সোনালী ব্যাংক লোন - সোনালী ব্যাংক লোন নেওয়ার নিয়ম

সোনালী ব্যাংক তাদের গ্রাহকদের জন্য নানান ধরনের লোন সুবিধা দিয়ে থাকে। সোনালী ব্যাংক থেকে চাইলে যে কোনো গ্রাহক নির্দিষ্ট মেয়াদে লোন নিতে পারেন। সোনালী ব্যাংক কম সুদে লোন দিয়ে থাকে যার কারণে অনেকেই এখান থেকে লোন নিয়ে থাকেন। 
সোনালী ব্যাংক
সোনালী ব্যাংক
তাই যারা সোনালী ব্যাংকের গ্রাহক রয়েছেন তারা সোনালী ব্যাংক থেকে কিভাবে লোন নিবেন এবং সোনালী ব্যাংক থেকে কোন ধরনের লোন সুবিধা গুলো দেওয়া হয়ে থাকে। আজকের পোষ্টে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। 

আশা করি আজকের পোস্টটি পড়ার পর সোনালী ব্যাংক লোন সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন।

সোনালী ব্যাংক লোন সমূহ /সোনালী ব্যাংক লোন পাওয়ার উপায়?

সোনালী ব্যাংক থেকে বেশ কয়েক ধরনের লোন দেওয়া হয়ে থাকে। সোনালী ব্যাংকের এই লোনগুলোর ভিতরে সোনালী ব্যাংক পার্সোনাল লোন এবং শিক্ষক ও পেশাজীবী লোন খুবই জনপ্রিয়। যারা সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিয়ে থাকেন তারা অনেক বড় অঙ্কের অ্যামাউন্ট নিতে পারেন।

তাছাড়া শিক্ষক এবং পেশাজীবীদের জন্য সোনালী ব্যাংক থেকে যে লোনটা দেওয়া হয় সেগুলো সাধারনত স্বল্পমেয়াদী এবং কম অ্যামাউন্টের লোন। বেশিরভাগ গ্রাহকই সোনালী ব্যাংক থেকে এই তিন ধরনের লোন নিয়ে থাকেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক এই লোনের সেক্টর সম্পর্কে বিস্তারিত।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম?

সোনালী ব্যাংকের কোন গ্রাহক যদি বড় কোন কাজের জন্য লোন নিতে চান তখন সোনালী ব্যাংক পার্সোনাল লোন নিয়ে থাকেন। সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিয়ে তারা ব্যবসা সহ অন্যান্য খাতে বিনিয়োগ করতে পারেন। শুধুমাত্র তাদেরকেই এই লোন দেওয়া হবে যারা এই লোন নেওয়ার জন্য নির্দিষ্ট খাত দেখাতে পারবেন।

অর্থাৎ আপনি যে সোনালী ব্যাংক থেকে লোন টি নিচ্ছেন সেটি নিয়ে কি কাজ করবেন সেটা সম্পর্কে তাদের পরিপূর্ণ ধারণা দিতে হবে। তারপর তারা যদি মনে করে যে আপনি লোন নেওয়ার জন্য যোগ্য তাহলে তখন আপনি লোন পাবেন। সোনালী ব্যাংকের যে পারসোনাল লোন রয়েছে সেটাকে ছোট এবং বড় এন্টারপ্রাইজ লোনও বলা হয়ে থাকে।

যারা সোনালী ব্যাংক থেকে লোন নিতে চান তাদের অবশ্যই জানা উচিত সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার উপায় এবং সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কত টাকা সিকুরিটি দেওয়া লাগে এই সমস্ত বিষয়াদি সম্পর্কে। এবার আপনাদেরকে এই বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করবোঃ

সোনালী ব্যাংক পার্সোনাল লোন এর লিমিট?

