ইংরেজিতে ভালো করার সহজ ১৫টি উপায়

ইংরেজি আমাদের সবার কাছে একটা অতঙ্কের বিষয়। তবে সবার কাছে ইংরেজি বিষয় ভালো লাগে না, আবার কারোর করোর কাছে ইংরেজি বিয়য় ভালো লাগে। ইংরেজিতে আপনি যদি ভালো করতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন, ইংরেজিতে ভালো করার সহজ উপায় সম্পর্কে।
তো আপনি যদি ইংরেজিতে ভালো করতে চান, তাহলে এই ১৫ টি উপায় অবশ্যই অবশ্যই মেনে চলবেন। তো চলুন জেনে নেওয়া যাক ইংরেজিতে ভালো করার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত।
পোস্ট সূচীপত্রঃ ইংরেজিতে ভালো করার সহজ ১৫টি উপায়
  • দৈনিক ইংরেজি পড়া
  • ইংরেজি শব্দভান্ডার বিল্ডিং
  • জোরে ইংরেজিতে কথা বলুন
  • সক্রিয়ভাবে ইংরেজি ভাষা শুনুন
  • ইংরেজি ব্যাকরণ অনুশীলন
  • ইংরেজি নিয়মিত লিখুন
  • ইংরেজি ভাষা অ্যাপস ব্যবহার করুন
  • ফ্ল্যাশকার্ড
  • ইংরেজি ভাষা বিনিময়
  • অনলাইনে ইংরেজি ফোরাম
  • ইংরেজি ক্লাস নিন
  • ইংরেজি গেম
  • লক্ষ্য নির্ধারণ করুন
  • ধৈর্য ধরুন

দৈনিক ইংরেজি পড়া

দৈনন্দিন ইংরেজি পড়ার মাধ্যমে ইংরেজিতে ভালো করা যায়। কিন্তু আপনি যদি প্রতিদিন ইংরেজি পড়তে থাকুন, তাহলে ইংরেজি আপনার কাছে আস্তে আস্তে সহজ মনে হবে। তো আপনি যদি একদম ইংরেজিতে প্রচণ্ড ভয় পেয়ে থাকেন তাহলে আস্তে আস্তে ভয় দূর করুন। প্রতিদিন ইংরেজি পড়াশোনা শুরু করুন মনোযোগ সহকারে। তাহলে আস্তে আস্তে আপনি ইংরেজিতে ভালো করতে পারবেন।

ইংরেজি শব্দভান্ডার বিল্ডিং

ইংরেজিতে শব্দ ভান্ডার এটা খুবই কিন্তু বাধ্যতামূলক, মানে আপনি যদি ইংরেজিতে ভালো করতে চান তাহলে কিন্তু ইংরেজি শব্দগুলো বাংলা অনুবাদ সহকারে পড়বেন এবং ভেঙ্গে ভেঙ্গে পড়বেন। যাতে আপনার মনে থাকে ইংরেজি শেখার জন্য ছোট ছোট শব্দগুলো অবশ্যই মনে রাখা খুবই প্রয়োজন, কেননা আমাদের দৈনন্দিন ব্যবহৃত যে শব্দগুলো ইংরেজি সেগুলো আপনি মুখস্ত করে রাখতে পারেন তাহলে আপনি ইংরেজিতে খুব সহজে ভালো করতে পারবেন।

জোরে ইংরেজিতে কথা বলুন

জোরে জোরে ইংরেজিতে কথা বলুন এতে করে আপনার ইংরেজির জড়তা চলে যাবে। আপনি যদি ইংরেজিতে ভালো করতে চান তাহলে জোরে জোরে ইংরেজি কথা বলতে শিখুন কেননা ইংরেজিতে কথা বলতে গেলে আপনাকে অবশ্যই ইংরেজি জড়তা কাটাতে হবে, আর আপনি যদি ইংরেজির জড়তা কাটাতে পারেন তাহলে ইংরেজিতে ভালো করতে পারেন খুব সহজে, ইংরেজিতে ভালো করার সহজ একটি উপায় জোরে ইংরেজি কথা বলুন।

