গরুর খামার করতে ব্যাংক লোন

গরুর খামারের ব্যবসা বর্তমানে খুবই লাভজনক একটি ব্যবসা। গরুর ব্যবসা করে এমন অনেকে আছেন যারা অল্প সময়ে ভালো কিছু করে দেখিয়েছেন। গরুর ব্যবসাতে লাভবান হওয়ার প্রধান কারণ হচ্ছে এখন গরুর বাজার মূল্য খুবই বেশি। তাই গরুর খামার করতে ইচ্ছুক এমন অনেকেই আছেন যারা এই ব্যবসার সাথে সম্পৃক্ত হতে চান। 
গরুর খামার
গরুর খামার
অনেকেই গরুর ব্যবসা শুরু করার জন্য প্রথম পর্যায়ে পর্যাপ্ত পরিমাণে মূলধন পান না।যার কারনে এই ব্যবসাতে কিভাবে আসবেন বা গরুর খামারের ব্যবসা কিভাবে শুরু করবেন সেই নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগে থাকেন। তবে বাংলাদেশে এখন বেশ কিছু ব্যাংক গরুর খামার করার জন্য লোন দিচ্ছে। 

এই সকল নতুন উদ্যোক্তারা চাইলে ব্যাংক থেকে নির্দিষ্ট মেয়াদের লোন নিয়ে গরুর খামার ব্যবসা শুরু করতে পারেন।আজকের পোস্টে গরুর খামার করতে ব্যাংক লোন দেয় কোন ব্যাংক বা কোন ব্যাংক থেকে গরুর খামার করার জন্য লোন নিবেন এই বিষয়ে জানানোর চেষ্টা করবো তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

গরুর খামার করার জন্য ব্যাংক লোন কারা কারা পাবেন?

গরুর খামার করার জন্য ব্যাংক লোন নেওয়ার জন্য অবশ্যই আবেদনকারী ব্যক্তির কিছু যোগ্যতা থাকা লাগবে। যেহেতু ব্যাংক একটি আর্থিক প্রতিষ্ঠান তাই তারা ব্যাংক লোন দেওয়ার আগে আপনাকে সঠিক ভাবে যাচাই-বাছাই করবে।

আপনি এই লোন নিয়ে পরিশোধ করতে পারবেন কিনা এবং আপনি খামার ব্যবসা করতে কতটুকু দক্ষ।এই ক্ষেত্রে কোন ব্যক্তি যদি পর্যাপ্ত জমি ও  সক্ষমতা প্রমাণ করতে পারেন তাহলে খুব সহজেই ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

গরুর খামার করতে ব্যাংক লোন?

বর্তমানে অনেকেই ব্যাংক থেকে লোন নেওয়ার মাধ্যমে গরুর খাবার ব্যবসা শুরু করছেন। পরবর্তীতে খামার প্রতিষ্ঠা করার পর এই লোন খুব সহজেই ব্যাংকে পরিশোধ করে ভালো টাকা লাভ করছেন এবং ব্যবসায়িক পুজি করে তুলতে পারছেন।

বাংলাদেশে যে সকল ব্যাংকগুলো গরুর খামার করার জন্য ব্যাংক লোন দিয়ে থাকে তাদের মধ্যে সবথেকে ভালো সুযোগ সুবিধা দেওয়া কয়েকটি ব্যাংকের নাম নিচে তুলে ধরা হলোঃ
  • ব্র্যাক ব্যাংক গরুর খামার লোন
  • অগ্রণী ব্যাংক গরুর খামার লোন
  • ব্যাংক এশিয়া গরুর খামার লোন
  • ট্রাস্ট ব্যাংক গরুর খামার লোন
  • প্রবাসী কল্যাণ ব্যাংক গরুর খামার লোন

ব্র্যাক ব্যাংক গরুর খামার লোন পদ্ধতি?

গরুর খামার করার জন্য ব্র্যাক ব্যাংক থেকে লোন নেওয়া যেতে পারে। যারা দীর্ঘদিন ধরে গরুর খামার পরিচালনা করছেন এবং দুধ উৎপাদন করছেন তারা ব্র্যাক ব্যাংক থেকে পাঁচ শতাংশ সুদে খামার লোন নিতে পারবেন। ব্র্যাক ব্যাংক বর্তমানে খামারের ধরন এবং গরুর সংখ্যার উপর নির্ভর করে এক থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত গরু খামারিদের লোন প্রদান করছে। সর্বপ্রথম আপনাকে ব্র্যাক ব্যাংকের শাখায় গিয়ে খামার লোনের জন্য আবেদন করতে হবে। 

আবেদনের কাগজপত্র জমা দেওয়ার পর ব্র্যাক ব্যাংক থেকে একটি টিম পাঠাবে আপনার খামার পরিদর্শন করার জন্য। তারা এসে যদি সবকিছু ঠিকঠাক ভাবে পেয়ে থাকে এবং দেখে যদি মনে করে আপনি ব্যবসা করতে পারবেন তাহলে লোন প্রদান করবে।

ব্র্যাক ব্যাংক গরুর খামার লোন পদ্ধতি?

