কিডনি রোগীর ব্যায়াম - কিডনি রোগের ঔষধের নাম

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম আজকের আর্টিকেল এর মূল আলোচ্য বিষয় হলো কিডনি রোগীর ব্যায়াম। অনেক মানুষ আছে যাদের কিডনি রোগ হয়ে থাকে তাই তারা জানতে চায় কিডনি রোগীর ব্যায়াম সম্পর্কে। তাই আজকে আর্টিকেলে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে চলুন জেনে নিন কিডনি রোগীর ব্যায়াম সম্পর্কে বিস্তারিত। 

কিডনি রোগীর ব্যায়াম
কিডনি রোগীর ব্যায়াম কিডনির ব্যায়াম কি কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা কিডনি রোগের ঔষধের নাম কিডনি ভালো রাখার ঔষধ এবং আরো কিছু বিষয় নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেলটি।

পেজ সূচিপত্রঃ কিডনি রোগীর ব্যায়াম - কিডনি রোগের ঔষধের নাম 

কিডনি রোগীর ব্যায়াম - কিডনির ব্যায়াম কি

কিডনি এমন একটা জিনিস এটা যদি একবার খারাপ হয়ে যায় তাহলে আপনার বেঁচে থাকাই কষ্টকর হয়ে যাবে। শরীরকে সুস্থ রাখার জন্য কিডনি ভালো রাখতে হবে কিডনি যেন কোন ক্ষতি না হয় সেগুলো মেনে চলতে হবে। তারপরে ও অনেকের কিডনি রোগ হয়ে যায় তাই কিডনি রোগ হলে কিছু ব্যায়াম করার মাধ্যমে তা থেকে কিছুটা সুস্থ থাকা যায় কিডনি রোগীর ব্যায়াম বা কিডনির ব্যায়াম কি তা নিচে দেওয়া হলো।

কোবরা বোস্টঃ প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। এবং পুরো শরীর জমিনে লাগিয়ে দিতে হবে সেই সাথে দুই হাতের তালু জমিনে দিয়ে আস্তে আস্তে মাথাটা উপরের দিকে তুলতে হবে তবে কোমর থেকে পা গুলো জমিনের সাথেই থাকবে। এভাবে কয়েকবার করতে হবে।

টু লেগ ফরওয়ার্ড ব্র্যেন্ডঃ এই ব্যায়ামটা হল এক ধরনের ট্রেচিং। এই ব্যায়ামটি যে কোন ব্যক্তি করতে পারে তবে কিডনি রোগীদের জন্য এই ব্যায়ামটি অনেক উপকারী। প্রথমে পা সামনের দিকে রেখে বসে পড়তে হবে এবং পা গুলো টান টান সোজা থাকতে হবে। তারপরে দুই হাত দুই পায়ে আঙ্গুল ধরে মাথাটা হেলিয়ে রাখতে হবে কিছুক্ষণ এভাবে করে কয়েকবার করতে হবে।

আরো পড়ুনঃ মোটা হওয়ার ১২ উপায় - মোটা হওয়ার ওষুধ - মোটা হওয়ার ব্যায়াম

ব্রিচ কোচঃ কিডনি রোগীর ব্যায়াম আরেকটি হলো ব্রিচ কোচ। এই ব্যায়াম করার জন্য প্রথমে রোগীকে চিৎ হয়ে শুয়ে পড়তে হবে। তারপর এবং দুই পা ভাঁজ করতে হবে ও দুই পায়ের মাঝখানে 10 ইঞ্চির মত ফাঁকা রাখতে হবে। এবং হাত দিয়ে পায়ের গোড়ালিটা ধরে রাখতে হবে এবং তারপরে হিপ উঠিয়ে রাখতে হবে যতটা সম্ভব পারা যায় ততটা উপরে উঠাতে হবে। এভাবে করে কিছুক্ষণ করতে হবে। এটিও কিডনি রোগীর ব্যায়াম এর ভেতর অনেক হেল্পফুল।

বোট বোচঃ প্রথমে ফ্লোরে ভালোভাবে বসতে হবে তারপরে আস্তে আস্তে দুই পা উপরের দিকে তুলতে হবে। এবং তারপরে হাত দুটো আস্তে আস্তে উপরের দিকে তুলে রাখতে হবে। এভাবে কিছুক্ষণ ধরে করতে হবে। এই ছিল কিডনি রোগীর ব্যায়াম।

