পিঁপড়া দূর করার উপায় - টবে পিঁপড়া দূর করার উপায়

আমাদের বাসায় অনেক সময় অতিরিক্ত পরিমাণে পিপড়া দেখা যায়। এই পিঁপড়া দূর করার উপায় গুলো জানা থাকলে খুব সহজেই আমরা পিঁপড়া দূর করার উপায় অবলম্বন করে সেগুলোকে তাড়াতে পারি। তাই আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে পিঁপড়া দূর করার উপায় গুলো আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ পিঁপড়া দূর করার উপায় - টবে পিঁপড়া দূর করার উপায়

পিঁপড়া দূর করার উপায় - বিছানার পিঁপড়া তাড়ানোর উপায়

পিঁপড়া আমাদের জীবনে অতি পরিচিত একটি প্রাণী। আমাদের পরিবেশের আশেপাশে এই প্রাণী অনেক দেখা যায়। কখনো অতিরিক্ত পরিমাণে গরম থাকার কারণে আবার কখনো বৃষ্টির সময় আমাদের বাড়ির মধ্যে পিঁপড়ার উপদ্রব বেড়ে যায়। যার ফলে বিছানায়ও পিপড়া চলে আসে এ অবস্থায় বিছানার পিঁপড়া তাড়ানোর উপায় সম্পর্কে জানা থাকলে খুব সহজেই সেগুলোকে দূর করা যায়।

আরো পড়ুনঃ অনলাইনে আয় করার পদ্ধতি

১। পিঁপড়া দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম হলো তেজপাতা ব্যবহার করা। তেজপাতার গন্ধ পিপড়া একেবারে সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুড়া করে ভালোভাবে বিছানায় অথবা ঘরের কোনে ছিটিয়ে দিন। দেখবেন কিছুদিনের মধ্যেই পিপড়ার উপদ্রব অনেকটাই কমে গিয়েছে।

২। আমরা দেখে থাকি চিনির কৌটার মধ্যে পিঁপড়ার বসবাস থাকে। তাই চিনির কৌটার মধ্যে কয়েকটা লবঙ্গ রেখে দিন। এতে করে দেখবেন চিনির কৌটার মধ্যে পিঁপড়া প্রবেশ করতে পারবে না কোনমতেই। কারণ লবঙ্গের গন্ধে তারা সেখানে যেতে পারবে না।

৩। আপনি যদি বিছানার পিঁপড়া তাড়ানোর উপায় খুঁজে দেখেন তাহলে পুদিনা পাতা আপনার জন্য খুবই কার্যকরী। কারণ পিঁপড়া পুদিনা পাতার গন্ধ পছন্দ করেনা। যার ফলে আপনি পুদিনা পাতাগুলোকে ভালোভাবে থেত করে ঘরের আশেপাশে অথবা বিছানাতে ছিটিয়ে দিন।

৪। আমরা যখন আমাদের ঘরগুলো পরিষ্কার করবো তখন ঘর পরিষ্কার করার পানি গুলোর সাথে যেন নিমপাতা ভালোভাবে পেটে মিশিয়ে নেই। এতে করে পিপড়া সহ আরো অনেক ছোট ছোট প্রাণীর উপদ্রব্য কমে যাবে।

৫। ঘরের অনেক জায়গাতে ছোট ছোট গর্ত থাকে যেগুলো দিয়ে পিঁপড়াগুলো আসতে থাকে তাই সেগুলো নির্বাচন করে তাড়াতাড়ি বন্ধ করে ফেলুন। কিছুদিনের মধ্যে দেখবেন পিঁপড়ার উপদ্রব্য অনেকটাই কমে গিয়েছে।

৬। আমাদের মধ্যে অনেকেই পিপড়া দূর করার জন্য কেরোসিন তেল দিয়ে ঘর মোছেন। আপনি এর পরিবর্তে ঘর মোছার সময় কয়েক ফোঁটা সরিষার তেল পানির সাথে মিশিয়ে এরপরে ঘর মুছতে পারেন দেখবেন আগের তুলনায় পিঁপড়ার উপদ্রব অনেকটাই কমে গিয়েছে।

টবে পিঁপড়া দূর করার উপায়

অনেক সময় আমরা টব ব্যবহার করি গাছ লাগানোর জন্য। কিন্তু পিঁপড়ার উপদ্রব্য এই টবে দেখা যায়। যার ফলে আমাদের টবে পিঁপড়া দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে হয়। নিচে টবে পিঁপড়া দূর করার উপায় উল্লেখ করা হলোঃ

