বিকাশ থেকে লোন নেওয়ার উপায় - বিকাশ থেকে লোন পাওয়ার যোগ্যতা

বিকাশ থেকে লোন পাওয়া যায় এই বিষয়ে মোটামুটি অনেকে শুনেছেন। কিন্তু কিভাবে বিকাশ থেকে লোন পাওয়া যায় এটা হয়তো অনেকেই জানেন না। বিকাশ অ্যাপ ব্যবহারকারীরা অনেকেই বিকাশ থেকে লোন পেয়ে থাকেন। বিকাশ দীর্ঘদিন ধরে এই সেবাটি দিয়ে আসছে। তবে বিকাশ অ্যাপ থেকে লোন পাওয়ার কিছু সীমাবদ্ধতা রয়েছে। 
বিকাশ
বিকাশ
আপনি যেকোনো সময় ইচ্ছা করলেই বিকাশ অ্যাপ থেকে লোন নিতে পারবেন না। কেননা বিকাশ অ্যাপ সরাসরি বা বিকাশ কোম্পানি কখনোই সরাসরি লোন সুবিধা প্রদান করে না। বিকাশ বাংলাদেশের বহুল প্রচলিত বাণিজ্যিক ব্যাংকের সাথে চুক্তির মাধ্যমে এই সুবিধা দিচ্ছে। 

অর্থাৎ বিকাশ সিটি ব্যাংকের সাথে চুক্তি করে নিয়েছে এবং সিটি ব্যাংক কর্তৃক এই লোন দেওয়া হচ্ছে।আজকের পোস্টে বিকাশ থেকে লোন নেওয়ার উপায় বা বিকাশ থেকে কিভাবে লোন পাওয়া যায় এই বিষয়ে জানানোর চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

বিকাশ থেকে লোন পাওয়া কি সম্ভব?

বিকাশের অনেক গ্রাহক রয়েছে যাদের প্রশ্ন বিকাশ থেকে আদৌ কি লোন দেওয়া হয়। বিকাশ থেকে অবশ্যই লোন দেওয়া হয় কিন্তু এই সুবিধাটি নির্দিষ্ট কিছু গ্রাহকগন পেয়ে থাকেন। কোন গ্রাহকগণ এই সুবিধা গুলো পেয়ে থাকবে তা সাধারণত বিকাশ কর্তৃপক্ষ বলতে পারবে।

তবে যারা বিকাশের মাধ্যমে অনেক বেশি লেনদেন করে থাকেন ও সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করে বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করেন ও ব্যাংক থেকে বিকাশে টাকা নিয়ে আসেন তারা অনেকেই এই সুবিধা পেয়ে থাকেন। ধরুন আপনি একজন বিকাশের গ্রাহক কিন্তু আপনি বিকাশে মাসে এক হাজার টাকা ও লেনদেন করেন না। 

এখন যদি বিকাশ থেকে ১০ হাজার টাকার লোন নিতে চান তাহলে বিকাশ আপনাকে কিভাবে বিশ্বাস করে লোন দিবে। আর কোন ব্যক্তি যদি বিকাশ অ্যাপে মাসে লক্ষাধিক টাকার বেশি লেনদেন করে ও সিটি ব্যাংকের সাথে বিকাশ অ্যাপ সংযুক্ত করে লেনদেন করে থাকে তাহলে তার লোন পাওয়ার সম্ভাবনা কিন্তু আপনার থেকে বেশি থাকবে। তাই বিকাশ থেকে লোন পাওয়া যাচ্ছে বলে সবাই যে এই সুবিধাটি পাবেন তা কিন্তু নয়।

বিকাশ থেকে লোন নেওয়ার উপায়?

বিকাশ থেকে লোন নেওয়ার জন্য আপনাদের সহজ কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। অর্থাৎ কোন ব্যক্তি চাইলে ঘরে বসেই খুব সহজেই বিকাশ থেকে লোন নিতে পারবেন বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে।

বিকাশ অ্যাপ থেকে কিভাবে লোন পাওয়া যায় তা নিচে দেওয়া হলঃ
ধাপ ১ঃ আপনি যদি ইতিমধ্যে বিকাশ অ্যাপের গ্রাহক হয়ে থাকেন তাহলে তাহলে বিকাশ অ্যাপটি চালু করতে হবে। বিকাশ অ্যাপটি যদি ফোনে না থাকে তাহলে গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং সেখান থেকে বিকাশ অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

