ইউটিউব থেকে আয় করার ১০টি সহজ উপায়

ইউটিউব থেকে কিভাবে ইনকাম করা যায় তাও আবার সহজেই আজ আমরা জানবো ইউটিউব থেকে আয় করার ১০টি উপায় সম্পর্কে যা আপনি খুব দ্রুত ইনকাম শুরু করতে পারবেন তাহলে চলুন শুরু করা যাক।
পোস্ট সূচীপত্রঃ ইউটিউব থেকে আয় করার ১০টি সহজ উপায়

প্রথমে ইউটিউবে একটি চ্যানেল তৈরি করুন

সাইন ইন করুন বা একটি Google অ্যাকাউন্ট তৈরি করুন: আপনার যদি ইতিমধ্যেই একটি Google অ্যাকাউন্ট থাকে তবে এতে সাইন ইন করুন। যদি না হয়, তাহলে আপনাকে একটি তৈরি করতে হবে। এই অ্যাকাউন্টটি YouTube-এর জন্য আপনার অ্যাক্সেস পয়েন্ট হিসাবে কাজ করবে।

YouTube-এ যান: আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং YouTube ওয়েবসাইটে (www.youtube.com) নেভিগেট করুন।

YouTube স্টুডিও অ্যাক্সেস করুন: পৃষ্ঠার উপরের-ডানদিকে প্রোফাইল আইকনে ক্লিক করুন। তারপরে, ড্রপডাউন মেনুতে "আপনার চ্যানেল" এ ক্লিক করুন। যদি আপনি প্রথমবার একটি চ্যানেল তৈরি করেন, তাহলে আপনাকে আপনার Google অ্যাকাউন্টের নাম দিয়ে একটি চ্যানেল তৈরি করতে বলা হবে৷

আপনার চ্যানেলের নাম চয়ন করুন: আপনি আপনার চ্যানেলের নাম হিসাবে আপনার Google অ্যাকাউন্টের নাম ব্যবহার করতে পারেন বা একটি কাস্টম একটি তৈরি করতে পারেন যা আপনি যে সামগ্রী ভাগ করার পরিকল্পনা করছেন তা প্রতিনিধিত্ব করে।

আরো পড়ুনঃফেসবুকের ভিডিও SEO করারা নিয়ম | ফেসবুকের ভিডিও ভাইরাল করার উপায়

আপনার চ্যানেল কাস্টমাইজ করুন: আপনার চ্যানেলে একটি প্রোফাইল ছবি (অবতার) এবং কভার ফটো যোগ করুন। এই ছবিগুলি আপনার বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক হওয়া উচিত এবং দর্শকদের আপনার চ্যানেল সনাক্ত করতে সহায়তা করে।

চ্যানেলের বিবরণ এবং লিঙ্ক: "সম্পর্কে" বিভাগে আপনার চ্যানেলের বিষয়বস্তুর একটি সংক্ষিপ্ত বিবরণ লিখুন। এছাড়াও আপনি আপনার ওয়েবসাইট এবং সামাজিক মিডিয়া প্রোফাইলে লিঙ্ক যোগ করতে পারেন।

চ্যানেল আর্ট: একটি চ্যানেল ব্যানার বা কভার আর্ট আপলোড করুন যা দৃশ্যত আপনার সামগ্রী এবং ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করে।

আপনার প্রথম ভিডিও আপলোড করুন: উপরের-ডান কোণায় "তৈরি করুন" বোতামে ক্লিক করুন এবং "ভিডিও আপলোড করুন" নির্বাচন করুন। আপনার কম্পিউটার থেকে ভিডিও ফাইলটি চয়ন করুন এবং একটি শিরোনাম, বিবরণ এবং ট্যাগ যুক্ত করার জন্য অনুরোধগুলি অনুসরণ করুন৷

ভিডিও গোপনীয়তা সেটিংস: আপনি আপনার ভিডিওটি সর্বজনীন, তালিকাবিহীন (শুধুমাত্র সরাসরি লিঙ্কের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য) বা ব্যক্তিগত (শুধুমাত্র আপনার দ্বারা অ্যাক্সেসযোগ্য) হতে চান তা চয়ন করুন৷ অধিকাংশ বিষয়বস্তুর জন্য সর্বজনীন ডিফল্ট সেটিং।

