মাসে ২০-৫০ হাজার টাকা আয় করার সেরা ১০ টি উপায়

আপনি কি মাসে ২০ থেকে ৫০ হাজার টাকা আয় করার উপায় জানতে চান ? তাহলে জেনে নিন, মাসে ২০ থেকে ৫০ হাজার টাকা কিভাবে ইনকাম করা যায়। প্রথমত আপনার অনেক পরমিান ধৈয্য রাখতে হবে। কেনোনা ধৈয্য না থাকলে কোনো কাজই সম্পূন্ন ভাবে করা সম্ভব হয় না।

Airbnb-এর সহ-প্রতিষ্ঠাতা, ব্রায়ান চেস্কি বলেন, যদি আমরা একটি ভালো ধারণা নিয়ে চিন্তা করার চেষ্টা করতাম, তাহলে আমরা একটি ভালো ধারণার কথা ভাবতে পারতাম না। আপনাকে শুধু নিজের জীবনের একটি সমস্যার সমাধান খুঁজে বের করতে হবে।

আপনি যদি ব্রায়ানের মতো হন এবং আপনি আপনার জীবনে যে সমস্যার সম্মুখীন হন তার সমাধান সম্পর্কে ইতিমধ্যেই ভেবে থাকেন অথবা আপনি তা করার পথে আছেন  তাহলে একটি ছোট ব্যবসা শুরু করা আপনার ভবিষ্যতে হতে পারে। এটি আপনার জন্যও হতে পারে যদি আপনি শেষবারের মতো আপনার নয় থেকে পাঁচটি চাকরি থেকে বেরিয়ে নিজের বস হওয়ার স্বপ্ন দেখেন। স্বপ্ন সেটা নয় যেটা আপনি ঘুমিয়ে দেখেন, স্বপ্ন সেটা যেটা আপনাকে ঘুমোতে দেয় না।

মাসে ২০-৫০ হাজার টাকা আয় করার সেরা ১০ টি উপায়ের জন্য নিখুঁত সেরা ধারণা

পোস্ট সূচিপত্রঃ

ফটোগ্রাফার 

আপনার পরিবার এবং বন্ধুদের জন্য ফটোশুট পরিচালনা করে শুরু করুন। আপনি কাজের একটি অংশ তৈরি করার সাথে সাথে রেফারেল এবং পর্যালোচনার জন্য জিজ্ঞাসা করুন। ফটোগ্রাফি ব্যবসা প্রায়শই মুখের কথার দ্বারা বৃদ্ধি পায়, তাই একটি Facebook পৃষ্ঠা তৈরি করুন যেখানে আপনি সাম্প্রতিক ক্লায়েন্টদের ট্যাগ করতে পারেন। ফটোগুলি যেখানে আপনি সেই ক্লায়েন্টদের ট্যাগ করবেন তাদের বন্ধুদের নিউজফিডে প্রদর্শিত হবে, যেখানে তারা আপনার কাজ দেখতে পারবে। আপনি তাদের আপনার Facebook ব্যবসায়িক পৃষ্ঠায় রিভিউ দিতে বলতে পারেন।


আরো পড়ুনঃ মোবাইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করব


একটি ভিডিও উৎপাদন ছোট ব্যবসার মতো, আপনি বিশেষীকরণ করতে চাইবেন। আপনি পণ্য অঙ্কুর বা প্রতিকৃতি করবেন? বিবাহ বা ফ্যাশন ছবির শুটিং সম্পর্কে কেমন? একবার আপনি বিশেষজ্ঞ হয়ে গেলে, আপনি এমন একটি কাজ তৈরি করতে সক্ষম হবেন যা সবচেয়ে সঠিকভাবে আপনার শক্তির প্রতিনিধিত্ব করে। আস্তে আস্তে ধৈয্য সহকারে কাজ করতে হবে, আপনার মূল উদ্দেশ্য থাকবে মাসে ভালো পরিমান টাকা ইনকাম করা।

