আশা এনজিও লোন পদ্ধতি - আশা এনজিও লোন

আশা বাংলাদেশের জনপ্রিয় এনজিও গুলোর মধ্যে একটি। আশা এনজিও আমাদের দেশে অনেক ধরনের উন্নয়নমূলক কাজের পাশাপাশি গ্রাহকদের লোন সুবিধা প্রদান করে থাকেন।
আশা এনজিও
আশা এনজিও
অনেকেই আশা এনজিও লোন পদ্ধতি বা কিভাবে আশা এনজিও থেকে লোন পাওয়া যায় এই নিয়ে বিস্তারিত জানতে চান। তাই আজকের পোস্টে আশা এনজিও লোন সম্পর্কে মোটামুটি ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

আশা এনজিও থেকে লোন কেন নিবেন?

আশা এনজিও থেকে লোন নেওয়ার অনেক সুবিধা রয়েছে। আশা এনজিও গ্রাহকদেরকে সাপ্তাহিক ও মাসিক কিস্তিতে লোন দিয়ে থাকে। গ্রাহকরা নিজেদের পছন্দ ভেদে কর্তৃপক্ষের কাছে মাসিক অথবা সাপ্তাহিক কিস্তি চয়ন করে নিতে পারবেন।

ধরুন কেউ আশা এনজিও থেকে ৫০ হাজার টাকার লোন নিয়েছে সে চাইলে এটাকে মাসিক কিস্তিতে নিতে পারবেন,আবার মাসিক কিস্তিতে তার লোন পরিশোধ করতে সমস্যা হলে সে সাপ্তাহিকও করে নিতে পারবেন। 

আশা এনজিও থেকে ডিপিএস সুবিধার পাশাপাশি সঞ্চয়ের উপর দারুন লাভের সুযোগ রয়েছে। তাছাড়া কোন গ্রাহক যদি খুবই বিশ্বস্ততা অর্জন করতে পারে তাদের ক্ষেত্রে অনেক বেশি টাকা পর্যন্ত আশা এনজিও লোন দিয়ে থাকে।

আশা এনজিও লোন পদ্ধতি?

আশা এনজিও থেকে লোন নিতে হলে সর্বপ্রথম সদস্য হিসেবে যুক্ত হতে হবে। সদস্য হিসেবে যুক্ত হওয়ার পর আপনাকে কিছুদিন সঞ্চয় চালাতে হতে পারে। সঞ্চয় চালানোর কিছুদিনের মাথায় আশা এনজিওর যে মাঠকর্মী রয়েছে তার সাথে লোন নিতে চান সেটি বলতে হবে। প্রথম পর্যায়ে বেশি লোন পাবেন না তাই এক্ষেত্রে আপনার লোনের পরিমাণ কত হবে মাঠকর্মীর সাথে আলোচনা করে ঠিক করতে হবে। 

তারপরে সে যদি আপনাকে লোন নেওয়ার জন্য উপযুক্ত মনে করে যত টাকার লোন নিতে চান সেই পরিমাণে কিছু অংশ সঞ্চয় বাবদ বইতে জমা রাখতে হবে। সঞ্চয় বাবদ বইতে জমা রাখার পাশাপাশি কিছু ডকুমেন্ট আপনার কাছে চাইবে এগুলো লোন ফরমের সাথে লাগবে।

আশা এনজিও থেকে লোন নিতে কি কি ডকুমেন্ট লাগে?

যে এনজিও থেকে লোন করুন না কেন তাদেরকে কিছু ডকুমেন্ট জমা দিতে হবে।অর্থাৎ তারা কিছু প্রমাণদি রাখবে। তেমনি আশা এনজিও থেকে লোন নিতে হলে কিছু কাগজপত্র তাদেরকে অবশ্যই জমা দেওয়া লাগবে। যেমনঃ
  • লোন আবেদনকৃত ব্যক্তির দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • নমিনির দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • লোন আবেদনকৃত ব্যক্তির এনআইডি কার্ডের ফটোকপি ও নমিনের এনআইডি কার্ডের ফটোকপি লাগবে।
  • অনেক বেশি টাকা যারা লোন নিয়ে থাকেন তাদের ব্যাংক চেকসহ স্টাম্পের প্রয়োজন হতে পারে। তবে এটা সবার ক্ষেত্রে লাগেনা।
এই ডকুমেন্টগুলো নিয়ে লোন আবেদন করতে হবে। আশা এনজিও তে কর্মরত ব্যক্তি আপনার এই লোন আবেদনটি একটি ফরমসহ আশা এনজিও অফিসে জমা দিবে। তারপর সবকিছু যাচাই-বাছাই করে যদি আপনি লোন গ্রহণের জন্য উপযুক্ত ব্যক্তি হয়ে থাকেন তাহলে কিছুদিনের মধ্যেই লোন প্রদান করবে।

আশা এনজিও লোন কিস্তি?

আশা এনজিও সাধারণত সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে কিস্তি নিয়ে থাকে।যারা সাপ্তাহিক ভিত্তিতে খিস্তি নিয়ে থাকেন তাদেরকে ৪৫ টা কিস্তি পরিশোধ করতে হবে। আর যারা মাসিক ভিত্তিতে আসা এনজিও থেকে লোন নিয়ে থাকেন তাদের ১২ টার মতো কিস্তি দেওয়া লাগবে লোন পরিশোধের জন্য।

আশা এনজিও লোন ফরম কোথায় পাবেন?

আশা এনজিও থেকে লোন ফর্ম আশা এনজিও কর্মকর্তা কর্তৃক পাবেন। অর্থাৎ যখন লোন আবেদন করবেন তখন আশা এনজিওতে কর্মরত সেই ব্যক্তি কিছু ফিরিয়ে লোন ফর্ম দিবে এবং সেখানে সমস্ত ডকুমেন্ট পূরণ করে আপনাকে লোনের জন্য উপযোগী করে তুলবে।

আশা এনজিও ফোন নাম্বার?

অনেকেই আশা এনজিও মোবাইল নাম্বার ইন্টারনেটে খুঁজে থাকেন। কেননা অনেক ক্ষেত্রে অনলাইনে যোগাযোগ করার প্রয়োজন হতে পারে। তারা চাইলে সরাসরি +880258155614 এই নাম্বারে ফোন করে যোগাযোগ করতে পারেন।

আশা এনজিও ওয়েবসাইট?

আশা এনজিও ওয়েবসাইট হলঃ https://asa.org.bd/

শেষ কথা, আশা করি পোস্টটি যারা পড়েছেন আশা এনজিও লোন পদ্ধতি বা আশা এনজিও থেকে কিভাবে লোন নিবেন এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। 

তারপরেও যদি কোন কিছু বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে বা এই নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url