অগ্রণী ব্যাংক লোন - অগ্রণী ব্যাংক কি সরকারি

বাংলাদেশের জনপ্রিয় যত ব্যাংক রয়েছে তাদের মধ্যে অগ্রণী ব্যাংক অন্যতম। অগ্রণী ব্যাংকের গ্রাহকদের কয়েক ধরনের লোন সুবিধা দেওয়া হয়ে থাকে। যারা দীর্ঘদিন ধরে অগ্রণী ব্যাংকের সাথে যুক্ত তারা চাইলে বিভিন্ন খাতে লোন নিতে পারবেন। 
অগ্রণী ব্যাংক
অগ্রণী ব্যাংক
অগ্রণী ব্যাংক থেকে অনেক কম ইন্টারেস্টে লোন নেওয়া যায়। অগ্রণী ব্যাংক লোন নিতে হলে কিছু শর্তাদি রয়েছে যেগুলো পূরণ করতে হবে। অগ্রণী ব্যাংক থেকে লোন নিতে হলে অগ্রণী ব্যাংকের শাখায় যেতে হবে এবং যোগ্যতার মানদন্ড পূরণ করে লোন নিতে হবে। 

আজকের পোস্টে অগ্রণী ব্যাংক থেকে লোন পাওয়ার উপায়, অগ্রণী ব্যাংক থেকে কি ধরনের লোন সেবা পাওয়া যায় অগ্রণী ব্যাংক থেকে লোন নিতে হলে কি কি ডকুমেন্ট লাগে এই নিয়ে মূল্যবান কিছু তথ্য দেওয়া হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

অগ্রণী ব্যাংক লোন পাওয়ার উপায়?

অগ্রণী ব্যাংক থেকে লোন নিতে হলে অবশ্যই আবেদনকারী ব্যক্তিকে অগ্রণী ব্যাংকের একজন নিয়মিত গ্রাহক হতে হবে এবং বাংলাদেশী নাগরিক হতে হবে। অগ্রণী ব্যাংক থেকে বর্তমানে কয়েক ধরনের লোন সুবিধা পাওয়া যায়। যেমনঃ
  • অগ্রণী ব্যাংক পার্সোনাল লোন
  • অগ্রণী ব্যাংক ব্যবসায়িক লোন
  • অগ্রণী ব্যাংক চাকরিজীবী লোন
  • অগ্রণী ব্যাংক প্রবাসী লোন
  • অগ্রণী ব্যাংক মুক্তিযোদ্ধা নোন
অগ্রণী ব্যাংকের এই পাঁচ ধরনের লোন খুবই জনপ্রিয়। অগ্রণী ব্যাংক থেকে এই লোন সুবিধা গুলি নিতে হলে গ্রাহকদের কিছু শর্তাদি অবলম্বন করা লাগবে ও গ্রাহকদের কিছু ডকুমেন্ট জমা দিতে হবে।

অগ্রণী ব্যাংক পার্সোনাল লোন | agrani bank personal loan

অগ্রণী ব্যাংকের গ্রাহক রয়েছেন এবং চাকরিজীবী ও ব্যবসায়ী ব্যক্তিরা অগ্রণী ব্যাংক থেকে এই লোন সুবিধাটি নিতে পারবেন।সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত অগ্রণী ব্যাংক থেকে পার্সোনাল লোন নেওয়া যাবে। 

অগ্রণী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিয়ে নয় শতাংশ ইন্টারেস্ট হারে পাঁচ বছরের মধ্যে লোন পরিশোধ করতে হবে।অগ্রণী ব্যাংক থেকে পার্সোনাল লোন নেওয়ার সুবিধা হলো কোন ধরনের সিকিউরিটি ফি লাগবে না।

লোন নেওয়ার প্রয়োজনীয় কাগজপত্র?

