চুল পড়ার সেরা কিছু ওষুধ

চুল পড়া বয়স, লিঙ্গ, চুলের রঙ এবং প্রকার নির্বিশেষে যে কাউকে প্রভাবিত করতে পারে। চুল পড়ার ওষুধ চুলের বৃদ্ধিকে উত্সাহিত করতে পারে এবং চুলকে অনুভব করতে এবং ঘন দেখাতে পারে, যদিও কোনও ব্যক্তি চিকিৎসা বন্ধ করলে চুল পড়া অনেক ক্ষেত্রে ফিরে আসবে।

গবেষণা অনুমান করে যে আনুমানিক 50% পুরুষ এবং মহিলা চুল পড়া অনুভব করে, সবচেয়ে সাধারণ প্রকারটি অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া।

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি অ্যাসোসিয়েশন (এএডি) অনুসারে, পুরুষরা তাদের কিশোর বয়স থেকে 20 এর দশকের প্রথম দিকে চুল হারাতে শুরু করতে পারে। 50 বছর বয়সে চুল পড়া লক্ষণীয় হতে পারে।

মহিলাদের ক্ষেত্রে, চুল পড়া সাধারণত 40 বছর বয়স থেকে শুরু হয়।

যদিও অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়ার চিকিত্সার প্রয়োজন নেই, কিছু লোক চুল পড়ার ওষুধ ব্যবহার করে তাদের চুল পড়া কমাতে চায়।

অ্যালোপেসিয়া এরিয়াটা, পলিসিস্টিক ডিম্বাশয় সিনড্রোম বা মাথার ত্বকের সংক্রমণের মতো স্বাস্থ্যের কারণে চুল পড়া হলে, একজন ব্যক্তির প্রথমে এর জন্য চিকিত্সা করা উচিত।

এই নিবন্ধটি একজন ব্যক্তি চেষ্টা করতে পারে এমন চুল পড়ার ওষুধগুলি অন্বেষণ করে, এই ওষুধগুলি বিক্রি করে এমন কিছু সংস্থার তালিকা করে এবং চুল পড়া সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর দেয়।
কিভাবে নির্বাচন করবেন

চুল পড়ার ওষুধ খোঁজার সময় একজন ব্যক্তির নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করা উচিত:

নিরাপত্তা: ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বিশ্বস্ত উত্স চুল পড়ার জন্য দুটি ওষুধ অনুমোদন করেছে: টপিকাল মিনোক্সিডিল এবং ফিনাস্টারাইড। চুল পড়ার চিকিত্সা কেনার সময় একজন ব্যক্তির সতর্ক হওয়া উচিত যা অন্যান্য উপাদান ব্যবহার করে, কারণ তাদের নিরাপত্তা বা কার্যকারিতার মূল্যায়ন নাও থাকতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া: কিছু চুল ক্ষতির চিকিত্সা পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। পণ্যটি ব্যবহার করার সময় কোন পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে তা বোঝার জন্য একজন ব্যক্তির নির্ধারিত তথ্য এবং পণ্যের লেবেল পড়া উচিত। ব্যক্তিদের উচিত পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টিকারী চুল পড়ার ওষুধ ব্যবহার করা বন্ধ করা এবং ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

গর্ভাবস্থা: গর্ভাবস্থায় বা স্তন্যপান করার সময় অনেক চুল পড়ার ওষুধ নিরাপদ নয়। চুল পড়ার ওষুধ চেষ্টা করার আগে একজন ব্যক্তির ডাক্তারের সাথে কথা বলা উচিত।

মূল্য: কিছু চুল পড়ার ওষুধ ব্যয়বহুল হতে পারে। একজন ব্যক্তির তাদের নির্বাচিত ওষুধের ব্যয়-কার্যকারিতা বিবেচনা করা উচিত কারণ তাদের সাধারণত প্রতিদিন এটি ব্যবহার করতে হবে। ক্রয় করার আগে একজন ব্যক্তির গ্রাহক পর্যালোচনা এবং প্রস্তুতকারকের দাবিগুলি বৈজ্ঞানিক প্রমাণ অন্তর্ভুক্ত কিনা তাও গবেষণা করা উচিত।

