হার্ট অ্যার্টাকের ১মাস আগে যে লক্ষণ দেখা যায়

হার্ট অ্যাটাকের কি? কি? লক্ষণ দেখা গেলে আপনি বুঝবেন যে আপনার হার্ট অ্যাটাক হয়েছে। তাছাড়াও হার্ট এটাক ১মাস আগে যে লক্ষণ গুলো দেখা যায় এই আর্টিকেল থেকে আমরা হার্ট এটাকের লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানবো। 
আপনি যদি হার্ট এটাকের লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেয়া হার্ট অ্যার্টাকের ১মাস আগে যে লক্ষণ দেখা যায় বিস্তারিত সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ হার্ট অ্যার্টাকের ১মাস আগে যে লক্ষণ দেখা যায়

হার্ট ব্লক হওয়ার লক্ষণ

বন্ধুরা হার্ট এটাক, হার্ট ব্লক হওয়ার লক্ষণ কিন্তু মোটেও ভালো দিক নয়। হার্ট ব্লক হওয়ার বিভিন্ন লক্ষণ আছে চলুন আমরা হার্ট ব্লকের লক্ষণ গুলো বিস্তারিত জেনে নেই, হার্ট ব্লক হল এমন একটি অবস্থা যেখানে হৃৎপিণ্ডের বৈদ্যুতিক সংকেত বিলম্বিত হয় বা ব্লক হয়, স্বাভাবিক হৃদস্পন্দন ব্যাহত হয়। ব্লকের তীব্রতার উপর ভিত্তি করে লক্ষণগুলি পরিবর্তিত হয়। 

হালকা ক্ষেত্রে উপসর্গবিহীন হতে পারে, যখন গুরুতর ক্ষেত্রে ক্লান্তি, মাথা ঘোরা, মূর্ছা যাওয়া (সিনকোপ) এবং বুকে ব্যথা হতে পারে। রোগীরা ধীর হৃদস্পন্দন অনুভব করতে পারে (ব্র্যাডিকার্ডিয়া), বিশেষত শারীরিক কার্যকলাপের সময়। উন্নত পর্যায়ে, হার্ট ব্লক হার্ট ফেইলিওর হতে পারে। উপসর্গের সম্মুখীন হলে ডাক্তারের পরামর্শ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ গুরুতর ক্ষেত্রে হার্টের বৈদ্যুতিক কার্যকলাপ নিয়ন্ত্রণ করার জন্য পেসমেকারের প্রয়োজন হতে পারে।

হার্ট অ্যাটাক এর পূর্ব লক্ষণ

হার্ট অ্যাটক এর আগে যে যে লক্ষণ গুলো দেখা যায় চলুন আমরা জেনে নিই, হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলি পরিবর্তিত হতে পারে এবং কিছু ব্যক্তি কোনো সতর্কতা লক্ষণ অনুভব করতে পারে না। যাইহোক, সাধারণ প্রাথমিক সূচকগুলির মধ্যে রয়েছে বুকে অস্বস্তি বা ব্যথা যা বাহু, ঘাড়, চোয়াল, কাঁধ বা পিঠে ছড়িয়ে পড়তে পারে।

আরো পড়ুন টেস্ট টিউব বেবি কী? - টেস্ট টিউব বেবি কিভাবে হয়

শ্বাসকষ্ট, ঠান্ডা ঘাম, বমি বমি ভাব এবং হালকা মাথা ব্যথাও সম্ভাব্য লক্ষণ। কিছু লোক আসন্ন ধ্বংস বা চরম ক্লান্তির অনুভূতি বর্ণনা করে। এই লক্ষণগুলি অবিলম্বে সনাক্ত করা অপরিহার্য, কারণ প্রাথমিক হস্তক্ষেপ ফলাফলগুলিকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। মহিলারা কখনও কখনও পেটে অস্বস্তি, ক্লান্তি বা মাথা ঘোরার মতো অস্বাভাবিক লক্ষণগুলি অনুভব করতে পারে। 

যদি কেউ হার্ট অ্যাটাকের সন্দেহ করে, জরুরী পরিষেবাগুলিতে কল করে অবিলম্বে চিকিত্সার সহায়তা চাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। দ্রুত নির্ণয় এবং চিকিত্সা জীবন রক্ষাকারী হতে পারে, এবং সম্ভাব্য হার্ট-সম্পর্কিত লক্ষণগুলির ক্ষেত্রে সতর্কতার দিক থেকে ভুল করা ভাল।

