মেছতা দূর করার ক্রিম এর নাম - মেছতা দূর করার উপায়

মেছতা দূর করার ক্রিম এবং মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে নিয়ে আলোচনা করব। আমাদের প্রত্যেকেরই বেশিরভাগই মুখে মাছটা দেখা যায়। তো মেছতা দূর করার উপায় সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তাই চলুন দেরি না করে মেজতা দূর করার ক্রিম এবং ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।
আজকের আর্টিকেলে আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ বর্তমানে আমাদের অনেক মুখে মেছতা দেখা যায়। এই আর্টিকেলটি পড়ুন অনেক কিছু জানতে পারবেন।

পোস্ট সূচীপত্রঃ মেছতা দূর করার ক্রিম এর নাম - মেছতা দূর করার উপায়

ভূমিকাঃ মেছতা দূর করার ক্রিম এর নাম - মেছতা দূর করার উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যেমে আমি আপনাদের মেছতা দূর করার ক্রিম এর নাম - মেছতা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। এর পাশাপাশি মেছতা হলে কোন ক্রিম এবং কোন ঔষধ খেলে ভালো হবে বিস্তারিতে আলোচনা করবো ইনশাআল্লাহ। এই বিষয়ে জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এই আর্টিকেলটি আপনার অনেক বড় উপকারে আসবে বলে আমি বিশ্বাস করি।

মেছতা দূর করার ঔষধ

মুখে মেছতা হলে কি ওষুধ খেতে হবে এই সম্পর্কে এখন আমরা বিস্তারিত জানবো। মুখে মেছতা হলে আমাদের কি ঔষধ খেতে হবে সেই সম্পর্কে জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে মুখে মেছতা সমস্যা অনেক বেড়ে গিয়েছে, মুখে মেছতা হলে সব রকম ঔষধ খাওয়া ঠিক নয়। মেছতা দূর করার ঔষধ হচ্ছে sepla 30 , Thuja Occ 200 Berberis এবং Aquif এই হোমিও ঔষধগুলো মেছতা দূর করার করার জন্য খুবই কার্যকারী ঔষধ। মুখের মেছতা দূর করার জন্য হোমিও  ঔষধ খুবই কার‌্যকারি হয়ে থাকে। তাই আমি আপনাকে বলতে পারি, যে আপনি ডাক্তারে পরামর্শে হোমিও ঔষধ ব্যবহার করে দেখতে পারেন। তবে ডাক্তারদের পরামর্শ নিনে ঔষধ খাওয়ার চেষ্টা করবেন।

