সবচেয়ে লাভজনক অনলাইন ব্যবসার ধারণা - নতুনদের জন্য ১২টি ব্যবসা

অনলাইন ব্যবসা করা বেশিরভাগ মানুষের জন্য একটি স্বপ্ন, বিশেষ করে আজকের ডিজিটাল যুগে। কিন্তু দুর্ভাগ্যবশত, সবাই জানে না নতুনদের জন্য কি অনলাইন ব্যবসায় প্রচুর লাভ করার সুযোগ আছে।
আপনারা যারা একটি অনলাইন ব্যবসা শুরু করতে আগ্রহী, কিন্তু পূর্বের অভিজ্ঞতা কখনও পাননি, আপনি নিম্নলিখিত ১২টি অনলাইন ব্যবসায়িক ধারণাকে আপনার পছন্দ করতে পারেন।

একটি অনলাইন ব্যবসা শুরু করতে আগ্রহী? আপনি নতুনদের জন্য নিম্নলিখিত ১২টি অনলাইন ব্যবসার ধারণা তৈরি করতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক সবচেয়ে লাভজনক অনলাইন ব্যবসার ধারণা - নতুনদের জন্য ১২টি ব্যবসা সম্পর্কে বিস্তারিত।

অনলাইন ব্যবসা শুরু করার সহজ উপায়

বর্তমানে, অনেকগুলি অনলাইন ব্যবসা রয়েছে যা বিভিন্ন বিভাগ এবং বিভিন্ন লক্ষ্য বাজারের সাথে চলছে। সুতরাং, যাতে আপনার বেছে নেওয়া নতুনদের জন্য অনলাইন ব্যবসা প্রতিযোগীদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হয়, একটি অনলাইন ব্যবসা শুরু করার জন্য এই 7টি উপায় অনুসরণ করুন।
  • বর্তমান বাজারের চাহিদা জানুন
সাফল্যের প্রথম টিপ হল বাজারে বর্তমানে কী প্রয়োজন তা জানা। এমন একটি ব্যবসায়িক ধারণা চয়ন করুন যা অনেক লোকের সমস্যার সমাধান বা উত্তর হতে পারে।


বাজারের কী প্রয়োজন এবং কী চায় তা খুঁজে বের করার একটি সহজ উপায় হল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সর্বশেষ আপডেটগুলি অনুসরণ করা।
  • প্রতিযোগী বিশ্লেষণ পরিচালনা করুন
নতুনদের জন্য একটি অনলাইন ব্যবসা শুরু করার পরবর্তী উপায় হল প্রতিযোগী বিশ্লেষণ করা। এটি প্রতিযোগীদের দ্বারা আবিষ্ট সুবিধা এবং অসুবিধাগুলি খুঁজে বের করার জন্য করা হয়।

আপনি আপনার পণ্যকে আরও আকর্ষণীয় করতে এবং আরও কার্যকর প্রচারমূলক কৌশল তৈরি করতে সক্ষম হতে বিদ্যমান বিশ্লেষণের ফলাফলগুলি ব্যবহার করতে পারেন।
  • সবকিছু পুঙ্খানুপুঙ্খভাবে প্রস্তুত করুন
আপনি 2টি পূর্ববর্তী পদ্ধতি সম্পন্ন করার পরে, পরবর্তী পদক্ষেপটি সাবধানে সবকিছু প্রস্তুত করা। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি থ্রিফ্ট শপ ব্যবসা শুরু করার পরিকল্পনা করছেন, আপনার প্রয়োজনীয় প্রস্তুতির মধ্যে রয়েছে বিশ্বস্ত সরবরাহকারী, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, শোপি বা টোকোপিডিয়াতে কীভাবে বিক্রি করতে হয় তা বোঝা এবং কীভাবে ভাল এবং আকর্ষণীয় পণ্যগুলি প্যাক করতে হয় তা বোঝা।

এটি যাই হোক না কেন, যতক্ষণ না এটি এখনও আপনার ব্যবসার সাথে সম্পর্কিত, নিশ্চিত করুন যে আপনি সবকিছু সাবধানে এবং পরিকল্পিতভাবে প্রস্তুত করেছেন যাতে ভবিষ্যতে আপনার কোনো অসুবিধা না হয়।

  • পর্যাপ্ত ব্যবসা মূলধন নিশ্চিত করুন
পরিশেষে, নিশ্চিত করুন যে আপনার কাছে যে ব্যবসায়িক মূলধন আছে তা সমস্ত ব্যবসার চাহিদা পূরণের জন্য যথেষ্ট। অপারেশনাল খরচ থেকে শুরু করে ব্যবসার প্রচারের প্রয়োজন।