ওষুধ

একজন ব্যক্তি চুল পড়ার জন্য নিম্নলিখিত ওষুধগুলি বিবেচনা করতে পারেন।
মিনোক্সিডিল
মূল্য: $10 থেকে
ব্র্যান্ড নাম: Rogaine
মিনোক্সিডিল একটি সাময়িক পণ্য যা লোকেরা তাদের মাথার ত্বকে প্রয়োগ করে। এটি কাউন্টারে (ওটিসি) পাওয়া যায়।

চিকিত্সকরা প্রাথমিকভাবে গুরুতর উচ্চ রক্তচাপের জন্য মিনোক্সিডিল নির্ধারণ করেছিলেন কিন্তু 20% ব্যবহারকারীদের বিশ্বস্ত উত্সের মধ্যে এটি মৌখিক আকারে অত্যধিক চুলের বৃদ্ধি ঘটায়। বিজ্ঞানীরা 1987 সালে বিশেষত পুরুষদের মধ্যে অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া এবং পরে মহিলাদের প্যাটার্ন চুলের ক্ষতির জন্য (FPHL) একটি সাময়িক সংস্করণ তৈরি করেছিলেন।

মহিলাদের অত্যধিক চুল বৃদ্ধি সম্পর্কে আরও জানুন।

মিনোক্সিডিল অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়ার চিকিত্সা হিসাবে এফডিএ-অনুমোদিত। মিনোক্সিডিল কীভাবে কাজ করে তা বিজ্ঞানীরা পুরোপুরি বুঝতে পারেন না। 2021 সালের গবেষণা অনুসারে, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এটি চুলের বিশ্রামের পর্যায়কে ছোট করে - যাকে টেলোজেন ফেজ বলা হয় - এবং বৃদ্ধির পর্যায়কে প্রসারিত করে, যাকে অ্যানাজেন ফেজ বলা হয়।

একজন ব্যক্তি 8 সপ্তাহের মধ্যে ফলাফল লক্ষ্য করতে পারেন বিশ্বস্ত উত্স৷ যাইহোক, একজন ব্যক্তির সচেতন হওয়া উচিত এমন বেশ কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:
  • চামড়া জ্বালা
  • আঁশযুক্ত ত্বক
  • itchy চামড়া
  • seborrheic ডার্মাটাইটিস আরও খারাপ করে তোলে
  • এলার্জি যোগাযোগ ডার্মাটাইটিস
  • অবাঞ্ছিত অত্যধিক চুল বৃদ্ধি
এটি গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো লোকেদের জন্যও সুপারিশ করা হয় না। একজন ব্যক্তির চুল পড়ার কারণ না জানা থাকলে মিনোক্সিডিল ব্যবহার করা উচিত নয়।

AAD বলে যে লোকেদের দিনে একবার বা দুবার মিনোক্সিডিল ব্যবহার করা উচিত তবে সতর্ক করে যে কেউ যদি এটি ব্যবহার করা বন্ধ করে দেয় তবে চুল পড়া ফিরে আসবে।

মিনোক্সোডিল আরও কার্যকর হতে পারে যদি একজন ব্যক্তি এটিকে চুল পড়ার অন্যান্য চিকিত্সার সাথে একত্রিত করেন। উদাহরণস্বরূপ, 2017 সালের একটি গবেষণায় দেখা গেছে যে মহিলারা প্রতিদিনের ক্যাপসুল হিসাবে 0.25 মিলিগ্রাম (মিলিগ্রাম) ওরাল মিনোক্সিডিল এবং 25 মিলিগ্রাম স্পিরোনোল্যাকটোন গ্রহণ করেছেন তারা এফপিএইচএল-এর উন্নতি দেখেছেন।