যারা সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাদের অবশ্যই সোনালী ব্যাংকের লোন লিমিট সম্পর্কে জানা উচিত। তাহলে আপনারা বুঝতে পারবেন সোনালী ব্যাংক থেকে পার্সোনাল কত টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। যেমনঃ
  • সোনালী ব্যাংক থেকে চাইলে যে কোনো গ্রাহক ৫০ হাজার টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত নিতে পারবে।
  • বাংলাদেশী নাগরিক যে কোন ব্যক্তি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন।
  • যে ব্যক্তি একবার লোন নিয়ে লোন এর অপব্যবহার করেছেন এবং কিস্তি দিতে বিড়ম্বনা করেছেন সে ব্যক্তি পরবর্তীতে আর সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবে না।
  • সোনালী ব্যাংক থেকে নারী উদ্যোক্তারাও পার্সোনাল লোন নিতে পারবেন।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন সিকিউরিটি?

আপনি যে ব্যাংক থেকে লোন নিবেন না কেন অবশ্যই আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা সিকিউরিটি হিসাবে রাখতে হবে।আর সোনালী ব্যাংক এর ব্যতিক্রম নয়। সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য যারা পুরুষ উদ্যোক্তা রয়েছেন তাদেরকে সিকিউরিটি বাবদ ৫ লক্ষ টাকা রাখতে হয়।

আর কোন মহিলা উদ্যোক্তা যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে তাদেরকে সিকুরিটি বাবদ ১০ লক্ষ টাকা পর্যন্ত রাখতে হতে পারে।

সোনালী ব্যাংকের পার্সোনাল লোন সময়সীমা?

যে কোন ব্যাংক থেকে লোন নিলে সেখান থেকে নির্দিষ্ট সময়সীমা দেবে এবং তারা বলবে এই সময়সীমার মধ্যে লোনের সব কিস্তি পরিশোধ করতে। সোনালী ব্যাংক ও এক্ষেত্রে ব্যতিক্রম নয়।সোনালী ব্যাংক থেকে যারা লোন নিবে তাদেরকে সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে সোনালী ব্যাংক থেকে নেওয়া লোন শোধ করতে হবে। 

তাছাড়া যারা সোনালী ব্যাংক থেকে লোন নিয়ে থাকেন তারা সোনালী ব্যাংকে মাসিক ভিত্তিতে লোনের কিস্তি প্রদান করতে পারবে।লোনের টাকা অনুযায়ী কিস্তির পরিমাণ কমবেশি হতে পারে।

শিক্ষক ও চাকরিজীবীদের জন্য সোনালী ব্যাংক লোন?

সোনালী ব্যাংক থেকে যে সকল সেক্টরে লোন দেওয়া হয় তার মধ্যে এই সেক্টর দুটি অন্যতম। সোনালী ব্যাংক থেকে শিক্ষক এবং চাকরিজীবী ব্যক্তিরা চাইলে খুব সহজেই লোন নিতে পারবেন। স্বল্প বেতনের চাকরি করা যেকোনো ব্যক্তি সোনালী ব্যাংক থেকে স্বল্পমেয়াদি ঋণ সুবিধা গ্রহণ করতে পারবেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক সোনালী ব্যাংক থেকে স্বল্পমেয়াদী লোন নেওয়ার জন্য যা যা রিকুয়ারমেন্ট লাগবেঃ
  • সোনালী ব্যাংক থেকে যে কোন ব্যক্তি ২০ হাজার টাকা থেকে এক লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।
  • ১২ থেকে ৩৬ মাসের মধ্যে লোনের সকল কিস্তি পরিশোধ করতে হবে।
  • যারা সোনালী ব্যাংক থেকে লোন নিবে তাদের কে 12% ইন্টারেস্টে লোন পরিশোধ করতে হবে।
  • বাংলাদেশী বসবাসরত যে কোন চাকরিজীবী যাদের ১৮ বছরের উপরে বয়স তারা সোনালী ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

শিক্ষক এবং চাকরিজীবীরা কোন কোন খাতের জন্য সোনালী ব্যাংক থেকে লোন নিতে পারবে?

