বেসিক ব্যাংক লোন - বেসিক ব্যাংক কি সরকারি

বেসিক ব্যাংক রাষ্ট্রীয় মালিকানাধীন একটি ব্যাংক। বেসিক ব্যাংকের গ্রাহকরা বেসিক ব্যাংক থেকে কয়েক ধরনের লোন সুবিধা পেয়ে থাকেন। বেসিক ব্যাংক খুবই সহজ শর্তে গ্রাহকদের লোন প্রদান করে থাকে।
বেসিক ব্যাংক
বেসিক ব্যাংক
বেসিক ব্যাংক লোন পদ্ধতি বা বেসিক ব্যাংক থেকে কোন ধরনের লোন সুবিধা পাওয়া যায় এ বিষয়ে অনেকেরই জানা নেই। নিম্নে বেসিক ব্যাংক লোনের প্রকারভেদ ও বেসিক ব্যাংক লোন পাওয়ার নিয়ম নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলোঃ

বেসিক ব্যাংক লোন পাওয়ার উপায় | Basic bank loan apply online

বেসিক ব্যাংকের গ্রাহকরা বেসিক ব্যাংক থেকে কয়েক ধরনের লোন সেবা উপভোগ করতে পারেন। যেমনঃ
  • বেসিক ব্যাংক হোম লোন
  • বেসিক মিড দা নিড লোন
  • প্রকল্প অর্থায়ন লোন

বেসিক ব্যাংক হোম লোন

বেসিক ব্যাংকের গ্রাহকরা চাইলে বেসিক ব্যাংক থেকে হোম লোন সুবিধাটি উপভোগ করতে পারবেন। শহরের পৌর এলাকায় এপার্টমেন্ট, বাড়ি  কেনা, পুরাতন ও নতুন বাড়ি নির্মাণ ও বাড়ির সংস্কার করার জন্য হোম লোন নেওয়া যাবে। বেসিক ব্যাংক থেকে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত হোম লোন নেওয়া যাবে। 

হোম লোন নেওয়ার পর আবেদনকারী কে সর্বোচ্চ ২০ বছরের মধ্যে লোনের সকল কিস্তি পরিশোধ করতে হবে। সরাসরি বেসিক ব্যাংকের শাখায় গিয়ে লোন কর্মকর্তার নিকট যোগাযোগ করে হোম লোনের জন্য আবেদন করা সম্ভব।

বেসিক ব্যাংক মিট দ্যা নিড লোন

বেসিক ব্যাংকের যারা গ্রাহক রয়েছেন তাদের বয়সসীমা যদি ২৫ থেকে ৬০ বছরের মধ্যে থেকে থাকে তাহলে বেসিক ব্যাংক থেকে মিট দ্যা নিড লোন সুবিধাটি নিতে পারেন। বেতন ভোগী কর্মকর্তারা খুবই সহজ শর্তে লোন সেবা উপভোগ করতে পারবেন।

লোন নেওয়া হয়ে গেলে গ্রাহকদেরকে অবশ্যই ৬০ মাসের মধ্যে লোনের সমস্ত কিস্তি পরিশোধ করতে হবে। বেসিক ব্যাংক থেকে এই লোন প্রকল্প টি নিতে চাইলে সরাসরি বেসিক ব্যাংকের শাখায় গিয়ে যোগ্যতার মানদন্ড পূরণ করে লোনের জন্য আবেদন করতে হবে।

বেসিক ব্যাংক প্রকল্প অর্থায়ন লোন

বেসিক ব্যাংক থেকে ছোট বা ক্ষুদ্র লোন কর্মসূচির মধ্যে উক্ত লোন খুবই জনপ্রিয়। এই লোন সুবিধাটি নেওয়ার মাধ্যমে ক্ষুদ্র যন্ত্রপাতি কেনা সহ বিভিন্ন ব্যবসায়িক খাতে লাগাতে পারবেন। বেসিক ব্যাংক প্রকল্প অর্থায়ন লোন পাওয়ার জন্য সরাসরি বেসিক ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করে লোনের জন্য আবেদন করতে হবে।

বেসিক ব্যাংক লোন ইন্টারেস্ট রেট?

বেসিক ব্যাংকের গ্রাহকরা খুবই অল্প সুদে বেসিক ব্যাংক থেকে লোন সুবিধা গুলো পেয়ে থাকেন। বেসিক ব্যাংকের অনেক লোন স্কিম রয়েছে যেগুলো আপনারা কোন ধরনের সুধ ছাড়াই পরিশোধ করতে পারবেন। তবে বেসিক ব্যাংক থেকে যারা দীর্ঘমেয়াদী লোন নিয়ে থাকেন তাদের ক্ষেত্রে সুদের পরিমান কিছুটা বেশি নেওয়া হয়।

বেসিক ব্যাংক কি সরকারি?

বেসিক ব্যাংকে যারা একাউন্ট করতে চান তাদের অনেকের প্রশ্ন বেসিক ব্যাংক কি সরকারি? বেসিক ব্যাংক হচ্ছে রাষ্ট্রায়ত্ত তফসিলি বাণিজ্যিক ব্যাংক। বিসিসিআই বন্ধ হওয়ার পর ১৯৯২ সালের ৪ ঠা জুন বাংলাদেশ সরকার ব্যাংকের শতভাগ মালিক মালিকানা গ্রহন করে থাকে। তাই বেসিক ব্যাংকে অবশ্যই এক্ষেত্রে সরকারি ব্যাংক বলা যেতে পারে।

উপসংহার

বেসিক ব্যাংকের জনপ্রিয় লোন কর্মসূচি গুলো উক্ত পোস্টে তুলে ধরা হয়েছে। বেসিক ব্যাংকের গ্রাহকরা চাইলে কোন ধরনের প্রয়োজনে বেসিক ব্যাংক থেকে এই লোন সুবিধা গুলি উপভোগ করতে পারেন।

তারপরও যদি বেসিক ব্যাংক লোন সম্পর্কিত কোনো বিষয়ে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url