আশা করছি খুব ভালোভাবে বুঝতে পারলেন কিডনি রোগীর ব্যায়াম গুলো কিভাবে করতে হবে। তাই আপনি যদি একজন কিডনি রোগী হয়ে থাকেন তাহলে এভাবে কিছুদিন ব্যায়াম করলে খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে যাবেন ইনশাআল্লাহ। কিডনি রোগীর ব্যায়াম সম্পর্কে তো জানতে পারলেন এখন চলুন নিচের অংশে জেনে নিন কিডনি পরিষ্কার রাখতে কোন নয়টি খাবার খেতে হবে সে সম্পর্কে বিস্তারিত।

কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার

আজকের আর্টিকেলে উপরের অংশে আপনারা জানতে পারলেন কিডনি রোগীর ব্যায়াম সম্পর্কে নিচে আপনারা জানতে পারবেন কিডনি রোগের ঔষধের নাম কি কি সেই সম্পর্কে কিন্তু তার আগে চলুন কোন নয়টি খাবার খাওয়ার মাধ্যমে কিডনি পরিষ্কার রাখা যায় সেই সম্পর্কে জেনে নেয়া যাক।

১। মাছ - মাছে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি এসিড। সেজন্য কিডনি পরিষ্কার রাখতে মাছ অনেক উপকারী একটি খাবার। তাই যাদের কিডনি রোগের সমস্যা আছে তাদের বেশি বেশি মাছ খাওয়া প্রয়োজন। 

২। রসুন - রসুন কোলেস্টেরল কমাতে সাহায্য করে আর এতে করে কিডনি পরিষ্কার থাকে তাই যাদের কিডনি রোগ আছে তাদের প্রতিদিন কিছু পরিমাণ রসুন খাওয়া প্রয়োজন। এতে করে কিডনি অনেক পরিষ্কার থাকবে এবং কিডনি রোগ হওয়ার সম্ভাবনা থাকবে না।

৩। বাঁধাকপি - কিডনি পরিষ্কার রাখতে বাঁধাকপি আরেকটি উপকারী খাবার। তাই আপনার যদি কিডনি রোগ হয়ে থাকে বা হওয়ার সম্ভাবনা থাকে সেজন্য আপনার বাঁধাকপির তরকারি বেশি বেশি খাওয়া প্রয়োজন। 

৪। আদা - কিডনিকে ভালো লাগছে আদার গুরুত্ব অপরিসীম। তাই যাদের কিডনি রোগ আছে বা কিডনি রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের আদা খাওয়া প্রয়োজন। এতে করে কিডনি পরিষ্কার থাকবে এবং আদা আরো অনেক রোগের জন্য উপকারী।

৫। আপেলঃ প্রতিটি মানুষের জন্য আপেল অনেক উপকারী আপেল খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় যাদের দৃষ্টি শক্তি কম তাদের দৃষ্টিশক্তি বৃদ্ধি করে এবং আপেল কিডনি পরিষ্কার রাখতে অনেক ভালো কাজ করে। তাই যাদের কিডনি রোগ আছে তাদের আপেল খাওয়া প্রয়োজন।

৬। লেবুর শরবতঃ কিডনি পরিষ্কার রাখতে লেবু আর একটি উপকারী জিনিস লেবুতে রয়েছে যে এসিড সেই অ্যাসিড কিডনির ভেতরে জমে থাকা পাথর ভেঙে দিতে সাহায্য করে। আর এতে করে কিডনি ভালো থাকে।

৭। ডিমের সাদা অংশ ঃ কিডনি পরিষ্কার রাখতে ডিমের সাদা অংশ খেতে পারেন। এটা কিডনি ভালো রাখতে বা কিডনি পরিষ্কার রাখতে অনেক সাহায্য করে থাকে। 

৮। শসাঃ কিডনি পরিষ্কার রাখার আরেকটি খাবার হল শসা। তাই যাদের কিডনি রোগের সমস্যা রয়েছে তাদের বেশি বেশি শসা খাওয়া প্রয়োজন এতে করে কিডনি পরিষ্কার থাকবে এবং কিডনি ভালো থাকবে।

৯। লাল আঙ্গুরঃ কিডনি পরিষ্কার রাখতে এবং প্রসবের ভিতর যেসব সমস্যা হয়ে থাকে সেগুলো ধ্বংস করতে লাল আঙ্গুর অনেক উপকারী। তাই যাদের কিডনি রোগের সমস্যা রয়েছে তাদের বেশি বেশি লাল আঙ্গুর খাওয়া প্রয়োজন।