একটি ছোট ফটোগ্রাফি ব্যবসা শুরু করার জন্য কোনও শিক্ষাগত বা লাইসেন্সের প্রয়োজনীয়তা নেই, তবে আপনি কয়েকটি ফটোগ্রাফি কোর্স ইউটিউব থেকে করতে পারেন, বিশেষ করে যদি আপনি কিছুদিনের মধ্যে আপনার ক্যামেরা ব্যবহার না করে থাকেন। কিছু কোর্স যা আপনি দিয়ে শুরু করতে পারেন:

সেখান থেকে, এমন কোর্সগুলি সন্ধান করুন যা আপনাকে আপনার নির্বাচিত বিশেষত্বে দক্ষতা তৈরি করতে সহায়তা করে। আপনি যদি সঠিক সময় সঠিক ভাবে ব্যয় করতে পারেন তাহলে আপনি খুবই দ্রূত ফটোগ্রাফি থেকে ইনকাম শুরু করতে পারেন। যা আপনার ভবিষ্যতে মাসে ২০ থেকে ৫০-৬০ হাজার  ইনকাম হতে পারে।

কারিগর 

আপনার হাতে নতুনত্ব তৈরি করা একটি ছোট ব্যবসা শুরু করার একটি মজাদার এবং অনন্য উপায়। আপনি গয়না, বোনা আরাম আইটেম বা এমনকি কাস্টম উইগ তৈরি করুন না কেন, সম্ভবত আপনার পণ্যগুলির জন্য একটি বাজার রয়েছে। সোশ্যাল মিডিয়াতে সৃজনশীল বিপণনের মাধ্যমে আপনার দর্শকদের মধ্যে আলতো চাপুন এবং আপনার তৈরি পণ্যগুলি বর্ণনা করে এমন কীওয়ার্ড ব্যবহার করে সার্চ ইঞ্জিনের জন্য আপনার ওয়েবসাইটটি অপ্টিমাইজ করুন ৷ যাতে করে আপানার নতুন ওয়েবসাইট তৈরি করে বিজ্ঞাপন দিয়ে বা ওয়েবসাইট ভিজিটরের মাধ্যমে আপনি চাইলে মাসে ১০ থেকে ২৯ হাজার টাকা ইনকাম করতে পরেন। 

ইউটিউব থেকে আয়

বর্তমান সময়ে ভিডিও কন্টেন্ট তৈরি করে আয় করা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এবং বর্তমান সময়ে মানুষ বেশিরভাগ সময় ভিডিও দেখতে পছন্দ করে। এমন পরিস্থিতিতে ভিডিও কনটেন্টের মাধ্যমেও অনেকে মোটা টাকা আয় করছেন। আপনার যদি মোবাইল থাকে তাহলে আপনিও ঘরে বসে ভিডিও বানিয়ে ভালো টাকা ইনকাম করতে পারবেন।

ভিডিও তৈরি করা ঘরে বসে অর্থ উপার্জনের একটি ভাল উপায় হতে পারে। ইউটিউব ভিডিওর জন্য সেরা প্ল্যাটফর্ম। বর্তমানে অনেকেই মোবাইল থেকে ইউটিউব ভিডিও তৈরি করে লাখ লাখ টাকা আয় করছেন।ইউটিউব হলো মোবাইল/ল্যাবটপ/ডেক্টসটপ থেকে অর্থ উপার্জনের প্রথম উপায়। আপনাকে যা করতে হবে তা হল আপনার নিজের ইউটিউব চ্যানেলতৈরি করুন। এরপর প্রতিদিন ভিডিও আপলোড করতে হবে। যখন আপনার চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াচটাইম থাকবে তখন আপনি টাকা আয় করতে সক্ষম হবেন। এখানে পরিশ্রম করলে সফলতা নিশ্চিত।