সক্রিয়ভাবে ইংরেজি ভাষা শুনুন

ইংরেজি শেখার জন্য আপনাকে অবশ্যই ভাষাগুলো শুনতে হবে, আপনি ভাষার ফোন ইংরেজি ভাষায়  ব্যবহার করে, আপনি বিভিন্ন বক্তব্য শুনুন যেগুলো ইংরেজিতে হয়, আপনি যদি ইংরেজি ভাষা খুব সুন্দর ভাবে মনোযোগ সহকারে শুনতে পারেন, তাহলে আপনার নিশ্চয়ই বলতে ইচ্ছা হবে যে আমিও এরকম ইংরেজি বলবো। তো আপনি ইংরেজি ভাষা প্রথমে তাহলে ইংরেজিতে ভালো করার সহজ উপায় হবে একটি।

ইংরেজি ব্যাকরণ অনুশীলন

ইংরেজি ব্যাকরণ অনুশীলন এর মাধ্যমে আপনি বাংলা থেকে ইংরেজি আবার ইংরেজি থেকে বাংলা অনুসরণ করতে পারেন। আপনি যদি ইংরেজি ব্যাকরণ এর কাজ করতে পারেন, তাহলে বাংলা ব্যাকরণ অনুষ্ঠানের জন্য অনেকেই অনলাইন সংস্থান রয়েছে যেগুলো ব্যবহার করতে পারেন অনলাইনে অনেকগুলো অ্যাপস রয়েছে যার মাধ্যমে ইংরেজি ব্যাকরণ অনুসরণ করা সম্ভব। আপনি ইংরেজি ব্যাকরণ অনুসরণ করে ইংরেজিতে ভালো করতে পারেন।

ইংরেজি নিয়মিত লিখুন

ইংরেজি নিয়মিত লিখুন ইংরেজি নিয়মিত লেখার কারণ ও আপনার মাথায় অনেকটা স্মৃতিশক্তিপূর্ণ ইংরেজি ওয়ার্ডগুলো মুখস্ত হবে, আপনি যদি নিয়মিত ইংরেজি লিখতে থাকেন তাহলে ইংরেজি শিখতে আপনার কিন্তু খুব অল্প সময় লাগবে। ইংরেজিতে ভালো করার জন্য আপনাকে অবশ্যই একটু পরিশ্রম করতে হবে। যেমন ইংরেজি নিয়ে লেখা প্রতিদিন চর্চা করা এরকম করতে হবে তাহলে আপনি ইংরেজিতে ভালো করতে পারবেন।

ইংরেজি ভাষা অ্যাপস ব্যবহার করুন

আর আপনি যদি একটা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন তাহলে, ইংরেজি ভাষার অ্যাপস ব্যবহার করতে পারেন। আপনি যেহেতু বিভিন্ন ধরনের অ্যাপস এমনিতে ব্যবহার করে সময় অপচয় করেন তার জন্য আপনি অ্যাপস ডাউনলোড করে ইংরেজি ভাষা ব্যবহার করতে পারেন। যার মাধ্যমে আপনি খুব সহজে ইংরেজি শিখতে পারবেন।

ফ্ল্যাশকার্ড

দ্রুত পর্যালোচনার জন্য ইংরেজি শব্দ এবং তাদের অর্থ সহ ফ্ল্যাশকার্ড তৈরি করুন।

ইংরেজি ভাষা বিনিময়

আপনি যদি ইংরেজি ভাষায় বিনিময় অংশীদার খোঁজে খুঁজুন, যিনি একজন স্থায়ী উন্নয়ন ইংরেজি ইংরেজি স্পিকার। একে অপরের সাথে কথা বলতে পারেন এমন একজনের সাথে ভাষা বিনিময় করুন। যেমন ধরুন আপনার বন্ধু এবং আপনি আপনার দুইজন ইংরেজি ভাষা বিনিময় করুন, এতে করে আপনাদের দুজনের মাধ্যমে ইংরেজিতে জড়তা চলে যাবে এবং ইংরেজি শিক্ষার আগ্রহ টা একটু বেড়ে যাবে। আপনি চাইলে এই টিপস টি ফলো করেও ইংরেজি খুব সহজে শিখতে পারেন।

