শূন্য থেকে কোটিপতি হওয়ার সহজ ৭টি উপায়

শূন্য থেকে কোটিপতি হওয়ার উপায় সম্পর্কে এই আর্টিকেল থেকে বিস্তারিত জানবো। আপনি যদি একদম শূন্য থেকে কোটিপতি হওয়ার কথা ভেবে থাকেন, তাহলে বিপরীত কিছু ভাবেন নেই। বন্ধুরা আজ আমরা এই আর্টিকেল থেকে জানব কিভাবে শূন্য থেকে কোটিপতি হওয়া যায়। শূন্য থেকে কোটিপতি হওয়ার সহজ কি কোন উপায় আছে, হ্যাঁ অবশ্যই আছে। তবে আপনাকে গুছিয়ে চলতে হবে। আপনি যদি গুছিয়ে চলতে পারেন তাহলে কিন্তু শূন্য থেকে কোটিপতি হওয়ার সম্ভাবনা থাকে। 
আর যদি আপনি অনিয়মে অবাস্তবে কাজ করেন, তাহলে কিন্তু কোটিপতি থেকেও সুন্নি নেমে আসা সম্ভব। কিভাবে শূন্য থেকে কোটিপতি হওয়া যায় এবং সহজ উপায় সম্পর্কে জানবো তাহলে চলুন জেনে নেওয়া যাক শূন্য থেকে কোটিপতি হওয়ার সহজ ৭টি উপায় সম্পর্কে বিস্তারিত।
পোস্ট সূচীপত্রঃ শূন্য থেকে কোটিপতি হওয়ার উপায়

একটি লিখিত আর্থিক পরিকল্পনা বিকাশ করুন

আপনি শূন্য থেকে কোটিপতি হতে চান বলে আপনি সেখানে পাবেন না। কীভাবে শূন্য থেকে কোটিপতি হওয়া যায় তার জন্য আপনাকে অবশ্যই একটি কার্যকরী পরিকল্পনা নিয়ে আসতে হবে, এটি কাগজে লিখতে হবে এবং তারপরে এটি কার্যকর করতে হবে।

“লিখিত পরিকল্পনা আপনাকে কিছু করতে বাধ্য করে; আপনার কী উপার্জন করতে হবে এবং কীভাবে বিনিয়োগ করতে হবে তা গণনা করুন,” বলেছেন স্টুয়ার্ট ওয়েলচ, দ্য ওয়েলচ গ্রুপের প্রতিষ্ঠাতা, বার্মিংহাম, আলাবামার একটি সম্পদ ব্যবস্থাপনা সংস্থা৷

"পরিকল্পনাটি কেবল লক্ষ্য নয়: এটি পুরো জিনিস," ওয়েলচ বলেছেন। "স্বপ্ন, লক্ষ্য, বিকল্প।"

বিকল্পগুলির জন্য "পরিকল্পনা পরিকল্পনা" প্রয়োজন - আপনি সেই লক্ষ্যটি অর্জন করতে পারেন এমন সমস্ত উপায় নিয়ে আসছে, যেমন একটি রথ আইআরএ খোলা বা 401(কেতে অবদান রাখা), ওয়েলচ বলেছেন। ব্যাঙ্করেটের বিনিয়োগ ক্যালকুলেটর আপনাকে দেখাতে পারে যে আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য আপনাকে কতটা অবদান রাখতে হবে এবং সময়ের সাথে সাথে উপার্জন করতে হবে।

সঞ্চয় করার অভ্যাস গড়ে তুলুন

ব্যাঙ্করেটের সিনিয়র অর্থনৈতিক বিশ্লেষক মার্ক হ্যামরিক বলেছেন, "টাকা সঞ্চয় করার অর্থ হল আপনার নিজের ব্যক্তিগত অর্থকে প্রথমে রাখা।" “সুতরাং, প্রথমে নিজেকে অর্থ প্রদানের উপায় হিসাবে অর্থ সঞ্চয় করার কথা ভাবুন। অর্থ সঞ্চয়কে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমে, আপনি সম্ভাবনাকে বাড়িয়ে তুলছেন যে আপনার আর্থিক ভবিষ্যত আপনার আর্থিক বর্তমান বা অতীতের চেয়ে শক্তিশালী হতে চলেছে।"

