যৌন জনন কাকে বলে - যৌন জননের সুবিধা ও অসুবিধা

যৌন জনন কাকে বলে? এ ধরনের প্রশ্ন সাধারণত স্কুল কলেজের শিক্ষার্থীদের এসে থাকে। কিন্তু আমাদের সাধারণ জ্ঞানের জন্য যৌন জনন কাকে বলে? এ বিষয়টি সম্পর্কে জেনে রাখা জরুরী। আজকেরে আর্টিকেলে আমরা যৌন জনন কাকে বলে? এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি যৌন জনন কাকে বলে? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে যৌন জনন কাকে বলে? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ যৌন জনন কাকে বলে - যৌন জননের সুবিধা ও অসুবিধা

যৌন জনন কাকে বলে?

যৌন জনন সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেতে হলে আমাদের প্রথমেই যৌন জনন কাকে বলে? এই বিষয়টি সম্পর্কে জানতে হবে। এ ধরনের প্রশ্ন সাধারনত আমরা হাইস্কুলে ওঠার পর থেকে শিখে আসছি। যে জনন প্রক্রিয়ায় দুটি ভিন্ন প্রকৃতির নিউক্লিয়াসযুক্ত জনন কোষের মিলনের ফলে জিনগত পুনঃসংযুক্তির মাধ্যমে নতুন বৈশিষ্ট্য গুলো অপত্য সৃষ্টি হয় তাকেই যৌন জনন বলে।

আরো পড়ুনঃ ১৫ টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ার উপায়

এছাড়া অন্যভাবে বলা যায় যে জনন পদ্ধতিতে দুইটি ভিন্ন আকৃতির জনন কোষ যা পুংগ্যামেট ও স্ত্রী গ্যামেট মিলিত হয়ে জাইগোট সৃষ্টি করে এবং এর মাধ্যমে অপত্য কোষ সৃষ্টি করে সাধারণত তাকেই যৌন জনন বলা হয়। আশা করি যৌন জনন কাকে বলে? এই বিষয়টি সম্পর্কে আর কোন সমস্যা থাকবে না।

যৌন জননের সুবিধা ও অসুবিধা

যৌন জননের সুবিধা ও অসুবিধা রয়েছে যেগুলো অবশ্যই আমাদের জেনে থাকা উচিত। সাধারণত যৌন জনন মিয়োসিস কোষ বিভাজনের ফলে গ্যামেট উৎপন্ন করে। এছাড়া যৌন জননের আরো কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। যৌন জননের সুবিধা ও অসুবিধা গুলো উল্লেখ করা হলো।

যৌন জননের সুবিধাঃ

১। যৌন জনন প্রক্রিয়ায় মিয়োসিস কোষ বিভাজনের ফলে গ্যামেট উৎপন্ন হওয়ার সময় ক্রোমোজোম কায়াজমা ও ক্রসিং ওভার ঘটে যার ফলে ক্রোমোজোমের অংশ বিনিময় হয়। প্রকরণের সৃষ্টির মাধ্যমে জৈব অভিব্যক্তিতে সাহায্য করে।

২। যৌন জননের দুইটি জনিত জীবের দরকার হয়। সাধারণত তাই উৎপন্ন অপত্যের মধ্যে দুই রকমের গুণাবলী দেখা যায়। যৌন জননের ফলে অপত্য জীবনের মধ্যে প্রকারভেদ দেখা যায়।

৩। যৌন জননের ফলে উৎপন্ন জীব পরিবর্তন পরিবেশে সহজে খাওয়াতে পারে। এই দিক থেকে যৌন জননের সুবিধা পাওয়া যায়।

যৌন জননের অসুবিধা সমূহঃ

১। যৌন জননে দুইটি বিপরীত লিঙ্গের জীবের প্রয়োজন হয়। যেগুলো সব সময় সম্ভব নাও হতে পারে। সাধারণত এটি হলো যৌন জননের প্রধান এবং সব থেকে বড় সমস্যা।

২। দুটি বিপরীত ধর্মী গ্যামেটের মিলনের জন্য অনুকূল পরিস্থিতি থাকা প্রয়োজন যা অনেক সময় হয়ে ওঠেনা।