ব্র্যাক ব্যাংক আমাদের দেশে খুবই জনপ্রিয় একটি ব্যাংক। গরুর খামার করার জন্য ব্র্যাক ব্যাংক থেকে সহজ শর্তেই লোন নেওয়া যাচ্ছে।ব্রাক ব্যাংক থেকে লোন নিতে হলে কিছু শর্তাবলী অবশ্যই পালন করতে হবে। আপনি যদি ব্রাক ব্যাংকের সদস্য না হয়ে থাকেন তাহলে সর্বপ্রথম ব্রাক ব্যাংকের সদস্য হতে হবে। 

তাছাড়া আপনাকে একজন অভিজ্ঞ খামারি হতে হবে ব্র্যাক ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য। যদি আগে খামার না থাকে তাহলে খামারের জন্য প্রশিক্ষণ নিতে হবে। গরুর খামার যে স্থানে করতে চাচ্ছেন সে জায়গাটি অবশ্যই আপনার নামে হতে হবে। 

তাছাড়া কাগজপত্রের মধ্যে ভোটার আইডি কার্ড, চারিত্রিক সনদপত্র, ব্যবসার ট্রেড লাইসেন্স সহ খামারি সনদপত্র জমা দিতে হবে। তারপরে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ আপনার কাগজপত্র গুলো সব যাচাই-বাছাই করে দেখবে এবং তাদের যদি মনে হয় আপনি লোন নেওয়ার জন্য যোগ্য তাহলে কয়েকদিনের মধ্যেই লোন প্রদান করবে।

অগ্রণী ব্যাংক গরুর খামার লোন পদ্ধতি?

বাংলাদেশে খুবই সহজ শর্তে গরুর খামার করার জন্য অগ্রণী ব্যাংক লোন দিয়ে থাকে। গরুর খামার দিয়ে যে সকল নতুন উদ্যোক্তা ব্যবসা করতে চান তারা চাইলে অগ্রণী ব্যাংক থেকে ৩ শতাংশ সুদের হারে লোন দিতে পারবেন।অগ্রণী ব্যাংক থেকে লোন নিয়ে গরুর খাবার, চিকিৎসা ও যাবতীয় খরচ মেটাতে পারবেন। 

তবে অগ্রণী ব্যাংক সাধারণত পুরাতন উদ্যোক্তাদেরকে বেশি টাকা লোন দিয়ে থাকে। অর্থাৎ যারা অনেক আগে থেকে গরুর খামারের ব্যবসা করছেন তারা অনেক বেশি টাকা পর্যন্ত অগ্রণী ব্যাংক থেকে লোন নিতে পারবেন। 

অগ্রণী ব্যাংক থেকে লোন নিতে হলে সরাসরি অগ্রণী ব্যাংকের শাখায় চলে যেতে হবে এবং লোন ফরম নিয়ে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া শেষে কয়েকদিন পর অগ্রণী ব্যাংক থেকে একটি টিম পাঠাবে এবং আপনার খামার পরিদর্শন করে লোন প্রদান করবে।

ব্যাংক এশিয়া গরুর খামার লোন পদ্ধতি?

গরুর খামার করার জন্য ব্যাংক এশিয়া দারুণ সুযোগ দিচ্ছে গ্রাহকদের। যারা নতুন উদ্যোক্তা রয়েছে তারা প্রথম পর্যায়ে ব্যাংক এশিয়া থেকে লোন নিতে পারবেন। ব্যাংক এশিয়া থেকে লোন নেওয়ার পদ্ধতি অনেকটাই সহজতর। 

কেননা বাংলাদেশে ব্যাংক এশিয়ার শাখা অসংখ্য রয়েছে গ্রাহকরা চাইলে এই সকল শাখা গুলো থেকেই লোন নিতে পারবেন। যারা নতুন উদ্যোক্তা রয়েছে তারা সরাসরি ব্যাংক এশিয়া শাখায় গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র পাশাপাশি কিছু শর্ত পূরণ করে সেখান থেকে লোন নিতে পারবেন।

ট্রাস্ট ব্যাংক গরুর খামার লোন পদ্ধতি?