সুবিধা - অসুবিধা
একজন ব্যক্তির এটি চেষ্টা করার আগে মিনোক্সিডিলের সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করা উচিত।

স্পিরোনোল্যাক্টোন

মূল্য: $2 থেকে
ব্র্যান্ড নাম: Aldactone
এই ঔষধটি এফডিএ-অনুমোদিত বিশ্বস্ত উৎসের চিকিৎসা এবং হৃদযন্ত্রের ব্যর্থতা এবং উচ্চ রক্তচাপ পরিচালনা করতে। যাইহোক, অন্যান্য চিকিত্সা কাজ না করলে ডাক্তাররা এটি FPHL-এর জন্যও লিখে দিতে পারেন।

ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ ডার্মাটোলজিস্টস (বিএডি) বলে যে স্পিরোনোল্যাকটোন ফলাফল তৈরি করতে 6 মাস পর্যন্ত সময় নিতে পারে।

কিছু গবেষণা এফপিএইচএল-এর জন্য স্পিরোনোল্যাক্টোনের ইতিবাচক ফলাফল প্রকাশ করেছে। পুরোনো 2015 গবেষণায় দেখা গেছে যে FPHL-এর প্রায় 75% অধ্যয়ন অংশগ্রহণকারীরা তাদের চুল পড়ায় উন্নতি করেছে বা তাদের চুল পড়া স্থিতিশীল হয়েছে।

2017 সালের একটি পাইলট অধ্যয়ন বিশ্বস্ত সোর্স যার মধ্যে 100 জন মহিলা চুল পড়ায় জড়িত তা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে মিনোক্সিডিলের সাথে স্পিরোনোল্যাকটোন একত্রিত করা FPHL এর জন্য একটি নিরাপদ এবং কার্যকর চিকিত্সা হতে পারে। গবেষণায় অংশগ্রহণকারীরা চুলের বৃদ্ধি এবং ঝরানো হ্রাসের অভিজ্ঞতা অর্জন করেছেন। যাইহোক, এই গবেষণায় বেশ কিছু সীমাবদ্ধতা ছিল এবং এর ফলাফল নিশ্চিত করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

স্পিরোনোল্যাকটোন ব্যবহার করার আগে একজন ব্যক্তির বিবেচনা করা উচিত এমন বেশ কয়েকটি নিরাপত্তা উদ্বেগ রয়েছে।

উপরন্তু, AAD পরামর্শ দেয় যে লোকেরা গর্ভবতী হলে স্পিরোনোল্যাকটোন ব্যবহার করা উচিত নয়, কারণ এটি জন্মগত ত্রুটির কারণ হতে পারে। একজন ব্যক্তির গর্ভাবস্থা প্রতিরোধ করতে জন্মনিয়ন্ত্রণ ব্যবহার করা উচিত যদি তারা স্পিরোনোল্যাকটোন নিতে চায়।

স্পিরোনোল্যাক্টোনের পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে:
  • বমি
  • পেটে ব্যথা
  • পোস্টমেনোপজাল মহিলাদের মধ্যে যোনি থেকে রক্তপাত
  • তন্দ্রা
  • শরীরের চুল বৃদ্ধি বৃদ্ধি
বিএডি কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াও তালিকাভুক্ত করে যা প্রিমেনোপজাল মহিলাদের মধ্যে বিকাশ হতে পারে। এর মধ্যে রয়েছে:
  • স্তন আবেগপ্রবণতা
  • বর্ধিত স্তন
  • অনিয়মিত পিরিয়ড
পোস্টাল হাইপোটেনশনও ঘটতে পারে, যার ফলে মাথা ঘোরা এবং হালকা মাথাব্যথা হতে পারে।

সুবিধা - অসুবিধা
স্পিরোনোলেকটোন চেষ্টা করার আগে একজন ব্যক্তির নিম্নলিখিত সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করা উচিত।

