রাতে বাচ্চারা কান্না করে কেন করলে কোন সূরা পড়তে হয়

রাতের বেলায় বাচ্চারা কান্না করবে এটাই স্বভাবিক বিষয়। আজ আমরা জানবো বাচ্চারা কি কি কারণে কান্না করে এবং বাচ্চারা কান্না করলে কিভাবে থামানো যায়, তাহলে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পযন্ত পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ

রাতে বাচ্চারা কান্না করে কেন

শিশুরা বিভিন্ন কারণে রাতে কান্নাকাটি করে, এবং এই কারণগুলি বোঝার ফলে পিতামাতা বা যত্নশীলদের তাদের প্রয়োজনগুলি পূরণ করতে সহায়তা করতে পারে। শিশুরা কেন রাতে কাঁদে তার জন্য এখানে কিছু সাধারণ ব্যাখ্যা রয়েছে:

ক্ষুধা

বাচ্চাদের পেট ছোট থাকে এবং তাদের ঘন ঘন খাওয়ানোর প্রয়োজন হয়। যদি তাদের শেষ খাওয়ানোর পরে কিছুক্ষণ হয়ে যায়, তাহলে তারা ক্ষুধার্ত জেগে উঠতে পারে এবং তাদের খাবারের প্রয়োজনীয়তার ইঙ্গিত দিতে কাঁদতে পারে।

অস্বস্তি

শিশুরা কাঁদতে পারে যদি তারা ভেজা বা নোংরা ডায়াপারের কারণে অস্বস্তিকর হয়, খুব গরম বা খুব ঠান্ডা অনুভব করে, বা গ্যাস, কোলিক বা দাঁতে ব্যথার মতো শারীরিক অস্বস্তি অনুভব করে।

ঘুমের প্রয়োজন

প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের ঘুমের চক্র কম থাকে এবং ঘুমের চক্রের মধ্যে পরিবর্তনের সময় তারা জেগে উঠতে পারে। তারা কাঁদতে পারে যদি তাদের ঘুমিয়ে পড়তে সমস্যা হয় বা তারা এখনও ক্লান্ত থাকে।

মনোযোগ বা আরামের প্রয়োজন

শিশুরা স্বাচ্ছন্দ্য এবং আশ্বাসের জন্য তাদের যত্নশীলদের উপর নির্ভর করে। তারা কাঁদতে পারে যদি তারা একাকী, উদ্বিগ্ন বোধ করে বা কেবল ধরে রাখা, আলিঙ্গন করা বা ঘুমানোর জন্য দোলা দেওয়া প্রয়োজন।

জ্বীন অথবা পরীর আশ্রয় হলে কোন সূরা পড়তে হয় 

অনেকেই বলে জ্বীন পরী বলতে কিছু আছে নাকি! হ্যাঁ অশ্ব্যই আছে। কিছু কিছু দুষ্টু জ্বীন আছে যেগুলো বাচ্চাদের অনেক ক্ষতি করতে চায় এবং দূর থেকে আমল দিয়ে থাকে। আপনার বাচ্চা যদি এরকম কোনো সমস্যা হয় তাহলে সূরা ফালাক ৩বার পড়ে বাচ্চার শরীরে ফুঁ দিন।

অত্যধিকf উত্তেজনা বা অতিরিক্ত ক্লান্তি

শিশুরা তাদের পরিবেশের দ্বারা অভিভূত হতে পারে বা অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়তে পারে, যা তাদের স্থির হয়ে ঘুমানো কঠিন করে তোলে। কান্না তাদের হতাশা মুক্ত করার একটি উপায় হতে পারে বা একটি শান্ত বা শান্ত পরিবেশের প্রয়োজনের ইঙ্গিত দিতে পারে।

অসুস্থতা বা অস্বস্তি

যদি একটি শিশু অসুস্থ হয় বা একটি অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা থেকে অস্বস্তি অনুভব করে, তবে তারা স্বাভাবিকের চেয়ে বেশি কাঁদতে পারে। অসুস্থতার অন্যান্য লক্ষণ যেমন জ্বর, ভিড় বা ক্ষুধা পরিবর্তনের জন্য পরীক্ষা করা অপরিহার্য এবং প্রয়োজনে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা।

