গলায় এলার্জির লক্ষণ - গলায় ক্যান্সারের লক্ষণ

প্রিয় পাঠকগণ গলায় এলার্জির লক্ষণ সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই গলায় এলার্জির লক্ষণ সম্পর্কে জানতে চেয়েছেন। আজকের এই আর্টিকেল থেকে গলায় এলার্জির লক্ষণ গুলো বিস্তারিত জেনে নিতে পারবেন।

তাহলে চলুন দেরি না করে ঝটপট গলায় এলার্জির লক্ষণ গুলো জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ গলায় এলার্জির লক্ষণ - গলায় ক্যান্সারের লক্ষণ

গলায় এলার্জির লক্ষণ

আমাদের অনেকের গলায় এলার্জি হয়। গলায় এলার্জি হলে প্রথমে গলায় এলার্জির লক্ষণ গুলো জানতে হবে। গলায় এলার্জির লক্ষণ গুলোর মধ্যে অন্যতম হলো গলা ফুলে যাওয়া শ্বাসকষ্ট হওয়া এবং গলাতে চুলকানি। এছাড়া গলায় এলার্জির লক্ষণ আরো প্রকাশ পায়। নিচে বিস্তারিতভাবে গলায় এলার্জির লক্ষণ আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ মস্তিষ্ক ভালো রাখার ব্যায়াম

দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিকর জিনিস থেকে আমাদের সুরক্ষা দেয়। তবে কখনো কখনো কিছু জিনিস এটি ভুলে ক্ষতিকর ভেবে বসে কিন্তু তা আসলে ক্ষতিকর নয়। এসব জিনিসের বিরুদ্ধে আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থার প্রতিক্রিয়ায় এলার্জির লক্ষণ দেখা যায়।

১। এলার্জির লক্ষণ হিসেবে দেখা যায় চুলকানি বা র‍্যাস।

২। ঠোট জিব্বা মুখ গলা ফুলে যায়।

৩। শ্বাসকষ্ট, বুকে চাপ লাগা এবং শ্বাস নেওয়ার সময় শব্দ হওয়া।

৪। খাবার খাওয়ার সময় গলাতে প্রচন্ড পরিমাণে ব্যথা হওয়া।

গলায় ইনফেকশনের লক্ষণ

গলায় ইনফেকশনের লক্ষণ সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা গলায় ইনফেকশনের লক্ষণ সম্পর্কে জানতে চায়। বিভিন্ন রকম কারণে আমাদের গলায় ইনফেকশন হয়ে থাকে। আপনি যেগুলোর মাধ্যমে আপনার গলায় ইনফেকশন হয়েছেন বুঝবেন অর্থাৎ গলায় ইনফেকশনের লক্ষণ।

১। গলায় ইনফেকশনের লক্ষণ গুলোর মধ্যে খাবার গিলতে অসুবিধা হওয়া।

২। গলায় প্রচন্ড পরিমাণে ব্যথা হওয়া।

৩। মাথাব্যথা হওয়া গলায় ইনফেকশনের অন্যতম একটি লক্ষণ।

৪। অতিরিক্ত পরিমাণে কাশি হওয়া।

৫। জ্বর হওয়া।

৬। বমি বমি ভাব এবং বমি হওয়া

গলায় আলসারের লক্ষণ

গলায় আলসার হলে গলায় আলসারের লক্ষণ গুলো জানতে হবে প্রথমেই। গলায় আলসারের লক্ষণ এর মধ্যে অন্যতম হলো গলাতে প্রচন্ড পরিমাণে ব্যথা করা। গলায় আলসারের লক্ষণগুলো প্রকাশ পেলে দেরি না করে তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নেওয়া।

১। পেটের ওপর ও মাঝামাঝি অংশে ব্যথা হবে। এমনটা মনে হবে যেন পেট পুড়ে যাচ্ছে। গ্যাসের ওষুধ খাওয়ার ফলে এই ব্যথা কমানো সম্ভব।

২। অনেক সময় আমাদের খাওয়ার পরে ব্যথা অনুভূত হয়। এ ব্যথা নির্ভর করে আমাদের কোন স্থানে রোগ হয়েছে তার ওপর।

আরো পড়ুনঃ কিভাবে বুঝবো আমি শারিরীক ও মানসিক ভাবে অসুস্থ

৩। খাবার খাওয়ার সাথে সাথে গলা ব্যথা এর সাথে সাথে পেট ব্যথা করে একটি অন্যতম লক্ষণ।

