প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার

প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার সম্পর্কে আমরা অনেকেই জানিনা। বিশেষ করে যারা প্রথমবারের মতো প্রেগন্যান্ট হয় তাদের জন্য প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার নিয়ম জানা থাকে না। আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার কিভাবে করবেন তা জানাবো।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার

প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার - প্রেগনেন্সি টেস্ট পজিটিভ

কোন নারী যদি গর্ভধারণ করে তাহলে খুব সহজেই অল্প সময়ের মধ্যেই তা নির্ভুলভাবে নির্ণয় করা যায়। এর জন্য আপনাকে প্রেগনেন্সি টেস্ট কিট ব্যবহার করতে হবে। এই পদ্ধতিটি ব্যবহার করা খুবই সহজ। যখন মহিলারা গর্ভধারণ করে তখন শরীরে বিটা এইচ সিজি নামে একটি হরমোন তৈরি হয়। যার কারণে প্রসাবের মাধ্যমে প্রেগনেন্সি টেস্ট করা যায়।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর ৫টি উপায় - মাসিকের ব্যথা কমানোর ৪টি ওষুধ

আপনারা যেন বাড়িতে খুব সহজেই প্রেগনেন্সি টেস্ট পজিটিভ কিভাবে করবেন অর্থাৎ প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার করে প্রেগনেন্সি টেস্ট পজিটিভ বের করার নিয়ম নিচে উল্লেখ করা হলো।

আপনার মাসিক যদি নিয়মিত হয়ে থাকে তাহলে মাসিকের তারিখ এক সপ্তাহ পার হয়ে যাওয়ার পরে প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার করতে হবে। সকাল বেলায় ঘুম থেকে উঠে যখন প্রথম প্রস্রাব করবেন তখন এই পরীক্ষা করতে হবে। আপনি চাইলে দিনের যেকোনো সময় করতে পারবেন কিন্তু তার জন্য আপনাকে দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখতে হবে। তাই যদি সকালে করেন তাহলে প্রস্রাব আটকে রাখার ঝামেলা থাকে না।

বাজারে যেহেতু বিভিন্ন ধরনের প্রেগনেন্সি টেস্ট কিট পাওয়া যায় তাই এক একটা ব্যবহার নীতিমালা ভিন্ন হতে পারে। এর জন্য কীটের প্যাকেটের ভেতরে এর ব্যবহারের নির্দেশনা গুলো দেওয়া থাকবে। সাধারণত প্রেগনেন্সি টেস্ট কিট গুলো লম্বা কাঠের মত হয়ে থাকে। তাতে একটি S লেখা ঘর থাকে। এ ঘরে আপনাকে কয়েকটি ফোটা প্রস্রাব দিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে।

তারপর বক্সের অর্থাৎ আপনার ব্যবহৃত প্রেগনেন্সির টেস্ট কিট এর C ও T লেখা অন্য দুটি ঘরের দিকে লক্ষ্য রাখতে হবে। যদি শুধু C ঘরে একটি দাগ দেখা যায় তাহলে আপনার প্রেগনেন্সির টেস্ট নেগেটিভ এবং বুঝে নিতে হবে আপনি প্রেগন্যান্ট হননি। যদি দুইটি ঘরেই দাগ দেখা যায় তাহলে প্রেগনেন্সি টেস্ট পজেটিভ, এক্ষেত্রে বুঝতে হবে আপনি গর্ভবতী হয়েছেন।

প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম - প্রেগন্যান্সি টেস্ট কিট এর নাম

সাধারণত কোন মহিলা গর্ভবতী হয়েছে কিনা এটি বাড়িতে বসেই নির্ধারণ করার জন্য যেই যন্ত্রটিকে ব্যবহার করা হয় তাকে প্রেগনেন্সি কীট বলা হয়। অনেকেই প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম সম্পর্কে জানতে চাই। বাজারে বিভিন্ন ধরনের প্রেগনেন্সি টেস্ট কিট পাওয়া যাবে। আপনাদের জানার সুবিধার্থে নিচে প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম নিচে উল্লেখ করা হলো।