একটি সঞ্চয় অ্যাকাউন্টে একটি জরুরী তহবিল তৈরি করে শুরু করুন যাতে অপ্রত্যাশিতভাবে একটি বড় ব্যয়ের উদ্ভব হলে আপনাকে আপনার অবশিষ্ট সঞ্চয় এবং বিনিয়োগে অভিযান চালাতে না হয়।

প্রতিটি বেতন বৃদ্ধির অন্তত অর্ধেক সঞ্চয় করার একটি পয়েন্ট করুন। আপনি অর্থের সর্বোত্তম রিটার্ন পান তা নিশ্চিত করতে উচ্চ-ফলনযুক্ত সঞ্চয় অ্যাকাউন্টের বিকল্পগুলি অন্বেষণ করুন৷

উপরন্তু, আপনার অবসর তহবিলের সুবিধা নিন। আপনার 401(k) সর্বাধিক করুন এবং একটি ঐতিহ্যগত IRA বা Roth IRA-তে অতিরিক্ত তহবিল রাখুন।

আপনি যা রেখেছেন তার থেকে সর্বাধিক লাভের জন্য আপনার সঞ্চয়কে বৈচিত্র্যময় করা গুরুত্বপূর্ণ। অবসর নেওয়ার পরিকল্পনা করার আগে আপনার যদি দীর্ঘ দিগন্ত থাকে তবে সময়ের সাথে সাথে আপনার বাসার ডিম বাড়ানোর জন্য স্টকের মতো বৃদ্ধির বিনিয়োগগুলি সন্ধান করুন।

"অনেক আমেরিকানদের মধ্যে থাকবেন না যাদের শীর্ষ আর্থিক অনুশোচনা হল সঞ্চয় করতে ব্যর্থতা, হয় জরুরী অবস্থার জন্য বা অবসর গ্রহণের জন্য," হ্যামরিক বলেছেন।

আপনার সামর্থ্য অনুযায়ী ব্যয় করুন

একটি বড় বাড়ি কেনা বা একটি খুব ব্যয়বহুল গাড়ি চালানোর জন্য অনেক বড় মূল্য দিতে হবে যদি এটি আপনার সঞ্চয় এবং বিনিয়োগের পরিমাণ কমিয়ে দেয়।

"এটি সত্যিই আমার প্রিয় আর্থিক মন্ত্রগুলির মধ্যে একটি," হ্যামরিক বলেছেন। "অনেক ব্যক্তি, বা ভোক্তাদের, চিন্তা করার জন্য শর্তযুক্ত - বা নিজেকে ভাবতে দেয় - যে তাদের স্ব-মূল্য কোন না কোনভাবে তাদের ব্যক্তিগত সম্পত্তির সাথে আবদ্ধ।"

হ্যামরিক চিন্তা করার একটি বিকল্প উপায় প্রস্তাব করে।

"কিন্তু আমরা কি সত্যিই চাই না যে অন্যরা আমাদের ব্যয়ের পরিবর্তে আমাদের সম্পদশালীতা এবং সম্পদ-নির্মাণের প্রশংসা করুক?" তিনি বলেন. "আর্থিক সাফল্য অনেকাংশে নির্ধারিত হবে, আমরা কীভাবে আমাদের অর্থ পরিচালনা করি, অতিরিক্ত ব্যয় করে নয়।"

যারা আর্থিক নিরাপত্তার জন্য কোটিপতি হয়ে ওঠার বিষয়ে গুরুতর তাদের দামী গাড়ি এবং জমকালো ছুটিতে অর্থ উড়িয়ে দেওয়ার সম্ভাবনা কম।

এবং তারা এমন একটি বাড়ি কিনতে যাচ্ছে না যা তাদের বাজেটকে খুব কম প্রসারিত করে। আপনি কতটা বাড়ি কিনতে পারবেন তা নির্ধারণ করতে ব্যাঙ্করেটের হাউস ক্যালকুলেটর ব্যবহার করুন।

ঋণের বাইরে থাকুন

একটি ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড কোম্পানিকে অর্থ প্রদানের চেয়ে নিজেকে অর্থ প্রদান করা ভাল। ঋণ আপনার শত্রু।

"যখন আপনি ঋণের মধ্যে থাকেন, তখন আপনার আর্থিক ভবিষ্যৎ সুরক্ষিত করার দিকে অগ্রগতি করা খুব কঠিন কারণ আপনি নিজের জন্য আপনার অর্থ ব্যবহার করার আগে আপনাকে আপনার ট্যাক্স এবং আপনার ঋণ পরিশোধ করতে হবে," লিগ্যাসি পার্টনারস ফ্লারি বলে৷

