অল্প বয়সে ধনী হবার সহজ উপায়

সম্পদ তৈরি এবং ধনী হওয়ার জন্য কোন জাদুময় সূত্র নেই। তবে এটা সহজ, যদি সত্যিই  আপনার উপার্জনের চেয়ে কম খরচ করুন এবং যতটা সম্ভব অর্থ সঞ্চয় করুন। আপনি যদি আয় থেকে ব্যয় বেশি করেন, তাহলে আপনি যত বড়ই ধনী হন না কেন, আপনি এক সময় ধনী থেকে নীচে নেমে যাবেন।

আপনি যদি অল্প বয়সে ধনী হতে চান তাহলে, এই পোস্টটি আপনার জন্য। যারা অল্প বয়সে ধনী হয়েছে, আমরা যদি তাদের দিকে লক্ষ্য করি, তাহলে আমরা সংক্ষেপে জানতে পারি যে তারা আয় থেকে ব্যয় খুবই কম পরিমানে করে থাকে। আজকে আমরা জানবো অল্প বয়সে ধনী হবার কিছু উপায়। তাহলে  চলুন শুরু করা যাক, তার আগে বলে রাখি যে, আপনি পোস্টের সমস্ত বিষয়ে চেষ্টা চালিয়ে যাবেন।

পোস্ট সূচিপত্রঃ

আর্থিক লক্ষ্য স্থাপন করুন
বর্তমান সময়ে ধনী হওয়ার জন্য, আপনাকে ধনী বলতে আপনার কাছে ঠিক কী বোঝায় তা সংজ্ঞায়িত করে শুরু করতে হবে। আপনি কি জেফ বেজোসকে ধনী হওয়ার স্বপ্ন দেখছেন, নাকি আপনার অবসরের অ্যাকাউন্টে ৭০,০০০ লাখ টাকার মতো আরও কিছু? কোন দুই ব্যক্তি একইভাবে ধনীকে সংজ্ঞায়িত করে না, তবে আপনার নিজের আর্থিক লক্ষ্য নির্ধারণ করা উচিত এবং কীভাবে আপনার নিজের শর্তে ধনী হওয়া যায়, তার জন্য একটি পরিকল্পনার রূপরেখা তৈরি করা উচিত। আপনার লক্ষ্যগুলি গঠনে সহায়তা করার জন্য, নিজেকে জিজ্ঞাসা করার জন্য এখানে কিছু প্রশ্ন রয়েছে:

  • আপনি কখন অবসর নিতে চান?
  • কোন বড় কেনাকাটা একটি সেকেন্ড হোম একটি আর্ট কালেকশন, সূক্ষ্ম ওয়াইন ভরা একটি সেলার আপনি কি স্বপ্ন দেখছেন?
  • আপনি একটি পরিবার শুরু করার পরিকল্পনা করছেন?
  • আপনার কি সন্তানের শিক্ষার জন্য সঞ্চয় করতে হবে?
  • অবসর আপনার জন্য কেমন দেখাচ্ছে? ডাউনসাইজিং, ভ্রমণ, উভয় উপকূলে অবকাশের বাড়ি?
  • আপনি আপনার সন্তান এবং পরিবারের জন্য কি ধরনের উত্তরাধিকার রেখে যেতে চান?
  • এই ধরনের প্রশ্নের উত্তর আপনাকে আর্থিক লক্ষ্য স্থাপন করতে এবং আপনার ধনী সংজ্ঞা পূরণ করার জন্য কত টাকা সঞ্চয় করতে হবে তা সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে। তারপরে একটি বাজেট তৈরি করুন যা আপনাকে কাজ করতে দেয়।

একটি কুশন তৈরি করুন

ধনী হওয়ার জন্য আপনার কৌশলের জন্য একটি জরুরি তহবিল গুরুত্বপূর্ণ। এটি আপনার বিটকয়েন (বিটিসি) স্ট্যাশ বা মাইক্রোসফ্ট স্টকের শেয়ার নয়। পরিবর্তে, এটি অত্যন্ত তরল নগদ, একটি কম-ঝুঁকিপূর্ণ সঞ্চয় গাড়িতে সহজেই অ্যাক্সেসযোগ্য, এমন স্তরে অর্থায়ন করা হয় যা আপনাকে জরুরি অবস্থায় উচ্চ-সুদের ক্রেডিট কার্ড ঋণ নেওয়ার প্রয়োজন থেকে রক্ষা করে।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন - ডিজিটাল মার্কেটিংএর ভবিষ্যৎ