গৃহশিক্ষক/টিউশনি

আপনি যদি একজন গণিত হুইজ, পিয়ানো মাস্টার, বা শিক্ষীত হোন না কেন, সেখানে এমন কেউ আছেন যার আপনার দক্ষতার ক্ষেত্রে একটু সাহায্যের প্রয়োজন এবং এটির জন্য অর্থ প্রদান করতে ইচ্ছুক থাকবে অবশ্বই। প্রারইমারি, হাইস্কুল, কমিউনিটি কলেজ, কমিউনিটি সেন্টার এবং এমনকি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনার পরিষেবার বিজ্ঞাপন দিন এবং একটি গ্রাহক বেস তৈরি করতে পারেন। যাতে করে আপনার ভবিষ্যতে ছাত্র/ছাত্রী অনেক হতে থাকবে এবং আপনি সেখান থেকে ২০-৪০ হাজার পরিমান ইনকাম করতে পারেন। এটি একটি খুবই পরিচালিত । আপনি চাইলে আপনার আশেপশে টিউশনি করে ভালো পরিমান ইনকাম করতে পারেন।

ব্যক্তিগত সহকারী

আপনি যদি একজন সংগঠিত, অত্যন্ত বিস্তারিত ব্যক্তি হন, তাহলে একজন ব্যক্তিগত সহকারীর জীবন আপনার জন্য হতে পারে। সারাদিন, প্রতিদিন একটি অফিস বা ব্যক্তির সাথে আবদ্ধ থাকতে চান না? ভার্চুয়াল সহকারী হওয়ার কথা বিবেচনা করুন, যা আপনাকে আরও নমনীয় কাজের পরিবেশের অনুমতি দেয়। তবে এমন লোকের সহকারি হবেন না, যা আপনার জন্য ক্ষতিকারক হয়ে ওঠে, এটি হতে সাবধান থাকতে হবে। এখান থেকে ও আপনার কিছু পরিমান ইনকাম হতে পারে।

মেকআপ শিল্পী

বিয়ে বাড়িতে বা যেকোনো অনুষ্ঠানে অনেক লোক পেশাদার তাদের মেকআপ করতে পছন্দ করে কারণ তাদের যথাযথ পণ্য বা দক্ষতার অভাব থাকতে পারে। এটি একটি বিশেষ অনুষ্ঠান, ফটোশুট বা ভিডিও শ্যুট বা অন্য কোনও অনুষ্ঠানের জন্য হতে পারে। বিভিন্ন রকমের বিভিন্ন চেহারা করতে সক্ষম হওয়া আপনার ব্যবসাকে আরও বেশি গ্রাহকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলবে। এতে করে অনেক ইনকাম করা সম্ভব, তবে অনেক পরিশ্রম করতে হবে।

গার্ডেন ডিজাইনার

অনেক লোক আছে তাদের বাড়ির উঠানে নোংরা কাজ করতে ইচ্ছুক থাকে, কিন্তু খুব কম লোকেরই জানা আছে কিভাবে এই প্রক্রিয়ার প্রথম অংশটি সম্পূর্ণ করতে হয়। বাড়ির পিছনের দিকের উঠানের জায়গাটি ডিজাইন করা এবং পরিকল্পনা করা। আপনার ক্লায়েন্টদের বহিরঙ্গন স্থানগুলির জন্য ডিজাইন আঁকুন এবং তাদের প্রকৃত খনন করতে দিন। এতে করে আপনার ডিজাইন দেখে অনেকেই আগ্রহ জাগবে, এবং আপনি এখান থেকে অনেক কাস্টমার পেতে পারেন।

ক্যান্ডি বিক্রেতা

আপনি যদি একটি ঘনিষ্ঠ, দক্ষিণ পাড়ায় বড় হয়ে থাকেন তবে আপনি সম্ভবত "ক্যান্ডি লেডি" এর সাথে পরিচিত। এই বাড়ির ব্যবসাটি যে কেউ সম্প্রদায়ের বিশ্বস্ত ব্যক্তি দ্বারা শুরু করা যেতে পারে। সর্বাধিক জনপ্রিয় স্ন্যাকস বিক্রির পাশাপাশি, একজন মিছরি বিক্রেতা আশেপাশে তাজা ফল এবং পণ্য সরবরাহ করতে পারে যা আপনি যদি খাদ্য মরুভূমিতে থাকেন তবে এটি খুঁজে পাওয়া কঠিন হতে পারে। তবে আপনি করতে পারলে মাসে ভালো পরিমান ইনকাম করতে পারেন।

