মেয়েদের তল পেটে ব্যথা হলে করণীয়

মেয়েদের তল পেটে ব্যথা কারণ গুলো কি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক তল পেটে ব্যথার কারণ, তলপেটের ব্যথা মেয়েদের একটি পরিচিত সমস্যা। তবে এটা যে সব সময়ই মেয়েদের সমস্যা, তা কিন্ত নয়।

কেননা জরায়ু ডিম্বাশয় ছাড়াও এখানে মূত্রথলি, বৃহন্ত্রের কিছু অংশ, এবং অ্যাপেনডিক্স । তল পেটের ব্যথা কখনো কখনো মামুলি ব্যপার হতে পারে, এমন কি কখনো গুরুতর ও । তাই জেনে নিন তল পেট ব্যথা হয় কেন এবং করণিয় কি 

পোস্ট সূচিপত্রঃ

পেট  ব্যথার কারণ 

পেটে ব্যথা এমন এক অসুখ যা দেখা দিতে পারে একদম হুট করি ভালো মানুষটা কোন কাজ করেছেন কিংবা শুয়ে আছেন শুরু হলো পেটে ব্যথাবেশিরভাগ সময়ে এই ব্যথা স্থানীয় পর্যায়ে থাকলেও কখনো কখনো তা অসহ্য হয়ে ওঠে, পেটে ব্যথার প্রতিকারের আগে এর কারণ জানা জরুরী ধরন দেখে বুঝে নিন, এই পেটে ব্যথার কারণ কি হতে পারে, নানা কারণেই হতে পারে পেটে ব্যথা।

আরো পড়ুনঃ কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

পেপটিক, আলসার বা গ্যাস্ট্রিকদের সমস্যার পেটে ব্যথা হয় সে ক্ষেত্রে এই ব্যথা পেটের উপর মাঝখান দিয়ে শুরু হয়। পেটে কখনো চিনচিন কখনো জ্বালাপোড়ার মতো ব্যথা হয় । এর সঙ্গে থাকে অভিভাবক অনেক সময় খুব ঘাম হতে পারে। 

মেয়েদের তল পেটের ব্যথার কারণ 

মেয়েদের তল পেটে প্রচণ্ড ব্যথার হওয়ার পাশাপাশি পুরো তলপেটে রক্তক্ষরণের কারণে রক্তচাপ কমে যেতে পারে। এবং কোনো কারণে ডিম্বাশয়ে রক্তপাত হলে বা সিস্ট বেঁকে গেলেও ব্যথা হতে পারে। ছাড়া কোষ্ঠকাঠিন্য, আইবিএস,মূত্রথলিতে ও পাথর ইত্যাদি নানা কারণে তলপেটে ব্যথা হতে পারে। মূল কথা বলতে গেলে বলা যায়, মেয়েদের তলপেটে তীব্র ব্যথা থাকলে মোটেও অবহেলা করা উচিত নয়।

ব্যথার তীব্রতার মাঝেও  স্থায়িত্ব বাড়তে থাকলে খুবই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। হঠাৎ তীব্র ব্যথা হলে শেষ মাসিকের তারিখের সঙ্গে মিলিয়ে দেখুন।এবং ডিম্বনালিতে ভ্রূণ, গর্ভপাতের ব্যথা কি না,খুবই সচেতন হোন।এবং অবশ্বই প্রচুর পানি পান করবেন। প্রস্রাব আটকে রাখবেন না এতে করে আপনার শরীরে অনেক সমস্যা হতে পারে, আশা করি বুঝতে পেরেছেন। রাতে ঘুমানোর আগে প্রস্রাব করে মূত্রথলি খালি করবেন। ব্যক্তিগত পরিচ্ছন্নতা রাখা অত্যান্ত জরুরি।

আরো পড়ুনঃ প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ

তল পেট ব্যথার হলে করণীয় 

আপনার যদি গ্যাসের কারণে পেটে ব্যথা মনে করেন এবং এর সাথে অন্যান্য ঝুঁকিপূর্ণ লক্ষণগুলো প্রকাশ না হয়, তাহলে গ্যাসের ওষুধ দিতে পারেন। এমনকি সিরাপ দিতে পারেন। ব্যথা কমানোর জন্য অনেক ওষুধ আছে সেগুলো দিতে পারেন। তবে আপনাকে নিশ্চিত হতে হবে আপনার ঝুঁকির বিষয়গুলো হয়নি। যদি তলপেটের সমস্যা হয় তাহলে বয়স কত হঠা করে সমস্যা হয়েছে কি না এবং তার বমি হয়েছে কি না,জ্বর এসছে কি না এই বিষয়গুলো সাথে না থাকলে খুবচিন্তিত হওয়ার কোনো প্রয়োজ নেই।

প্রাথমিকভাবে চিকিৎসা করলেই হয়।তবে তলপেটে ব্যথা হলে ডাক্তারের পরামর্শ নেওয়া সব থেকে ভালো।কেনোনা তল পেটের ব্যথা মার্সিক,পেগন্টে বা বিভিন্ন কারণে হতে পারে । এবং সব থেকে ভালো হবে ডাক্তারের সাথে সরাসরি যোগাযোগ করা। আশা করি বুঝতে পেরেছেন।

