বাংলাদেশের ভ্রমণ স্থান - বিশ্বের সেরা দর্শনীয় স্থান

বাংলাদেশের ভ্রমণ স্থান সম্পর্কে কি আপনি জানতে চান? বাংলাদেশের ভ্রমণ স্থান বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তা আমরা অনেকেই জানিনা। বন্ধুরা আমাদের আজকের আর্টিকেল বাংলাদেশের ভ্রমণ স্থান ও বিশ্বের সেরা দর্শনীয় স্থান। বিস্তারিত জানতে পোস্টটির পড়া চালিয়ে যান।

আমরা বিভিন্ন স্থানের দর্শনীয় স্থানগুলো খুঁজে বেড়ায়। আপনি যদি তাদের একজন হয়ে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়ে বাংলাদেশের ভ্রমণ স্থান ও বিশ্বের সেরা দর্শনীয় স্থান সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।আর্টিকেলটিতে বাংলাদেশের ভ্রমণ স্থান সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করেছি।

পোস্ট সূচিপত্র : বাংলাদেশের ভ্রমণ স্থান - বিশ্বের সেরা দর্শনীয় স্থান

যাত্রাবাড়ী দর্শনীয় স্থান   

বন্ধুরা আসলে ভ্রমণ বলতে আমরা সবাই অজ্ঞান। আমরা গুগল ভাই ইউটিউবে বিভিন্ন জায়গার সার্চ দিয়ে ভ্রমণের জায়গাগুলো খুজে থাকি। তেমনি একটি জনপ্রিয় ভ্রমণের স্থান হচ্ছে যাত্রাবাড়ী। চলুন যাত্রাবাড়ী দর্শনীয় স্থান সম্পর্কে জেনে নেয়া যাক। ঢাকা জেলার যাত্রাবাড়ী দর্শনীয় স্থান রয়েছে অনেক।যেখানে আপনি আপনার পরিবার এবং বন্ধু-বান্ধব সহ মনোরম পরিবেশে ঘুরে আসার প্ল্যান করতে পারেন। দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে সারিঘাট, দোলেশ্বর হানিফিয়া জামে মসজিদ ইত্যাদি। 

সারিঘাট হচ্ছে বসুন্ধরা রিভারভিউ প্রজেক্ট এর একটি স্থান। যেটা আর আকুল ও আইন্তা গ্রামের মাছ খান দিয়ে বয়ে যাওয়া খালের একটি অংশ বিশেষ। খালের পাশ দিয়ে করই গাছের সারি থাকায় এই জায়গার নামকরণ করা হয়েছে সারিঘাট। সেখানে গেলে দেখতে পাবেন প্রায় কিলোমিটার পর্যন্ত করই গাছের সারি। সেই সাথে দেখতে পাবেন কিছু অস্থায়ী খাবারের দোকান রয়েছে নৌকা ভ্রমণের এর সুযোগ।

আরো পড়ুনঃ মা-বাবার সাথে কেমন আচরণ করা উচিৎ

প্রাকৃতিক ছোঁয়ায় জড়িয়ে রয়েছে সারিঘাট। যেটা আপনার ঘুরে আসার আনন্দদায়ক একদিনের সফর হতে পারে। প্রাকৃতিক ছোঁয়ার জন্য সারিঘাট নৌকা ভ্রমণ, সবুজে ঘেরা পরিবেশ তা ছাড়াও শরতের দিগন্ত জোড়া কাশফুলের মনোরম প্রাকৃতিক দৃশ্য ত রয়েছেই। ইচ্ছে করলেই হারিয়ে যেতে পারেন কাশফুলের সমুদ্রে। এখানকার সবুজ শান্ত নিরিবিলি পরিবেশ আপনাকে মুগ্ধ করবেই করবে। হারিয়ে যাবেন গ্রাম বাংলার প্রাকৃতিক পরিবেশের মধ্যে। 