একটি ব্যবসা গড়ে তোলার মতো উৎপাদনশীল প্রয়োজনের জন্য ঋণের জন্য আবেদন করতে ভয় পাবেন না, বা বিপিকেবি গ্যারান্টিযুক্ত মোটরবাইক, গাড়ি বা বিএফআই ফাইন্যান্সে হাউস সার্টিফিকেট দিয়ে অর্থায়নের জন্য আবেদন করতে ভয় পাবেন না। প্রক্রিয়াটি সহজ এবং দ্রুত, প্রয়োজনীয়তা সম্পূর্ণ হলে 85% পর্যন্ত জমাকৃত সম্পদের বিতরণ পান।

নতুনদের জন্য 12টি অনলাইন ব্যবসার ধারণা

একটি অনলাইন ব্যবসা শুরু করতে আগ্রহী? আপনি নতুনদের জন্য নিম্নলিখিত 12টি অনলাইন ব্যবসার ধারণা তৈরি করতে পারেন। আসুন, এখানে আরও জানতে!

অ্যাফিলিয়েট মার্কেটিং
অ্যাফিলিয়েট বিজনেস বা অ্যাফিলিয়েট মার্কেটিং সম্প্রতি সর্বত্র ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে, লাভজনক হওয়ার পাশাপাশি এই একটি ব্যবসা আপনাকে যেকোনো জায়গা থেকে এমনকি পুঁজি ছাড়াই এটি চালাতে দেয়!

এটি কাজ করার উপায় বেশ সহজ. প্রথমত, আপনাকে এই প্রোগ্রামটি খুলছে এমন ওয়েবসাইটগুলির একটিতে একটি অনুমোদিত সদস্য হিসাবে নিবন্ধন করতে হবে৷ এর পরে, আপনি সোশ্যাল মিডিয়াতে আপনার অনুসরণকারীদের কাছে আপনার নির্বাচিত পণ্য প্রচার করতে পারেন।

বিদ্যমান আয় সফলভাবে বিক্রি করা প্রতিটি পণ্য থেকে আপনি প্রাপ্ত কমিশন থেকে প্রাপ্ত হয়। আকর্ষণীয় ডান?

কিছু ওয়েবসাইট যা এফিলিয়েট শূন্যপদ খোলে:

1. টোকোপিডিয়া

ওয়েবসাইট: https://affiliate.tokopedia.com/

2. শোপি

ওয়েবসাইট: https://affiliate.shopee.co.id/

3. লাজাদা


4. টিকটক


5. BliBli

ওয়েবসাইট: https://www.blibli.com/pages/affiliate

ড্রপশিপার
অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে যোগদান করা ছাড়াও, ড্রপ শিপার হওয়া নতুনদের জন্য পরবর্তী অনলাইন ব্যবসায়িক ধারনাগুলির মধ্যে একটি যা আপনাকে পুঁজি ছাড়াই চালানোর অনুমতি দেয়।

এটি যেভাবে কাজ করে তা হল আপনি আপনার প্রথম পক্ষ বা গ্রাহকের অনুরোধে কেনাকাটা করার জন্য তৃতীয় পক্ষ হিসেবে কাজ করেন। সুতরাং, আপনার কাজ হল গ্রাহকের অর্ডার অনুযায়ী একটি আইটেম কিনে দেওয়া ঠিকানায় পাঠানো। পরবর্তীতে, আপনি যে মুনাফা পাবেন তা আপনার করা প্রতিটি সফল লেনদেন থেকে প্রাপ্ত হয়।

জাস্টিপ
নতুনদের জন্য পরবর্তী অনলাইন ব্যবসার ধারণা যা কম উত্তেজনাপূর্ণ নয় এবং আপনি এমনকি পুঁজি ছাড়াই শুরু করতে পারেন তা চমৎকার!

