অল্প জায়গায় সবজি চাষ - অল্প জমিতে সবজি চাষ পদ্ধতি

অল্প জায়গায় কিভাবে সবজি চাষ করব? আমাদের আশেপাশের সব জায়গায় কিছু না কিছু জমি ফাঁকা থাকে, তবে সেসব জায়গায় কিভাবে সবজি চাষ করা যায়। আজ আমরা এই আর্টিকেলটি থেকে জানব কিভাবে অল্প জমিতে সবজি চাষ করা যায়?
তাহলে চলুন জেনে যাক, অল্প জায়গায় সবজি চাষ করা সম্পর্কে বিস্তারিত। তার জন্য বন্ধুরা অল্প জায়গায় সবজি চাষ সম্পর্কিত আর্টিকেল টি প্রথম থেকে শেষ পযন্ত পড়ুন।

অল্প জায়গায় সবজি চাষ করতে কি কি প্রয়োজন

আপনি যদি অল্প জায়গায় সবজি চাষ করতে চান, তাহলে আমাদের এই আর্টিকেলটি দেওয়ার নিয়ম গুলো অনুসরণ করুন। আপনার সুবিধার্থে, অল্প জায়গায় সবজি চাষ সম্পর্কে কিছু টিপস দেওয়া হলোঃ

আপনার স্থান মূল্যায়ন করুন:

সূর্যালোক এক্সপোজার, বাতাসের ধরণ এবং জলের অ্যাক্সেস সহ উপলব্ধ স্থান এবং এর বৈশিষ্ট্যগুলি নির্ধারণ করুন। এমন একটি অবস্থান বেছে নিন যেখানে প্রতিদিন কমপক্ষে 6-8 ঘন্টা সূর্যালোক পাওয়া যায়। আপনি ভালো স্থান মূল্যায়ন করতে পারেন, যাতে সূর্যের আলো নিয়মিত আলো যায় সেখানে আপনার স্থান মূল্যায়ন করতে পারেন। কেননা সূর্যের আলোর কারণে শাকসবজি খুব সুন্দর ভাবে ভালো ফলন হয় যার কারণে আপনি খুব সহজেই অল্প জায়গায় সবজি চাষ করতে পারবেন।

উপযুক্ত সবজি নির্বাচন করুন:

সবজি নির্বাচন করা আপনি কি ধরনের সবজি চাষ করতে চান? অল্প জায়গায় সে ধরনের সবজি সিলেক্ট করুন, যাতে আপনি অল্প জায়গায় ভালো মানের সবজি চাষ করতে পারেন। তার মধ্যে অন্যতম যেগুলো সবজি সেগুলো এখানে দেওয়া হলো; টমেটো, গোলমরিচ, লেটুস, পালং শাক, মূলা, গাজর, ভেষজ এবং অন্যান্য সবজির বামন বা কমপ্যাক্ট জাতের মতো ছোট জায়গার জন্য উপযুক্ত সবজি বেছে নিন।

মাটি প্রস্তুত করুন:

কম্পোস্ট বা জৈব পদার্থের ভাল মিশ্রণের সাথে ভালভাবে নিষ্কাশন করা মাটি ব্যবহার করুন। যদি স্থান সীমিত হয়, মাটির ব্যবহার অপ্টিমাইজ করার জন্য পাত্রে, উত্থিত বিছানা, বা উল্লম্ব বাগান ব্যবস্থা ব্যবহার করার কথা বিবেচনা করুন। মাটি প্রস্তুতের কারণে কিন্তু সবচেয়ে ভালো ফলন হয়। মাটিতে জৈব সার মিশ্রণ করুন এমন ভাবে যাতে মাটিতে, কোন সবজির বীজ বপন করলেই সঙ্গে সঙ্গে খুব সহজেই দ্রুত বৃদ্ধি পায়। আপনি যদি জৈব সার কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে না জেনে থাকেন তাহলে জেনে নিতে পারেন। ভালো পরিমানের মাটি প্রস্তুত করার পরে অল্প জায়গায় সবজি চাষ করতে পারেন খুব সুন্দর ভাবে।

কন্টেইনার গার্ডেনিং:

আপনার সবজি বাড়াতে বিভিন্ন পাত্র যেমন পাত্র, ঝুলন্ত ঝুড়ি, জানালার বাক্স বা ফ্যাব্রিক গ্রো ব্যাগ ব্যবহার করুন। জলাবদ্ধতা রোধ করতে পাত্রে ড্রেনেজ গর্ত রয়েছে তা নিশ্চিত করুন। বর্তমান সময়ে আমরা যারা পাত্রে বা জ্বলন্ত ঝুড়িতে সবজি চাষ করতে চাই, তাদের জন্য এটি একটি খুবই জনপ্রিয়। কেননা এখানে পানি জমার কোন ভয় নেই, তারপরও আপনার জায়গাটা এমন জায়গায় যদি থাকে যেখানে পানি বেড়ে যায় বৃষ্টির কারণে, তাহলে আপনি পানি সরিয়ে দেবেন। তাহলে ভালো হবে সবজির জন্য এসব নিয়ম গুলো মেনে আপনি সবজি চাষ করতে পারেন। কোন সমস্যা হবে না আরো অল্প জায়গায় খুব সুন্দর ভাবে খুব ভালো পরিমাণ সবজি চাষ করতে পারবেন।

উল্লম্ব বাগান:

ট্রেলিসে, দেয়ালে লাগানো প্ল্যান্টার বা ঝুলন্ত পাত্রে শাক-সবজি চাষ করে উল্লম্ব স্থান ব্যবহার করুন। এটি স্থান সর্বাধিক করে এবং আরও ভাল সংগঠনের জন্য অনুমতি দেয়। সবজি চাষের জন্য ভালো হয় যেখানে আপনি খুব সুন্দর ভাবে বীজ বপন করে সবজি চাষ করতে পারেন। যেখানে মাটি উদ্বরতা বাড়াতে পারেন বা সার ওষুধ দিতে পারেন। তাছাড়াও বিভিন্ন সুবিধা রয়েছে সব থেকে ভালো হয় আপনি উল্লম্ব বাগান তৈরি করে অল্প জায়গায় সবজি চাষ করা। আপনি যদি চান তাহলে উল্লম্ব বাগান তৈরি করে অল্প জায়গায় সবজি চাষ করতে পারেন।

সঙ্গী রোপণ:

স্থান অপ্টিমাইজ করতে এবং কীটপতঙ্গকে নিরুৎসাহিত করতে সহচর রোপণ অনুশীলন করুন। বৃদ্ধির অভ্যাস এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণের ক্ষেত্রে একে অপরের পরিপূরক সবজি লাগান।

জলসেচন এবং সেচ:

নিয়মিত আপনার গাছপালা জল, বিশেষ করে শুষ্ক সময়কালে. সামঞ্জস্যপূর্ণ আর্দ্রতার মাত্রা বজায় রাখতে একটি ড্রিপ সেচ ব্যবস্থা বা স্ব-জল দেওয়ার পাত্র স্থাপন করার কথা বিবেচনা করুন। আপনি যদি নিয়মিত সবজিতে সেচ দেন, তাহলে সবজি কিন্তু খুব দ্রুত বৃদ্ধি হবে। আর যেহেতু আপনি অল্প জায়গায় সবজি চাষ করতে চান, সেহেতু নিয়মিত আপনাকে সেচ অবশ্যই দিতে হবে। তাহলে আপনার সবজি খুব দ্রুত বৃদ্ধি করতে পারবেন। অল্প জায়গায় সবজি চাষ করার জন্য নিয়মিত সবজির যত্ন করতে হবে।

নিষিক্তকরণ:

আপনার উদ্ভিদে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে জৈব বা ধীর-মুক্ত সার ব্যবহার করুন। অতিরিক্ত নিষিক্তকরণ এড়াতে সার প্যাকেজিংয়ের নির্দেশাবলী অনুসরণ করুন। অনেকেই মনে করেন যে ওষুধ নিয়মিত না দিয়ে অতিরিক্ত দিয়ে থাকেন, যার কারণে সবজির বিভিন্ন ধরনের ক্ষতি হয়, সবজি চাষ করার জন্য সঠিকভাবে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ দিতে হবে, তাহলে খুব ভালো ফলাফল পাওয়া সম্ভব।

পোকামাকড় ও রোগ ব্যবস্থাপনাঃ

কীট বা রোগের লক্ষণগুলির জন্য আপনার গাছগুলিতে নজর রাখুন। আপনার ফসল রক্ষা করতে জৈব কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করুন যেমন নিম তেল, কীটনাশক সাবান, বা ডায়াটোমাসিয়াস আর্থ। অল্প জায়গায় সবজি চাষ করতে হলে, আপনাকে অবশ্যই পোকামাকড় ও রোগ ব্যবস্থা সম্পর্কে দিকনির্দেশনা দিতে হবে। কেননা অল্প জায়গায় সবজি চাষ করতে হলে, অবশ্যই পোকামাকড়ের হাত পড়বে আপনাকে সেই অনুযায়ী ওষুধ ব্যবহার করতে হবে।

ফসল কাটা:

আপনার শাকসবজি যখন তাদের পরিপক্কতার শীর্ষে থাকে তখন ফসল সংগ্রহ করুন। নিয়মিত ফসল সংগ্রহ অব্যাহত উৎপাদনকে উৎসাহিত করে এবং সর্বোত্তম স্বাদ এবং গুণমান নিশ্চিত করে। আপনার  সবজি চাষ করা সবজি যখন উপযুক্ত হয়ে যাবে, তখন আপনি সবজি সংগ্রহ করুন। বেশি দিন পর্যন্ত  সবজি রাখলে সবজিগুলো নষ্ট হয়ে যাওয়া সম্ভাবনা থাকে, আপনার সবজি উপযুক্ত হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আপনি সংগ্রহ করুন।

নিরবিচ্ছিন্য ভাবে শিখতে থাকা:

বাগান করার কৌশল, সর্বোত্তম অনুশীলন এবং ছোট-স্থানের বাগান করার টিপস সম্পর্কে অবগত থাকুন। আপনার দক্ষতা উন্নত করতে বাগান সম্প্রদায়ে যোগ দিন, বই পড়ুন এবং টিউটোরিয়াল দেখুন।


মনে রাখবেন, ধৈর্য এবং সামঞ্জস্যপূর্ণ যত্ন একটি সফল ছোট স্থানের উদ্ভিজ্জ বাগানের চাবিকাঠি। কিছু সহজে জন্মানো সবজি দিয়ে শুরু করুন এবং আপনার অভিজ্ঞতা অর্জনের সাথে সাথে ধীরে ধীরে আপনার বাগানটি প্রসারিত করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url