হার্ট দূর্বলের লক্ষণ

একটি "দুর্বল হৃদয়" প্রায়ই হৃদযন্ত্রের ব্যর্থতা বোঝায়, যেখানে হৃদয় কার্যকরভাবে রক্ত পাম্প করতে সংগ্রাম করে। উপসর্গগুলির মধ্যে রয়েছে ক্লান্তি, শ্বাসকষ্ট এবং তরল ধরে রাখার কারণে পা ও পেটে ফুলে যাওয়া। ব্যক্তিদের ক্রমাগত কাশি, হৃদস্পন্দন বৃদ্ধি এবং মনোনিবেশ করতে অসুবিধা হতে পারে। অবস্থার উন্নতির সাথে সাথে, বুকে ব্যথা হতে পারে এবং শারীরিক কার্যকলাপ সহ্য করার ক্ষমতা হ্রাস পেতে পারে। এই লক্ষণগুলিকে প্রাথমিকভাবে চিনতে হবে, কারণ হার্ট ফেইলিওর একটি গুরুতর চিকিৎসা অবস্থা যার জন্য স্বাস্থ্যসেবা পেশাদারদের দ্রুত মনোযোগ এবং ব্যবস্থাপনা প্রয়োজন।

হার্ট স্ট্রোক এর লক্ষণ

একটি হার্ট স্ট্রোক, সাধারণত একটি স্ট্রোক বা সেরিব্রোভাসকুলার অ্যাক্সিডেন্ট (CVA) নামে পরিচিত, তখন ঘটে যখন মস্তিষ্কের একটি অংশে রক্ত ​​​​প্রবাহ ব্যাহত হয়, যার ফলে মস্তিষ্কের সম্ভাব্য ক্ষতি হয়। লক্ষণগুলির মধ্যে রয়েছে মুখ, বাহু বা পায়ে, বিশেষ করে শরীরের একপাশে হঠাৎ অসাড়তা বা দুর্বলতা। ব্যক্তিদের বিভ্রান্তি, কথা বলতে বা বুঝতে সমস্যা হতে পারে, তীব্র মাথাব্যথা, এবং হাঁটতে অসুবিধা হতে পারে, প্রায়শই মাথা ঘোরা হতে পারে।

আরো পড়ুন  শিশুদের জন্মগত হ্রদ ছিদ্রের কারণ - হ্রদ ছিদ্রে লক্ষণ ও চিকিৎসা

দৃষ্টি সমস্যা, যেমন ঝাপসা বা কালো দৃষ্টি, এছাড়াও ঘটতে পারে। এই উপসর্গগুলির দ্রুত স্বীকৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ অবিলম্বে চিকিৎসা হস্তক্ষেপ মস্তিষ্কের ক্ষতি কমাতে পারে এবং ফলাফল উন্নত করতে পারে। যদি কেউ স্ট্রোকের লক্ষণগুলি প্রদর্শন করে, তবে অবিলম্বে জরুরি পরিষেবাগুলিতে কল করা অপরিহার্য, কারণ স্ট্রোকের চিকিত্সার ক্ষেত্রে সময় একটি গুরুত্বপূর্ণ বিষয়।

হার্ট অ্যার্টাকের ১মাস আগে যে লক্ষণ দেখা যায়

হার্ট অ্যাটাকের ঠিক ১মাস আগে নির্দিষ্ট লক্ষণগুলির পূর্বাভাস দেওয়া অনেক টা কঠিন, কারণ সতর্কতা লক্ষণগুলি ব্যক্তিদের মধ্যে পরিবর্তিত হতে পারে। যাইহোক, কিছু লোক মাসে সূক্ষ্ম সূচকগুলি অনুভব করতে পারে যা হার্ট অ্যাটাকের দিকে নিয়ে যায়। 

এর মধ্যে অস্বাভাবিক ক্লান্তি, শ্বাসকষ্ট, বুকে অস্বস্তি বা চাপ এবং ঘুমের ধরণে ব্যাঘাত অন্তর্ভুক্ত থাকতে পারে। উদ্বেগ এবং বর্ধিত ঘামও উপস্থিত হতে পারে। উপরন্তু, ব্যক্তিরা তাদের ব্যায়াম সহনশীলতার সূক্ষ্ম পরিবর্তন বা হৃদস্পন্দন বৃদ্ধি লক্ষ্য করতে পারে। এটি জোর দেওয়া গুরুত্বপূর্ণ যে এই লক্ষণগুলি অনির্দিষ্ট এবং বিভিন্ন স্বাস্থ্য অবস্থার জন্য দায়ী করা যেতে পারে।

আরো পড়ুন ঃ শরীরের রক্ত বৃদ্ধির উপায় - কোন কোন খাবার শরীরে রক্ত বৃদ্ধি যোগায়

অবিলম্বে সংশ্লিষ্ট লক্ষণগুলি সনাক্ত করা এবং সমাধান করা অপরিহার্য, এবং হৃদরোগের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের তাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্য কার্যকরভাবে নিরীক্ষণ ও পরিচালনা করার জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে নিয়মিত চেক-আপ করা উচিত। যদি হার্ট অ্যাটাকের কোনো সন্দেহ থাকে, অবিলম্বে চিকিৎসা সহায়তা অপরিহার্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url