১। টবে পিঁপড়া আক্রমণ কমানোর জন্য পানিতে লেবুর রস মিশিয়ে স্প্রে করতে পারেন। এর আক্রমণ যদি বেশি হয় তাহলে সপ্তাহে দুই দিন স্প্রে করা যেতে পারে। কারণ পিপড়া লেবুর রস একেবারে পছন্দ করেনা।

২। টবে পিঁপড়া দূর করতে চাইলে মাটি তৈরি করার সময় মাটিতে এক কেজি পরিমাণ নিম খৈল মিশে দেওয়া যেতে পারে যার ফলে সেখানে পিঁপড় আবার ছোট শামুক এর উপদ্রব্য হয় না। এর পরও যদি টবে পিঁপড়ার উপদ্রব্য দেখা যায় তখন এক দুই চামচ খৈল ১৫ দিন পর পর মাটিতে ছরিয়ে দিতে হবে।

৩। কফির গুড়া দিয়ে টবে পিঁপড়া দূর করা যায়। এর জন্য কফি ফুটিয়ে বোতলে ভরে নিতে হবে এরপরে টবে ভালোভাবে ছিটিয়ে দিতে হবে। এছাড়া আপনি চাইলে সরাসরি কফির গুঁড়া গুলোকে মাটিতে ছিটিয়ে দিলে তা টবে পিঁপড়া দূর করতে সাহায্য করে।

৪। টবে পিঁপড়া দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম হলো নিম পাতা। আপনি ভালোভাবে নিমপাতা কে পানির সাথে মিশিয়ে নিম পাতার রস তৈরি করে সেগুলোকে টবে স্প্রে করতে পারেন। কয়েকদিন ধরে স্প্রে করলে টবে পিঁপড়ার উপদ্রব্য অনেকটাই কমে যাবে।

লাল পিঁপড়া মারার উপায়

আমাদের আশেপাশে আমরা দুই ধরনের পিঁপড়া দেখে থাকি লাল পিঁপড়া এবং কালো পিপড়া। এর মধ্যে লাল পিপড়া গুলো আমাদের কামড় দিয়ে থাকে। লাল পিঁপড়া মারার উপায় সম্পর্কে জানতে পারলে আমরা খুব সহজে আমাদের আশেপাশে থাকা লাল পিপড়ে গুলো মারতে পারবো। লাল পিঁপড়া মারার উপায় উল্লেখ করা হলো।

লেবুর রস ব্যবহার করতে পারেন - ভালোভাবে একটি লেবুর রস সংগ্রহ করতে হবে। এর সাথে এক টেবিল চামচ লবণ মিশিয়ে ভালোভাবে স্প্রে করে দিতে হবে। অল্প কিছুদিনের মধ্যেই লাল পিঁপড়া মরে যাবে।

গরম পানি ব্যবহার - ভালোভাবে গরম পানি করে নিতে হবে এরপর এর সাথে লবণ এবং মরিচের গুঁড়া মেশাতে হবে এরপর সেগুলোকে ভালোভাবে স্প্রে করে দিতে হবে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ফটোগ্রাফি করে আয় ১৫টি উপায়

দারুচিনির গুড়া ব্যবহার - পিঁপড়া কোথায় বসবাস করছে সে জায়গাটা নির্বাচন করতে হবে এরপরে রাতে ঘুমাতে যাওয়ার আগে দারুচিনির গুড়া ভালোভাবে সেখানে ছিটিয়ে দিতে হবে সকাল হতে হতেই পিঁপড়াগুলো মারা যাবে।

আপেল সিডার ভিনেগার ব্যবহার - লাল পিঁপড়া তাড়ানোর জন্য আপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। এটা ভালোভাবে বোতলে ভরে পিপড়ার জায়গাতে স্প্রে করে দিতে হবে।

গোলমরিচের ব্যবহার - ভালোভাবে গরম পানি করে সেখানে এক চামচ গোলমরিচের গ্রামের সাথে হবে এরপর সেগুলোকে স্প্রে বোতলে ভরে পিপড়ার জায়গাতে স্প্রে করে দিতে হবে।

গাছের পিঁপড়া দূর করার উপায় - কাঠ পিঁপড়ে তাড়ানোর সহজ উপায়

অনেক সময় আমরা গাছে উঠে থাকি তখন দেখি গাছে অতিরিক্ত পরিমাণে পিঁপড়ার বসবাস। তাই গাছের পিঁপড়া দূর করার উপায় সম্পর্কে জানতে চাওয়া হয়। এছাড়া কাঠ পিঁপড়ে তাড়ানো সহজ উপায় রয়েছে। আপনি যদি কাঠ পিঁপড়ে তাড়ানোর সহজ উপায় জেনে নিতে পারেন তাহলে অল্প কিছুদিনের মধ্যেই এখান থেকে পিঁপড়া দূর করতে পারবেন।