যারা সোনালী ব্যাংক থেকে শিক্ষক এবং চাকরিজীবী লোন নিতে চান তাদের জন্য অবশ্যই নিদৃষ্ট কোন খাত দেখাতে হবে। অর্থাৎ সোনালী ব্যাংক কর্তৃপক্ষকে আপনাকে জানাতে হবে যে আপনি এইরম টানিয়ে এই কাজে লাগাবেন।সোনালী ব্যাংক থেকে শিক্ষক এবং চাকরিজীবীদের জন্য নিচে দেওয়া উল্লেখিত ক্ষেত্র গুলোর জন্য লোন দেয়া হয়ে থাকেঃ
  • পার্সোনাল কম্পিউটার প্রিন্টার এবং স্ক্যানার মেশিন ক্রয় করার জন্য।
  • সেলাই মেশিন, সোয়েটার বুনন মেশিন ও এমব্রয়ডারি মেশিন কেনার জন্য লোন দেওয়া হয়ে থাকে।
  • ফ্রিজ, ডিপ ফ্রিজ, টেলিভিশন এবং বিভিন্ন ধরনের আসবাপত্র কেনার জন্য এই লোন দেওয়া হয়।
  • সবজি বাগান এবং নার্সারি স্থাপন।
  • হাঁস-মুরগী পালন, গাভী পালন, গরু মোটাতাজাকরণের জন্য এই লোন দেওয়া হয়।
  • ক্ষুদ্র ব্যবসার জন্য চাইলে যেকোনো ব্যক্তি এই লোন নিতে পারবেন।
  • উচ্চশিক্ষার জন্য এই লোন যে কোন ব্যক্তি নিতে পারবেন।
  • ক্ষুদ্র ব্যবসার জন্য এই লোন নিতে পারবেন।

সোনালী ব্যাংক লোন ফরম/সোনালী ব্যাংক পার্সোনাল লোন ফরম?

যারা সোনালী ব্যাংক থেকে লোন নিতে চান তাদেরকে অবশ্যই সোনালী ব্যাংক আবেদন ফরম সম্পর্কে জানাটা জরুরী। অনেকেই আছেন যারা সোনালী ব্যাংক লোন আবেদন ফরম ডাউনলোড করতে চান এবং সেটা পূরণ করে সোনালী ব্যাংক লোনের জন্য আবেদন করতে চান। তাহলে চলুন জেনে নেওয়া যাক সোনালী ব্যাংক লোন আবেদন ফরম কিভাবে ডাউনলোড করবেনঃ

সোনালী ব্যাংক থেকে লোন নিতে হলে অবশ্যই সোনালী ব্যাংক আবেদন ফরম লাগবে। সোনালী ব্যাংক লোন আবেদন ফরম নিতে চান তারা নিচের সোনালী ব্যাংক লোন আবেদন ফরমের লিংক থেকে সরাসরি আবেদন ফরম টি ডাউনলোড করে নিতে পারবেন।

সোনালী ব্যাংক আবেদন ফরম ডাউনলোড?

উপরের দেওয়া এই লিংকটি ব্যবহার করে আপনারা খুব সহজেই সোনালী ব্যাংক আবেদন ফরম ডাউনলোড করে নিতে পারবেন।তাই যারা সোনালী ব্যাংক আবেদন ফরম কিভাবে পাবেন সেই সম্পর্কে দ্বিধাদ্বন্দ্বে ভুগছিলেন আশা করি তারা এই বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন।

আমাদের শেষ কথা

আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে সোনালী ব্যাংক লোন পাওয়ার নিয়ম বা সোনালী ব্যাংক লোন কিভাবে নিবেন সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।তারপরেও কোন বিষয় সম্পর্কে বুঝতে যদি কোন ধরনের অসুবিধা হয়ে থাকে।

তাহলে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন। আমরা আপনার প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করবো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url