নরওয়ে যেতে কত টাকা লাগে - নরওয়ে বেতন

নরওয়ে ইউরোপের একটি দেশ। অনেকেই নরওয়ে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে থাকেন। কিন্তু নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসা বা নরওয়ের যাওয়ার জন্য অন্যান্য যেসব ভিসা রয়েছে এগুলো সম্পর্কে অনেকেরই ধারণা নেই।
নরওয়ে
নরওয়ে
আজকের পোস্টে নরওয়ে যাওয়ার সহজ উপায়, নরওয়ে ভিসা কিভাবে পাবেন ও নরওয়ে যেতে কত টাকা লাগে এই বিষয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করা হবে। তাহলে চলুন দেখা না করে জেনে নেওয়া যাকঃ

নরওয়ে যাওয়ার সহজ উপায়?

নরওয়েতে কয়েক ধরনের ভিসা ব্যবহার করে যাওয়া গেলেও বাংলাদেশ থেকে নরওয়ে ভিসা পাওয়া অনেকটা জটিল প্রক্রিয়া। বাংলাদেশ থেকে কিছু ছাত্র-ছাত্রী ওয়েবসাইটের মাধ্যমে নরওয়ে স্টুডেন্ট ভিসা আবেদন প্রক্রিয়ার সকল কাজ সম্পূর্ণ করলেও ভিসা পেতে অনেকটা ঝামেলার সম্মুখীন হতে হয়।

তাছাড়া বাংলাদেশীদের জন্য নরওয়ে যাওয়ার জন্য ওয়ার্ক পারমিট ভিসা পাওয়া অনেকটা কঠিন। নরওয়ে যাওয়ার জন্য মূলত কয়েক ধরনের ভিসা ব্যবহার করা যেতে পারেঃ
  • নরওয়ে স্টুডেন্ট ভিসা
  • নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসা
  • নরওয়ে টুরিস্ট ভিসা
এই তিন ধরনের ভিসার মাধ্যমে নরওয়ে যাওয়া খুবই সহজ।নিচে এই তিন ধরনের ভিসা সম্পর্কে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করা হলোঃ

নরওয়ে স্টুডেন্ট ভিসা?

পড়াশোনার জন্য অনেকেই নরওয়ে স্টুডেন্ট ভিসা নিয়ে নরওয়েতে যেয়ে থাকেন।নরওয়েতে স্টুডেন্ট ভিসায় পড়ার জন্য কিছু ন্যূনতম যোগ্যতা থাকা লাগে। স্টুডেন্ট ভিসা পেতে হলে একাডেমিক পরীক্ষায় কমপক্ষে সাত শতাংশ নাম্বার পেতে হবে। তাছাড়া কেউ যদি ব্যাচেলার ডিগ্রী করতে চাই তাহলে কমপক্ষে Hsc+ ১ বছর বাংলাদেশের যে কোন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে হবে। 

নরওয়েতে স্টুডেন্ট ভিসা নিয়ে মাস্টার্স করতে হলে বাংলাদেশে তিন বছরের ব্যাচেলার কোর্স কমপ্লিট করতে হবে। নরওয়েতে রয়েছেন নয়টি সরকারি বিশ্ববিদ্যালয় ও এর অধীনে ১৫০টির মতো কলেজ যেখান থেকে উন্নত শিক্ষা লাভ করা যাবে। নরওয়ে স্টুডেন্ট ভিসায় পড়তে যেতে হলে IELTS স্কোর কমপক্ষে ৬.০ হতে হবে। 

আর মাস্টার্স প্রোগ্রামে যেতে হলে তুলতে হবে ৬.৫ স্কোর। যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে উক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে।

নরওয়ে টুরিস্ট ভিসা?