মেছতা দূর করার ঘরোয়া উপায়

এখন আলোচ্য বিষয় হলো মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। কিভাবে ঘরোয়া উপায়ে মেছতা দূর করার দূর করা যায়, আমরা অনেকেই জানতে চাই। এখন বিষয়টি জানব আমরা। ঘরোয়া উপায়ে মেছতা করার জন্য নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করূণ:
  • ডুমুরের পতা: ডুমুরের পতার রস মুখে মেছতার জন্য খুবিই উপকারি আপনি প্রতিদিন দুই বার করে মুখে ডুমুরের পাতার রস মুখে লাগিয়ে রাখবেন। তাহলে ৭দিনের মধ্য মেছতা দূর হওয়া শুরু হবে।
  • পেঁয়াজের রস:একটি ছোট পেঁয়াজ গ্রেট করে নিন। এবার চিপে পেঁয়াজের রস বের কর নিন। সেই রসের সাথে ১ চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। এই জুসটি মেছতার উপর লাগিয়ে নিয়ে ৩-৪ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। ভালো রেজাল্টের জন্য প্রতিদিন ব্যবহার করুন। এই সহজ পদ্ধতিটি মেছতা বা ব্রণের যেকোন দাগ দূর করতে যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে।
  • কলার খোসা: কলার খোসার ভিতরের দিকটি নিয়ে মেছতার জায়গায় ৩ থেকে ৪ মিনিট ঘষুন। এরপর আরো ৫ মিনিট রেখে দিন যাতে কলার খোসার অংশগুলো ত্বক শুষে নেয়। প্রতিদিন একবার করে এই টিপসটি ব্যবহার করতে পারেন। ত্বক ফর্সা করতে ও বয়সের ছাপ দুর করতে একটি গুরুত্বপূর্ণ উপাদান হলে গ্লুকোনোল্যাক্টোন যা কলার খোসাতে পাওয়া যায়।
  • লেবুর রস: লেবুর রসের সাথে অল্প পরিমাণ মধু মিশিয়ে তা পাতলা করে নিন। এবার মেছতার দাগে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন। প্রতিদিন এটি ব্যবহার করতে পারেন। যাদের ত্বক সেন্সিটিভ তারা একদিন পর পর ব্যবহার করলে ভালো।লেবুর রস ব্লিচিং হিসেবে কাজ করে ও ত্বকের নানারকম দাগ দুর করে।
  • টমেটোর রস: একটি ছোট টমেটো নিয়ে ভালোভাবে ম্যাশ করে নিন। এবার ম্যাশড করা টমেটো মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এই প্যাকটিও আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি ত্বকের টাইরোসিনেজের এক্টিভিটি কমায় ও ত্বককে ফর্সা করে।
  • নমি পাতা (Neem Leaves): নিমের পাতা মেছতা দূর করতে সাহায্য করতে পারে। আপনি নিমের পাতা বৃক্ষ থেকে তুলে পানি দিয়ে চুরানো নিম পাতা দিয়ে মেছতা দাগ খুব সহজেই দূর করতে পারেন।
  • নিম্বু তেল (Neem Oil): নিম্বু তেলটি মেছতা দূর করার জন্য একটি প্রচুরভাবে ব্যবহৃত উপায়। এটি মেছতা দূরে রাখতে সাহায্য করতে পারে এবং উদ্ভিদের রক্ষা করতে সাহায্য করতে পারে।
  • অ্যাপেল সাইডার ভিনেগার: ১ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার ও ১ চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। এবার মেছতার জায়গায় লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। যদি আপনি শুধুমাত্র মেছতায় লাগান তাহলে এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করতে পারেন। আর যদি পুরো মুখে লাগান তাহলে একদিন পর পর ব্যবহার করবেন। অ্যাপেল সাইডার ভিনেগারে থাকে ম্যালিক এসিড যা ডার্ক সেলকে এক্সফোলিয়েট করে ভিতর থেকে ফর্সা করে। 

মেছতা দূর করার ক্রিম এর নাম

এখন মেছতা দূর করার ক্রিম এর নাম সম্পর্কে আমরা জানবো। মেছতা মূলত বিভিন্ন কারণে হয়ে থাকে। মেছতা দূর করার জন্য আপনি চাইলে মেছতা দূর করার ক্রিম ব্যবহার করে মেছতার দাগ দূর করতে পারেন। মেছতা দূর করার ক্রিমের নাম হচ্ছে: মেলাট্রিন ক্রিম, মেলানো ক্রিম, ট্রাইমেল ক্রিম এবং MELASMA ক্রিম। চিরতরে মেছতা দূর করতে এই ক্রিম গুলো ব্যবহার করতে পারেন। মেছতা দূর করার জন্য এই ক্রিম গুলো খুবই কার্যকারী। মুখের মেছতা দূর করার জন্য আপনি ডাক্তারের পরামর্শে মেছতার ক্রিম ব্যবহার করা সব থেকে ভালো। আমি সবথেকে ভালো সাজেস্ট করব আপনি ডাক্তারের পরামর্শে মেছতার ক্রিম ব্যবহার করুন।

মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম

মেয়েদের মুখে মেছতা বিভিন্ন কারণে হয়ে থাকে, আপনার মুখে যদি অনেক পরাতন এবং অনেক বেশি মেছতা হয়ে থাকে তাহলে আপনি ভালো অভিজ্ঞ ডাক্তারের পরামর্শে মেছতার চিকিৎসা নিন। আবার আপনি চাইলে আমাদের দেওয়া মেছতা দুর করার ক্রিম ব্যবহার করতে পারেন। কেনান এই ক্রিম গুলো মেছতা দূর করার জন্য খুবই কার‌্যকারী। আমরা যে ক্রিম গুলো আলোচনা করলাম এই ক্রিম গুলো ডাক্তারের দেওয়া কিছু টিপস। আমার পরামর্শ হচ্ছে আপনি ডাক্তারের পরামর্শে মেছতা দুর করার ক্রিম ব্যবহর করুন।