ভিডিও থাম্বনেল: আপনার ভিডিওর জন্য একটি মনোযোগ আকর্ষণকারী থাম্বনেল তৈরি করুন। আপনি কাস্টম ছবি ব্যবহার করতে পারেন বা আপনার ভিডিও থেকে একটি ফ্রেম নির্বাচন করতে পারেন।

ভিডিও সেটিংস: দর্শকের ধরন, মন্তব্য এবং বিতরণ বিকল্পগুলির মতো সেটিংস কনফিগার করুন৷ আপনি যদি আপনার ভিডিওটি অবিলম্বে প্রকাশ করতে না চান তবে কখন প্রকাশ করা হবে তাও আপনি নির্ধারণ করতে পারেন৷

মনিটাইজেশন এবং ইউটিউব পার্টনার প্রোগ্রাম: আপনার কাছে পর্যাপ্ত কন্টেন্ট এবং ভিউয়ারশিপ হয়ে গেলে, বিজ্ঞাপনের মাধ্যমে আপনার ভিডিওগুলিকে নগদীকরণ করতে YouTube পার্টনার প্রোগ্রামের (YPP) জন্য আবেদন করার কথা বিবেচনা করুন। এর জন্য YouTube দ্বারা সেট করা নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

আরও বিষয়বস্তু তৈরি করুন: সামঞ্জস্যতা গুরুত্বপূর্ণ। আপনার দর্শকদের আকর্ষণ করতে এবং ধরে রাখতে নিয়মিত আরও ভিডিও আপলোড করুন।

আপনার শ্রোতাদের সাথে জড়িত থাকুন: মন্তব্যের প্রতিক্রিয়া জানান, প্রতিক্রিয়ার জন্য জিজ্ঞাসা করুন এবং দর্শকদের সদস্যতা নিতে এবং আপনার সামগ্রীর সাথে ইন্টারঅ্যাক্ট করতে উত্সাহিত করুন৷

আপনার চ্যানেল প্রচার করুন: দৃশ্যমানতা বাড়াতে আপনার ভিডিওগুলি সোশ্যাল মিডিয়া, ফোরাম এবং অন্যান্য প্ল্যাটফর্মে শেয়ার করুন।

মনে রাখবেন, একটি সফল YouTube চ্যানেল তৈরি করতে সময় এবং প্রচেষ্টা লাগে। আপনার সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য মূল্যবান বিষয়বস্তু তৈরি করা এবং আপনার কুলুঙ্গির চারপাশে একটি সম্প্রদায় তৈরিতে মনোযোগ দিন।

ইউটিউব চ্যানেল এইও করুন

আপনার ইউচিউব চ্যানেল এমন ভাবে এসইও করবেন যাত কেউ সার্চ করলে আপনার ইউটিউব চ্যানেল সবার আগে সো করে। 
"[আপনার চ্যানেলের নাম]-এ স্বাগতম! [আপনার বিষয়] অন্বেষণের একটি যাত্রায় আমাদের সাথে যোগ দিন, যেখানে আমরা আপনাকে শিক্ষিত, বিনোদন এবং অনুপ্রাণিত করে এমন চিত্তাকর্ষক বিষয়বস্তু নিয়ে এসেছি। গভীর টিউটোরিয়াল থেকে শুরু করে আকর্ষণীয় আলোচনা পর্যন্ত, আমরা নিবেদিত আপনার সাথে [Your Niche]-এর প্রতি আমাদের আবেগ ভাগ করে নেওয়ার জন্য।

আরো পড়ুনঃ কিভাবে প্রতিদিন ৬০০ থেকে ৭০০ টাকা ইনকাম করবো

তথ্যপূর্ণ ভিডিও, বিনোদনমূলক চ্যালেঞ্জ এবং চিন্তা-উদ্দীপক আলোচনার মিশ্রণ আশা করুন যা নতুন এবং উৎসাহী উভয়কেই একইভাবে পূরণ করে। সাবস্ক্রাইব করতে ভুলবেন না, বিজ্ঞপ্তি বেল টিপুন এবং হয়ে উঠুন আমাদের ক্রমবর্ধমান সম্প্রদায়ের একটি অংশ।