ফ্লারি বলে যে আপনি যাকে "বোবা ঋণ" বলছেন তা এড়িয়ে চলা উচিত, যেমন ক্রেডিট কার্ড, গাড়ির ঋণ এবং বেশিরভাগ ছাত্র ঋণ।

আপনার যদি ক্রেডিট কার্ডের বিলের স্তুপ থাকে, সেগুলি পরিশোধ করুন এবং মাত্র একটি বা দুটি রাখুন। আপনার কার্ডে এমন কিছু না রাখার চেষ্টা করুন যা আপনি দুই বা তিন মাসে পরিশোধ করতে পারবেন না।


"ঋণ মানুষকে আটকে রাখে," ফ্লারি বলেছেন। "তারা দায় কেনে, এবং তারা চিরতরে সেই অর্থ প্রদান করে।"

আপনার জন্য কাজ করে এমন উপায়ে বিনিয়োগ করুন

বিনিয়োগ শুরু করতে আপনার প্রচুর অর্থের প্রয়োজন নেই। একটি মিউচুয়াল ফান্ড কোম্পানির সাথে একটি অ্যাকাউন্ট খুলুন যেখানে নো-লোড তহবিল এবং কম ব্যয়ের অনুপাত রয়েছে।

আপনি TD Ameritrade বা E-Trade-এর মতো অনলাইন ব্রোকার ব্যবহার করে স্টক মার্কেটে আপনার অর্থ বিনিয়োগ করতে পারেন, যা অনলাইন স্টক ট্রেডের জন্য শূন্য কমিশন চার্জ করে।

সম্পত্তি কেনার জন্য আপনার যদি নগদ টাকা থাকে, তাহলে রিয়েল এস্টেটে বিনিয়োগ করার কথা বিবেচনা করুন। আপনি একটি ভাড়া সম্পত্তি লিজ দিয়ে একটি অতিরিক্ত আয়ের স্ট্রীম তৈরি করতে পারেন এবং সম্পত্তির মূল্য বৃদ্ধি থেকে উপকৃত হতে পারেন।

আপনার সমস্ত অর্থ এক জিনিসে বিনিয়োগ না করাই ভাল। বৈচিত্র্যকরণ, বা বিভিন্ন ধরণের বিনিয়োগের মালিকানা কম ঝুঁকিপূর্ণ এবং যাত্রাকে মসৃণ করবে।

“বেসিকগুলির সাথে লেগে থাকুন (স্টক, বন্ড, নগদ এবং রিয়েল এস্টেটের মিশ্রণ) এবং আপনার বন্ধুরা যা করছে তা নয়। প্রত্যেকের পরিস্থিতি আলাদা,” সিয়াটেলের টুইট ফাইন্যান্সিয়াল এডুকেশনের প্রতিষ্ঠাতা সিএফপি ডানা টুইট বলেছেন।

"আপনার নিয়োগকর্তা অবসর পরিকল্পনা প্রায়ই শুরু করার জন্য একটি ভাল জায়গা," Twight বলেছেন. "এতে স্বয়ংক্রিয় অবদান রয়েছে, যা আপনাকে আজকের সংবাদ সম্পর্কে উদ্বিগ্ন না হয়ে বিনিয়োগ করতে দেয়।"

আপনি যদি আপনার বিনিয়োগ বাড়াতে চান বা আরও বৈচিত্র্য আনতে চান, তাহলে প্যাসিভ আয়ের সুযোগগুলি দেখুন, যেমন ভাড়া সম্পত্তি বা পিয়ার-টু-পিয়ার ঋণ।

"বিভিন্ন অ্যাসেট ক্লাসে বিনিয়োগ আপনাকে সমস্ত ঝড়, বন্যা এবং এর মধ্যে শান্ত মুহূর্তগুলি মোকাবেলায় সহায়তা করে," টুইট বলেছেন৷

একটি বৈচিত্র্যময় স্টক পোর্টফোলিও তৈরি করুন, এবং আপনি যুক্তিসঙ্গতভাবে দীর্ঘ সময় ধরে আপনার ইক্যুইটি বিনিয়োগে বার্ষিক 10 শতাংশ উপার্জনের আশা করতে পারেন।