৩। যৌন জননের গ্যামেট গুলোর মিলন পদ্ধতি অত্যন্ত জটিল হাওয়ায় অসংখ্য গ্যামেটের অপচয় হয়ে যায়।

যৌন জননের বৈশিষ্ঠ্য

যে জনন প্রক্রিয়ায় গ্যামেট উৎপন্ন হয় এবং দুইটি যৌন জনন কোষ পুং গ্যামেট ও স্ত্রী গ্যামেটের মিলন মাধ্যমে অপত্য জিব সৃষ্টি হয় তাকে যৌন জনন বলে। যৌন জননের বৈশিষ্ঠ্য সম্পর্কে জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। যৌন জনন কাকে বলে? আশা করি এই বিষয়ে আর কোন সমস্যা নেই। যৌন জননের উদাহরণ স্বরূপ যেমন, মানুষ প্রগতি প্রাণী ও সপুষ্পক উদ্ভিদ যৌন জনন প্রক্রিয়ায় তাদের অপত্য জীব সৃষ্টি করে।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যথা কমানোর ৪টি ওষুধ

যৌন জননের বৈশিষ্ঠ্যঃ

  • যৌন জনন প্রধানত দুই প্রকার হয়ে থাকে। একটি হল সংযুক্তি এবং অন্যটি হলো সিনগ্যামি। যৌন জননের বৈশিষ্ট্য গুলো নিচে উল্লেখ করা হলো।
  • মিয়োসিস কোষ বিভাজনের মাধ্যমে যৌন জনন সম্পন্ন হয়।
  • যৌন জনন গ্যামেট উৎপন্নের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে।
  • যৌন জনন কোষ গ্যামের উৎপাদনের আগে সাধারণত মিয়োসিস বিভাজন ঘটে।
  • যৌন জননের মাধ্যমে জীবের অভিব্যক্তি ঘটা সম্ভব।

যৌন ও অযৌন জননের পার্থক্য

যৌন ও অযৌন জননের পার্থক্য বিষয়টি সম্পর্কে আমাদের সম্পন্ন ধারণা থাকতে হবে। কারণ যৌন ও অযৌন জনন আমাদের সাথে খুবই পরিচিত একটি ঘটনা। নিজের যৌন ও অযৌন জননের পার্থক্য বিস্তারিতভাবে উল্লেখ করা হলো।

১। অযৌন জননে একক হল স্পোর যাকে রেনু বলা হয়। অন্যদিকে যৌন জননের একক হল গ্যামেট।

২। অযৌন জননে গ্যামেট উৎপন্ন হয় না কিংবা তার নিষেক ঘটে না। সাধারণত কোষ বিভাজনের দ্বারা বা রেনু উৎপাদনের মাধ্যমে এইরকম জনম সম্পন্ন হয়। অন্যদিকে যৌন জননে গ্রামের উৎপন্ন হয় এবং দুটি ভিন্ন ধর্মী গ্যামেটের মিলন এর ফলে অপত্য জীব সৃষ্টি হয়।

৩। অযৌন জননের ফলে উৎপন্ন অপত্য যে হুবহু জনিত জীবের মতো হয়ে থাকে। অন্যদিকে যৌন জননের মাধ্যমে অপত্য জীব নতুন বৈশিষ্ট্য সম্পন্ন হয়ে থাকে।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০টি নিয়ম

৪। অযৌন জননের সময় কম লাগে এবং অপত্য জীবের সংখ্যা অনেক বেশি হয়। অপরদিকে যৌন জননে সময় বেশি লাগে এবং অপত্য জীবের সংখ্যা অনেক কম হয়।

৫। অযৌন জননের মাধ্যমে জীবের অভিব্যক্তি ঘটা সম্ভব নয়। অপরদিকে যৌন জননের মাধ্যমে জীবের অভিব্যক্তি ঘটা সম্ভব।

যৌন জনন কাকে বলে - যৌন জননের সুবিধা ও অসুবিধাঃ শেষ কথা

যৌন জনন কাকে বলে? যৌন জননের সুবিধা ও অসুবিধা, যৌন জননের বৈশিষ্ঠ্য, যৌন ও অযৌন জননের পার্থক্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি যৌন জনন সম্পর্কে আপনাদের আর কোন সমস্যা নেই।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url