কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয়। আমাদের শরীরে কিডনি একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেক সময় এই কিডনি খারাপ হয়ে যেতে পারে তাই কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় আমাদের সকলের জানা প্রয়োজন। তো চলুন জেনে নিন কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়।

কিডনি ভালো আছে কিনা বুঝার উপায়
কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় কিডনি রোগ ভালো হয় কিনা এবং কিডনি রোগ টেস্ট করার উপায় সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পযন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় 

কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই এই কিডনি নিয়ে আমাদের কিছুটা সাবধান এবং সতর্ক থাকতে হবে। কিডনি নষ্ট হয়ে গেলে মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে। কিডনি রোগ কিভাবে ভালো করবেন সেটা জানার আগে আপনাদের জানা প্রয়োজন কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়। কারণ কিডনি ভালো আছে কিনা সেটা জানা আগে জরুরী। তাহলে চলুন জেনে নিন কিডনি ভালো আছে কিনা কিভাবে বুঝবেন।

রক্ত পরীক্ষা - আপনার যদি মনে হয় আপনার কিডনিতে সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে তাহলে আপনাকে রক্ত পরীক্ষা করতে হবে রক্ত পরীক্ষা করার মাধ্যমে জানতে পারবেন কিডনি ভালো আছে কিনা।

মূত্র পরীক্ষা - কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় এর ভিতর এটি হল আরেকটি। আপনি আপনার কিডনি ভালো আছে কিনা বোঝার জন্য হাসপাতালে গিয়ে ইউরিন টেস্ট অর্থাৎ মূত্র পরীক্ষা করার মাধ্যমে জানতে পারবেন। 

আরো পড়ুনঃ ডায়াবেটিসের ইতিহাস - ডায়াবেটিস রোগের ৬ লক্ষণ

প্রেসার পরীক্ষা - নিয়মিত প্রেসার পরীক্ষা করার মাধ্যমে বুঝতে পারবেন আপনার কিডনির কি অবস্থা। তাই আপনার কিডনি ভালো আছে কিনা বোঝার জন্য কয়েক দিন পর পর প্রেসার পরীক্ষা করাবেন তাহলে আশা করছি বুঝতে পারবেন।

এভাবে আপনি আপনার কিডনি ভালো আছে কিনা তা পরীক্ষা করতে পারবেন। আশা করছি আজকের এই আর্টিকেলটি পড়ে বুঝতে পারলেন কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় কি। এখন চলুন নিচের অংশে জেনে নিন কিডনি রোগ ভালো হয় কিনা সেই বিষয়ে বিস্তারিত। 

কিডনি রোগ কি ভাল হয়

কিডনি রোগ নিয়ে সবার ভিতরে একটি ভয় কাজ করে কারণ মানুষের বেঁচে থাকার জন্য কিডনি ভালো থাকা প্রয়োজন। তাই অনেকে জানতে চান কিডনি রোগ হলে কি তা ভালো হয় কিনা। তাই এখন আমি আপনাদের বলব কিডনি রোগ কি ভালো হয় কিনা সেই বিষয়ে।

অনেকে আছেন কিডনি রোগ হয়েছে তবে বুঝতে পারেননি এভাবে যদি অনেক বেশি সময় চলে যায় তাহলে আস্তে আস্তে মানুষটি মৃত্যুর দিকে চলে যায়। তাই আগে আপনাকে জানতে হবে কিডনি রোগ হয়েছে কিনা সে সম্পর্কে যদি জানতে পারেন যে কিডনি রোগ হয়েছে তাহলে সাথে সাথে যদি চিকিৎসা গ্রহণ করেন তাহলে কিডনি রোগ ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরো পড়ুনঃ বড়দের খিচুনি হওয়ার ০৫ টি কারণ - খিচুনি হওয়ার ০৯ টি লক্ষণ

কিন্তু কিডনি রোগ যদি বুঝতে না পারেন এবং অনেকদিন সময় চলে যায় তাহলে সেই কিডনি রোগ ভালো হওয়ার সম্ভাবনা খুব একটা বেশি থাকে না। তাই কিডনি রোগ সম্পর্কে সচেতন থাকতে হবে এবং কোন লক্ষণ দেখা দিলে অবশ্যই খুব তাড়াতাড়ি চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে। আশা করছি বুঝতে পারলেন কিডনি রোগ ভালো হয় কিনা। এখন চলুন নিচের অংশে জেনে নিন কিডনি টেস্ট নাম লিস্ট সম্পর্কে বিস্তারিত।

কিডনি টেস্ট নাম লিস্ট 

উপরের অংশে আপনারা জানতে পারছেন কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়। এখন এই অংশে আপনাদের বলব কিডনি টেস্ট নাম লিস্ট সম্পর্কে। এগুলো বিষয় জেনে রাখা খুবই দরকার তাই চলুন এই অংশে জেনে নিন কিডনি টেস্ট নাম লিস্ট গুলো।

কিডনি টেস্টের নাম হলোঃ S.Creatinine এইটার মাধ্যমে আপনাদের কিডনি টেস্ট করাতে পারেন। কিডনি টেস্ট করার পরে যদি কোন সমস্যা দেখা যায় তাহলে খুব তাড়াতাড়ি তা প্রতিকারের জন্য চিকিৎসা গ্রহণ করতে হবে। আশা করছি বুঝতে পারলেন কিডনি টেস্ট করা নাম সম্পর্কে। এখন চলুন নিচের অংশে জেনে নিন কিডনি সমস্যা বোঝার উপায় কি সে সম্পর্কে বিস্তারিত।

