পারমাণবিক বোমা তৈরির পদ্ধতি - বোমা তৈরির পদ্ধতি

বন্ধুরা, পারমাণবিক বোমা নিয়ে আমাদের অনেকের অনেক প্রশ্ন থেকে থাকে কিভাবে পারমাণবিক বোমা তেরি করা হয়? এবং পারমানবিক বোমা তৈরির পদ্ধতি সম্পর্কে। বন্ধুরা আজ আমরা এই আর্টিকেল থেকে জানবো পারমাণবিক বোমা কিভাবে তৈরি করা হয়, পারমানবিক বোমা সম্পর্কে বিস্তারিত জানবো।
তাহলে চলুন জেনে নেওয়া যাক পারমাণবিক বোমা কি কি উপাদান দিয়ে তৈরি করা হয় এবং বিভিন্ন ধরনের বোমা সম্পর্কে এই আর্টিকেল থেকে বিস্তারিত জানবো, তার জন্য এই আর্টিকেল প্রথম থেকে শেষ পযন্ত মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পযন্ত পড়ুন।
পোস্ট সুচীপত্রঃ পারমাণবিক বোমা তৈরির পদ্ধতি - বোমা তৈরির পদ্ধতি

পারমাণবিক বোমা কি?

একটি পারমাণবিক বোমা, যা একটি পারমাণবিক বোমা নামেও পরিচিত, একটি অত্যন্ত ধ্বংসাত্মক অস্ত্র যা পারমাণবিক প্রতিক্রিয়া থেকে এর ধ্বংসাত্মক শক্তি অর্জন করে। এটি পারমাণবিক বিভাজনের নীতি বা বিদারণ এবং ফিউশন বিক্রিয়ার সংমিশ্রণে কাজ করে। একটি ফিশন বোমায়, একটি পরমাণুর নিউক্লিয়াস ছোট ছোট খণ্ডে বিভক্ত হয়, যা দ্রুত প্রসারিত শকওয়েভ, তীব্র তাপ এবং আয়নাইজিং বিকিরণ আকারে প্রচুর পরিমাণে শক্তি নির্গত করে। ফিউশন বোমা, যাকে প্রায়শই থার্মোনিউক্লিয়ার বা হাইড্রোজেন বোমা বলা হয়, হাইড্রোজেন আইসোটোপের ফিউশনকে হিলিয়ামে যুক্ত করে, যার ফলে আরও বেশি বিস্ফোরক বল তৈরি হয়।

পারমাণবিক বোমাগুলি তাদের ফলনের দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়, যা পরিমাপ করা হয় কিলোটন (হাজার টন টিএনটি) বা মেগাটন (লক্ষ লক্ষ টন টিএনটি), বিপর্যয়কর ক্ষতি, ব্যাপক প্রাণহানি এবং দীর্ঘস্থায়ী তেজস্ক্রিয় পতন ঘটাতে পারে। পারমাণবিক অস্ত্র ব্যবহারের গভীর নৈতিক এবং মানবিক প্রভাব রয়েছে, যা অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি এবং নিরস্ত্রীকরণ উদ্যোগের মাধ্যমে তাদের বিস্তার নিয়ন্ত্রণ ও হ্রাস করার আন্তর্জাতিক প্রচেষ্টার দিকে পরিচালিত করে।

পারমাণবিক বোমা  তৈরি করতে কি কি প্রয়োজন হয়?

পারমাণবিক বোমা তৈরি করা একটি জটিল এবং অত্যন্ত সংবেদনশীল প্রক্রিয়া যার জন্য বিশেষ উপকরণ, উন্নত প্রযুক্তিগত জ্ঞান এবং যথেষ্ট পরিকাঠামোর অ্যাক্সেস প্রয়োজন। সাধারণত প্রয়োজনীয় মূল উপাদানগুলির মধ্যে রয়েছে:

ফিসাইল মেটেরিয়াল: অস্ত্র-গ্রেডের ফিসাইল পদার্থ যেমন সমৃদ্ধ ইউরেনিয়াম-২৩৫ বা প্লুটোনিয়াম-২৩৯ হল মূল উপাদান। এই উপকরণগুলি প্রাপ্ত করা বা উত্পাদন করা একটি গুরুত্বপূর্ণ এবং অত্যন্ত নিয়ন্ত্রিত পদক্ষেপ।

ট্রিগার মেকানিজম: পারমাণবিক চেইন বিক্রিয়া শুরু করার জন্য একটি অত্যাধুনিক বিস্ফোরণ ব্যবস্থা প্রয়োজন। এতে প্রচলিত বিস্ফোরক, নির্ভুল সময় এবং অন্যান্য জটিল প্রকৌশল জড়িত থাকতে পারে।