ডুটাস্টেরাইড

মূল্য: $5 থেকে
ব্র্যান্ড নাম: Avodart
ডুটাস্টেরাইড হল একটি মৌখিক ওষুধ যা ডাক্তাররা সৌম্য প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়ায় আক্রান্ত ব্যক্তিদের জন্য লিখে দেন। এফডিএ এটিকে চুল পড়ার চিকিৎসা হিসেবে অনুমোদন করেনি, তবে একজন ডাক্তার এই উদ্দেশ্যে এটি লিখে দিতে পারেন।

ব্যক্তিদের ফলাফল লক্ষ্য করা শুরু করতে 3-6 মাস সময় লাগতে পারে।

2010 সালের একটি পুরানো গবেষণা বিশ্বস্ত সূত্রে দেখা গেছে যে 0.5 মিলিগ্রামের 6 মাসের ডুটাস্টেরাইড ডোজ MPHL আক্রান্ত ব্যক্তিদের চুলের বৃদ্ধিকে উন্নত করতে পারে।

2017 সালের অন্য একটি গবেষণায়, গবেষকরা অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়ায় আক্রান্ত পুরুষদের মধ্যে ডুটাস্টেরাইড এবং ফিনাস্টেরাইডের প্রভাব পর্যালোচনা করেছেন। তারা দেখেছে যে ডুটাস্টেরাইড আরও কার্যকর, তবে এর বিরূপ প্রভাব ফিনাস্টেরাইডের মতো। যাইহোক, এই গবেষণায় একটি ছোট নমুনা আকার ব্যবহার করা হয়েছিল এবং একটি স্বল্প সময়কাল ছিল, তাই ব্যাপক জনসংখ্যার মধ্যে এর ফলাফল নিশ্চিত করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

একটি বৃহত্তর 2019 মেটা-বিশ্লেষণ বিশ্বস্ত উত্স MPHL এর চিকিত্সা হিসাবে ফিনাস্টারাইডের সাথে ডুটাস্টেরাইডের তুলনা করেছে। লেখকরা দেখেছেন যে ডুটাস্টেরাইড উল্লেখযোগ্যভাবে চুলের সংখ্যা বাড়িয়েছে, ফিনাস্টারাইডের তুলনায় কার্যকারিতা বাড়িয়েছে এবং একই রকম পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করেছে। তারা আরও লিখেছেন যে অংশগ্রহণকারীরা উভয় চিকিত্সা ভালভাবে সহ্য করেছে। তবে আরও গবেষণা প্রয়োজন।

Dutasteride পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, সহ:

একটি ইমারত বজায় রাখা অসুবিধা
লিবিডো হ্রাস
বীর্যপাত সমস্যা
উচ্চ গ্রেড প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি
সুবিধা - অসুবিধা
চুল পড়ার জন্য ডুটাস্টেরাইড চেষ্টা করার আগে একজন ব্যক্তির সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করা উচিত।

কখন ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে

ইউনাইটেড কিংডমের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) বলেছে যে মানুষের জন্য দিনে 50-100 চুল হারানো স্বাভাবিক। যাইহোক, এটি পরামর্শ দেয় যে একজন ব্যক্তি যদি নিম্নলিখিতগুলি অনুভব করেন তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন:

  • হঠাৎ চুল পড়া
  • চুল থোকায় থোকায় বেরিয়ে আসছে
  • টাক প্যাচ
  • চুলকানি বা জ্বলন্ত মাথার ত্বক
  • চুল পড়া যা তাদের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে
  • এই লক্ষণগুলি স্বাস্থ্যের অবস্থার একটি চিহ্ন হতে পারে
চুল পড়া নিয়ে চিন্তিত হলে লোকেদের একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে যোগাযোগ করা উচিত।

একজন স্বাস্থ্যসেবা পেশাদার প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন বা পরীক্ষা করতে পারেন যে চুল পড়া এর ফলে হয়েছে কিনা:
  • অসুস্থতা
  • চাপ
  • ওজন কমানো
  • লোহা অভাব
চুল পড়া সম্পর্কিত প্রায়শ জিজ্ঞাস্য প্রশ্নাবলী
নীচে, আমরা চুল পড়া সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর দিই।

চুল পড়ার পর কি চুল আবার গজায়?

