এনাল ফিসার থেকে মুক্তির উপায়

এনাল ফিসার থেকে মুক্তির সহজ উপায় আমরা অনেকেই জানতে চাই এনাল ফিসার রোগটা কি? আমরা কিন্তু এনাল ফিসার রোগ সম্পর্কে অনেকেই বিস্তারিত জানি না। আপনি যদি বুঝতে পারেন যে আপনার এনাল ফিসার রোগ হয়েছে তাহলে কিন্তু মোটেও অযাথা সময় নষ্ট করবেন না। 
কেননা এনাল ফিচার বেশি মারাত্মক হলে কিন্তু ক্যান্সারে এবং বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম থাকে। এনাল ফিসার থেকে মুক্তির উপায় সম্পর্কে বিস্তারিত জানবো। আপনার যদি এনাল ফিসার রোগে আক্রান্ত হয়ে থাকেন বা এনাল ফিসার সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন বন্ধুরা এনাল ফিসার সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচীপত্রঃ এনাল ফিসার থেকে মুক্তির উপায়

এনাল ফিসার কি?

এনাল ফিসার হল মলদ্বারের আস্তরণে একটি ছোট ফাটল বা ফাটল। এনাল ফিসার অবস্থায় ব্যথা, রক্তপাত এবং অস্বস্তির কারণ হতে পারে, বিশেষ করে মলত্যাগের সময়। মলদ্বারের ফাটল সাধারণ এবং সব বয়সের মানুষকে এনাল ফিসার প্রভাবিত করতে পারে। এনাল ফিসার প্রায়শই মলদ্বার খালে আঘাতের ফলে হয়, যেমন শক্ত বা বড় মল পাস করা, দীর্ঘস্থায়ী ডায়রিয়া বা পায়ু অঞ্চলে প্রদাহ।

এনাল ফিসার কেন হয়

মলদ্বারের ফাটল বিভিন্ন কারণে ঘটতে পারে এবং এগুলি প্রায়শই মলদ্বারে আঘাত বা আঘাতের কারণগুলির সাথে সম্পর্কিত। কিছু সাধারণ কারণ অন্তর্ভুক্ত:

শক্ত বা বড় মল: শক্ত বা বড় মল ত্যাগ করা, বিশেষত যখন কোষ্ঠকাঠিন্য হয়, তখন মলদ্বারের সূক্ষ্ম আস্তরণ প্রসারিত এবং ছিঁড়ে যেতে পারে, যার ফলে মলদ্বার ফিসার হয়।

দীর্ঘস্থায়ী ডায়রিয়া: বিপরীতভাবে, ডায়রিয়ার ঘন ঘন এপিসোডগুলি মলদ্বারের টিস্যুকে বিরক্ত এবং দুর্বল করে ফিসারের বিকাশে অবদান রাখতে পারে।

মলত্যাগের সময় স্ট্রেনিং: মলত্যাগের সময় স্ট্রেনিং, যা কোষ্ঠকাঠিন্য বা অন্যান্য কারণে ঘটতে পারে, মলদ্বার খালে অতিরিক্ত চাপ দেয় এবং ফিসার হতে পারে।

মলদ্বারে আঘাত বা আঘাত: মলদ্বার এলাকায় আঘাত, যেমন মলদ্বার সেক্স থেকে আঘাত বা বিদেশী বস্তুর সন্নিবেশ, ফিসার হতে পারে।

প্রদাহজনক অন্ত্রের রোগ (IBD): ক্রোনস ডিজিজ বা আলসারেটিভ কোলাইটিসের মতো অবস্থা, যা প্রদাহজনক অন্ত্রের রোগের রূপ, মলদ্বার অঞ্চলে প্রদাহের কারণে মলদ্বার ফিসারের বিকাশে অবদান রাখতে পারে।

অ্যানাল স্ফিঙ্কটার পেশীর খিঁচুনি: মলদ্বারের চারপাশে পেশীগুলির ক্রমাগত খিঁচুনি (অ্যানাল স্ফিঙ্কটার) ফিসারের বিকাশে অবদান রাখতে পারে এবং নিরাময় প্রক্রিয়াকে বাধা দিতে পারে।