অস্ত্রের নকশা: কার্যকরী পারমাণবিক বোমার নকশা তৈরি করতে পারমাণবিক পদার্থবিদ্যা, প্রকৌশল এবং কম্পিউটার মডেলিং-এ দক্ষতার প্রয়োজন হয় যাতে ফিসাইল উপাদানের দক্ষ সংকোচন এবং যথাযথ বিস্ফোরণ নিশ্চিত করা যায়।

আরো পড়ুন ভিডিও এডিটিং কিভাবে করবো - ভিডিও এডিটিং করুন সহজেই


ডেলিভারি সিস্টেম: একটি কার্যকর স্ট্রাইকের জন্য একটি ক্ষেপণাস্ত্র বা বিমানের মতো বোমা পরিবহন এবং সরবরাহ করার একটি মাধ্যম প্রয়োজন।

গোপনীয়তা এবং নিরাপত্তা: অননুমোদিত প্রবেশ এবং বিস্তার রোধ করার জন্য বোমা তৈরি এবং উৎপাদনের সমস্ত দিক ঘিরে গোপনীয়তা এবং নিরাপত্তা বজায় রাখা গুরুত্বপূর্ণ।

পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ করতে এবং নিরস্ত্রীকরণকে উন্নীত করতে পারমাণবিক অস্ত্রের অপ্রসারণের চুক্তির মতো আন্তর্জাতিক চুক্তি দ্বারা এই উপাদানগুলির অধিগ্রহণ এবং বিকাশ কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়।

আমি কিভাবে পারমাণবিক বোম তৈরি করবো?

নীতিগতভাবে এটি খুব সহজ - তেজস্ক্রিয় পদার্থের একটি সমালোচনামূলক ভর পান, ফিরে বসুন এবং পলাতক পারমাণবিক প্রতিক্রিয়া দেখুন। কিন্তু সৌভাগ্যবশত আমাদের জন্য এটি প্রথম অংশ - তেজস্ক্রিয় উপাদান পাওয়া - এটি সবচেয়ে বড় হোঁচট।

এই সপ্তাহের শুরুতে, ইরান পারমাণবিক অস্ত্র বিকাশের সন্দেহভাজন দেশগুলির ক্রমবর্ধমান তালিকায় যোগ দিয়েছে। সোমবার ইউরোপীয় ইউনিয়ন বলেছে যে ইরানের পারমাণবিক চুল্লি পারমাণবিক বোমার জন্য প্রয়োজনীয় তেজস্ক্রিয় কাঁচামাল তৈরি করতে পারে এবং অস্ত্র পরিদর্শকদের অনুমতি দেওয়ার দাবি জানিয়েছে।

আরো পড়ুন ইথিক্যাল হ্যাকিং করার উপায় - হ্যাকিং কিভাবে করবো


ইনস্টিটিউট অফ কেমিক্যাল ইঞ্জিনিয়ার্সের অ্যান্ড্রু ফারলং বলেছেন, "আপনি ফিসাইল উপাদান ছাড়া পারমাণবিক বোমা তৈরি করতে পারবেন না।" এবং একটি গড় থার্মোনিউক্লিয়ার ডিভাইসের জন্য প্রয়োজনীয় উপাদান হল প্লুটোনিয়াম বা সমৃদ্ধ ইউরেনিয়াম।

ইউরেনিয়াম, একটি প্রাকৃতিকভাবে সংঘটিত ভারী ধাতু, ইউরেনিয়াম 238 বা 235 হিসাবে আসে। উভয়ই তেজস্ক্রিয় এবং সময় দেওয়া হলে অন্যান্য উপাদানে ক্ষয়প্রাপ্ত হবে, তবে নিউট্রনগুলিকে গুলি করলেই কেবলমাত্র পরেরটি জোরপূর্বক বিভক্ত হতে পারে। এটি একটি পারমাণবিক বোমার ভিত্তি।

যখন একটি পরমাণু ভেঙ্গে যায়, তখন এটি শক্তি এবং আরও নিউট্রন দেয়, যা পরে অন্যান্য পরমাণুকে বিভক্ত করতে পারে। পর্যাপ্ত পরমাণু বিভাজন পান এবং আপনার কাছে একটি বোমা বিস্ফোরণের জন্য প্রয়োজনীয় চেইন প্রতিক্রিয়া রয়েছে।
কিন্তু প্রাকৃতিক ইউরেনিয়াম অপ্রতিরোধ্যভাবে 238 আইসোটোপ নিয়ে গঠিত, যা এটিকে আঘাত করলে যেকোনো নিউট্রনকে বাউন্স করে - তাহলে বোমার জন্য অকেজো। একটি বোমা তৈরি করতে, প্রাকৃতিক ইউরেনিয়ামকে এর মধ্যে 235 আইসোটোপকে কেন্দ্রীভূত করার জন্য চিকিত্সা করা দরকার।

এবং এখানেই সমস্যার পুনরায় মিত্র শুরু হয়। প্রতি 25,000 টন ইউরেনিয়াম আকরিকের জন্য, মাত্র 50 টন ধাতু উত্পাদিত হয়। এর 1% এরও কম ইউরেনিয়াম 235। কোন আদর্শ নিষ্কাশন পদ্ধতি দুটি আইসোটোপকে আলাদা করবে না কারণ তারা রাসায়নিকভাবে অভিন্ন।