জাস্টিপ বা অর্পিত পরিষেবাগুলি হল একটি ব্যবসায়িক মডেল যেখানে আপনি নির্বাহক হিসাবে পণ্য সরবরাহকারী থেকে ভোক্তাদের কাছে পণ্য কেনার জন্য মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেন।

জাস্টিপকে খুব লাভজনক বলে মনে করা হয় কারণ আপনি প্রতিটি ক্রয় লেনদেন থেকে একটি ভাল লাভ পেতে পারেন।

কিছু জাস্টিপ ব্যবসা আপনি চালাতে পারেন:

জাস্টিপ আমদানি পোশাক
জাস্টিপ কসমেটিকস
খাবার দোকান
যতিপ গ্যাজেট
যতিপ স্যুভেনির

সাশ্রয়ী দোকান
মিতব্যয়ী দোকানের ব্যবসা কে না জানে? ব্যবসায়গুলি যেগুলি সেকেন্ড-হ্যান্ড পণ্য বিক্রিতে বিশেষজ্ঞ কিন্তু এখনও লাভজনক সেগুলি এখনও লাভের জন্য প্রাইমা ডোনা এবং জলাভূমি৷

আপনি চেষ্টা করতে পারেন কিছু থ্রিফ্ট ব্যবসার ধরন:
সাশ্রয়ী দোকান জামাকাপড়
সাশ্রয়ী দোকান জুতা
থ্রিফট শপ এন্টিকস / ভিনটেজ স্টাফ
থ্রিফট শপ বই / কমিকস আমদানি

হিমায়িত খাদ্য
ফ্রোজেন ফুড বা ফ্রোজেন ফুড ইদানীং জনসাধারণের কাছে খুবই জনপ্রিয়। এটি কেবল টেকসই নয় এবং দাম পকেট-বান্ধব, তবে হিমায়িত খাবারেরও বিভিন্ন ধরণের পছন্দ রয়েছে। রেডি-টু-ফ্রাই স্ন্যাকস এবং মাংস থেকে শুরু করে সবজি পর্যন্ত।


এই ব্যবসা শুরু করতে আপনি দুটি উপায় অবলম্বন করতে পারেন। প্রথমত, আপনি একজন অফিসিয়াল ড্রপ শিপার বা রিসেলার হতে পারেন। আপনি যদি ড্রপ শিপার হতে চান, তাহলে আপনাকে হিমায়িত খাবার রাখার জায়গা দেওয়ার দরকার নেই, আপনি কেবল বিদ্যমান অর্ডারগুলি প্রক্রিয়া করতে পারেন এবং সেগুলি ক্রেতার ঠিকানায় পাঠাতে পারেন৷

দ্বিতীয় পদ্ধতির জন্য, হিমায়িত খাদ্য স্টোরেজ পাত্র হিসাবে একটি রেফ্রিজারেটর কিনতে আপনাকে সামান্য মূলধন প্রস্তুত করতে হবে। যদিও এটি বেশ জটিল বলে মনে হচ্ছে, এই দ্বিতীয় উপায়ে আপনি এটিকে অফলাইনে বিক্রি করতে পারেন যারা আপনার আশেপাশে বসবাস করেন তাদের জন্য।

বাধা দেয়
আপনি যদি এটি অনলাইনে বিক্রি করেন তবে হ্যাম্পার ব্যবসা খুব আশাব্যঞ্জক। কারণ হল, নতুনদের জন্য এই অনলাইন ব্যবসার খুব আশাব্যঞ্জক সম্ভাবনা রয়েছে, বিশেষ করে যদি আপনি এটিকে নির্দিষ্ট মুহুর্তে বিক্রি করেন, যেমন রমজান মাস, গ্র্যাজুয়েশন সিজন ইত্যাদি।

পণ্যদ্রব্য
পণ্যদ্রব্যের ব্যবসা হল এমন একটি অনলাইন ব্যবসা যার খুব আশাপ্রদ সম্ভাবনা রয়েছে৷ অধিকন্তু, আপনি যে পণ্যদ্রব্য বাজারজাত করেন তা যদি কিছু নির্দিষ্ট পাবলিক ব্যক্তিত্ব বা অক্ষরগুলির সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত হয় যা বৃদ্ধি পাচ্ছে।

সর্বাধিক নির্বাচিত পণ্যদ্রব্যের প্রকার:

টোট ব্যাগ
কী চেইন
শার্ট
মগ, টাম্বলার বা পানীয়ের বোতল
পেন্সিল বা কলম
টুপি
KPOP পণ্যদ্রব্য
সাধারণভাবে মার্চেন্ডাইজ ব্যবসার থেকে খুব বেশি আলাদা নয়, কে-পপ মার্চেন্ডাইজ ব্যবসায় কে-পপ মূর্তিগুলির সাথে সম্পর্কিত পণ্য বিক্রির উপর দৃষ্টি নিবদ্ধ করে যা বর্তমানে বিকশিত হচ্ছে।

একটি মূর্তি বা দল যত বেশি জনপ্রিয়, তার ভক্ত তত বেশি হবে। এটা আর গোপন নয় যে K-POP ভক্তরাও তাদের মূর্তিগুলির সাথে সম্পর্কিত আইটেমগুলিতে প্রচুর অর্থ ব্যয় করতে ইচ্ছুক!