ধাপ ২ঃ বিকাশ অ্যাপ টি ডাউনলোড করা হয়ে গেলে লগইন করে নিতে হবে। লগইন করা হয়ে গেলে সরাসরি বিকাশের ড্যাশবোর্ডে চলে আসবেন।

ধাপ ৩ঃ বিকাশের ড্যাশবোর্ডে চলে আসার পর আপনারা একটু নিচের দিকে লোন নামক একটি অপশন দেখতে পারবেন। তারপরে  নিচের দিকে চলে আসতে হবে এবং লোন অপশনটিতে সরাসরি ক্লিক করতে হবে।

বিকাশ থেকে লোন
বিকাশ থেকে লোন
আপনি যদি লোন পেতে যোগ্য ব্যক্তি না হয়ে থাকেন তাহলে আপনার সামনে এরকম একটি ছবি আসবে। আর আপনি যদি লোন পাওয়ার জন্য যোগ্য হয়ে থাকেন তাহলে এখানে বাকি অপশন গুলো চলে আসবে।

ধাপ ৪ঃ সিটি ব্যাংক থেকে কিছু তথ্য চাইবে লোন নিতে হলে এবং এখানে আপনি কত টাকার লোন নিতে চান সেটা নির্ধারণ করতে হবে। তারপরে খুব সহজেই সিটি ব্যাংক থেকে বিকাশ অ্যাপের মাধ্যমে আপনারা লোন পেয়ে যাবেন। 

আর যদি লোন নেওয়ার জন্য যোগ্য না হয়ে থাকেন তাহলে উপরের ছবির মত অপশন দেখা যাবে। বিকাশ থেকে ১০ হাজার টাকা ঋণ পাওয়ার নিয়ম ও অনেকটা এরকমই।

বিকাশ থেকে কত টাকা লোন পাওয়া যায়?

বিকাশ অ্যাপের যারা গ্রাহক রয়েছেন তাদের জন্য বিকাশ দারুণ একটি সুবিধা নিয়ে এসেছে। বিকাশ অ্যাপ এর অনেক গ্রাহক এখন চাইলে বিকাশ থেকে লোন নিতে পারবেন। এই লোন প্রক্রিয়ার মাধ্যমে একজন বিকাশ গ্রাহক চাইলে সিটি ব্যাংকের মাধ্যমে ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। 

গ্রাহকের বিকাশ একাউন্টে এই লোনের টাকা জমা হবে এবং গ্রাহক চাইলে খুব সহজেই তার একাউন্টটি ব্যবহার করে এই লোনের টাকা উত্তোলন করতে পারবেন। লোন গ্রহীতার ৯ শতাংশ সুদের হারে পরিশোধ করতে হবে।

বিকাশ থেকে কারা এই লোন সুবিধা পাবেন?

বিকাশ থেকে প্রত্যেক গ্রাহক চাইলে লোন নিতে পারবেন না। ঋণ প্রদানের নীতিমালা অনুযায়ী একটি ব্যাংক নির্দিষ্ট বিকাশ গ্রাহকদের এই লোন প্রদান করবে। আপনি যদি একজন বিকাশ অ্যাপ গ্রাহক হয়ে থাকেন তাহলে লোন পাবেন কিনা এটা জানার জন্য বিকাশ অ্যাপের লোন অপশনে চলে যেতে হবে। 

তারপরে সেখানে ইন্টারেস্ট রেট ,প্রসেসিং ফি ,লোন পরিষদের নিয়মাবলী ও লোন পাওয়ার যোগ্যতা ক্রেডিট পলিসি নির্ধারণের ক্ষমতা সবকিছু দেখা যাবে। অর্থাৎ এখান থেকে বোঝা যাবে আপনি বিকাশ থেকে লোনটি পাবেন কি পাবেন না।

শেষ কথা, বিকাশ থেকে লোন ২০২৩ কিভাবে পাবেন বা বিকাশ থেকে লোন পাওয়ার শর্তাবলী কেমন আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তাই যারা বিকাশ অ্যাপ থেকে লোন নিতে চান তারা নিয়মিত বিকাশ অ্যাপ ব্যবহার করুন ও লেনদেন করে চলুন। 

পরবর্তীতে বিকাশ কর্তৃপক্ষ চাইলে আপনি লোন পাওয়ার জন্য মনোনীত হলে খুব সহজেই বিকাশ অ্যাপের  মাধ্যমে লোন নেওয়া যাবে। পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকলে বা এই বিষয়ে আরো কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url