অনেক বিশেষজ্ঞ আপনার তহবিলে তিন থেকে ছয় মাসের খরচ কভার করার জন্য পর্যাপ্ত অর্থ রাখার পরামর্শ দেন, তবে আপনার নিরাপদ বোধ করার জন্য যে পরিমাণ প্রয়োজন তার চেয়ে বেশি বা কম হতে পারে। যেভাবেই হোক, আপনার জরুরী তহবিল তৈরি করুন, এটিকে একটি সেভিংস অ্যাকাউন্টে রাখুন যা উচ্চ APY উপার্জন করে এবং এটি ব্যবহার করার পরে এটিকে শীর্ষে রাখতে ভুলবেন না।

 স্কিম এড়িয়ে চলুন

একটি কারণ আছে যে "দ্রুত ধনী হন" বাক্যাংশটি সাধারণত "স্কিম" শব্দটি অনুসরণ করে। এর কারণ হল দ্রুত ধনী হওয়ার কয়েকটি উপায় অদৃশ্য হয়ে গেছে এবং যে কেউ আপনাকে বলছে যে এটি এমন নয় সে সম্ভবত একটি স্কিমে আপনাকে প্রতারণা করার চেষ্টা করছে।

যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি, ধনী হওয়া মানে আপনি কী চান তা জানা এবং এর জন্য যা প্রয়োজন তা করার শৃঙ্খলা থাকা। এই সব সময় লাগে, কিন্তু এটি সম্ভব-এবং এটি মূল্যবান। একটি পরিকল্পনা করুন এবং এটিতে লেগে থাকুন, এবং আপনি যখন সম্পদ তৈরির জন্য সঠিক পদক্ষেপ গ্রহণ করবেন তখন আপনি অগ্রগতি দেখতে পাবেন।

আরো পড়ুনঃ পেজ খোলার নিয়ম - প্রফেশনাল ফেসবুক পেজ খোলার নিয়ম

যদি কেউ ফিসফিস করে বলে যে তাদের একটি "নিশ্চিত জিনিস" আছে এবং আপনি "হারাতে পারবেন না", যত তাড়াতাড়ি সম্ভব তাদের থেকে দূরে সরে যান। শুধু জেনে রাখুন যে কিছুই নিশ্চিত নয়, আপনি যত তাড়াতাড়ি চান তত দ্রুত কিছু ঘটনা ঘটবে এবং ধৈর্য সহকারে ভালভাবে সম্পাদিত পরিকল্পনার জন্য ধনী হওয়া হল আপনার পুরস্কার।

আপনার আয় বৃদ্ধি করুন

আপনি এখন যত বেশি অর্থ উপার্জন করবেন, তত দ্রুত আপনি ধনী হওয়ার লক্ষ্য অর্জন করতে সক্ষম হবেন। আজকে আপনার উপার্জনের সম্ভাবনা বৃদ্ধি করা আপনাকে আরও উপার্জন, আরও বিনিয়োগ এবং আপনার লক্ষ্যের কাছাকাছি যাওয়ার একটি পুণ্যময় চক্র তৈরি করতে সহায়তা করে।

সম্ভবত আপনার আয় বাড়ানোর সবচেয়ে সহজ উপায় হল আপনার বর্তমান অবস্থানে অগ্রগতি চাওয়া-যদিও এটি যদি কার্ডে না থাকে তবে ক্যারিয়ার পরিবর্তনের কথা বিবেচনা করতে লজ্জা পাবেন না। আপনার উপার্জন বাড়ানোর কিছু উপায় অন্তর্ভুক্ত:

  • আপনার কৃতিত্বগুলি নথিভুক্ত করুন, তারপরে বৃদ্ধির অনুরোধকে শক্তিশালী করতে সেগুলি ব্যবহার করুন৷
  • উচ্চ-বেতনের অবস্থানের জন্য আপনার প্রয়োজনীয় দক্ষতা তৈরিতে সহায়তা করার জন্য পরামর্শদাতাদের সন্ধান করুন।
  • ক্লাস বা অতিরিক্ত শিক্ষার মাধ্যমে আপনার দক্ষতা উন্নত করুন।
  • উপরের পদক্ষেপগুলি বাস্তবসম্মত না হলে, ভাল বেতনের সম্ভাবনার সাথে চাকরি নিতে ক্যারিয়ার পরিবর্তন করার কথা বিবেচনা করুন।

আপনার প্রাথমিক কর্মজীবনের পথের বাইরে, আপনি একটি সাইড হাস্টল বা একটি ছোট ব্যবসা শুরু করে উপার্জন বাড়াতে পারেন। একটি পার্শ্ব হস্টল চিরকাল স্থায়ী হতে হবে না, তবে এটি আপনাকে ঋণ পরিশোধ করতে বা আপনার বিনিয়োগের বাজেট বাড়াতে সাহায্য করার জন্য একটি দুর্দান্ত আয়ের পরিপূরক প্রদান করে।

খনই বিনিয়োগ শুরু করুন

আপনি বিনিয়োগ শুরু করার জন্য যত বেশি অপেক্ষা করবেন, ধনী হতে তত বেশি সময় লাগবে। এটি অর্থ সঞ্চয় করার জন্য যথেষ্ট নয়। ধনী হওয়ার জন্য আপনাকে বাজারে বিনিয়োগ করে আপনার টাকা কাজে লাগাতে হবে। কীভাবে বিনিয়োগ করতে হয় তা শেখা সহজ কাজ নয়, তবে শুরু করার সময় এখন। প্রক্রিয়া দ্বারা ভয় পাবেন না: ছোট শুরু করুন, উপরের প্ল্যাটফর্মে উপলব্ধ শিক্ষাগত সংস্থানগুলি ব্যবহার করুন এবং মনে রাখবেন যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার বিনিয়োগ অ্যাকাউন্টগুলিতে নিয়মিত অবদান রাখা।

আপনার ঋণ ধ্বংস

সমস্ত ঋণ খারাপ নয়, তবে উচ্চ-সুদের ঋণ যদি আপনার লক্ষ্য হয় ধনী হওয়া। আপনার বাজেটের অংশে অবশ্যই আপনার খারাপ ঋণকে চূর্ণ করার জন্য একটি পরিকল্পনা জড়িত থাকতে হবে এবং একটি বন্ধকের মতো ভালো ঋণের দায়িত্বশীল স্তর বজায় রাখতে হবে।

ঋণ তুষারপাত পদ্ধতি দ্রুত সুদের খরচ কমাতে এবং উচ্চ-সুদের ঋণ দ্রুত পরিশোধ করার সবচেয়ে জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি। এই কৌশলটির সাহায্যে, আপনি আপনার সর্বোচ্চ সুদের হারের ঋণের দিকে সর্বোচ্চ রাখবেন এবং অন্যান্য ঋণের জন্য সর্বনিম্ন অর্থপ্রদান করবেন। একবার সর্বোচ্চ হারের ঋণ সম্পূর্ণরূপে পরিশোধ করা হলে, পরবর্তী সর্বোচ্চ সুদের হারের ঋণ মোকাবেলা করতে এবং তা পরিশোধ করতে আপনি যা পরিশোধ করছেন তা রোল করে দেবেন।

আরো পড়ুনঃ মাসে ২০-৫০ হাজার টাকা আয় করার সেরা ১০ টি উপায়

আপনি ছাত্র ঋণ বা আপনার বন্ধকী মত কম সুদের হার ঋণ পরিশোধ ত্বরান্বিত করতে প্রলুব্ধ হতে পারে, আবার চিন্তা করুন. আপনি প্রথমে আপনার উচ্চ সুদের হারের ঋণ পরিশোধ করে দীর্ঘমেয়াদে আরও বেশি সঞ্চয় করবেন, এবং শুধুমাত্র তারপরে সেই হাউস পেমেন্ট এবং যে কোনও দীর্ঘস্থায়ী ছাত্র ঋণকে চূর্ণ করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url