পরিবর্তে, ইউরেনিয়ামকে ফ্লোরিনের সাথে বিক্রিয়া করা হয়, এটি গ্যাসে পরিণত না হওয়া পর্যন্ত উত্তপ্ত করা হয় এবং তারপর কয়েক হাজার সূক্ষ্ম ছিদ্রযুক্ত বাধার মধ্য দিয়ে বের করা হয়। এটি আংশিকভাবে ইউরেনিয়ামকে দুই প্রকারে বিভক্ত করে। একটি হল ভারী ইউরেনিয়াম 235, এবং এটিকে "সমৃদ্ধ" বলা হয় এবং বাকিটি প্রচলিত অস্ত্র তৈরিতে ব্যবহৃত বিতর্কিত "ক্ষয়প্রাপ্ত" ইউরেনিয়াম।

একটি পারমাণবিক চুল্লি তৈরি করতে, ইউরেনিয়ামকে সমৃদ্ধ করতে হবে যাতে এর 20% ইউরেনিয়াম 235 হয়। পারমাণবিক বোমার জন্য, এই সংখ্যাটি 80 বা 90% এর কাছাকাছি হতে হবে। এই সমৃদ্ধ ইউরেনিয়াম প্রায় 50 কেজি পান - গুরুত্বপূর্ণ ভর - এবং আপনার কাছে একটি বোমা আছে। কোন কম এবং চেইন প্রতিক্রিয়া একটি বিস্ফোরণ ঘটাবে না.

আপনি পরিবর্তে প্লুটোনিয়াম ব্যবহার করতে পারেন। ইম্পেরিয়াল কলেজের একজন পদার্থবিজ্ঞানী কিথ বার্নহামের মতে, এটি পছন্দের উপাদান কারণ এটি অনেক হালকা অস্ত্র তৈরি করে যা ক্ষেপণাস্ত্রে লাগানো যায়।

প্লুটোনিয়াম পারমাণবিক চুল্লিতে একটি উপজাত হিসাবে উত্পাদিত হয় এবং একটি বোমার জন্য মাত্র 10 কেজি প্রয়োজন। জ্বালানি থেকে প্লুটোনিয়াম আহরণের জন্য পর্যাপ্ত পরিমাণ এবং ব্যয়বহুল পুনঃপ্রক্রিয়াকরণ সুবিধার প্রয়োজন হয় একটি গড় বিদ্যুৎ কেন্দ্রের প্রায় এক বছর।

মৌলিক উপাদানের সাথে, জীবন সহজ হয়ে যায়। ইউরেনিয়াম বা প্লুটোনিয়ামের ক্রিটিক্যাল ভর একত্র করা হলে বোমাটি বিস্ফোরিত হবে। সুতরাং, শুরু করতে, এবং নিশ্চিত করতে যে এটি তার মালিকদের হাতে বিস্ফোরিত না হয়, বোমাটিকে ধাতুটিকে দুই বা ততোধিক অংশে বিভক্ত রাখতে হবে। যখন অস্ত্রটি জায়গায় থাকে এবং বন্ধ হওয়ার জন্য প্রস্তুত থাকে, তখন এই সাব-ক্রিটিকাল জনসাধারণকে কেবল একসাথে নিক্ষেপ করা দরকার - এবং এটি প্রচলিত বিস্ফোরক দিয়ে করা যেতে পারে।

চেইন প্রতিক্রিয়া, বিস্ফোরণ এবং পরিচিত মাশরুম মেঘ তারপর নিজেদের যত্ন নিতে।

শেষ কথা -  বোমা তৈরির পদ্ধতি

বন্ধুরা, বোমা তৈরি নিয়ে অনেকে অনেক প্রশ্ন করে থাকেন। তবে বোমা তৈরির বিকল্প পদ্ধতি দিতে পারলাম না, কেননা এটা গুগল প্রাইভেসের পলিসি কারণে, যদি জানতে পারে বোমা কিভাবে তৈরি করে বা আমি কিভাবে বোমা তৈরি করে ক্ষতি করব দেশের জন্য ক্ষতি করবো, তাহলে কিন্তু আপনাকে google থেকে ব্লক করে দেয়া হবে। যার কারণে গুগলে পদ্ধতি সম্পর্কে বিস্তারিত কোন জায়গায় দেওয়া নেই.যাইহোক আজ আমি আর্টিকেল মাধ্যমে পারমাণবিক বোমা সম্পর্কে অনেকটাই জেনিয়েছি এরপরও যদি আপনাদের কোন ধরনের মন্তব্য থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে রাখুন, ধন্যবাদ।

আরো পড়ুন AI  কতোটা বিপদজনক - AI নিয়ে সমস্ত তথ্য

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url