১। গাছের পিঁপড়া দূর করার উপায় গুলোর মধ্যে আপনি ব্যবহার করতে পারেন লেবুর রস। এর জন্য আপনাকে ভালোভাবে লেবুর রস করে নিতে হবে। এরপরে সেটিকে বোতলে ভরে গাছের যে জায়গাতে পিঁপড়া রয়েছে সেখানে স্প্রে করে দিতে হবে। কয়েকদিন এই পদ্ধতি অবলম্বন করলেই গাছে থেকে পিঁপড়া দূর হয়ে যাবে।

২। বরিক পাউডার, পানি ও চিনি দিয়ে গাছের পিপড়া দূর করতে পারেন। প্রথমে বলা তিনটি উপকরণ ভালোভাবে মিশিয়ে সেগুলোর মিশ্রণ তৈরি করে নিতে হবে এরপরে কাছে যে জায়গাতে পিঁপড়ার আক্রমণ বেশি সেখানে স্প্রে করে দিতে হবে।

৩। গাছের চারপাশে বা গাছের গোড়ায় চকের গুড়া ছিটিয়ে রাখলে পিঁপড়া আসতে পারে না। কারণ এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম কাব যা পিপড়া তাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৪। আপনি যদি কাঠ পিঁপড়ে তাড়ানোর সহজ উপায় খুঁজে থাকেন তাহলে কমলা লেবুর খোসার মত সহজ উপায় আর নেই। এর জন্য ভালো করে কমলা লেবুর খোসাকে পেস্ট করে নিতে হবে এবং সেগুলোকে হালকা পানির সাথে মিশিয়ে গাছে স্প্রে করে দিতে হবে।

৫। শুকনা মরিচের গুঁড়া গাছের আশেপাশে ছিটিয়ে দিলে অথবা গাছের যে জায়গাতে অতিরিক্ত পরিমাণ সেখানে ছিটিয়ে দিলে পিঁপড়ার উপদ্রব অনেকটাই কমে যাবে।

৬। অল্প কিছু কেরোসিন তেলের সাথে বেশি করে পানি মিশিয়ে সেটিকে স্প্রে করে দিতে হবে গাছের যে জায়গাতে পিঁপড়া রয়েছে সেখানে। কারণ পিঁপড়া কেরোসিন তেলের গন্ধ সহ্য করতে পারে না।

৭। নিম পাতা সিদ্ধ করে পানি ব্যবহার করলেও গাছ থেকে পিপড়া দূর করা সম্ভব। তবে নিমপাতা ভালোভাবে গরম পানি দিয়ে ফোটাতে হবে এবং সেই পানিকে গাছের পিঁপড়ে থাকায় স্থানে স্প্রে করতে হবে।

পিঁপড়া মারার স্প্রে

প্রিয় বন্ধুরা উপরের আলোচনায় আমরা পিঁপড়া মারার স্প্রে সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি পিঁপড়া বাড়ি থেকে তাড়াতে চান তাহলে উপরের আলোচনা করা উপায়গুলো অবলম্বন করতে পারেন। আপনি বাড়িতে বসেই বিভিন্ন রকমের স্প্রে বানাতে পারেন এবং সেগুলো ব্যবহার করে পিঁপড়া তাড়াতে পারেন।

আরো পড়ুনঃ প্রতি মাসে ২০০ ডলার আয় করার পদ্ধতি

আপনি চাইলে লেবু এবং গরম পানি এর সাথে লবণ মিশিয়ে স্প্রে তৈরি করতে পারেন। বরিক পাউডার পানি এবং লবণ মিশিয়ে ভালোভাবে স্প্রে তৈরি করতে পারেন। নিম পাতা গরম করে সেটির স্প্রে তৈরি করতে পারেন। যা পিপড়া দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পিঁপড়া দূর করার উপায় - টবে পিঁপড়া দূর করার উপায়ঃ শেষ কথা

কাঠ পিঁপড়ে তাড়ানোর সহজ উপায়, টবে পিঁপড়া দূর করার উপায়, গাছের পিঁপড়া দূর করার উপায়, লাল পিঁপড়া মারার উপায়, পিঁপড়া মারার স্প্রে সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনার বাসায় যদি অতিরিক্ত পরিমাণে পিপড়ার উপদ্রব্য হয় তাহলে উপরের আলোচনা করা উপায়গুলো অবলম্বন করতে পারেন।

এখান থেকে আপনি খুব সহজে এবং অল্প কিছুদিনের মধ্যেই পিঁপড়ার উপদ্রব্য আপনার বাড়ি থেকে কমাতে পারবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url