বাংলাদেশের সরকারি ভাষা সম্পর্কে জানুন

বর্তমানে পৃথিবীতে সাড়ে তিন হাজরের বেশি ভাষা প্রচলন আছে। তার মধ্যে বাংলা ভাষা একটি ভাষা। ভাষভাষী  জনসংখ্যার দিকদিয়ে বাংলা পৃথিবীর চতুর্থ বৃহৎ মাতৃভাষা। বাংলাদেশের অধীবাসীদের মাতৃভাষা বাংলা। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশের সরকারি ভাষা সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ বাংলাদেশের সরকারি ভাষা সম্পর্কে জানুন

ভাষা কাকে বলে

ভাষা হল যোগাযোগের একটি জটিল এবং কাঠামোগত ব্যবস্থা যা মানুষকে চিন্তাভাবনা, ধারণা, আবেগ এবং তথ্য প্রকাশ করতে দেয়। এটি অর্থপূর্ণ উপায়ে একত্রিত করার জন্য শব্দ, চিহ্ন, অঙ্গভঙ্গি এবং নিয়মগুলির ব্যবহার জড়িত। ভাষা একজন ব্যক্তির থেকে অন্যের কাছে তথ্য পৌঁছে দেওয়ার একটি মাধ্যম হিসাবে কাজ করে এবং এটি মানুষের মিথস্ক্রিয়া, জ্ঞান এবং সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভাষার মূল দিকগুলির মধ্যে রয়েছে:

চিহ্ন: ভাষা ধারণা, বস্তু, ক্রিয়া এবং ধারণার প্রতিনিধিত্ব করতে প্রতীক (শব্দ, অঙ্গভঙ্গি, চিহ্ন) ব্যবহার করে। এই প্রতীকগুলি নির্বিচারে এবং বক্তাদের একটি সম্প্রদায় দ্বারা সম্মত হয়।

আরো পড়ুনঃ AI কতোটা বিপদজনক হতে পারে - AI নিয়ে সমস্ত তথ্য

গঠন: ভাষাগুলির একটি নিয়মতান্ত্রিক কাঠামো রয়েছে যাতে শব্দ (ধ্বনি), ব্যাকরণের নিয়ম (সিনট্যাক্স), শব্দের অর্থ (শব্দার্থবিদ্যা) এবং শব্দ ক্রমের মতো উপাদান জড়িত থাকে। এই কাঠামোই ভাষাকে এর সুসংগততা দেয় এবং কার্যকর যোগাযোগের অনুমতি দেয়।

ব্যাকরণ এবং সিনট্যাক্স: ব্যাকরণ সেই নিয়মগুলিকে বোঝায় যা নির্দেশ করে যে শব্দগুলিকে অর্থ বোঝাতে বাক্যে কীভাবে সংগঠিত করা হয়। সিনট্যাক্সে সুসঙ্গত বাক্য গঠনের জন্য ব্যাকরণগতভাবে সঠিক ক্রমে শব্দের বিন্যাস জড়িত।

শব্দার্থবিদ্যা: শব্দার্থবিদ্যা শব্দ, বাক্যাংশ এবং বাক্যের অর্থ নিয়ে কাজ করে। প্রতীকগুলি তাদের প্রতিনিধিত্বকারী ধারণাগুলির সাথে কীভাবে মিলিত হয় সে সম্পর্কে।

প্র্যাগম্যাটিক্স: প্রাগম্যাটিক্স ভাষা ব্যবহারের প্রসঙ্গ-নির্ভর দিকগুলিকে বোঝায়। এটি বোঝার সাথে জড়িত যে কীভাবে ভাষা বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক পরিস্থিতিতে কার্যকরভাবে অর্থ বোঝাতে ব্যবহৃত হয়।

যোগাযোগ: ভাষা ব্যক্তিদের তথ্য, চিন্তাভাবনা, আবেগ এবং উদ্দেশ্য অন্যদের কাছে প্রেরণ করার অনুমতি দিয়ে যোগাযোগের সুবিধা দেয়।

জ্ঞান এবং চিন্তা: ভাষা মানুষের চিন্তা প্রক্রিয়ার সাথে ঘনিষ্ঠভাবে আবদ্ধ। এটি প্রভাবিত করে যে আমরা কীভাবে চিন্তা করি, তথ্য শ্রেণীবদ্ধ করি এবং আমাদের চারপাশের বিশ্বকে ধারণা করি।

সাংস্কৃতিক সঞ্চারণ: ভাষা সংস্কৃতি সঞ্চারণের একটি বাহন। এটি ঐতিহ্য, বিশ্বাস, মূল্যবোধ এবং ইতিহাসকে এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে বহন করে।