নিয়মিত চ্যানেলে ইউনিক ভিডিও আপলোড করুন

আপনি যদি আসলেই ইউটিউব থেকেন আয় করতে চান তাহলে আপনাকে নিয়মিত ইউনিক ভিডিও আপলো দিতে হবে। আ পনি যদি ইউটিউবে নিয়মিত কাজ করে যান তাহলে ১মাস থেকে ২মাসের মধ্যে আপনার ইউটিউব চ্যানেল আয় করার জন্য প্রস্তুত হতে সক্ষম হবে।

ভিডিও গুলোতে ট্যাগ সেটআপ করুন

আপনি যখন ইউটিউবে ভিডিও আপলোড করবেন তখন আপনার ভিডির সাথে মিল রেখে টাইটেল এবং ডেসক্রিপসন মেল রাখবেন এবং আপনার ভিডিও অনুযায়ী কিছু ট্যাগ যুক্ত করবেন, এতে আপনার ভিডিও দ্রুত র‌্যাংঙ্ক করতে সাহায্য করে।

ভিডিওতে থাম্বেইল সেটআপ করুন

ইউটিউবের ভিডিও দেওয়ার আগে থাম্বেইল তৈরি করা উচিৎ, কেননা ভিডিও থেকে থাম্বেইন খুবই আকর্ষণীয় হতে হবে। যাতে  আপনার ইউটিউবের ভিডির দেখা মাত্রই ক্লিক করে, আশা করি বুঝতে পেরেছেন।

আপনার ইউটিউবের ভিডিও শেয়ার করুন

ইউটিউরে ভিডিও আপলোড করার পরে ভিডিও শেয়ার করা যাবে কি অনেকেই এরকম প্রশ্ন করে থাকেন, আমি বলবো অশ্ব্যই আপনার ভিডিও ফেসবুকে বা জিমেইলের মাধ্যমে শেয়ার করতে পারেন, এতে করে আপনার ভিডিও ভিউ বাড়তে থাকবে।

ইউটিউবে গুগোল এডসেন্স থেকে আয়

YouTube-এ Google AdSense থেকে আয় একজন নির্মাতার ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপনের মাধ্যমে তৈরি হয়। যখন দর্শকরা এই ভিডিওগুলি দেখে, বিজ্ঞাপনগুলি চালায় এবং নির্মাতারা বিজ্ঞাপনের ব্যস্ততা এবং দর্শক জনসংখ্যার মতো বিষয়গুলির উপর ভিত্তি করে উপার্জনের একটি অংশ উপার্জন করে৷ Google AdSense একটি জটিল অ্যালগরিদম ব্যবহার করে আয় গণনা করে যা বিজ্ঞাপনের ক্লিক, ইম্প্রেশন এবং বিজ্ঞাপনদাতার বিডগুলি বিবেচনা করে। 

ক্রিয়েটরদের উপার্জন একটি নির্দিষ্ট থ্রেশহোল্ড অতিক্রম করলে তাদের প্রতি মাসে পেমেন্ট করা হয়। যাইহোক, আয় ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে যেমন বিষয়বস্তুর কুলুঙ্গি, দর্শকের আকার, এবং ভিডিও জনপ্রিয়তার মতো বিষয়গুলির উপর ভিত্তি করে। গুগল অ্যাডসেন্সের মাধ্যমে একটি উল্লেখযোগ্য আয় তৈরি করতে সামঞ্জস্যপূর্ণ বিষয়বস্তু তৈরি এবং দর্শকদের অংশগ্রহণ প্রয়োজন।

YouTube প্রিমিয়াম আয় 

YouTube প্রিমিয়াম উপার্জন YouTube দ্বারা অফার করা সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবা থেকে আসে, যেখানে ব্যবহারকারীরা বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা, ব্যাকগ্রাউন্ড প্লেব্যাক এবং একচেটিয়া সামগ্রী অ্যাক্সেস করার জন্য একটি ফি প্রদান করে। প্রিমিয়াম সদস্যরা তাদের বিষয়বস্তু দেখার জন্য কতটা সময় ব্যয় করেন তার মতো বিষয়গুলির উপর ভিত্তি করে ক্রিয়েটররা সাবস্ক্রিপশন আয়ের একটি অংশ পান। 