আরো পড়ুনঃ আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ

এই ছিল কিডনি পরিষ্কার রাখার ৯ টি খাবার। যাদের কিডনিতে সমস্যা রয়েছে বা কিডনিতে সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে তারা যদি এই খাবারগুলো নিয়মিত খান তাহলে আশা করা যায় কিডনি পরিষ্কার থাকবে এবং কিডনি রোগ হওয়ার সম্ভাবনা থাকবে না। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা এবং কিডনি রোগের ঔষধের নাম  সম্পর্কে বিস্তারিত।

কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা 

উপরের অংশে আপনারা জানতে পারলেন কিডনি রোগীর ব্যায়াম এবং কিডনি পরিষ্কার রাখতে কি কি খাবার খেতে হবে। এরপরে নিচের অংশে আপনারা জানতে পারবেন কিডনি রোগের ঔষধের নাম কি সেই সম্পর্কে। কিন্তু তার আগে এই অংশে জেনে নিন কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা কিভাবে করবেন।

কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ যদি কিডনি নষ্ট হয়ে যায় তাহলে আমাদের বেঁচে থাকা কষ্ট হয়ে যায়। তাই এই কিডনিকে ভালো রাখার জন্য আমাদের কিছু নিয়ম নীতি মেনে চলা উচিত। এরপরেও যাদের কিডনি রোগ হয়ে থাকে তারা কিছু ঘরোয়া উপায় কিডনি রোগ ভালো করতে পারে আর সেগুলো উপায় হলো।

বেশি বেশি পানি পান করতে হবে, এবং কিডনি রোগের থেকে ভালো থাকতে শাকসবজি বেশি বেশি খেতে হবে। নিয়মিত সকালে ব্যায়াম করতে হবে। যাদের কিডনি রোগ আছে তাদের খাদ্য তালিকায় মাছ খেতে হবে। এবং ফল হিসেবে আপেল আঙ্গুর এগুলো খেতে হবে। লেবু শসা আদা রসুন এগুলো প্রতিদিন হালকা পরিমাণে খেতে হবে তাহলে কিডনি রোগ থেকে মুক্তি পাওয়া যাবে। আশা করছি বুঝতে পারলেন কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা কি। তাহলে এখন চলুন নিচের অংশে জেনে নিন কিডনি রোগের ঔষধের নাম সম্পর্কে।

কিডনি রোগের ঔষধের নাম - কিডনি ভালো রাখার ঔষধ 

কিডনি রোগের সম্পর্কে ইতিমধ্যে আপনারা অনেক কিছু জেনে ফেলেছেন। কিডনি এমন একটি জিনিস যেটি একবার নষ্ট হয়ে গেলে বা কোন সমস্যা হলে জীবন দুর্বিসহ হয়ে ওঠে তাই আমাদের কিডনিকে সুস্থ রাখা প্রয়োজন। কি কি খাবার খেলে কিডনি পরিষ্কার থাকে তা জানতে পেরেছেন এখন আসুন জেনে নেওয়া যাক কিডনি রোগের ঔষধের নাম গুলো কি কি।

আরো পড়ুনঃ প্রেসার লো হলে করণীয় ১৫ টি কাজ - প্রেসার লো এর ১৬ লক্ষণ

কিডনি রোগের ঔষধের নাম হলোঃ Kidneoplant এটি একটি হোমিও থেরাপিক মেডিসিন। যাদের কিডনি রোগ আছে তাদের জন্য এই ওষুধটা। আশা করা যায় এই ওষুধটা খেলে কিডনি রোগ ভালো হয়ে যাবে। আশা করছি কিডনি রোগের ঔষধের নাম জানতে পারলেন। যেকোন রোগের ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খাবেন।

কিডনি রোগীর ব্যায়াম - কিডনি রোগের ঔষধের নামঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলে আলোচনা করা হলো কিডনি রোগীর ব্যায়াম কিডনির ব্যায়াম কি কিডনি পরিষ্কার করে এই ৯ খাবার কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা কিডনি রোগের ঔষধের নাম কিডনি ভালো রাখার ঔষধ এ সকল বিষয় আশা করছি আজকের এই কিডনি রোগীর ব্যায়াম এবং কিডনি রোগের ঔষধের নাম  আর্টিকেলটি পড়ে কিডনি রোগ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছে। 

আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url