সৃজনশীলতা: ভাষা শুধুমাত্র একটি নির্দিষ্ট সিস্টেম নয় বরং নতুন শব্দ, বাক্যাংশ এবং অভিব্যক্তি তৈরির মাধ্যমে সৃজনশীলতার জন্য অনুমতি দেয়।

ভাষাগুলি বিভিন্ন ফর্ম এবং প্রকারে আসে, প্রতিটির নিজস্ব নিয়ম এবং বৈশিষ্ট্য রয়েছে। কথ্য ভাষা থেকে বধির সম্প্রদায়ের দ্বারা ব্যবহৃত সাংকেতিক ভাষা এবং আনুষ্ঠানিক লিখিত ভাষা থেকে অনানুষ্ঠানিক স্ল্যাং পর্যন্ত, ভাষা তার ব্যবহারকারীদের প্রয়োজন এবং প্রসঙ্গের সাথে খাপ খায়।

বাংলাদেশের সরকারি ভাষা কি

বাংলাদেশের সরকারি ভাষা হল বাংলা, যা বাংলা নামেও পরিচিত। এটি দেশের প্রাথমিক এবং সবচেয়ে ব্যাপকভাবে কথ্য ভাষা। বাংলাদেশে বাংলা ভাষার উল্লেখযোগ্য সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং ভাষাগত গুরুত্ব রয়েছে এবং এটি সরকার, শিক্ষা, মিডিয়া এবং বাংলাদেশের জনগণের মধ্যে দৈনন্দিন যোগাযোগে ব্যবহৃত হয়।

আরো পড়ুনঃ বাংলাদেশের শীর্ষ ১০ ধনী ২০২৩

বাংলাদেশে মোট কতোটি ভাষা রয়েছে

যদিও বাংলা (বাংলা) বাংলাদেশের প্রধান এবং সরকারী ভাষা, দেশটি বিভিন্ন জাতিগত ও ভাষাগত গোষ্ঠীর দ্বারা কথ্য ভাষার সমৃদ্ধ বৈচিত্র্যের আবাসস্থল। Ethnologue, ভাষার তথ্যের জন্য একটি ব্যাপকভাবে স্বীকৃত সম্পদ, বাংলাদেশে প্রায় 41টি ভাষার তালিকা দেয়। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই ভাষাগুলির মধ্যে কিছুতে খুব কম স্পিকার থাকতে পারে এবং অদৃশ্য হওয়ার ঝুঁকিতে থাকতে পারে।

বাংলা ছাড়াও কিছু উল্লেখযোগ্য ভাষার মধ্যে রয়েছে চাকমা, রোহিঙ্গা, সিলেটি এবং বিভিন্ন আদিবাসী ভাষা। বাংলাদেশের বৈচিত্র্যময় জনসংখ্যার মধ্যে এই ভাষাগুলির প্রত্যেকটি নিজস্ব সাংস্কৃতিক ও ভাষাগত গুরুত্ব বহন করে।

বাংলাদেশের ভাষার নাম

বাংলাদেশের প্রাথমিক এবং সরকারী ভাষা হল বাংলা, প্রায়শই বাংলা হিসাবে উল্লেখ করা হয়। এটি সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যার দ্বারা কথ্য ভাষা এবং দেশের ভাষাগত ও সাংস্কৃতিক পরিচয় হিসাবে কাজ করে।

বাংলাদেশের রাষ্ট্রভাষা কি

বাংলাদেশের জাতীয় ভাষা বাংলা, যা বাংলা নামেও পরিচিত। এটি দেশের পরিচয়, সংস্কৃতি এবং যোগাযোগের একটি কেন্দ্রীয় স্থান রাখে।

শেষ কথা -  বাংলাদেশের সরকারি ভাষা 

তাহলে বন্ধুরা আজ আমরা বাংলাদেশের সরকারি ভাষা সম্পর্কে বিস্তারিত জানলাম। তবুও যদি আপনাদের কোনো ধরনের প্রশ্ন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। আপনি যদি আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে নিশ্চয় বাংলাদেশের ভাষা সম্পর্কে জানতে পেরেছেন। আর আপনি যদি আর্টিকেলটি না পড়ে থাকেন তাহলে প্রথম থেকে মেষ পযন্ত পড়ে নিন, ধন্যবাদ।

আরো পড়ুনঃ বাংলাদেশের শীর্ষ ১০টি কোম্পানি এবং মাসিক আয়

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url