এখানে রয়েছে ডিঙ্গি নৌকার ব্যবস্থা। পাবেন ৩০ মিনিট কায়াকিং এ জনপ্রতি ৭৫ টাকা। ১০ থেকে ১৫ মিনিট ঘুরতে যান সে ক্ষেত্রে যাত্রীর সংখ্যা হিসেবে ১০০ থেকে ১৫০ টাকা গুনতে হবে আপনাকে। সারি ঘাটে যেতে চাইলে আপনাকে প্রথমে যাত্রাবাড়ী যেতে হবে। যাত্রাবাড়ী থেকে জুরাইন রেলগেট। জুরাইন রেলগেট থেকে পোস্তগোলা ব্রিজের গোড়াতেই সিএনজি বা অটোরিকশা পাবেন। সারি ঘাটে যাওয়ার জন্য ভাড়া নিবে জনপ্রতি ১০ টাকা।

বাংলাদেশের দর্শনীয় স্থানের ছবি 

বাংলাদেশের ভ্রমণ স্থান ও বিশ্বের সেরা দর্শনীয় স্থান সম্পর্কে জানার আগে চলুন এক নজরে আমরা দেখে আসি বাংলাদেশের দর্শনীয় স্থানের ছবি। 

Jagonews24
Trendy Bangla
Shohanahaque's bangla blog

সিলেটের দর্শনীয় স্থান 

সিলেটের দর্শনীয় স্থান এর কথা বললে আমাদের সবার মাথায় একটা জায়গার নাম সবচেয়ে বেশি আসে সেটি হচ্ছে সিলেটের জাফলং। এছাড়াও সিলেট জেলা বিভিন্ন দর্শনীয় স্থানে ভরপুর। জাফলং ছাড়াও এই জেলাটিতে রয়েছে হযরত শাহজালাল (রা) এর মাজার, মানলি ছড়া চা বাগান, হযরত শাহপরান (র) এর মাজার, ভোলাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ সরকার খানা, বিছানাকান্দি, লক্ষণ ছড়া ইত্যাদি। 

সিলেট জেলায় অনেকগুলো দর্শনীয় স্থান থাকলেও আমরা সচরাচর বেশ কিছু দর্শনীয় স্থানে যেয়ে থাকি তার মধ্যে অন্যতম হচ্ছে জাফলং। সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত জাফলং। যা সিলেট শহর থেকে ৬২ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে অবস্থিত। ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষে খাসিয়া জৈন্তা পাহাড়ের পাদদেশে অবস্থিত। পাহাড়ের বুক চিরে বয়ে যাওয়া ঝরনা এবং নদীর বুকে স্তরে সাজানো নানা রকমের নড়িপাথর পর্যটকদের মন কেড়ে নেয়। 

আরো পড়ুনঃ সরকারি চাকরির জন্য কেমন প্রস্তুতি নিতে হবে

দূর থেকে দেখলে মনে হয় আকাশের গায়ে হেলান দিয়ে দাঁড়িয়ে রয়েছে পাহাড়। পাহাড়ের গা ঘেঁষে ঘুরে বেড়াচ্ছে তুলার মতো অপরূপ সৌন্দর্য মেঘ রাশি। প্রকৃতি কন্যা হিসেবে এক নামে পরিচিত সিলেটের এই জাফলং। নদীর তীরে স্তরে স্তরে বিছানো রয়েছে পাথরের স্তুপ। যা জাফলং এর সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে বহু গুনে। সীমান্তের ওভারে ইন্ডিয়ান পাহাড় টিলা এবং ডাউকি পাহাড় থেকে অবিরাম ধারায় প্রবাহমান জলপ্রপাত, পিয়াইন নদীর হিমেল পানি সব মিলিয়েই পর্যটকদের দারুনভাবে আকৃষ্ট করে।