অবশ্যই, আপনি একটি ব্যবসা খোলার এই সুযোগের সদ্ব্যবহার করতে পারেন। তাদের মধ্যে একটি হল কেপিওপি পণ্যদ্রব্য বিক্রি করে, যেমন ফটো কার্ড, হালকা লাঠি এবং অন্যান্য বিভিন্ন ধরনের পণ্য। নিশ্চিত করুন যে আপনি যে আইটেমটি বিক্রি করছেন তা আসল (অরিজিনাল)।

কোরিয়ান স্ট্রিট ফুড
হিমায়িত খাবার ছাড়াও, আপনি কোরিয়ান স্ট্রিট ফুড বিক্রি করার কথাও বিবেচনা করতে পারেন, যার বর্তমানে বিভিন্ন ধরণের পছন্দ রয়েছে এবং সহজেই অনলাইনে বিক্রি করা যেতে পারে, যা আপনাকে একটি বিস্তৃত লক্ষ্য বাজারে পৌঁছানোর অনুমতি দেয়।

হিজাব এবং মুসলিম ফ্যাশন বিক্রি
মুসলিম ফ্যাশন প্রবণতা যেমন হিজাব এবং তাই বছরের পর বছর ক্রমবর্ধমান আকাশচুম্বী হচ্ছে। হিজাব শুধুমাত্র আওরাতকে ঢেকে রাখার জন্য একটি কাপড় হিসেবে ব্যবহার করা হয় না বরং এটি মহিলাদের চেহারাকে আরও ফ্যাশনেবল করে তুলতে পারে।

আপনি নতুনদের জন্য একটি অনলাইন ব্যবসা শুরু করতে পারেন, একটি ছোট স্কেল থেকে শুরু করে, উদাহরণস্বরূপ, হিজাব ব্র্যান্ডগুলির একটির জন্য রিসেলার হয়ে।

স্কিন কেয়ার ব্যবসা
এখনও ব্যবসার সাথে সম্পর্কিত যা আপনি যে কোনও জায়গায় করতে পারেন এবং অনলাইনে বিক্রি করা যেতে পারে, স্কিনকেয়ার ব্যবসা হতে পারে পরবর্তী বিকল্প যা আপনার বিবেচনার যোগ্য।

এর কারণ হল স্বাস্থ্যকর, উজ্জ্বল, সুসজ্জিত এবং উজ্জ্বল ত্বকের যত্নের প্রয়োজন শুধুমাত্র মহিলাদের জন্য নয়, পুরুষদের জন্যও একটি স্বপ্ন। আপনি একটি ছোট স্কেলে শুরু করে এই ব্যবসায় জড়িত হতে পারেন, যেমন একজন রিসেলার বা ড্রপ শিপার হওয়া।

রিসেলার অনলাইন শপ
নতুনদের জন্য শেষ অনলাইন ব্যবসার ধারণা হল একটি অনলাইন শপ রিসেলার হওয়া। আপনি একটি অনলাইন দোকান রিসেলার হতে পছন্দ করতে পারেন যে পণ্য অনেক ধরনের আছে. F&B, সৌন্দর্য, স্বাস্থ্যের ক্ষেত্রে ব্যবসা থেকে শুরু করে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, নিশ্চিত করুন যে আপনি যে সরবরাহকারীকে বেছে নিচ্ছেন তিনি বিশ্বস্ত এবং বাজারে বেশ প্রতিযোগিতামূলক মানসম্পন্ন পণ্যের সাথে পাইকারি দামে বিক্রি করেন। এইভাবে, আপনি কেবল গ্রাহকদেরই সন্তুষ্ট করতে পারবেন না, আপনি সামঞ্জস্যপূর্ণ লাভও কাটাতে পারবেন।

বন্ধুরা, নতুনদের জন্য এগুলি হল 12টি অনলাইন বিজনেস আইডিয়া যা আপনি যারা প্রথমবার অনলাইন ব্যবসায় যাচ্ছেন তাদের জন্য অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করতে পারেন। আশা করি, এই নিবন্ধটি আপনাকে আপনার নিজের ব্যবসা করার স্বপ্ন উপলব্ধি করতে সহায়তা করবে। পরবর্তী অনুপ্রেরণামূলক নিবন্ধে আবার দেখা হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url