নরওয়ে যেহেতু সেনজেনভুক্ত একটি দেশ তাই নরওয়ে টুরিস্ট ভিসাকে সেনজেন ভিসা বলে চলে। সেনজেন ভিসা ব্যবহার করে ৩০ দিন থেকে সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত ভ্রমণ করা যাবে। নরওয়ে ট্যুরিস্ট ভিসা পাওয়ার জন্য কি কি ডকুমেন্ট লাগবে তা নিচে উল্লেখ করা হলোঃ
  • ভিসা আবেদনকারী ব্যক্তির পাসপোর্ট লাগবে। পাসপোর্টে মেয়াদ অবশ্যই ছয় মাসের বেশি থাকতে হবে।
  • সাম্প্রতিক তোলা দুই কপি ছবি লাগবে।
  • পাসপোর্টে ডাটা পেজগুলোর ফটোকপি যুক্ত করতে হবে।
  • হোটেল বুকিং এর তথ্য লাগবে।
  • ভ্রমণকারী কোন কোন স্থানে ভ্রমণ করতে চাচ্ছেন তার তথ্য লাগবে।
  • অন্তত বিগত তিন মাসের ব্যক্তিগত হিসাব বিবরণী লাগবে।
নরওয়ে ভ্রমণের আগে নির্ধারিত তারিখের চার থেকে ছয় সপ্তাহ আগে ভিসা আবেদন পত্র জমা দেওয়া উচিত। আবেদন পত্র জমা দেওয়ার পর ১২ থেকে ১৫ কর্ম দিবসের মধ্যেই নরওয়ে ভিসা ইস্যু হয়ে যায়।

নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসা?

নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসা মাঝেমধ্যে দেওয়া হয়ে থাকে। নরওয়েতে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে যেতে হলে কাজের দক্ষতা সার্টিফিকেট, ব্যাংক স্টেটমেন্ট, মেডিকেল রিপোর্ট,  জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, পাসপোর্ট, পূর্বে ট্রাভেলের প্রমাণপত্র ও কাজের অভিজ্ঞতা লাগবে। 

সবগুলো কাগজপত্র যদি জোগাড় হয়ে থাকে তাহলে আপনারা সরাসরি কোন এজেন্সি অথবা বি এম টি এ ভবনে গিয়ে নরওয়ে ওয়ার্ক পারমিট ভিসা কিভাবে করবেন এটা জেনে ভিসা আবেদন করতে পারেন।

নরওয়ে বেতন কত?

নরওয়ে নাগরিকদের পৃথিবীর সব থেকে বেশি বেতন ও উন্নত পরিবেশ দিয়ে থাকে। তাছাড়া সেখানে কাজের পরিবেশ অনেক উন্নত মানের। নরওয়েতে যেসব সেক্টরে বেশি বেতন দেওয়া হয়ে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু সেক্টর কন্সট্রাকশন, কৃষি ও ফার্মিং, ক্লিনিং স্টাফ, ইলেকট্রনিক্স হসপিটালিটি, রিসার্চ ইত্যাদি। 

দৃষ্টিতে যেমন কর্মীদের বেশি বেতন দেয়া হয়ে থাকে তেমনি দেশটিতে থাকতে গেলে অনেক বেশি টাকা খরচ হয়ে যায়। নিচে নরওয়েতে কোন কাজের জন্য কত টাকা বেতন তা উল্লেখ করা হলোঃ

কন্সট্রাকশন কাজের বেতন? 

নরওয়েতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কনস্ট্রাকশনের কাজের জন্য অসংখ্য কর্মী এসে থাকেন। যেকোনো দেশের নাগরিকরা চাইলে এই কাজ করতে পারবেন। 

কনস্ট্রাকশন কাজে দক্ষ  শ্রমিকদের বেতন ১৯৭.৯০ ক্রোনার দেওয়া হয় প্রতি ঘন্টায়। আর যারা লেবার হিসেবে কাজ করে থাকে তাদেরকে ১৭৭.৮০ ক্রোনার ঘণ্টাপতি দেওয়া হয়।

ইলেকট্রিশিয়ান, প্লাম্বিং ও পেইন্টার কাজের বেতন?