অনলাইনে ইংরেজি ফোরাম

বর্তমান সময়ে ইংরেজিতে ভালো ভালো শিক্ষক আছে যারা সরাসরি কথা বলতে চাই, আপনি যদি এরকম কেউ থেকে থাকে তাহলে আপনি অনলাইনে মাধ্যমে ইংরেজি জড়তা কাটাতে পারেন। যার মাধ্যমে আপনি ভবিষ্যতেও ভিডিওর মাধ্যমে ইংরেজিতে ভিডিও করতে পারেন, এটি কিন্তু খুবই জনপ্রিয় ইংরেজিতে ভালো করার জন্য। আপনাকে যা যা করার দরকার তাই তাই করতে হবে কেননা আপনার ইংরেজিতে ভালো করতেই হবে। এরকম একটা সিদ্ধান্ত নিয়ে ইংরেজিতে ভালো করার সিদ্ধান্ত নিন।

ইংরেজি ক্লাস নিন

ইংরেজি ক্লাস নিন আপনি ইংরেজিতে ভালো করতে চাইলে ইংরেজি ক্লাস নিন। বাচ্চাদের জন্য তাহলে কিন্তু ইংরেজিতেও ভালো করা সম্ভব। প্রথমে আপনার নিয়মিত প্রয়োজনীয় ইংরেজি ওয়ার্ডগুলো মুখস্ত করার পর খুব সুন্দর ভাবে একটা ইংলিশ ক্লাস নিন, যেখানে ছোট বাচ্চাদের সেখানে একটা ইংলিশ ক্লাস নিন তাহলে আপনি ইংরেজিও খুব সহজে শিখতে পারেন।

ইংরেজি গেম

মোবাইলে যারা গেম ব্যবহার করেন, তাদের জন্য এটি একটি খুবই জনপ্রিয় ইংরেজি শেখার জন্য। আপনি যদি ইংরেজি গেমস খেলে থাকেন তাহলে ইংরেজি গেমস খেলে ইংরেজিতে ভালো করা খুবই সহজ একটি বিষয়। আপনি চাইলে ইংরেজি গেমস ডাউনলোড করে সেগুলো পেলে করে ইংরেজি শিখে নিতে পারেন।

লক্ষ্য নির্ধারণ করুন 

আপনার যদি ইচ্ছা থাকে যে, আমি ইংরেজিতে ভালো করব যেভাবেই হোক, তার জন্য আপনার যা যা করার দরকার তাই করুন। কেননা ইংরেজি বর্তমান সময়ে এবং আমাদের জনপ্রিয়তা হয়ে উঠবে তার জন্য আপনাকে অবশ্যই ইংরেজিতে ভালো করতে হবে। ইংরেজি ভালো করার জন্য আমাদের টিপস গুলো ফলো করতে পারেন। বা এর বাইরেও অনেকগুলো টিপস আছে যেগুলো ফলো করতে পারেন। তবে আপনার সুবিধা অনুযায়ী ইংরেজি ভালো করার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত গুলো ফলো করুন।

ধৈর্য ধরুন 

ইংরেজি শিখতে হলে অবশ্যই ধৈর্য লাগবে, আপনি মনে করবেন না যে ,আমি আজকেই সব কিছু শিখে ফেলব এরকম করলে ভুল হবে। আপনি যদি ইংরেজি ভালো করার সহজ উপায় সম্পর্কে ভালোভাবে বুঝতে চান, তাহলে অবশ্যই ধৈর্য ধরুন, কেননা ধৈর্য ছাড়া কোন কিছু সম্ভব হওয়ার সম্ভাবনা খুবই কম। আপনি ইংরেজিতে প্রথমে অল্প অল্প করে প্রতিদিন একটু একটু করে ইংরেজি শেখার গুরুত্ব দিন। তাহলে আপনি ইংরেজি শেখার ভালো করার সহজ উপায় পেয়ে যাবেন, একটি ভাষা শিখতে সময় লাগে, তাই ধৈর্য ধরুন এবং আপনার প্রচেষ্টায় অবিচল থাকুন।


মনে রাখবেন যে ধারাবাহিকতা মূল। আপনি যত বেশি ইংরেজিতে নিজেকে নিমজ্জিত করবেন, তত দ্রুত আপনার ভাষার দক্ষতা উন্নত হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url