জাফলং শীত, বর্ষা মৌসুমে পর্যটকদের দেই ভিন্ন রকমের প্রাকৃতিক সৌন্দর্য। পিয়াইন এবং ধোলাই এর স্বচ্ছ পানিতে দল বেঁধে ঘুরে বেড়ায় নানা যাদের মাছ। এছাড়াও দুই নদীর পানির নিচে থেকে ডুব দিয়ে হাজার হাজার মানুষের পাথর ওঠানোর দৃশ্য মুগ্ধ করে পর্যটকদের। নদীর পানিতে নারী পুরুষের ডুব খেলা দেখা যায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। পাহাড়ের মাঝখানে ঝুলন্ত সেতু জাফলং এর সৌন্দর্য বাড়িয়ে তুলেছে অনেক গুনে। পাথর পানি পাহাড় ঝর্ণা সব মিলিয়েই জাফলং যেন এক রূপকথার রাজ্য।

ঢাকার দর্শনীয় স্থান 

এবারে আমরা ঢাকার দর্শনীয় স্থান সম্পর্কে আলোচনা করব। আপনি কি ঢাকার দর্শনীয় স্থান খুঁজছেন? তাহলে আপনাকে স্বাগত জানাচ্ছি আমাদের বাংলাদেশের ভ্রমণ স্থান আর্টিকেলটিতে।ঢাকা বাংলাদেশের রাজধানী। সেই কারণে এখানে দর্শনীয় স্থান থাকাটা স্বাভাবিক ব্যাপার। ঢাকায় বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে দর্শনীয় স্থানগুলো। ঢাকার দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে, কেন্দ্রীয় শহীদ মিনার, রোজ গার্ডেন প্যালেস, তারা মসজিদ, লালবাগ কেল্লা, আহসান মঞ্জিল, জাতীয় জাদুঘর ইত্যাদি। 

আরো পড়ুনঃ প্রতিদিন ৫০০ টাকা ইনকাম করার ২১ টি উপায়

রাজধানী ঢাকার বরাবর্তন হয়েছিল খ্রিস্টীয় ৭ম শতক থেকে। ঢাকা প্রাচীন শহর হওয়ায় কালের বিবর্তনে বিভিন্ন শাসনামলে গড়ে উঠেছে বিভিন্ন স্থাপনা তথা বিনোদন কেন্দ্র। এছাড়াও বাংলাদেশের রাজধানী ঢাকা হওয়ায় যেখানে গড়ে উঠেছে সব অত্যাধুনিক বিনোদন কেন্দ্র যার জন্য দেশি-বিদেশি পর্যটক এ ভরপুর থাকে সেই বিনোদন কেন্দ্রগুলো। কালের বিবর্তনে মানুষের তৈরি করা বহু বিনোদন কেন্দ্র রয়েছে। 

যেমন ওয়ান্ডারেলা গ্রীন পার্ক, বিজ্ঞান জাদুঘর, নন্দন পার্ক, নেভার ল্যান্ড, নকশি পল্লী, ফ্যান্টাসি আইল্যান্ড, বিরুলিয়া জমিদার বাড়ি, মিনি কক্সবাজার, জমিদার সাহেব বাড়ি, বসুন্ধরা সিটি, বঙ্গবন্ধু নভোথিয়েটার, ফ্যান্টাসি কিংডম, জাতীয় সংসদ ভবন, ৩ নেতার মাজার, অপরাজেয়ো বাংলা, সংসদ ভবন, কেন্দ্রীয় শহীদ মিনার ইত্যাদি। আমরা সবাই ভ্রমণ পিপাসু মানুষ। আপনি যদি ভ্রমন পিপাসু হয়ে থাকেন আপনার ফ্যামিলি বা বন্ধুবান্ধব সহকারে ঘুরে আসতে পারেন এই জায়গাগুলোতে। ব্যাস ভালো হয়ে যাবে আপনার মন। 