ব্লগার

যদি এমন কোনো বিষয় থাকে যার প্রতি আপনার ব্যাপক আগ্রহ থাকে, তাহলে আপনি সেখানে একটি শ্রোতাও রয়েছে যার প্রতি খুব আগ্রহ রয়েছে। একটি ব্লগ একটি অনলাইন সম্প্রদায় তৈরি করতে ব্যবহার করা যেতে পারে যার ব্যস্ততা নগদীকরণ করা যেতে পারে। অ্যাফিলিয়েট মার্কেটিং, স্পন্সর কন্টেন্ট, এবং কো-মার্কেটিং হল অর্থ উপার্জনের কিছু উপায় যখন আপনার ব্লগে একটি অনুসরণ করা হয়। ব্লগ থেকে আপনি পোস্ট লিখে সেটি গুগল এ্যডসেন্স এর মাধ্যমে ৪০-১০০ হাজার টাকা ভালোভাবে ইনকাম করতে পারেন। তবে পরশ্রিম এবং ধৈয্য থাকতে হবে। তাহলে খুব সহজেই ইনকাম করতে পারেন।

বাড়িতে বেকড পণ্য বিক্রেতা

গুদামে তৈরি, দোকানে কেনা চকলেট চিপ কুকির কখনোই কারো বাড়িতে ভালোবাসার সাথে তৈরি ব্যাচের তুলনা হবে না। সাধারণ ডেজার্টগুলি সহজেই বেক করা যায় এবং স্থানীয় ইভেন্টে বা আপনার আশেপাশে বিক্রি করার জন্য প্যাকেজ করা যায়। কাস্টম লেবেল ব্যবহার করুন এবং আপনার পণ্য সম্পর্কে শব্দ ছড়িয়ে দেখুন!

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন - ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

আপনার মাথা এখনও ছোট ব্যবসা ধারনা সঙ্গে গুঞ্জন? এই সমস্ত বুদ্ধিমত্তার পরে, আপনার নতুন ছোট ব্যবসা শুরু করার জন্য আপনার একটি বাস্তব পরিকল্পনার প্রয়োজন হবে।

  • আপনার ছোট ব্যবসার ধারণা চিহ্নিত করুন।
  • একটি পার্শ্ব ব্যবসা বা শখ হিসাবে শুরু করুন।
  • আপনার সফ্টওয়্যার সিদ্ধান্ত নিন।
  • একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করুন।
  • আপনি একটি এলএলসি বা একমাত্র মালিকানা হবেন কিনা তা স্থির করুন।
  • একটি ব্যবসায়িক ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করুন।
  • আপনার ব্যবসার ধারণা বাড়ি থেকে ভাল কাজ করে কিনা তা নির্ধারণ করুন।
  • একটি অফিস স্থাপন করুন। 

 ডে কেয়ারের মালিক

শিশু যত্নের উচ্চ চাহিদা অব্যাহত রয়েছে। যদিও আয়া এবং আয়া শেয়ার এখন জনপ্রিয়, একটি ভাল ডে কেয়ার খুঁজে পাওয়া কঠিন। আপনার নিজের খোলার মাধ্যমে আপনার আশেপাশে একটি প্রয়োজন পূরণ করুন. এবং, সর্বদা হিসাবে, নিশ্চিত করুন যে আপনি আপনার শহর এবং রাজ্যের জোনিং, লাইসেন্স, বীমা এবং পরিদর্শন প্রয়োজনীয়তাগুলি মেনে চলছেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url