একজন ব্যক্তির চুল ফিরে আসে কিনা তা নির্ভর করে একজন ব্যক্তির চুল পড়ার ধরণের উপর।

উদাহরণ স্বরূপ, কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপির মতো ক্যান্সারের চিকিৎসার ফলে তাদের চুল হারানো বেশিরভাগ লোক তাদের চিকিত্সা শেষ হওয়ার পরে চুলের বৃদ্ধি অনুভব করবে।

যাইহোক, চুল পড়ার অন্যান্য কারণ, যেমন পুরুষ প্যাটার্ন টাক, সাধারণত স্থায়ী হয়। চুলের আরও পাতলা হওয়া রোধ করতে ডাক্তাররা নির্দিষ্ট কিছু চিকিত্সার পরামর্শ বা পরামর্শ দিতে পারেন।

যদি একজন ব্যক্তি দাগের ফলে চুল পড়া অনুভব করেন, তবে চুল আবার গজানোর সম্ভাবনা কম থাকে। একজন ব্যক্তির চুল পড়া লক্ষ্য করার সাথে সাথে একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ এবং চিকিত্সা নেওয়া গুরুত্বপূর্ণ। প্রারম্ভিক হস্তক্ষেপ ছড়িয়ে পড়া থেকে চুল পড়া দাগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

চুল পড়ার চিকিৎসা কি কাজ করে?

এমন প্রমাণ রয়েছে যে মিনোক্সিডিল এবং ফিনাস্টারাইডের মতো চিকিত্সা একজন ব্যক্তির চুল হারানোর পরিমাণ কমাতে পারে। যাইহোক, ফলাফল ব্যক্তিভেদে পরিবর্তিত হতে পারে।

লোকেরা কয়েক মাস ধরে চুল পড়ার চিকিত্সা ব্যবহার না করা পর্যন্ত ফলাফল দেখতে নাও পেতে পারে। একজন ব্যক্তির উচিত একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কাজ করা উচিত যাতে তার জন্য উপযুক্ত একটি চিকিত্সা খুঁজে পাওয়া যায়অবস্থা.

বীমা কি চুল পড়ার চিকিৎসা কভার করে?

একজন ব্যক্তির তাদের বীমা প্রদানকারীর সাথে পরীক্ষা করা উচিত যে তাদের পরিকল্পনা চুল পড়ার চিকিত্সা কভার করে কিনা। চিকিত্সা চাওয়ার আগে লোকেদের সর্বদা তাদের বীমাকারীর সাথে পরীক্ষা করা উচিত।

সারসংক্ষেপ

জেনেটিক্স এবং ত্বক বা মাথার ত্বকের ব্যাধি সহ চুল পড়ার অনেক সম্ভাব্য কারণ রয়েছে। চুল পড়া রোধ করা সবসময় সম্ভব না হলেও, মানুষ মিনোক্সিডিল বা ফিনাস্টেরাইডের মতো ওষুধ সেবন করে বা লেজারের চিরুনির মতো ওটিসি পণ্য ব্যবহার করে চুল পড়া ধীর বা বন্ধ করতে সক্ষম হতে পারে।

লোকেদের চুল পড়া নিয়ে চিন্তিত হলে বা হঠাৎ চুল পড়া হলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে যোগাযোগ করা উচিত। একজন ডাক্তার চুল পড়ার কারণ খুঁজে বের করার জন্য বিভিন্ন পরীক্ষার আদেশ দিতে পারেন এবং প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url