স্লোভেনিয়া কাজের ভিসা - স্লোভেনিয়া বেতন কত

স্লোভেনিয়া ইউরোপের উন্নত একটি দেশ। ভাল জীবন যাত্রার মান ও বেশি টাকা বেতনের জন্য অনেকেই স্লোভেনিয়াতে কাজের উদ্দেশ্যে যাই। স্লোভেনিয়াতে কাজের ভিসা পাওয়ার জন্য অনেকেই চেষ্টা করে থাকেন।
স্লোভেনিয়া
স্লোভেনিয়া
কিন্তু অনেকেই জানেন না স্লোভেনিয়া কাজের ভিসা পাওয়ার নিয়ম, স্লোভেনিয়া কাজের ভিসা পেতে কত টাকা লাগে ও স্লোভেনিয়াতে কাজের বেতন সম্পর্কে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

স্লোভেনিয়া কাজের ভিসা পাওয়ার উপায়?

স্লোভেনিয়া কাজের ভিসা পেতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে অথবা সরকার প্রদত্ত এজেন্সি গুলোর সাহায্যে স্লোভেনিয়া কাজের ভিসা আবেদন করতে হবে। নিচে স্লোভেনিয়া কাজের ভিসা পাওয়ার পদ্ধতিগুলো উল্লেখ করা হলঃ
  • প্রথমে আপনাদের ভিসার আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে।
  • তারপরে ভিসার জন্য অনলাইনের মাধ্যমে লিংক থেকে ফরম পূরণ করুন। 
  • তারপরে এই আবেদন কপিটি নিয়ে বাংলাদেশ দূতাবাস অথবা স্থায়ী মিশনে জমা দিতে হবে। 
জমা দেওয়ার জন্য কিছু কাগজপত্র প্রয়োজন হবেঃ
  • অনলাইনে আবেদন কপির ফটোকপি লাগবে।
  • আবেদনকারীর স্বাক্ষর লাগবে এবং স্থানীয় কোন প্রথম শ্রেণীর অফিসার দ্বারা সত্যায়িত করা লাগবে।
  • নিয়োগ নিশ্চিতকরণ পত্রের ফটোকপি জমা দিতে হবে।
  • পাসপোর্ট লাগবে এবং ন্যূনতম ৬ মাসের মেয়াদ থাকতে হবে। তাছাড়া পাসপোর্টে ন্যূনতম 2 পৃষ্ঠা ফাঁকা থাকতে হবে।
  • দুই কপি সাদা ব্যাকগ্রাউন্ড ছবি লাগবে।
  • তাছাড়া আরও কিছু নথি থাকলে সেখান থেকে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে। 
  • তারপরে দিকনির্দেশনা কি লাগবে তাড়াই আপনাকে জানিয়ে দিবে।

স্লোভেনিয়া কাজের ভিসা পাওয়ার দ্বিতীয় পদ্ধতি?

বাংলাদেশে স্লোভেনিয়া কাজের জন্য কোন লোক লাগলে কোন এজেন্সির মাধ্যমে সরাসরি ভিসার জন্য আবেদন করতে পারেন। এজেন্সির মাধ্যমে ভিসা আবেদন করতে হলে আপনার অবশ্যই পাসপোর্ট থাকা লাগবে এবং প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগবে। 

এই সকল কাগজপত্র গুলো দিয়ে খুব সহজেই ভোগান্তি ছাড়াই এজেন্সির মাধ্যমে স্লোভেনিয়া ওয়ার্ক পারমিট ভিসা করে নিতে পারবেন।

স্লোভেনিয়া কাজের ভিসা পাওয়ার জন্য কি কি ডকুমেন্ট লাগে?