আপনার নিজের ব্যবসা শুরু করুন

লেখক টমাস স্ট্যানলি এবং উইলিয়াম ড্যাঙ্কো তাদের বই "দ্য মিলিয়নেয়ার নেক্সট ডোর: দ্য সারপ্রাইজিং সিক্রেটস অফ আমেরিকাস ওয়েলথি"-তে বলেছেন যে কোটিপতিদের দুই-তৃতীয়াংশ স্ব-নিযুক্ত, এবং উদ্যোক্তারা সেই গোষ্ঠীর বেশিরভাগ প্রতিনিধিত্ব করে।

লেখকরা নোট করেছেন যে বেশিরভাগ মিলিয়নেয়াররা দীর্ঘ সময় কাজ করেছেন, তাদের উপার্জনের চেয়ে কম জীবনযাপন করেছেন, অর্থ সঞ্চয় করেছেন এবং স্মার্ট বিনিয়োগ করেছেন।

উদ্যোক্তারা দেশের বেশিরভাগ সম্পদ তৈরি করেন। ১৯৮৪ সালে, ফোর্বসের ৪০০ কোটিপতি আমেরিকানদের তালিকায় অর্ধেকেরও কম লোক ছিল স্ব-নির্মিত কোটিপতি, কিন্তু ২০১৮ সাল নাগাদ, আমেরিকানরা যারা নিজেদের ভাগ্য তৈরি করেছিল তারা তালিকার ৬৭ শতাংশ ছিল।

পেশাদার পরামর্শ পান

একজন ভালো আর্থিক উপদেষ্টা আপনাকে সঠিক বিনিয়োগ ও কৌশলের দিকে নিয়ে যেতে পারেন এবং সম্পদ তৈরি ও সংরক্ষণে সাহায্য করতে পারেন।

তবে বসে থাকবেন না এবং আপনার উপদেষ্টাকে সমস্ত চিন্তাভাবনা করতে দিন। আপনার অর্থ কোথায় বিনিয়োগ করা হচ্ছে এবং কেন তা নিয়ে সক্রিয় আগ্রহ নিন।

"ব্যক্তিগত অর্থায়নের ক্ষেত্রে আমরা সবাই আজীবন শিক্ষার্থী, " টুইট বলেছেন। "পর্যায়ক্রমে আপনার জ্ঞান আপডেট করতে ইচ্ছুক হন এবং বিশ্বের যা ঘটছে তার সাথে এটি সম্পর্কিত করুন, তবে পুরস্কারের দিকে আপনার চোখ রাখুন।"

আপনি যদি একজন আর্থিক পরিকল্পনাকারীকে আপনার অর্থ পরিচালনা করার সামর্থ্য না রাখেন, তাহলে এমন একজনকে খুঁজুন যিনি আপনার পোর্টফোলিও পর্যালোচনা করবেন এবং এককালীন ফি এর জন্য সুপারিশ করবেন।

ব্যাঙ্করেটের "এক মিলিয়ন ডলার সংরক্ষণ করুন ক্যালকুলেটর" আপনাকে দেখাতে পারে যে আপনার লক্ষ্যে পৌঁছতে আপনার কত সময় লাগবে।

শেষ কথা - শূন্য থেকে কোটিপতি হওয়ার উপায়

আপনি যদি সাত অঙ্কের মোট মূল্যের দিকে কাজ শুরু করতে যাচ্ছেন, তাহলে আপনাকে অবশ্যই একটি দীর্ঘ দৃষ্টিভঙ্গি নিতে হবে। আপনার আর্থিক ভবিষ্যত সুরক্ষিত করার গুরুত্ব সম্পর্কে চিন্তা করুন।

"স্বাভাবিকভাবেই, সুন্দর জিনিসগুলি উপভোগ করার জন্য পর্যাপ্ত অর্থ থাকা এবং নিজের জন্য এবং আপনি যাদের সবচেয়ে বেশি যত্নশীল তাদের জন্য স্মরণীয় অভিজ্ঞতা তৈরি করা চমৎকার বিকল্প, কিন্তু দীর্ঘস্থায়ী আর্থিক নিরাপত্তা অনেক বেশি মূল্যবান," ফ্লারি বলেছেন।


"যখন আপনাকে আপনার প্রয়োজন মেটাতে বা আপনার জীবনযাত্রার জন্য অর্থের বিষয়ে চিন্তা করতে হবে না, তখন আপনি বড় চিন্তা করতে এবং জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ফোকাস করতে মুক্ত হন।"

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url