উজবেকিস্তান ভ্রমণ খরচ - উজবেকিস্তান কাজের ভিসা

উজবেকিস্তান যাওয়ার উপায় অনেকেই জানেন না। উজবেকিস্তানে বাংলাদেশ থেকে কাজের ভিসা ও ভ্রমণ ভিসার মাধ্যমে খুব সহজেই যাওয়া যায়। সারা বিশ্ব থেকে অনেক শ্রমিক উজবেকিস্থানে কাজের উদ্দেশ্যে এসে থাকেন।
উজবেকিস্তান
উজবেকিস্তান
আজকের পোস্টে উজবেকিস্তান কাজের ভিসা, উজবেকিস্তান ভ্রমণ ভিসা, উজবেকিস্তানে কোন কাজের চাহিদা বেশি ও উজবেকিস্থান যেতে কত টাকা লাগে এই বিষয়ে জানানোর চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

উজবেকিস্তান যাওয়ার উপায়?

বাংলাদেশ থেকে উজবেকিস্তান যাওয়ার জন্য দুই ধরনের ভিসা ব্যবহার করা যেতে পারে।এম্বাসি অথবা এজেন্সির মাধ্যমে ভিসা আবেদন করার মাধ্যমে উজবেকিস্তানের এই দুই ধরনের ভিসা পাওয়া যায়। যেমনঃ
  • উজবেকিস্তান কাজের ভিসা
  • উজবেকিস্তান ভ্রমণ ভিসা বা টুরিস্ট ভিসা
এই দুই ধরনের ভিসা ব্যবহার করে সরাসরি উজবেকিস্তান যাওয়া যাবে। তবে এই ভিসাগুলো কিভাবে পাবেন ও ভিসা খরচ কত এই নিয়ে নিচে সুস্পষ্ট ধারণা দেওয়া হলঃ

উজবেকিস্তান ভ্রমণ ভিসা?

উজবেকিস্তানে যারা ভ্রমণের উদ্দেশ্যে যেয়ে থাকেন তাদেরকে উজবেকিস্তান ভ্রমণ ভিসা বা টুরিস্ট ভিসা নিতে হয়। উজবেকিস্তান ভ্রমণ ভিসা এজেন্সি অথবা উজবেকিস্তান কনস্যুলেটের মাধ্যমে নিতে পারেন। উজবেকিস্তানে ভ্রমণ ভিসায় গিয়ে ৩০ দিন থেকে সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত ভ্রমণ করা যাবে।

উজবেকিস্তান ভ্রমণ খরচ কত?

উজবেকিস্তান ভ্রমণ ভিসা করার আগে অবশ্যই উজবেকিস্তান ভ্রমণ খরচ কত হতে পারে এই বিষয়ে মোটামুটি ধারণা নিয়ে নিতে হবে। উজবেকিস্তান ভ্রমণ ভিসার জন্য কত টাকা খরচ হয় তা নিচে উল্লেখ করা হলোঃ
  • পাসপোর্ট করতে লাগবে ৫ হাজার টাকা।
  • ভিসা আবেদন করতে লাগবে ১২ থেকে ১৩ হাজার টাকা।
  • বিমান ভাড়া লাগবে তিন থেকে চার লক্ষ টাকা।
উজবেকিস্তান যাওয়ার পর সেখানে যানবাহন ভাড়া থাকা খাওয়ার খরচ সবকিছু আপনি কেমন খরচ করবেন সেটার উপর নির্ভর করবে। উজবেকিস্তানে ভ্রমণ করা খুবই সস্তা। সেখানে এক থেকে দুই ডলার খরচ করেই এক স্থান থেকে অন্য স্থানে খুব সহজেই যাওয়া যাবে। 

উজবেকিস্তানে ০.২৫ ডলার দিয়েও ভালো বাস ভাড়া পাওয়া যায়। উজবেকিস্তানে এক মাস ভ্রমণ করলে মোটামুটি পর্যায়ে খরচ করলে ৩০০ থেকে ৪০০ ডলারের মধ্যেই হয়ে যাবে।

উজবেকিস্তান কাজের ভিসা | উজবেকিস্তান ওয়ার্ক পারমিট ভিসা 

উজবেকিস্থান কাজের ভিসা পাওয়ার জন্য বাংলাদেশ স্বীকৃত অনেক এজেন্সি রয়েছে এদের সাথে যোগাযোগ করতে পারেন। তাছাড়া কেউ চাইলে অনলাইনের মাধ্যমে উজবেকিস্তান কাজের ভিসার জন্য আবেদন করতে পারেন।