অগ্রণী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে কিছু কাগজপত্র ব্যাংকে জমা দিতে হবে। যেমনঃ
  • আবেদনকারী ব্যক্তির দুই কপি  পাসপোর্ট সাইজের ছবি।
  • নমীনির এক কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • আবেদনকারী ব্যক্তি ও নমীনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে।
  • ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে।
  • পেশার প্রমাণপত্র লাগবে।
অগ্রণী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে সাধারণত এই ডকুমেন্টগুলো লাগে। তারপরেও অতিরিক্ত কোন ডকুমেন্ট যদি ব্যাংক থেকে চেয়ে থাকে তাহলে সংগ্রহ করে দিতে হবে।

অগ্রণী ব্যাংক সরকারি চাকরিজীবী লোন | agrani bank salary loan

অগ্রণী ব্যাংক থেকে সরকারি চাকরিজীবীরা এক ধরনের লোন সুবিধা পেয়ে থাকেন। অগ্রণী ব্যাংক থেকে সরকারি চাকরিজীবীরা এই লোনটি নিয়ে তাদের বিভিন্ন প্রয়োজন মেটাতে পারবেন।অগ্রণী ব্যাংক থেকে সর্বনিম্ন ৫ লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ২০ কোটি টাকা পর্যন্ত সরকারি চাকরিজীবী লোন পাওয়া যায়। 
লোনের পরিমাণ সাধারণত আর্থিক প্রয়োজনীয়তা ও ব্যক্তির স্বচ্ছলতার ওপর নির্ভর করে থাকে। অগ্রণী ব্যাংক থেকে সরকারি চাকরিজীবী ব্যক্তিরা লোন নিলে এক থেকে বিশ বছরের মধ্যে লোনের কিস্তি পরিশোধ করা লাগে। সরকারি চাকরিজীবী লোনের সুদের হার ৮ শতাংশ থেকে ৯.৫ শতাংশ হয়ে থাকে। 

অগ্রণী ব্যাংক থেকে সরকারি চাকরিজীবী লোন নিতে হলে সরাসরি অগ্রণী ব্যাংকের শাখায় যেতে হবে এবং অগ্রণী ব্যাংকের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে কি কি ডকুমেন্ট লাগবে ও শর্তাদি পালন করা লাগবে এই বিষয়ে জেনে নিতে পারবেন।

অগ্রণী ব্যাংক ব্যবসায়ীক লোন | agrani bank business loan

অগ্রণী ব্যাংক নতুন উদ্যোক্তা তৈরি করার জন্য ও পুরাতন ব্যবসায়ীদের ব্যবসায়িক পুঁজি বাড়ানোর জন্য খুবই অল্প সুদে ব্যবসায়ী লোন প্রদান করে থাকে।অগ্রণী ব্যাংক থেকে ব্যবসায়ী লোন নিয়ে আপনারা চাইলে বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা, কৃষি পণ্য ক্রয়, ও অন্যান্য ব্যবসায়িক খাতে লাগাতে পারবেন। 

অগ্রণী ব্যাংক থেকে ব্যবসায়িক লোন নিতে হলে সরাসরি অগ্রণী ব্যাংকের শাখায় চলে যেতে হবে এবং ব্রাঞ্চ ম্যানেজারের সাথে যোগাযোগ করে কি কি শর্তাদি পূরণ করতে হবে এই বিষয়ে জেনে একটি লোন ফরম নিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে ফরমটি পূরণ করে আবেদনপত্র জমা দিতে হবে।

অগ্রণী ব্যাংক মুক্তিযোদ্ধা লোন | agrani bank muktijoddha loan

অগ্রণী ব্যাংক থেকে চাইলে মুক্তিযোদ্ধারা লোন নিয়ে তাদের পরিবারের প্রয়োজন মেটাতে পারবেন। যে সকল মুক্তিযোদ্ধাদের ভাতা সহ অন্যান্য কার্যক্রম অগ্রণী ব্যাংকের মাধ্যমে পরিচালনা হয়ে থাকে তারা এই লোন সুবিধাটি উপভোগ করতে পারবেন।

মুক্তিযোদ্ধা ব্যক্তি যদি জীবিত না থাকে তাহলে তার অবর্তমানে পরিবারের যে ব্যক্তি ভাতা গ্রহণ করছেন তিনি ধরার জন্য আবেদন করতে পারবেন। মুক্তিযোদ্ধারা অগ্রণী ব্যাংক থেকে খুবই অল্প সুদে এই লোন নিতে পারবেন। অগ্রণী ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত মুক্তিযোদ্ধা লোন পাওয়া যায়। গ্রাহক কে ৮ শতাংশ ইন্টারেস্ট হারে পাঁচ বছরের মধ্যে লোনের সমস্ত কিস্তি পরিশোধ করতে হবে।

লোন পাওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট?