৪। সবার পরে ক্রমাগত ঢেকুর উঠা এবং বমি বমি ভাব এর সাথে মাঝে মধ্যে বমি হওয়া।

গলায় ঘা এর লক্ষণ

গলায় ঘা এর লক্ষণ সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। গলায় ঘা হলে প্রথম কাজ হল গলায় ঘা এর লক্ষণ সম্পর্কে জানা। গলায় ঘা এর লক্ষণ সম্পর্কে জানতে পারলে এর চিকিৎসা করা সম্ভব।

  • গলায় অত্যন্ত পরিমাণে জ্বালাপোড়া করা।
  • খাবার সময় গলায় ব্যথা হওয়া।
  • অতিরিক্ত পরিমাণে কাশি হওয়া।
  • গলা খুসখুস করা।
  • শরীর ঠান্ডা হয়ে যাওয়া।
  • জ্বর আসা।
  • অবসাদ লাগা।
  • শরীর ক্লান্ত হয়ে যাওয়া।

গলায় ক্যান্সারের লক্ষণ

আমরা জানি যে ক্যান্সার হল মরণব্যাধি। যার কোন চিকিৎসা নেই কিন্তু আপনি যদি প্রথম থেকেই ক্যান্সারের লক্ষণগুলো জেনে ক্যান্সার নির্ণয় করতে পারেন তাহলে এর চিকিৎসা করে ভালো করা সম্ভব। এখন আমরা গলায় ক্যান্সারের লক্ষণ সম্পর্কে আলোচনা করব। আপনার গলায় যদি ক্যান্সার হয় তাহলে আপনি গলায় ক্যান্সারের লক্ষণ।

১। দীর্ঘদিন ধরে গলা ব্যথা হওয়া।

২। শ্বাস-প্রশ্বাস নিতে ও খাবার গিলতে অসুবিধা হওয়া।

৩। গলার স্বর ভেঙ্গে যাওয়া।

৪। শ্বাস-প্রশ্বাসের সময় গলায় ঘরঘর আওয়াজ করা।

৫। অতিরিক্ত পরিমাণে কাশি হওয়া।

৬। বমি বমি ভাব এবং বমির সাথে রক্ত বের হওয়া।

৭। গলায় চাকা দেখা দেওয়া।

৮। দ্রুত ওজন কমতে থাকা।

৯। কফ বা লালা সঙ্গে রক্ত বের হওয়া।

গলায় এলার্জির চিকিৎসা - গলায় এলার্জির ঔষধ

গলায় এলার্জির লক্ষণ সম্পর্কে জেনেছি। গলায় এলার্জির চিকিৎসা পাওয়া যায়। আপনি যদি অতিরিক্ত গলার সমস্যায় ভুগে থাকেন তাহলে গলায় এলার্জির চিকিৎসা করতে হবে দেরি না করে। এছাড়া বাজারে গলায় এলার্জির ঔষধ পাওয়া যায়। গলায় এলার্জি চিকিৎসা সম্পর্কে জানতে পারবেন। নিচে আপনাদের জন্য গলায় এলার্জির চিকিৎসা এবং গলায় এলার্জির ঔষধ উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ এক সপ্তাহে চুল ঘন এবং লম্বা করার কার্যকারী উপায়

জেনে রাখা ভাল যে এলার্জির কোন স্থায়ী চিকিৎসা নেই। কারণ এটা সম্পর্ক ইমিউন সিস্টেমের সঙ্গে। তাই যাদের যে বস্তু অথবা খাবারে এলার্জি রয়েছে সেগুলো পরিহার করা উচিত। এছাড়া এলার্জির তেমন কোন চিকিৎসা নেই। আপনার যদি কোন খাবার খেলে গলায় এলার্জি হয় তাহলে সেই খাবার না খাওয়া উত্তম।

এছাড়া বাজারে এলার্জি কমানোর কিছু ওষুধ পাওয়া যায়। আপনি যদি আপনার অ্যালার্জি কমাতে চান তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে। এছাড়া আপনি Antioxidant ওষুধ খেতে পারেন। অথবা ভিটামিন সি অন্যতম অ্যালার্জির ওষুধ। তাই এটি খেতে পারেন।

আমাদের শেষ কথাঃ গলায় এলার্জির লক্ষণ - গলায় ক্যান্সারের লক্ষণ

প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলে গলায় এলার্জির লক্ষণ, গলায় ক্যান্সারের লক্ষণ, গলায় এলার্জির চিকিৎসা, গলায় এলার্জির ঔষধ, গলায় ঘা এর লক্ষণ, গলায় আলসারের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url