিরিক্ত ঘেমে থাকি যার ফলে আমাদের শরীরে সংখ্যা বেশি হয়। তাই বারবার গোসল করতে হবে গোসল করার সময় লেবুর রস অথবা নিমপাতার পানি দিয়ে গোসল করতে হবে।

আরো পড়ুনঃ ১৫ টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ার উপায়

অতিরিক্ত পরিমাণে তরল পদার্থ পান করা। যদি অতিরিক্ত ঘাম হয় এবং এখান থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে অতিরিক্ত পরিমাণের তরল পদার্থ অর্থাৎ পানি, লেবুর রস, যে কোন ফলের শরবত অথবা স্যালাইন পান করতে হবে।

নবজাতকের ঘামাচি হলে করণীয়ঃ শেষ কথা

নবজাতকের ঘামাচি হলে করণীয়, ঘামাচি মারার ওষুধ, নবজাতকের এলার্জি, বাচ্চাদের ঘামাচি পাউডারের নাম, ঘামাচি পাউডার নাম, বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি আপনার বাচ্চার ঘামাচি দূর করতে চান তাহলে উপরোক্ত বিষয়গুলো অবলম্বন করুন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ পোস্ট আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url