কম্বোডিয়া কাজের বেতন

কম্বোডিয়াতে যাওয়ার আগে অবশ্যই কম্বোডিয়া কাজের বেতন কত টাকা এই বিষয়ে জেনে নিতে হবে।কম্বোডিয়াতে কাজের বেতন নির্ধারণ করা হয়ে থাকে কাজের অভিজ্ঞতার ভিত্তিতে। কম্বোডিয়া কাজের বেতন অতীতের তুলনায় এখন অনেকটাই বেড়েছে। যে কারণে কম্বোডিয়াতে কাজের ভিসা নিয়ে যেতে এখন অনেকে আগ্রহী।
কম্বোডিয়া
কম্বোডিয়া
তাছাড়া কম্বোডিয়াতে ওয়ার্ক পারমিট ভিসায় গিয়ে অনেক ধরনের সুযোগ সুবিধা ও পাওয়া যায়। আজকের পোস্টে কম্বোডিয়াতে কোন কাজের চাহিদা বেশি ও কম্বোডিয়া কাজের বেতন কত এই নিয়ে জানানোর চেষ্টা করা হয়েছে।

কম্বোডিয়াতে বাঙালিরা কি কি কাজ করেন | কম্বোডিয়াতে কোন কাজের চাহিদা বেশি

কম্বোডিয়াতে অনেক বাঙালি ফুড প্যাকেজিংয়ের কাজ করে থাকেন। ফুড প্যাকেজিং ছাড়া আরও অনেক ধরনের প্যাকেজিং কাজ বাঙালি কর্মীরা বিভিন্ন কোম্পানির সাথে চুক্তিবদ্ধহয়ে করে থাকেন। তাছাড়া বাংলাদেশি থেকে যারা কম্বোডিয়াতে কাজের উদ্দেশ্যে যান তারা চাইলে গার্মেন্টস কর্মী  হিসাবে গার্মেন্টসে কাজ করতে পারেন।

গার্মেন্টসে একজন দক্ষ কর্মী প্রতিমাসে ভালো বেতন পেয়ে থাকেন। তাছাড়া কম্বোডিয়াতে কনস্ট্রাকশন কাজের ব্যাপক চাহিদা রয়েছে। অনেক বাঙালি কম্বোডিয়াতে কনস্ট্রাকশন এর কাজ করে থাকেন। তাছাড়া ড্রাইভিং ও পরিচ্ছন্নতা কর্মী হিসেবেও কম্বোডিয়াতে কাজের জন্য যাওয়া যেতে পারে।

কম্বোডিয়া কাজের বেতন কত?

কম্বোডিয়াতে যারা কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করে থাকেন তারা প্রতিমাসে এক থেকে তিন লক্ষ টাকা আয় করে থাকেন। কারো কারো ক্ষেত্রে আয়ের পরিমাণ আরো বেশি হয়ে থাকে।কম্বোডিয়াতে ফুড প্যাকেজিং এর কাজের সাথে যারা দীর্ঘদিন ধরে কর্মরত রয়েছেন তারা প্রতি মাসে ৩৫ থেকে ৫০ হাজার টাকা বেতন পেয়ে থাকেন। 

কম্বোডিয়াতে যে সকল বাঙালিরা কনস্ট্রাকশন এর কাজ করে থাকেন তাদের ভাষ্যমতে প্রতিমাসে ৩০ থেকে ৫০ হাজার টাকার কাছাকাছি বেতন পাওয়া যায়। কম্বোডিয়াতে যারা পরিছন্নতা কর্মী হিসেবে কাজ করে থাকেন তারা প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন পান। 

হোটেল ও রেস্টুরেন্টে যারা কম্বোডিয়াতে কাজ করে থাকেন তারা প্রতি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা আয় করে থাকেন। কেননা যারা হোটেল ও রেস্টুরেন্টে কাজ করেন তাদের বেতন সহ আরো অনেক টিপস সুবিধা রয়েছে যার কারণে এই সকল কর্মীদের আয় বেশি হয়ে থাকে।

কম্বোডিয়াতে সর্বোচ্চ বেতন কত?

কম্বোডিয়াতে কোন কাজের চাহিদা কেমন এই বিষয়ে তো ইতিমধ্যে যারা হয়ে গিয়েছে। এবার কম্বোডিয়াতে সর্বোচ্চ বেতন কোন কাজের উপরে দেওয়া হয়ে থাকে এই বিষয়ে কিছুটা ধারণা নেওয়া যাক। কম্বোডিয়াতে  কম্পিউটার অপারেটররা প্রতিমাসে এক লাখ থেকে তিন লাখ পর্যন্ত আয় করে থাকেন।

তাছাড়া ইলেকট্রনিক কর্মীরা ৭০ থেকে ৮০ হাজার টাকা প্রতি মাসে আয় করে থাকেন।কম্বোডিয়াতে যারা ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন সহ অন্যান্য কাজ করে থাকেন তারা প্রতিমাসে দেড় লাখ থেকে ২ লাখ টাকার বেশি আয় করে থাকেন।

কম্বোডিয়াতে সর্বনিম্ন বেতন কত?

কম্বোডিয়াতে কিছু কিছু কাজের বেতনের পরিমাণ খুবই অল্প হয়ে থাকে। কম্বোডিয়াতে যারা পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করছেন তারা প্রতি মাসে ৩০ হাজার টাকা বেতন পেয়ে থাকেন। তাছাড়া কম্বোডিয়াতে যারা কৃষি কাজ করেন তাদের বেতনও অনেক কম।

কম্বোডিয়া টাকার মান কত | কম্বোডিয়ার মুদ্রার নাম কি

কম্বোডিয়ার  মুদ্রাকে রিয়াল বলা হয়ে থাকে। বর্তমানে ১০০ কম্বোডিয়া রিয়াল সমান বাংলাদেশি ২.৬৭ টাকা ১০০০ কম্বোডিয়ার রিয়াল বাংলাদেশী ২৬ টাকারর মতো আসে।

উপসংহার

কম্বোডিয়া কাজের বেতন অবশ্যই বেশি হবে কম্বোডিয়াতে যদি দক্ষ হয়ে যাওয়া যায়। কেননা আপনি যদি দক্ষতা সম্পন্ন কর্মী হয়ে থাকেন তাহলে কোম্পানি কর্তৃপক্ষ আপনাকে অগ্রাধিকার বেশি দেবে ও বেতনের পরিমাণ বাড়াবে।

তাই অবশ্যই কম্বোডিয়া যাওয়ার আগে কম্বোডিয়াতে যে সকল কাজের চাহিদা বেশি এদের মধ্য থেকে যেকোনো একটি কাজ সিলেক্ট করতে হবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url