প্রেগন্যান্সি টেস্ট কিট এর নামঃ

  • MAM Check
  • GOOD News
  • GET Sure
  • I-CAN

উল্লেখিত নামের প্রেগনেন্সি টেস্ট কিট গুলো বাজারে পাওয়া যায়। প্রেগনেন্সি টেস্ট কিট এর দাম বেশি না। সাধারণত কম দামের মধ্যে ২০-৫০ টাকার মধ্যে পাওয়া যাবে অথবা আপনি যদি একটু দামি নিতে চান তাহলে ৮০-১০০ টাকার মধ্যেও পাওয়া যাবে। আশা করি প্রেগন্যান্সি টেস্ট কিট এর নাম জানতে পেরেছেন।

প্রেগন্যান্সি টেস্ট কিট কোনটা ভালো

আপনি যদি প্রেগন্যান্সি টেস্ট কিট কোনটা ভালো? এটা জেনে নিতে পারেন তাহলে সঠিকভাবে নির্ভুল ফলাফল পাবেন। কারণ বাজারে অনেক কোম্পানির প্রেগনেন্সির টেস্ট কিট পাওয়া যায়। সবগুলোই মোটামুটি ভালো কিন্তু এর মধ্যে প্রেগন্যান্সি টেস্ট কিট কোনটা ভালো? সে সম্পর্কে আপনাকে জানতে হবে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবেনা - গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে

আপনি যদি ভালো প্রেগনেন্সি টেস্ট কিট খুঁজে থাকেন তাহলে GOOD News প্রেগনেন্সি কিট নিতে পারেন। মার্কেটে এর দাম প্রায় ৭০-৮০ টাকা। এটিই বাজারের মধ্যে সবথেকে ভালো প্রেগন্যান্সি টেস্ট কিট।

কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়

প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার এর নিয়ম গুলো জেনে থাকলে খুব সহজে আপনি বাড়িতে বসেই প্রেগন্যান্সি টেস্ট করতে পারবেন। অনেক মহিলারা আছে যারা কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়? এ বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখেনা। তাদের জন্য নিচে কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়? তা উল্লেখ করা হলো।

সাধারণত মেয়েদের মাসিক মিস হওয়ার পর একটা বাচ্চা গর্ভে আসতে সময় লাগে প্রায় ১০-১৫ দিন মত। তখন তেমন কোন প্রেগন্যান্সি লক্ষণ বোঝা যায় না। আবার কিছু কিছু প্রেগনেন্সি লক্ষণ বোঝা যেতে পারে। ওই সময় প্রেগনেন্সি টেস্ট করা যেতে পারে। গর্ভধারণের 6 সপ্তাহের মধ্যে বেশিরভাগ নারী গর্ভবতী হওয়ার লক্ষণ স্পষ্টভাবে বুঝতে পারে।

যৌন মিলনের পর একটা বাচ্চা গর্ভে আসতে সময় লাগে ১৫-১৬ দিনের মতো। যদি প্রেগনেন্সির লক্ষণ বোঝা যাই তাহলে মিলনের দুই সপ্তাহ পর টেস্ট করতে পারেন। না হলে অরক্ষিত মিলনের ২১ দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হবে।

প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি

প্রেগনেন্সি টেস্ট কিট এর ছবি অনেকে দেখতে চায়। যেহেতু আমরা আজকে প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার সম্পর্কে আলোচনা করেছে সেহেতু প্রেগনেন্সির টেস্ট কিট এর ছবি আপনাদের দেখার সুবিধার্থে নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা - গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত

ছবিঃ চালডাল
ছবিঃ pexels.com

প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহারঃ শেষ কথা

প্রেগনেন্সি টেস্ট কিট এর ব্যবহার, প্রেগনেন্সির টেস্ট কিট এর ছবি, কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়? প্রেগন্যান্সি টেস্ট কিট কোনটা ভালো? প্রেগন্যান্সি টেস্ট কিট এর নাম, প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম, প্রেগনেন্সি টেস্ট পজিটিভ কিভাবে বের করবেন এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুগণ আপনাদের মধ্যে এই সম্পর্কে আর কোন সমস্যা থাকার কথা নয়।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url