মলদ্বার এলাকায় রক্ত প্রবাহ হ্রাস: যেসব শর্ত মলদ্বার অঞ্চলে রক্ত প্রবাহ হ্রাস করে, যেমন ভাস্কুলার রোগ, মলদ্বার ফিসারের নিরাময়কে ব্যাহত করতে পারে।


জেনেটিক্স, বয়স বা নির্দিষ্ট কিছু চিকিৎসা অবস্থার মতো কারণগুলির কারণে কিছু ব্যক্তি মলদ্বারে ফাটল তৈরির প্রবণতা বেশি হতে পারে তা লক্ষ করা অপরিহার্য। ভাল অন্ত্রের অভ্যাস বজায় রাখা, হাইড্রেটেড থাকা, এবং একটি উচ্চ ফাইবার খাদ্য অন্তর্ভুক্ত করা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং পায়ু ফাটার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। আপনি যদি মলদ্বারের ফিসারের লক্ষণগুলি অনুভব করেন, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

এনাল ফিসার এর ঔষধ

মলদ্বারের ফাটলগুলি পরিচালনা করতে এবং উপসর্গগুলি উপশম করতে বেশ কয়েকটি ওষুধ ব্যবহার করা হয়। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কিছু ওষুধ ব্যথা উপশম করতে এবং নিরাময়কে উন্নীত করতে সাহায্য করতে পারে, তারা প্রায়শই একটি বিস্তৃত চিকিত্সা পরিকল্পনার অংশ যা জীবনধারা পরিবর্তন এবং অন্যান্য হস্তক্ষেপ অন্তর্ভুক্ত করতে পারে। এখানে কিছু ওষুধ রয়েছে যা সাধারণত মলদ্বারের ফাটলের জন্য ব্যবহৃত হয়:

টপিকাল অ্যানেস্থেটিক বা ব্যথানাশক:
লিডোকেন ক্রিম বা মলম: টপিক্যালি প্রয়োগ করা হয়, লিডোকেন একটি স্থানীয় চেতনানাশক যা এলাকাটিকে অসাড় করতে এবং ব্যথা কমাতে সাহায্য করতে পারে।
নাইট্রোগ্লিসারিন মলম: নাইট্রোগ্লিসারিন মলদ্বারের চারপাশে মসৃণ পেশীগুলিকে শিথিল করতে সাহায্য করে, রক্ত প্রবাহকে প্রচার করে এবং স্ফিঙ্কটার পেশীর খিঁচুনি কমাতে সাহায্য করে। এটি নিরাময়ে সহায়তা করতে পারে।

ক্যালসিয়াম চ্যানেল ব্লকার:
ডিলটিয়াজেম ক্রিম: নাইট্রোগ্লিসারিনের মতো, ডিলটিয়াজেম হল একটি ক্যালসিয়াম চ্যানেল ব্লকার যা পায়ূর স্ফিঙ্কটার পেশীগুলিকে শিথিল করতে, খিঁচুনি কমাতে এবং রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে সহায়তা করে।

স্টুল সফটনার এবং ফাইবার সাপ্লিমেন্ট:
বাল্ক-ফর্মিং ল্যাক্সেটিভস: এগুলি মলকে নরম করতে এবং নিয়মিত মলত্যাগে সহায়তা করে, মলত্যাগের সময় আরও আঘাতের ঝুঁকি হ্রাস করে। উদাহরণের মধ্যে রয়েছে সাইলিয়াম ভুসি এবং মিথাইলসেলুলোজ।

ব্যথা উপশমকারী:
ওভার-দ্য-কাউন্টার ব্যথা উপশমকারী: ব্যথা নিয়ন্ত্রণের জন্য এসিটামিনোফেন বা আইবুপ্রোফেনের মতো প্রেসক্রিপশন ছাড়া ব্যথার ওষুধের সুপারিশ করা যেতে পারে।