স্লোভেনিয়া কাজের ভিসা পেতে হলে কি কি ডকুমেন্ট লাগে এই বিষয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন। নিচে স্লোভেনিয়া কাজের ভিসা পাওয়ার জন্য যে সকল প্রয়োজনীয় কাগজপত্র লাগে তা উল্লেখ করা হলঃ
  • একটি বৈধ পাসপোর্ট প্রয়োজন হবে।
  • একটি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • আঙ্গুলের ছাপ অবশ্যই আবেদনের সময় লাগবে।
  • স্লোভেনিয়া ভিসার জন্য আবেদনকারী ব্যক্তির স্বাস্থ্য বীমা লাগবে।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দরকার হবে।
  • সাধারণত স্লোভেনিয়া ওয়ার্ক পারমিট ভিসা করার জন্য এই ডকুমেন্টগুলো অবশ্যই লাগবে। এই ডকুমেন্টগুলো ব্যতীত কোনভাবেই স্লোভেনিয়া  কাজের ভিসা পাবেন না।

স্লোভেনিয়া যেতে কত টাকা লাগে?

ইউরোপের দেশ স্লোভেনিয়াতে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে খুব সহজেই যাওয়া যায়। স্লোভেনিয়া যেতে চার থেকে পাঁচ লাখ টাকা খরচ হয়ে থাকে কোন এজেন্সির মাধ্যমে গেলে। তবে যদি কেউ দালালের মাধ্যমে যায় তাহলে তার খরচ ১০ থেকে ১২ লাখ টাকার কাছাকাছি হতে পারে। 

অনলাইনের মাধ্যমে স্লভেনিয়া ভিসার জন্য আবেদন করলে ৫০ থেকে ৬০ হাজার টাকার মতো খরচ এসে থাকে। সব মিলিয়ে এক লক্ষ টাকা খরচ হয়ে থাকে স্লোভনিয়া যাওয়ার জন্য অনলাইনের মাধ্যমে।

স্লোভেনিয়াতে কোন কাজের চাহিদা বেশি?

স্লোভেনিয়া যেহেতু উন্নত একটি দেশ তাই এখানে দক্ষতা সম্পন্ন কর্মীদের বেশি চাহিদা রয়েছে। লোভেনিয়াতে কনস্ট্রাকশন এর কাজ, ইলেকট্রনিক বিভিন্ন কাজ, ফ্যাক্টরিতে কাজ ও কৃষি কাজের জন্য লোক নেওয়া হয়ে থাকে।

তাছাড়া অনেকের স্লোভেনিয়াতে ড্রাইভিং ভিসার মাধ্যমে কাজ করারও অভিজ্ঞতা রয়েছে।সারা বিশ্ব থেকে অনেকে স্লোভেনিয়াতে কাজের উদ্দেশ্যে এসে থাকেন।

স্লোভেনিয়াতে কাজের বেতন কত?

স্লোভেনিয়া যাওয়ার আগে অবশ্যই স্লোভেনিয়াতে কোন কাজের উপর কত টাকা বেতন দেওয়া হয়ে থাকে এই বিষয়টা সম্পর্কে কিছুটা ধারণা নিয়ে নিতে হবে। স্লোভেনিয়াতে যারা কনস্ট্রাকশনের কাজ করে থাকেন তারা মাসে ৬০০-৭০০ ইউরো বেতন পেয়ে থাকেন। 

স্লভেনিয়তে যারা ফ্যাক্টরি ও বিভিন্ন কোম্পানিতে কাজ করে থাকেন তারা ৫০০-৬০০ ইউরো বেতন পেয়ে থাকেন। তবে অভিজ্ঞতা বাড়ার পাশাপাশি বেতনের পরিমাণ বৃদ্ধি পেয়ে থাকে। স্লোভেনিয়াতে যারা ড্রাইভিং ভিসায় কাজ করে থাকেন তারা মাসে ১০০০-১২০০ ইউরো বেতন পেয়ে থাকেন।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা স্লোভেনিয়াতে কাজের ভিসা পাওয়ার উপায় ও স্ভেনিয়া যেতে কত টাকা লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন।

তারপরেও এই নিয়ে যদি কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url