ট্রাস্ট ব্যাংক গরুর খামারের জন্য দীর্ঘদিন ধরে লোন প্রদান করছে। একজন অভিজ্ঞ খামারি ট্রাস্ট ব্যাংক থেকে এক থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। তবে যারা নতুন উদ্যোক্তা বা নতুন খামার করবেন বলে ভাবছেন তাদের অবশ্যই পর্যাপ্ত পরিমাণে জমি থাকতে হবে এবং একজন প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।

তাহলে ট্রাস্ট ব্যাংকের শাখায় সরাসরি গিয়ে লোন নেওয়ার জন্য আবেদন করতে পারবেন এবং কিছুদিনের মধ্যে লোন পেয়ে যাবেন।

গরুর খামার করার জন্য ব্যাংক লোন নিতে প্রয়োজনীয় কাগজপত্র?

যে ব্যাংক থেকেই আপনি লোন নিন না কেন তাদেরকে প্রয়োজনীয় কিছু কাগজপত্র বা ডকুমেন্ট জমা দিতে হবে। নিচে গরুর খামার করার জন্য লোন নিতে যে সকল কাগজপত্র লাগে তা উল্লেখ করা হলঃ

সার্টিফিকেট

ব্যাংক থেকে লোন নেওয়ার আগে অবশ্যই আপনাদেরকে এই বিষয়ে সঠিক প্রশিক্ষণ নিতে হবে। বাংলাদেশের এখন সরকারি বেসরকারি অনেক ট্রেনিং সেন্টার রয়েছে যারা গবাদি পশু পালনের জন্য প্রশিক্ষণ দিয়ে থাকেন। প্রশিক্ষণ শেষে তারা যোগ্য ব্যক্তিকে একটি সার্টিফিকেট প্রদান করে থাকেন। 

লোন নেওয়ার পূর্বে অবশ্যই ব্যাংক আপনার কাছে এই সার্টিফিকেট দেখতে চাইবে অর্থাৎ তারা এই সার্টিফিকেট দেখে যাচাই-বাছাই করবে আপনি লোন নেয়ার জন্য যোগ্য ব্যক্তি কিনা।

ট্রেড লাইসেন্স থাকতে হবে

ব্যাংক থেকে লোন নিতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স থাকতে হবে। নিজের নামে অথবা ব্যবসার নামে ট্রেড লাইসেন্স থাকলেও হবে। তাছাড়া এ ক্ষেত্রে ট্রেড লাইসেন্সের মেয়াদ সর্বনিম্ন তিন বছর থাকতে হবে।তাই লোন আবেদন করার আগে যদি ট্রেড লাইসেন্স না থাকে অবশ্যই একটি ট্রেড লাইসেন্স বানিয়ে নিবেন।

জাতীয় পরিচয় পত্র লাগবে

ব্যাংকে গরুর খামারের জন্য লোন আবেদন করার জন্য নিজের জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হবে। অর্থাৎ ব্যাংকে জাতীয় পরিচয় পত্রের ফটোকপি প্রদান করতে হবে। তাই অবশ্যই জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ব্যাংকে সাথে করে নিয়ে যাবেন।

টিএন সার্টিফিকেট

ঋণ নেওয়ার আগে টিএন সার্টিফিকেট প্রয়োজন হবে। অর্থাৎ প্রতিটি ব্যক্তির আয় কর প্রদানের রশিদ দেখানোর মাধ্যমে ব্যাংক থেকে লোন নিতে হবে।

একজন নমিনি থাকতে হবে

ব্যাংক থেকে লোন নিতে হলে অবশ্যই একজনকে নমিনি বা গ্রান্টার করতে হবে। অর্থাৎ আপনি যদি না থাকেন তাহলে এই লোনের দায় কে বহন করবে এমন একজনকে নমিনি করতে হবে।এক্ষেত্রে আপনি চাইলে নিজের পরিবারের কাউকে অথবা আত্মীয়-স্বজনের মধ্যে কাউকে রাখতে পারেন।

গরু রাখার জায়গা থাকতে হবে

ব্যাংক থেকে লোন নেওয়ার আগে গরু রাখার জন্য একটি উপযুক্ত জায়গা নির্বাচন করতে হবে। তাছাড়া এই জায়গাটির মালিক অবশ্যই নিজে হতে হবে। কেননা আপনি লোন আবেদন করার পর ব্যাংক থেকে একটি টিম আসবে তারা এই বিষয়গুলো দেখার পর আপনাকে লোন প্রদান করবে।

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা গরুর খামার করার জন্য ব্যাংক লোন বা গবাদি পশুর খামার করার জন্য ব্যাংক লোন কিভাবে নেওয়া যায়, লোন নিতে কি কি ডকুমেন্ট লাগে এই বিষয়গুলো সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url