পুরুষের মেছতা দূর করার ক্রিম

ছেলেদের মতো মেছতা বিভিন্ন জায়গায় হতে পারে। বিশেষ করে শরীরে যে কোন জায়গায় হয়ে থাকে। তো পুরুষের মেছতা দূর করার জন্য উপরের দেওয়া ক্রিম গুলো ব্যবহার করতে পারেন। এই ক্রিমগুলো খুবই খুবই কার্যকর। আপনি চাইলে ডাক্তারের পরামর্শ নিয়ে ভালো মেছতার ক্রিম ব্যবহার করতে পারেন। তো আপনি চাইলে উপরের দেওয়া ক্রিমগুলো ব্যবহার করে ম্যাচটা চিরতরে দূর করতে পারেন। আবার  চাইলে ডাক্তারের পরামর্শে মেছতা ক্রিম ব্যবহার করতে পারেন।  তবে আমি বলবো আপনি ডাক্তারে পরামর্শে মেছতা দেখিয়ে ক্রিম অথ বা মেডিসিন ব্যবহার করতে পারেন।

চিরতরে মেছতা দূর করার উপায়

মেছতা দূর করার জন্য চিরতরে কিছু উপায় নিম্নে দেওয়া হলো:
নিরাপত্তা বা সবাইকে সাথে দেখানো:
মেছতা দূর করার জন্য একটি চিরতরে উপায় হল সবাইকে সাথে দেখানো। মেছতা দেখা গেলে তা ত্বরিতই উপস্থিতি থেকে বিদ্যমান হতে পারে এবং প্রতিক্ষণ দূর করা যেতে পারে।

উদ্ভিদ বা জাড়াই নির্মূলন: মেছতা দূর করার জন্য উদ্ভিদ বা জাড়াই নির্মূলন প্রয়োজন হতে পারে। আপনি যদি এটি চেষ্টা করতে চান, তবে তা খুব সাবধানভাবে করতে হবে এবং আপনার পরিবার ও পশুপাখির স্বাস্থ্যকে সাবধান রেখে করতে হবে।

কীটনাশক ব্যবহার: চিরতরে মেছতা দূর করার জন্য কীটনাশক ব্যবহার করা হতে পারে, তবে এটি স্থানীয় নির্দেশনা অনুসরণ করতে হবে। কীটনাশকের সাথে এবং উদ্ভিদের দেশাদেশে এটি ব্যবহারের বিশেষ নির্দেশনা মেনে চলা জরুরি।

প্রাকৃতিক মেছতা নির্মূলন: কিছু প্রাকৃতিক উপায় মেছতা নির্মূলনে সাহায্য করতে পারে, যেমন নেম পাতা, নিম্বু তেল, নেম কেক, অথবা আন্দাজ করা নেমের সলিউশন।

মেছতা নির্মূলনে যে কোনও ধরণের কার্যক্রম পূর্ণ করার আগে, স্থানীয় কৃষি বিশেষজ্ঞের সাথে পরামর্শ নিতে গুরুত্বপূর্ণ।

শেষ কথা - মেছতা দূর করার উপায়

আজকের এই আর্টিকেল মাধ্যমে আমি আমাদের মেছতা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করেছি। আশা করি এই আর্টিকেলে আপনার অনেক উপকার আসবে। এরকম নিত্য নতুন সব খবর পেতে চাইলে আমাদের এই ওয়েবসাইটের সাথে থাকুন। আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবদের সঙ্গে শেয়ার করবেন।  তাদেরও জানা প্রয়োজন মেছতা দূর করার ক্রিম এর নাম - মেছতা দূর করার উপায় সম্পর্কে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url