অ্যান্টিবায়োটিক:
সংক্রমণের ক্ষেত্রে: যদি সংক্রমণের প্রমাণ থাকে বা ফিসার ঠিকভাবে নিরাময় না হয়, তাহলে অ্যান্টিবায়োটিকগুলি নির্ধারিত হতে পারে।
স্বাস্থ্যসেবা প্রদানকারীর সুপারিশগুলি অনুসরণ করা এবং নির্দেশ অনুসারে ঔষুধ ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপরন্তু, ভাল পায়ু স্বাস্থ্যবিধি বজায় রাখা, একটি উচ্চ ফাইবার খাদ্য গ্রহণ, হাইড্রেটেড থাকা এবং কোষ্ঠকাঠিন্য এড়ানোর মতো জীবনধারা পরিবর্তনগুলি প্রায়শই এনাল ফিসারগুলি পরিচালনার মূল উপাদান।

এনাল ফিসার এর মলমের নাম

অনেকগুলি মলম সাধারণত মলদ্বারের এনাল ফিসাররের চিকিৎসার জন্য নির্ধারিত বা সুপারিশ করা হয়। এরকম একটি মলম হল:

রেকটিভ (নাইট্রোগ্লিসারিন মলম): নাইট্রোগ্লিসারিন মলদ্বারের চারপাশে মসৃণ পেশীগুলিকে শিথিল করতে সাহায্য করে, রক্ত প্রবাহের উন্নতি করে এবং স্ফিঙ্কটার পেশীর খিঁচুনি কমায়। এটি মলদ্বারের ফিসার নিরাময়ে অবদান রাখতে পারে।


এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে মলমের পছন্দ পৃথক কারণ এবং নির্দিষ্ট ক্ষেত্রে স্বাস্থ্যসেবা প্রদানকারীর মূল্যায়নের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। উপরন্তু, স্বাস্থ্যসেবা প্রদানকারী মলম ব্যবহার পরিপূরক করার জন্য জীবনধারা পরিবর্তন, খাদ্যতালিকাগত পরিবর্তন এবং অন্যান্য ব্যবস্থার সুপারিশ করতে পারে।

সর্বদা একজন স্বাস্থ্যসেবা পেশাদারের নির্দেশনা এবং প্রেসক্রিপশনের অধীনে মলদ্বারের ফাটলের জন্য মলম সহ যে কোনও ওষুধ ব্যবহার করুন। তারা আপনার চিকিৎসা ইতিহাস এবং বর্তমান স্বাস্থ্য অবস্থার উপর ভিত্তি করে সবচেয়ে উপযুক্ত সুপারিশ প্রদান করতে পারে। যদি আপনার সন্দেহ হয় যে আপনার মলদ্বারে ফিসার আছে বা লক্ষণগুলি অনুভব করছেন, তাহলে একটি সঠিক রোগ নির্ণয় এবং উপযোগী চিকিৎসা পরিকল্পনার জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন।

এনাল ফিসার এর ঘরোয়া চিকিৎসা

যদিও সঠিক রোগ নির্ণয় এবং ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কিছু ঘরোয়া প্রতিকার এবং জীবনধারার পরিবর্তন রয়েছে যা পায়ূর ফিসারের লক্ষণগুলি পরিচালনা করতে এবং নিরাময়কে উন্নীত করতে সহায়তা করতে পারে। এখানে কিছু ঘরোয়া চিকিৎসা রয়েছে যা আপনি বিবেচনা করতে পারেন:

উষ্ণ সিটজ বাথ:
দিনে কয়েকবার প্রায় 15-20 মিনিটের জন্য উষ্ণ জলে পায়ু অঞ্চলটি ভিজিয়ে রাখুন। এটি পেশী শিথিল করতে, ব্যথা কমাতে এবং নিরাময়কে উন্নীত করতে সাহায্য করতে পারে।
খাদ্যতালিকাগত পরিবর্তন:

ফাইবার খাওয়ার পরিমাণ বাড়ান: বেশি ফাইবার গ্রহণ করলে মল নরম হয় এবং মলত্যাগ সহজ হয়। ফাইবারের ভালো উৎসের মধ্যে রয়েছে ফলমূল, শাকসবজি, গোটা শস্য এবং লেবু।
হাইড্রেটেড থাকুন: নরম মল বজায় রাখতে প্রচুর পানি পান করুন।

মল সফটনার:
ওভার-দ্য-কাউন্টার স্টুল সফটনার বা ফাইবার সাপ্লিমেন্ট কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং মলত্যাগকে আরও আরামদায়ক করতে সহায়ক হতে পারে।
সাময়িক চিকিৎসা:

জায়গাটি অসাড় করতে এবং ব্যথা কমাতে ওভার-দ্য-কাউন্টার ক্রিম বা স্থানীয় চেতনানাশক, যেমন লিডোকেনযুক্ত মলম প্রয়োগ করুন।

স্ট্রেনিং এড়িয়ে চলুন:
মলত্যাগের সময় স্ট্রেন করলে মলদ্বারের ফিসার খারাপ হতে পারে। উচ্চ ফাইবার খাদ্য বজায় রেখে, হাইড্রেটেড থাকার এবং স্বাস্থ্যকর অন্ত্রের অভ্যাস গ্রহণ করে কোষ্ঠকাঠিন্য এড়াতে চেষ্টা করুন।

মলদ্বার এলাকা পরিষ্কার রাখুন:
মলত্যাগের পরে হালকা সাবান এবং জল দিয়ে পায়ু অঞ্চলটি আলতো করে পরিষ্কার করুন। কঠোর বা সুগন্ধিযুক্ত সাবান ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ তারা এলাকায় জ্বালাতন করতে পারে।

উইচ হ্যাজেল বা অ্যালোভেরা:
জাদুকরী হ্যাজেল বা অ্যালোভেরা জেল মলদ্বারে প্রয়োগ করলে প্রশান্তিদায়ক স্বস্তি পাওয়া যেতে পারে।
বিরক্তিকর এড়িয়ে চলুন:

রুক্ষ টয়লেট পেপার ব্যবহার এড়িয়ে চলুন। মৃদু পরিষ্কারের জন্য আর্দ্র ওয়াইপ বা বিডেট ব্যবহার করার কথা বিবেচনা করুন।

মনে রাখবেন যে এই ঘরোয়া চিকিৎসাগুলি সাধারণত উপসর্গ উপশমের জন্য এবং ফিসারের অন্তর্নিহিত কারণের সমাধান নাও করতে পারে। যদি উপসর্গগুলি অব্যাহত থাকে বা খারাপ হয়, অথবা যদি আপনি একটি সংক্রমণের সন্দেহ করেন, তাহলে পেশাদার ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। উপরন্তু, যদি বাড়িতে চিকিত্সা অপর্যাপ্ত হয়, একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী নিরাময় প্রচারের জন্য প্রেসক্রিপশন ওষুধ বা অন্যান্য হস্তক্ষেপের সুপারিশ করতে পারে।

এনাল ফিসার থেকে মুক্তির সহজ উপায়

মলদ্বারের ফাটল থেকে নিরাময় সাধারণত সময় নেয়, এবং এমনভাবে চিকিত্সার সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ যা আরও জ্বালা সৃষ্টি না করে পুনরুদ্ধারের প্রচার করে। এখানে কিছু টিপস রয়েছে যা নিরাময় প্রক্রিয়ায় সাহায্য করতে পারে:


ভালো স্বাস্থ্যবিধি বজায় রাখুন:
মলত্যাগের পরে হালকা সাবান এবং জল দিয়ে আলতো করে ধুয়ে মলদ্বার এলাকা পরিষ্কার রাখুন। কঠোর বা সুগন্ধিযুক্ত সাবান ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ তারা এলাকায় জ্বালাতন করতে পারে।

