দাঁত মাজলে কি জীবাণু মরে যায়

আমাদের দাঁতে ও কি আবার জীবাণু থাকে, দাঁত মাজলে কি জীবাণু মরে যায় না কি বেঁচে থাকে আজ আমরা এই আর্টেকেল টি থেকে জানবো, তাহলে চলুন জেনে নেওয়া যাক।

দাঁত মাজলে কি জীবাণু মরে যায়

না, ঠিক জীবানু মরে না, তবে জীবানু গুলো যেন বাসা বাঁধতে না পারে, সে ব্যসস্থা করে। সাধারণত রাতে খাওয়ার পর দাঁত ঘষা ভালো। তাহলে রাতে ঘুমের সময় দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যকণা খেয়ে ব্যাকটেরিয়া বংস বিস্তার ও দাঁতের গোরায় বাসা বাধার সুযোগ পায় না। এরাই দাঁতে গর্ত করে, যা কে আমরা পোকায় ধরা বলি। 

ফ্লসিং ও দাঁত মাজার ফলে ব্যাকটেরিয়া মরে না, শুধু ব্যাকটেরিয়া গুলেঅ ছড়িয়ে দেয় এবং তাদের খাদ্যের উৎস ঘষেমেজে, ধুয়ে পরিষ্কার করে। দিনের বেলায় সব সময় আমরা কথা বলি, মুখের মধ্যে জিহ্বা নাড়াচারা করে । পানি খেয়ে কুলকুচা করি। 

এ জন্য দিনের বেলা দাঁতে জমে থাকা খদ্যকণা ব্যকটেরিয়া বেশি সুবিধা করতে পারে না। রাতে দাঁত ব্রাশ করার আগে সুতা দিয়ে দাঁতের ফাঁকগুলো পরিষ্কার  (ফ্লাসিং ) করে নিতে হয়। আমাদের দেরশ স্বাবাবিক তাপমাত্রার পানিতে দাঁত ঘষা ভালো। বেশি গরম পানিতে ব্র্রাশের আকশিগুলো নরম হয়ে যায়, ফলে ভালোভাবে দাঁত পরিষ্কার করা যায় না।
 
উপরস্থ গরম পানির ট্যাংক, সিসার পাইপ থেকে কিছু ধাতব পদার্থ ও ক্ষতিকর রাসয়নিক দ্রব্য দাঁতের গোড়ায় জমতে পারে। দাঁত ঘষার পর গরম পানিতে ব্রাশ ধুয়ে শুকিয়ে নিতে হবে যেন আরেকবার আগে ব্রাশ শুকনা থাকে। দু-তিন মাস পর পর ব্রাশ বদলানো উচিৎ।

আরো পড়ুনঃ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url