কিডনি সমস্যা বোঝার উপায় 

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় এবং কিডনি সম্পর্কে ইতিমধ্যে অনেক কিছু জেনে গেছেন এখন আসুন এই অংশে জেনে নেওয়া যাক কিডনি সমস্যা হলে কিভাবে বুঝবেন বা কিডনি সমস্যা বোঝার উপায় গুলো কি কি। সমস্যা বোঝার অনেক উপায় আছে তার মধ্যে কিছু উপায় নিচে দেওয়া হল।

শীত লাগা - যখন আপনার গরমের সময়ও শীত শীত লাগবে তখন বুঝতে হবে এটা কিডনি রোগের সমস্যা হতে পারে তাই এরকম শীত শীত অনুভব হলে অবশ্যই কিডনি রোগের পরীক্ষা করতে হবে।

প্রসাবে জ্বালাপোড়া - আপনি যদি দেখেন আপনার প্রায় সময় প্রসব করার সময় বা প্রসব করার পর খুব বেশি জ্বালাপোড়া করছে তাহলে এটি কিডনি সমস্যার লক্ষণ। তাই এরকম লক্ষণ দেখা দিলে সেটা বুঝতে হবে কিডনি সমস্যার লক্ষণ।

বমি বমি ভাব বা বমি হওয়া - আপনার যখন কিডনিতে কোন সমস্যা হবে তখন থেকে থেকে বমি বমি ভাব হবে এবং বমি হবে। এটাই হল কিডনি সমস্যা বোঝার উপায়।

শরীর ফুলে যাওয়া - কিডনি সমস্যা বোঝার আরেকটি উপায় হল শরীর ফুলে যাবে। আপনার যদি শরীর ফুলে যায় তাহলে বুঝতে হবে এটা কিডনির কোন সমস্যার কারণে।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায় - টিউমার প্রতিরোধের উপায়

শ্বাস প্রশ্বাসে সমস্যা - কিডনির সমস্যা হবে শ্বাস প্রশ্বাস নিতে সমস্যা হবে। তাই যদি দেখেন শ্বাস প্রশ্বাস নিতে সমস্যা হচ্ছে বা নিঃশ্বাস ছোট ছোট হয়ে আসছে তাহলে বুঝতে হবে এটা কিডনি রোগের সমস্যা।

মাথা ঘোরা - কিডনির কোন রকম সমস্যা হলে মাথা ঘুরা বেশি হবে। তাই যদি দেখেন নিয়মিত মাথা ঘুরছে খুব বেশি তাহলে বুঝতে হবে এটি কিডনি রোগের সমস্যা তাই দ্রুত ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে।

এগুলো লক্ষণ যদি কারো ভেতর দেখা যায় তাহলে বুঝে নিতে হবে তা কিডনি রোগের লক্ষণ। আশা করছি বুঝতে পারলেন কিডনি সমস্যা বোঝার উপায়। এভাবে কিডনি সমস্যা বুঝতে পারবেন। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক। নষ্ট কিডনি ভালো করার উপায় ও কিডনি সমস্যার সমাধান সম্পর্কে।

নষ্ট কিডনি ভালো করার উপায় - কিডনি সমস্যার সমাধান 

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় সম্পর্কে ইতোমধ্যে জেনে গেছেন এবং কিডনি রোগ সম্পর্কে আরো কিছু জানতে পেরেছেন এখন এই শেষ অংশে আপনাদের জানাবো নষ্ট কিডনি ভালো করার উপায় ও কিডনি সমস্যার সমাধান সম্পর্কে। তাহলে চলুন জেনে নিন নষ্ট কিডনি ভালো করার উপায় ও কিডনি সমস্যার সমাধান কিভাবে করবেন।

নষ্ট কিডনি ভালো করতে পারেন তবে সেটা যখন কিডনি রোগ শুরু হবে তখন আপনাকে বুঝতে হবে এবং তখন ভালো করতে পারবেন আর যদি কিডনি রোগ হয়েছে কিন্তু বুঝতে পারেননি বা বোঝার পরেও ভালো করার কোন চেষ্টা করেননি তাহলে অনেক বেশি সময় পার হয়ে গেলে সেটা আর ভালো করতে পারবেন না। আর যদি যখন হয় তখন যদি চেষ্টা করেন তাহলে ভালো করতে পারবেন।  

নষ্ট কিডনি ভালো করার জন্য আপনাকে পানি বেশি বেশি খেতে হবে। শাকসবজি খেতে হবে। এবং কিডনি সমস্যার সমাধান পেতে কিছু ব্যায়াম আছে সেগুলো নিয়মিত করতে হবে। আর ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ডাক্তার যেগুলো ঔষধ খেতে বলবে সেগুলো ওষুধ খেতে হবে তাহলে নষ্ট কিডনি ভালো করা যাবে। আশা করছি বুঝতে পারলেন নষ্ট কিডনি ভালো করার উপায় ও কিডনি সমস্যার সমাধান সম্পর্কে।

কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়ঃ শেষ কথা 

তো প্রিয় বন্ধুরা আমাদের কিডনি যেন ভালো থাকে সেই দিকে খেয়াল রাখতে হবে এবং কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় বলে দিয়েছি সেই উপায়গুলো ফলো করে চলতে হবে তাহলে কিডনি রোগ থেকে মুক্ত থাকা যাবে। আশা করছি আমাদের আজকের এই কিডনি ভালো আছে কিনা বোঝার উপায় আর্টিকেলটি পড়ে কিডনি সম্পর্কে অনেক কিছু ধারণা পেয়ে গেছেন। তাই আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url