উষ্ণ সিটজ বাথ ব্যবহার করুন:
দিনে কয়েকবার প্রায় 15-20 মিনিটের জন্য গরম জলে ভিজিয়ে রাখুন। এটি পেশী শিথিল করতে, ব্যথা কমাতে এবং নিরাময়কে উন্নীত করতে সাহায্য করতে পারে।

হাইড্রেটেড থাকুন এবং উচ্চ ফাইবারযুক্ত ডায়েট খান:
হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি পান করুন। মল নরম করতে এবং মলত্যাগকে সহজ করতে ফল, শাকসবজি, গোটা শস্য এবং লেগুম সহ ফাইবার সমৃদ্ধ খাদ্য গ্রহণ করুন।

স্টুল সফটনার বা ফাইবার সাপ্লিমেন্ট বিবেচনা করুন:
ওভার-দ্য-কাউন্টার স্টুল সফটনার বা ফাইবার সাপ্লিমেন্ট কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে এবং মলত্যাগের সময় স্ট্রেন কমাতে সাহায্য করতে পারে।

সাময়িক চিকিৎসা:
জায়গাটি অসাড় করতে এবং ব্যথা কমাতে ওভার-দ্য-কাউন্টার ক্রিম বা স্থানীয় চেতনানাশক, যেমন লিডোকেনযুক্ত মলম প্রয়োগ করুন।

স্ট্রেনিং এড়িয়ে চলুন:
মলত্যাগের সময় স্ট্রেনিং এড়ানোর চেষ্টা করুন। আপনার সময় নিন এবং মলত্যাগ স্বাভাবিকভাবে ঘটতে দিন।

উইচ হ্যাজেল বা অ্যালোভেরা:
প্রশান্তিদায়ক উপশমের জন্য মলদ্বারে জাদুকরী হ্যাজেল বা অ্যালোভেরা জেল লাগান।

নির্ধারিত ওষুধ:
যদি ঘরোয়া প্রতিকারগুলি যথেষ্ট না হয়, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী মলদ্বারের স্ফিঙ্কটার পেশীগুলিকে শিথিল করতে এবং নিরাময়কে উন্নীত করার জন্য নাইট্রোগ্লিসারিন বা ডিল্টিয়াজেমের মতো ওষুধগুলি লিখে দিতে পারেন।

চিকিৎসা পরামর্শ অনুসরণ করুন:
যদি আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী ওষুধগুলি নির্ধারণ করে থাকেন বা একটি নির্দিষ্ট চিকিত্সা পরিকল্পনার সুপারিশ করেন, তাহলে তাদের নির্দেশাবলী ঘনিষ্ঠভাবে অনুসরণ করতে ভুলবেন না।

মনে রাখবেন যে নিরাময়ের সময় ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয় এবং এই ব্যবস্থাগুলির সাথে অধ্যবসায় অপরিহার্য। যদি আপনার উপসর্গগুলি অব্যাহত থাকে বা খারাপ হয়, অথবা যদি আপনি একটি সংক্রমণের সন্দেহ করেন, তাহলে আরও মূল্যায়ন এবং নির্দেশনার জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন। 

কিছু ক্ষেত্রে, আরও উন্নত চিকিৎসা হস্তক্ষেপ বা অস্ত্রোপচার পদ্ধতির প্রয়োজন হতে পারে, এবং প্রয়োজনে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার সাথে এই বিকল্পগুলি নিয়ে আলোচনা করতে পারেন। আপনাকে আরো একবার বলে রাখি, এনাল ফিসার রোগ হয়ে থাকে তাহলে বিশেজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন খুব দ্রুত। কেননা এই এনাল ফিসার থেকে ক্যান্সার হওয়ার  সম্ভাবনা থাকে। তাই খুব দ্রুত ডাক্তারের পরামর্শ নেওয়াই ভলো। আমাদের এই আর্টিকেলটি থেকে আপনার কেনো ধরনের মন্তব্য থাকে তাহলে অশ্ব্যই জানাবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url