পুরান ঢাকার দর্শনীয় স্থান

বাংলাদেশের ভ্রমণ স্থান এর মধ্যে রয়েছে পুরান ঢাকার দর্শনীয় স্থান। পূর্বে আপনাদের জানিয়ে দিয়েছি ঢাকার দর্শনে স্থানের নাম গুলো। এখন জানবো পুরান ঢাকার দর্শনীয় স্থান সম্পর্কে। পুরান ঢাকায় রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাহাদুর শাহ পার্ক, বলধা গার্ডেন, লালবাগ কেল্লা, জিনজিরা প্রাসাদ, আহসান মঞ্জিল, বড়কাটরা, ছোট কাটরা ইত্যাদি।

এছাড়াও রোজ গার্ডেন, ঢাকেশ্বরী মন্দির, কার্জন হল, পরি বিবির মাজার ইত্যাদি। উক্ত জায়গাগুলোতে আপনি আপনার পরিবার বা বন্ধু বান্ধব সহ ঘুরে আসতে পারেন। প্রতিদিন হাজার হাজার মানুষ কাজের ব্যস্ততা হলে নিজের ভালোলাগার জন্য এই জায়গাগুলোতে ভিড় করে থাকে। তাই আপনারাও ঘুরে আসুন পুরান ঢাকার দর্শনীয় স্থান গুলো থেকে।

রাজশাহী পদ্মা পার্ক আকর্ষণীয় ভ্রমণ স্থান  

বাংলাদেশের ভ্রমণ স্থান এর মধ্যে অন্যতম হচ্ছে রাজশাহী পদ্মা পার্ক আকর্ষণীয় ভ্রমণ স্থান। আমরা যারা রাজশাহীতে বসবাস করি সবাই জানি রাজশাহী পদ্মা পার্ক আকর্ষণীয় ভ্রমণ স্থান সম্পর্কে। এই জেলার মধ্যে রাজশাহী পদ্মা পার্ক আকর্ষণীয়। এছাড়াও এই জেলাতে রাজশাহী পদ্মা পার্ক আকর্ষণীয় ভ্রমণ স্থান ছাড়াও রয়েছে টি বাঁধ, আই বাঁধ, পর্দার ধার, রাজশাহী চিড়িয়াখানা, শহীদ জিয়া শিশু পার্ক, রাজশাহী বিশ্ববিদ্যালয় ইত্যাদি। 

রাজশাহী বাসী প্রতিদিন বিশেষ করে এই পর্দার ধারে সময় কাটাতে অনেক বেশি পছন্দ করে।আপনিও চলে আসতে পারেন আমাদের রাজশাহীতে বেড়ানোর উদ্দেশ্যে। কারণ এখানকার পর্দার ধার বর্ষাকালে এবং গরমকালে ভিন্ন ভিন্ন রূপ নেয়। বর্ষাকালে পর্দা থাকে পানিতে টৈটুম্বর।এখানকার পর্যটকদের জন্য রয়েছে নৌকার ব্যবস্থা। প্রতিদিন দুপুরের পর থেকে শুরু হয় আশেপাশের বিভিন্ন জায়গা থেকে আগত পর্যটকদের ভিড়। 

গরমকালে পর্দার ধার নেয় অন্যরকম রুপ। গরমকালে যখন পর্দার পানি শুকিয়ে রূপ বিভিন্ন স্থান জেগে ওঠে বিশেষ করে সেই সময় পর্যটকদের ভিড় আরো বেশি বেড়ে যায়। নৌকা দিয়ে পার হইয়া আপনি পর্দার বুকে হারিয়ে যেতে পারেন কাশ ফুলের মধ্যে। কাশফুলের সেই অপরূপ দৃশ্য আপনার মন ভরিয়ে দেবে। 

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই বাংলাদেশের ভ্রমণ স্থান ও বিশ্বের সেরা দর্শনীয় স্থান আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলটিতে বাংলাদেশের ভ্রমণ স্থান সম্পর্কে তুলে ধরার চেষ্টা করেছি। বিশ্বের সেরা দর্শনীয় স্থান যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করব। এই ধরনের আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আজকের মত বিদায় নিচ্ছি। কথা হবে অন্য কোন বিষয়ে, অন্য কোন আর্টিকেল এ।সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url