কি কারণে তল পেট ব্যথা হয়

তলপেটে ব্যথা হওয়ার স্বাভাবিক সময় হলো মাসিকের সময়। বর্তমানে এটা ২০ জনের ২-৪ জন নারীর তীব্রতা হতে পারে। জরায়ুতে টিউমার এন্ডোট্রোসিস বা ফাইব্রয়েড থাকলে ব্যথা হবে। ডিম্বাশয় থেকে ডিম্বাণু নির্গত হওয়ার সময় কারও কারও ব্যথা অনুভিত হয়ে থাকে।বেশির ভাগ মেয়েদের প্রস্রাবে সংক্রমণ খুবই খুবই হয়। আর এতে তলপেটে করে ব্যথা হতে পারে। পাশাপাশি প্রস্রাবে জ্বালা, প্রস্রাবের সময় ব্যথা, জ্বর জ্বর ভাব থাকতে পারে।জরায়ু ও আশপাশে সংক্রমণ হরে তাকে পেলভিক িইনফ্লামাটরি ডিজিট বলে। এতে তরপেটে ব্যথা,জ্বর, প্রসাবনির্গত হওয়া েইত্যাদি লক্ষন দেখাযায়। অনেক সময় এ সক্রমণ দীর্ঘমেয়াদি হতে পারে।

অ্যাপেনডিসাইটিসের ব্যথা প্রথমে শুরু হয় নাভির চার দিকে, তারপর তা স্থায়ী হয় এবং তলপেটের ডান দিকে। এমনকি সঙ্গে বমিও হতে পারে। অনেক সময় ভ্রূণ জরায়ুতে স্থাপিত না হয়ে ডিম্বনালিতে স্থাপিত হয় এবং ডিম্বনালি ফেটে যায়। এটি একটি খুবই মারাত্মক অবস্থা। পেটে প্রচণ্ড ব্যথার পাশাপাশি পুরো তলপেটে রক্তক্ষরণের কারণে রক্তচাপ কমে যেতে পারে। কোনো কারণে ডিম্বাশয়ে রক্তপাত হলে বা সিস্ট বেঁকে গেলেও ব্যথা হয়। আশাকরি বুঝতে পেরেছেন।

তল পেট ব্যথা দূর করার উপায় 

তলপেটে ব্যথা এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। চলুন জেনে নেওয়া যাক কছিু টিপস। সাধারনত আমাদের হজম সমস্যা ও অরুচি জনিত তল পেটে ব্যথা আদা স্লাইস করে কেটে নিন। এরপর কিছু পরিমান লেবুর রস ও লবন মিশিয়ে তাতে আদা ডুবিয়ে রাখুন  খানিকক্ষণ। এরপর এই আদা ভালোকরে রোদে শুকিয়ে নিন। প্রতিবেলা খাবার পর এই আদা সঠিকভাবে খেলে পেটে ব্যথা দূর হবে চিরকালের মতো। এটি একটি বৈঙ্গানিকের দ্বারা প্রমাণিত।

আরো পড়ুনঃ মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ - মূত্রথলির পাথর দূরকরার উপায়

পুরো বিশ্বে বেশিরভাগ নারীদের মাসিক জনিত তল পেটে ব্যথা বা পেট ব্যথা অনেকেই এই সমস্যায় ভুগে থাকেন বা ভুগছেন । এই সমস্যা সমাধানে জন্য ১ থেকে ২ মুঠো তুলসির পাতা ছেঁচে রস বের করে নিন তারপর ২ থেকে ৪ চা চামচ তুলসি পাতার রস ১ কাপ বা দের কাপ পরিমান কুসুম গরম পানিতে মিশিয়ে দিনে ৩ বার পান করুন, সঠিক পরিমাণে। এতে করে আশাকরি অনেক ভালো ফলাফর পাওয়া যাবে।

গ্যাসের ব্যথার জন্য পেট ব্যথা হলে

মূলত গ্যাসের সমস্যা হয় খাবারে জন্য । আমাদের পেট ব্যথা হয় মূলত তৈল জাতীয় খাবার দাবারের জন্য। প্রধানত পাকস্থলীতে অতিরিক্ত অ্যাসিড তৈরি হওয়ায় এ সমস্যা দেখা দেয়। অতিরিক্ত অ্যাসিড পাকস্থলীর মিউকোসার পর্দা নষ্ট করে দেয়। এবং পাকস্থলীর সংস্পর্শে আসে এবং প্রদাহ তৈরি করতে পারে। আর হেলিকোব্যাকটার পাইলোরি নামক ব্যাকটেরিয়াও মিকোসাল পর্দা নষ্ট করে দেয়। অ্যাসিডকে পাকস্থলীর সংস্পর্শে এসে প্রদাহের সৃষ্টি করে।

এ ছাড়া কারও পৌষ্টিকতন্ত্র থেকে যদি বেশি পরিমাণে অ্যাসিড এবং প্রোটিন পরিপাককারী একধরনের এনজাইম (যা, পেপসিন নামে পরিচিত) নিঃসৃত হতে থাকে, তবে এটি হতে পারে। আবার জন্মগতভাবে কারও পৌষ্টিকতন্ত্রের গঠনগত কাঠামো দুর্বল থাকে, তাহলেও পেপটিক আলসার হতে পারে,শুধুমাত্র গ্যাসের সমস্যার জন্য। এ জন্য আমাদের বাইরের খাবার দাবার না খাওয় ভালো। বাইরের খাবারের মধ্য অনেক ধরনের বেশি মাত্রাই এসিট থাকে যা আমাদের জন্য অকে ক্ষতিকর। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url