কারো যদি ইলেকট্রিশিয়ান ও প্লাম্বিং কাজের অভিজ্ঞতা থেকে থাকে তাহলে নরওয়ে যেতে পারেন।নরওয়েতে কারো অধীনে এই কাজগুলো করলে ২১১.৭০ ক্রোনার ঘন্টা পতি দেওয়া হয়ে থাকে। আর যদি আপনার কোন সহযোগী থেকে থাকে তাহলে সে ঘন্টা প্রতি ১৮৫ ক্রোনার করে পাবে। যাদের প্রফেশনাল কোন ডিগ্রী নেই তারা নরওয়েতে এই সকল কাজগুলোর জন্য কোর্স করতে পারবেন।

রেস্টুরেন্ট, ক্যাটারিং, হোটেল, ট্যুরিজম কাজের বেতন?

নরওয়েতে এই কাজগুলোতেও ভালো বেতন দেওয়া হয়ে থাকে। যাদের বয়স ২০ বছরের উপরে হয়ে গিয়েছে এবং যাদের এই কাজের উপরে চার থেকে পাঁচ মাসের ভালো অভিজ্ঞতা রয়েছে তারা কমপক্ষে ১৬৭ ক্রোনার  ঘণ্টা প্রতি বেতন পেয়ে থাকেন। আর কোন হেল্পার থেকে থাকলে ১৩৪ কোনার  করে বেতন পাবেন। 

তাছাড়া এখান থেকে আরো অনেক ধরনের টিপস পাবেন যা মাস শেষে হিসাব করলে অনেক বেশি অর্থ হবে। গবেষক, ইঞ্জিনিয়ারিং, ডাক্তার কাজের বেতন :নরওয়েতে সর্বোচ্চ বেতন পেয়ে থাকেন গবেষক ও চিকিৎসকরা। তারপরে রয়েছে ইঞ্জিনিয়ার। এদের বেতনের পরিমাণ সাধারণত অভিজ্ঞতার ওপর নির্ভর করে থাকে। চিকিৎসকের কমপক্ষে চার লাখ পঞ্চাশ হাজার ক্রোনার থেকে ৫০ হাজার ক্রোনার বাৎসরিক বেতন হয়ে থাকে।

তাছাড়া অন্যান্য পেশার যারা কাজ করে থাকেন তারা যেমন ড্রাইভারের বাৎসরিক বেতন চার লাখ দশ হাজার ক্রোনার থেকে ৪ লাখ ৫০ হাজার ক্রোনার পর্যন্ত হতে পারে। নরওয়েতে সর্বনিম্ন বেতন কত বা নরওয়েতে সর্বনিম্ন বেতন সাধারণত কনস্ট্রাকশন কর্মীদের দেওয়া হয়ে থাকে।

নরওয়ে যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে নরওয়ে যাওয়ার অনেক কঠিন যার কারণে অনেক বেশি টাকা খরচ হয়ে থাকে। বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসা অথবা ওয়ার্ক পারমিট ভিসা ব্যবহার করে নরওয়ে যেতে হলে ৯ থেকে ১০ লক্ষ টাকার মত খরচ হতে পারে। 

তবে কারো কারো ক্ষেত্রে খরচের পরিমাণটা আরো অনেক বেশি হয়ে থাকে। এটা সাধারণত নির্ভর করে থাকে আপনি কোন এজেন্সির মাধ্যমে ভিসা করছেন বা কোন দালালের হাত থেকে করছেন কিনা।

নরওয়ের মুদ্রার নাম কি?

নরওয়ের মুদ্রার নাম কি বা নরওয়ের মুদ্রার মান কিরকম এই নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।নরওয়ের মুদ্রা কে ক্রোন বলা হয়ে থাকে। নরওয়ের এক ক্রোন সমান বাংলাদেশি ১০.৬৭ টাকার কাছাকাছি। নরওয়ের ১০০ ক্রোণ সমান বাংলাদেশি ১০৬৭ টাকার সমান।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা নরওয়ে যাওয়ার সহজ উপায় বা নরওয়ে ভিসা কিভাবে পাবেন এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url