অগ্রণী ব্যাংক থেকে মুক্তিযোদ্ধা লোন নিতে হলে কিছু ডকুমেন্ট লাগবে।উক্ত ডকুমেন্টগুলো আবেদন ফরমের সাথে ব্যাংকের শাখায় জমা দিতে হবে। যেমনঃ
  • আবেদনকারী ব্যক্তির সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • আবেদন কারী ব্যক্তির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে।
  • মুক্তিযুদ্ধের প্রমাণ পত্র, লাল মুক্তিবার্তা ও সম্মানিত বীর মুক্তিযোদ্ধা এমআইএসের ফটোকপি লাগবে।
  • ব্যাংকের চেক বইয়ের ফটোকপি আবেদন পত্রের সাথে জমা দিতে হবে।
  • দুইজন সাক্ষী লাগবে এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে।
  • সাক্ষীদের মধ্যে একজনকে অবশ্যই বীর মুক্তিযোদ্ধা ও অন্যজনকে পরিবারের সদস্য হতে হবে।

অগ্রণী ব্যাংক প্রবাসী লোন | agrani bank probashi loan

অগ্রণী ব্যাংক থেকে প্রবাসী ব্যক্তিরা চাইলে লোন নিতে পারবেন। যারা বিদেশ যেতে চাচ্ছেন তারা বৈধ ভিসার প্রমাণপত্র দেখিয়ে খুব সহজেই অগ্রণী ব্যাংকের এই লোন সুবিধাটি উপভোগ করতে পারবেন। বিদেশে কাজের উদ্দেশ্যে যারা যেতে চান তারা সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ নয় লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। 

নয় শতাংশ ইন্টারেস্ট হারে ১৫ থেকে ১৮ মাসের মধ্যে লোনের সমস্ত কিস্তি পরিশোধ করা লাগবে। এক্ষেত্রে লোন আবেদনকৃত ব্যক্তির অবশ্যই ব্যক্তিগত গ্রান্টার থাকতে হবে এবং ব্যক্তিগত গ্রান্টার অবশ্যই নিকট আত্মীয় হতে হবে।

লোন পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র?

অগ্রণী ব্যাংক থেকে প্রবাসী লোন নিতে হলে অবশ্যই কিছু ডকুমেন্ট লাগবে। আবেদন ফরমের সাথে এই সকল কাগজপত্র গুলো জমা দিতে হবে। যেমনঃ
  • লোন আবেদনকৃত ব্যক্তির পাসপোর্ট সাইজের তিন কপি ছবি ও পাসপোর্ট এর সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।
  • লোন আবেদন কৃত ব্যক্তির চেয়ারম্যান কর্তৃক নাগরিক সনদের সত্যায়িত ফটোকপি লাগবে।
  • যাত্রা সম্ভাব্য তারিখ ও প্লেনের টিকিটের ফটোকপি লাগবে।
  • ননীনির জাতীয় পরিচয় পত্রের ছবি ও পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
এই সকল ডকুমেন্টগুলো থাকলেই অগ্রণী ব্যাংক থেকে প্রবাসী লোন পাওয়া যায়। তারপরেও বাড়তি কিছু ডকুমেন্ট লাগলে অগ্রণী ব্যাংকের শাখা থেকে জেনে নেওয়া যাবে।

অগ্রণী ব্যাংক লোন ফরম কোথায় পাবেন?

অনেকের প্রশ্ন রয়েছে অগ্রণী ব্যাংক লোন ফরম কোথায় পাওয়া যাবে। অগ্রণী ব্যাংক থেকে লোন নিতে হলে সর্বপ্রথম নিকটস্থ অগ্রণী ব্যাংকের শাখা যেতে হবে।অগ্রণী ব্যাংকে যদি একাউন্ট না থাকে তাহলে একাউন্ট করতে হবে। আর যাদের একাউন্ট রয়েছে তারা লোন নেওয়ার জন্য অগ্রণী ব্যাংক থেকে লোন ফরম নিবেন। 

লোন ফর্মটি নেওয়ার সময় কি কি কাগজপত্র প্রয়োজন হবে সেখান থেকে জানিয়ে দেওয়া হবে। ফর্মটি সুন্দরভাবে পূরণ করে ও প্রয়োজনীয় কাগজপত্র গুলো ফরমের সাথে পিন আপ করে খুব সহজেই লোনের জন্য আবেদন করা যাবে।

আমাদের শেষ কথা, আশা করি ইতিমধ্যে অগ্রণী ব্যাংক লোন পদ্ধতি ও অগ্রণী ব্যাংক থেকে লোন নিতে কি কি শর্তাদি পূরণ করা লাগে ও কি কি ডকুমেন্ট লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url