সঠিক উপার্জন নির্ভর করে প্রিমিয়াম সদস্যের সংখ্যা যারা একজন নির্মাতার ভিডিওর সাথে জড়িত এবং সামগ্রিক দর্শক সংখ্যার মতো বিষয়গুলির উপর। যদিও YouTube প্রিমিয়াম উপার্জন ক্রিয়েটরদের জন্য একটি অতিরিক্ত রাজস্ব স্ট্রিম প্রদান করতে পারে, তবে পরিমাণটি ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে এবং বিষয়বস্তুর গুণমান এবং দর্শকদের অংশগ্রহণের মতো বিষয়গুলির দ্বারা প্রভাবিত হয়।

ইউটিউব অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে আয়

ইউটিউব অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে উপার্জনের সাথে জড়িত নির্মাতারা তাদের ভিডিওতে বিশেষ ট্র্যাকিং লিঙ্কের মাধ্যমে পণ্য বা পরিষেবার প্রচার করে। যখন দর্শকরা এই লিঙ্কগুলিতে ক্লিক করে এবং কেনাকাটা করে, তখন নির্মাতা একটি কমিশন পান। YouTube-এ কার্যকরী অ্যাফিলিয়েট মার্কেটিং-এর জন্য দর্শকের আস্থা বজায় রাখার জন্য অ্যাফিলিয়েট অংশীদারিত্বের স্বচ্ছ প্রকাশ এবং প্রাসঙ্গিক, প্রকৃত সুপারিশ প্রয়োজন। 

সাফল্য নির্ভর করে প্রচারিত পণ্যগুলিকে নির্মাতার বিশেষ এবং দর্শকদের আগ্রহের সাথে সারিবদ্ধ করার উপর, সেইসাথে আকর্ষক বিষয়বস্তু তৈরি করা যা রূপান্তরকে উত্সাহিত করে৷ যদিও অ্যাফিলিয়েট মার্কেটিং অতিরিক্ত আয় প্রদান করতে পারে, এর কার্যকারিতা বিষয়বস্তুর গুণমান, শ্রোতাদের ব্যস্ততা এবং দর্শকদের কাছে প্রচারিত পণ্যের আবেদনের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

YouTube Shorts ফান্ড থেকে আয়

YouTube Shorts ফান্ড প্ল্যাটফর্মে আকর্ষণীয় এবং জনপ্রিয় শর্ট-ফর্ম ভিডিও তৈরি করার জন্য নির্মাতাদের আর্থিক প্রণোদনা দেয়। ক্রিয়েটর যারা নির্দিষ্ট মানদণ্ড পূরণ করে এবং তাদের YouTube Shorts-এ উল্লেখযোগ্য ভিউয়ারশিপ অর্জন করে তারা ফান্ডের একটি অংশ পাওয়ার জন্য যোগ্য। তহবিলের বরাদ্দ যোগ্য Shorts দ্বারা প্রাপ্ত ভিউ এবং এনগেজমেন্টের মতো বিষয়গুলির দ্বারা নির্ধারিত হয়। 

যদিও সঠিক পরিমাণে তারতম্য হয়, তহবিলটি ক্রিয়েটরদের Shorts ফর্ম্যাট অন্বেষণ করতে পুরস্কৃত করার এবং উত্সাহিত করার একটি উপায় হিসাবে কাজ করে। এটি YouTube-এ আয় উপার্জন, সৃজনশীলতা বৃদ্ধি এবং বিষয়বস্তু নির্মাতাদের জন্য আয়ের উৎস বৈচিত্র্যময় করার জন্য একটি অতিরিক্ত উপায় প্রদান করে।

আরো পড়ুনঃ মোবালই দিয়ে ব্যবসায় করার উপায়-মোবাইল দিয়ে কি কি ব্যবসায় করা যায়

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url