উজবেকিস্তান কাজের ভিসা পাওয়ার জন্য ভিসা আবেদনকৃত ব্যক্তিকে অবশ্যই কিছু শর্তাদি পালন করতে হবে ও ডকুমেন্ট জমা দিতে হবে। নিচে পয়েন্ট আকারে শর্ত গুলো তুলে ধরা হলঃ
  • উজবেকিস্তানে কাজের ভিসায় যেতে হলে অবশ্যই ৩ মাস মেয়াদী একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে। তাছাড়া উজবেকিস্তানে যেতে হলে অবশ্যই পাসপোর্ট এর ফটোকপি লাগবে।
  • উজবেকিস্তান যেতে হলে পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি লাগবে।
  • ভিসা আবেদন ফরম লাগবে ও সেটি সঠিকভাবে পূরণ করতে হবে।
  • উজবেকিস্তানে যাওয়ার পূর্বে উজবেকিস্তান ভিত্তিক কর্পোরেশনের সাথে কাজের চুক্তি করতে হবে।
  • মেডিকেল পরীক্ষায় অবশ্যই প্রার্থী থেকে পাশ করতে হবে।
তাছাড়া উজবেকিস্তান কাজের ভিসা পাওয়ার জন্য আরও অতিরিক্ত ডকুমেন্ট প্রয়োজন হলে এম্বাসি অথবা এজেন্সির মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে।তখন এই ডকুমেন্টগুলো জমা দিয়ে ভিসা আবেদন করতে পারবেন।

উজবেকিস্তানে কোন কাজের চাহিদা বেশি?

উজবেকিস্তানে কোন কাজে প্রবাসীদের জন্য চাহিদা রয়েছে এ বিষয়ে অবশ্যই সর্বপ্রথম ধারণা নিতে হবে।উজবেকিস্তানে অসংখ্য বাঙালি কাজ করে থাকেন এবং তাদের কাজের ধরন অনুযায়ী বেতন কমবেশি পেয়ে থাকেন। 

বর্তমানে উজবেকিস্তানে পাইপ ফিটার, পাইপিং ফোর ম্যান,আর্গুন অয়েল্ডার, রিগার, কনস্ট্রাকশন কর্মী ও পরিচ্ছন্নতা কর্মী হিসেবে অনেকে কাজ করে থাকেন। তাই এই কাজগুলোর বিষয়ে যদি বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নিয়ে যান। 

তাহলে উজবেকিস্তানে গিয়ে কাজ পাওয়ার জন্য তেমন কোন অসুবিধা হবে না। তাছাড়া অনেক বাঙালি উজবেকিস্তানে হোটেল ও রেস্টুরেন্টে কাজ করে থাকেন। সেখানে তারা মাসিক বেতনের পাশাপাশি অনেক বোনাস সুবিধা পেয়ে থাকেন।

উজবেকিস্তানে কাজের বেতন কত?

যারা উজবেকিস্তানে কাজের ভিসা নিয়ে বা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যান তারা প্রথম পর্যায়ে প্রতিমাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন পেতে পারেন।উজবেকিস্তানে কর্মীদের অভিজ্ঞতা বাড়ার পাশাপাশি বেতনের পরিমাণ বৃদ্ধি পেয়ে থাকে। 

উজবেকিস্তানে যারা কনস্ট্রাকশনের কাজ করে থাকেন তারা মাসে ৪০০ থেকে ৫০০ ডলার, যারা পরিছন্নতা কর্মী রয়েছেন তারা ৪০০ ডলার, পাইপ ফিটারদের বেতন ৬০০ ডলার, পাইপিং ফরম্যানের বেতন ৯৫০ ডলার। 

ও হোটেল রেস্টুরেন্টে যারা কাজ করে থাকেন তারা মাসে ৪০০ থেকে ৫০০ ডলার আয় করে থাকেন। তাছাড়া উজবেকিস্তানে এমন অনেক প্রবাসী বাঙালি রয়েছে যারা প্রতি মাসে ১০০০ থেকে ১৫০০ ডলার আয় করে থাকেন। যা বাংলাদেশী টাকায় হিসাব করলে ১ লক্ষ টাকা থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকার মধ্যে।

উজবেকিস্তান যেতে কত টাকা লাগে | উজবেকিস্তান ভিসার দাম কত

উজবেকিস্তান কাজের ভিসা নিয়ে যাওয়ার আগে অবশ্যই উজবেকিস্তান ভিসার দাম কত ও উজবেকিস্তান থেকে কত টাকা লাগে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা নিতে হবে। বাংলাদেশ থেকে উজবেকিস্তান ওয়ার্ক পারমিট ভিসা যদি কোন এজেন্সির মাধ্যমে করে থাকেন। 

তাহলে দুই লক্ষ টাকার মতো খরচ আসতে পারে। আর কোন দালালের মাধ্যমে যদি উজবেকিস্তান ওয়ার্ক পারমিট ভিসা করেন তাহলে খরচের পরিমাণ তিন থেকে চার লক্ষ টাকা হতে পারে। 

তবে উজবেকিস্থানে যদি কোন আত্মীয় স্বজন থেকে থাকে তাহলে এক লক্ষ টাকার মাধ্যমেই উজবেকিস্তানে  ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে পারবেন।

উজবেকিস্তান টাকার রেট | উজবেকিস্তানের ১ টাকায় বাংলাদেশের কত টাকা

উজবেকিস্তান টাকার রেট কত বা উজবেকিস্তানের এক টাকায় বাংলাদেশের কত টাকা হয় এই বিষয়ে হয়তো অনেকেই জানেন না। উজবেকিস্তানের ১ টাকা সমান বাংলাদেশি 0.0090 টাকার মতো আসে।

শেষ কথা, আশা করি ইতিমধ্যে উজবেকিস্তান কাজের ভিসা পাওয়ার উপায় ও উজবেকিস্তান ভ্রমণ খরচ কত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন কিছু জানার থাকে বা উজবেকিস্তান ভিসা নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url