আরো পড়ুনঃ ঘুম শিশুর ঘুম কতটুক হলে স্বাভাবিক

একজন জিপি আপনার শিশুর কান্নার সম্ভাব্য কারণ পরীক্ষা করতে পারেন

  • আপনার শিশুর কান্নার বিষয়ে একজন জিপি দেখুন বা 111 নম্বরে কল করুন, যদি:
  • আপনি আপনার শিশুর কান্নার জন্য চিন্তিত
  • আপনার শিশু কাঁদছে, এবং কিছুই তাকে শান্ত বা স্থির করতে পারে বলে মনে হচ্ছে না
  • আপনি এটি মানিয়ে নিতে কঠিন খুঁজে পাচ্ছেন
  • আপনার শিশুর প্রত্যাশা অনুযায়ী বাড়তে বা ওজন বাড়ছে না
  • আপনার শিশুর 4 মাস বয়সের পরেও কোলিকের লক্ষণ রয়েছে
  • 999 কল করুন এবং একটি অ্যাম্বুলেন্সের জন্য জিজ্ঞাসা করুন যদি আপনার শিশু:
  • একটি ফিট আছে (খিঁচুনি বা খিঁচুনি)
  • নীল, দাগযুক্ত, ধূসর বা খুব ফ্যাকাশে ত্বক আছে
  • দ্রুত শ্বাস নেয় (দ্রুত) বা শ্বাস নেওয়ার সময় গলার আওয়াজ করে, বা শ্বাস নিতে কষ্ট হয় বা তাদের পাঁজরের নিচে পেটে চুষে থাকে
  • একটি উচ্চ তাপমাত্রা আছে, কিন্তু তাদের হাত এবং পা ঠান্ডা অনুভূত হয়

শরীরের যে কোনও জায়গায় দাগযুক্ত বেগুনি-লাল ফুসকুড়ি আছে - এটি মেনিনজাইটিসের লক্ষণ হতে পারে

কখনও কখনও এটি অপ্রতিরোধ্য হতে পারে যখন আপনার শিশুকে শান্ত করা যায় না এবং কান্না থামাবে না। বেশিরভাগ বাবা-মা কাঁদতে থাকা শিশুর সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা থেকে ক্লান্তি এবং হতাশার গল্পগুলি ভাগ করতে পারেন। পরিবার, বন্ধুবান্ধব, আপনার ডাক্তার বা স্বাস্থ্য পরিদর্শকের কাছ থেকে সাহায্য চাইতে কখনই লজ্জিত হবেন না। 

আপনার বুদ্ধি শেষ হলে, আপনার শিশুকে নিরাপদে তাদের খাটের মধ্যে ছেড়ে দিন এবং আপনার ছোটটির কাছে ফিরে যাওয়ার আগে নিজেকে শান্ত করার জন্য 10 মিনিটের বিরতি নিন। সর্বোপরি, আপনার প্রবৃত্তিকে বিশ্বাস করুন এবং আপনার শিশুর আচরণ উদ্বেগজনক বা তাদের স্বাভাবিক কান্নার থেকে ভিন্ন হলে আপনার ডাক্তারকে কল করুন।

উন্নয়নমূলক পরিবর্তন

শিশুরা বিভিন্ন উন্নয়নমূলক মাইলফলক অতিক্রম করে, যেমন রোল ওভার করা, বসতে বা হামাগুড়ি দেওয়া শেখা। এই পরিবর্তনগুলি তাদের ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে এবং অস্থায়ী রাত জেগে কান্নাকাটি করতে পারে।

মনে রাখবেন

প্রতিটি শিশুই অনন্য, এবং তাদের কান্নার ধরন পরিবর্তিত হতে পারে। যত্ন, ধৈর্য এবং মনোযোগ সহকারে আপনার শিশুর কান্নার প্রতিক্রিয়া তাদের চাহিদা পূরণ করতে এবং নিরাপত্তার বোধ তৈরি করতে সাহায্য করতে পারে, শিশু এবং যত্নশীল উভয়ের জন্যই ভালো ঘুমের প্রসার ঘটাতে পারে।

আরো পড়ুনঃ নবজাতকের ঘামাচি হলে করণীয়

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url