ব্রুনাই ভিসার দাম কত - ব্রুনাই যেতে কত টাকা লাগে

ব্রুনাই হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ। ব্রুনাই দেশটির আয়তন ৫৭৬৫ বর্গ কিলোমিটার।ছোট একটি দেশ হলেও ব্রুনাই অর্থনৈতিক দিক থেকে অনেকটা শক্তিশালী অবস্থানে রয়েছে। ব্রুনাইতে কর্মীদের উচ্চ বেতন ও অনেক ধরনের সুযোগ-সুবিধা থাকার কারণে অনেকেই ব্রুনাইতে কাজের উদ্দেশ্যে আসেন।
ব্রুনাই
ব্রুনাই
ব্রুনাই কি ধরনের ভিসা নিয়ে যাওয়া যায়, ব্রুনাইতে কোন কাজের চাহিদা বেশি ও ব্রুনাই কাজের বেতন কত এই নিয়েই থাকছে আজকের পোস্টটি।ব্রুনাই ভিসা সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে জানতে পোস্টটি অবশ্যই বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়তে হবে।

ব্রুনাই যাওয়ার উপায়?

ব্রুনাইতে যারা কাজের উদ্দেশ্যে যেতে চান তারা দুই ধরনের ভিসা নিয়ে যেতে পারেন। যেমনঃ
  • ব্রুনাই সাপ্লায়ার ভিসা
  • ব্রুনাই ফ্রি ভিসা
এই দুই ধরনের ভিসা নিয়ে যদি ব্রুনাই আসতে হয় তাহলে এজেন্সি অথবা এম্বাসির মাধ্যমে ভিসা আবেদন করতে হবে। তবে ব্রুনাইতে আপনার পরিচিত কেউ যদি থেকে থাকে তাহলে তার মাধ্যমেও ব্রুনাই  ভিসা করে নিতে পারেন। নিম্নে ব্রুনাই এর দুই ধরনের ভিসা নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো।

ব্রুনাই সাপ্লায়ার ভিসা?

বর্তমানে অনেকেই ব্রুনাইতে সাপ্লায়ার ভিসায় গিয়ে ভালো কোম্পানিতে কাজ করছেন।ব্রুনাই সাপ্লায়ার ভিসায় যারা কাজ করে থাকেন তারা ভালো বেতনের পাশাপাশি কিছু সুযোগ সুবিধা পেয়ে থাকেন। সাপ্লায়ার ভিসায় কর্মরত কর্মীরা মাঝেমধ্যে বাড়ি আসার জন্য ছুটি পেয়ে থাকেন এবং এই খরচ সম্পূর্ণ কোম্পানি বহন করে থাকে। 

কাজের দক্ষতা বৃদ্ধি পেলে কোম্পানি বেতনের পরিমাণ বাড়িয়ে থাকে। ব্রুনাই সাপ্লায়ার ভিসা করার জন্য বাংলাদেশ সরকার স্বীকৃত অনেক এজেন্সি রয়েছে এদের মাধ্যমে যোগাযোগ করে প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিয়ে ভিসা আবেদন করতে পারেন।

ব্রুনাই ফ্রি ভিসা?

ব্রুনাই ফ্রি ভিসায় গিয়ে কনস্ট্রাকশনের কাজ করতে পারবেন। অর্থাৎ লেবাররা যে সকল কাজ করে থাকেন ব্রুনাইতে ফ্রি ভিসায় গিয়ে এই ধরনের কাজগুলো করতে পারবেন। ব্রুনাইতে বাইরের দেশ থেকে কর্মী আনার জন্য যে সকল ভিসা দেওয়া হয় তার মধ্যে ৯০ শতাংশ ভিসায় হচ্ছে লেবার ও কনস্ট্রাকশন কাজের।ব্রুনাইতে ফ্রি ভিসায় গিয়ে নিজের ইচ্ছা  অনুযায়ী কাজ করতে পারবেন।

ব্রুনাই ভিসার দাম কত | ব্রুনাই যেতে কত টাকা লাগে

ব্রুনাই ভিসা দাম কত হবে এটা সাধারণত ভিসার ধরনের ওপর ভিত্তি করে নির্ভর করে থাকে। বাংলাদেশ থেকে যদি কোন এজেন্সির মাধ্যমে ব্রুনাই ওয়ার্ক পারমিট ভিসা করে থাকেন তাহলে তিন লক্ষ টাকা খরচ পড়বে। যদি দালালের মাধ্যমে ব্রুনাই ওয়ার্ক পারমিট ভিসা করে থাকেন তাহলে চার থেকে পাঁচ লাখ টাকা খরচ আসতে পারে।

তবে সব থেকে ভালো হবে যদি ব্রুনাইতে আপনার কোন আত্মীয় স্বজন থাকে এবং সে ভালো কোন কোম্পানি থেকে আপনাকে ভিসা নিয়ে দেই। তাহলে দুই লক্ষ টাকার মধ্যে ব্রুনাইতে গিয়ে কাজ করতে পারবেন। ব্রুনাইতে ভালো কোন কাজ পেতে হলে ব্রুনাই সরকারি জব পোর্টাল ওয়েবসাইট গুলোতে কাজের নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে হবে এবং আপনার দক্ষতা অনুযায়ী শর্তাদি পালন করে কাজের জন্য আবেদন করতে হবে।

আপনাকে যদি কোন কোম্পানি কাজের জন্য নিয়োগ দিয়ে থাকে তাহলে জব লেটার পাঠাবে। এই জব লেটারটি নিয়ে খুব সহজেই দূতাবাসের মাধ্যমে ব্রুনাই ওয়ার্ক পারমিট ভিসা করা যাবে। এই ক্ষেত্রে দুই লক্ষ টাকার মত খরচ আসবে ভিসা প্রসেসিং সহ যাবতীয় সকল কিছু নিয়ে।

ব্রুনাই ভিসা করার জন্য কি কি ডকুমেন্ট লাগে?

ব্রুনাই ভিসার জন্য আবেদন করতে হলে প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগবে। ভিসা আবেদনের সময় এই কাগজপত্র গুলি এম্বাসি অথবা এজেন্সির মাধ্যমে জমা দিতে হবে। নিম্নে ব্রুনাই ভিসা করার জন্য কি কি ডকুমেন্ট লাগে তা উল্লেখ করা হলোঃ
  • ব্রুনাই ভিসা করার জন্য ছয় মাস মেয়াদী একটি ভ্যালিড পাসপোর্ট লাগবে।।
  • ভিসা আবেদনকারী ব্যক্তির ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট দরকার হবে।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে।
  • বর্তমানে কোন কাজে নিয়োজিত রয়েছেন পেশার প্রমাণপত্র লাগবে।
  • ওয়ার্ক পারমিট ভিসা হলে দক্ষতার প্রমাণপত্র লাগবে।
ব্রুনাই ওয়ার্ক পারমিট বা ফ্রি ভিসা নিয়ে যারা যেতে চান তাদের এই কাগজপত্র গুলো অবশ্যই প্রয়োজন হবে। তাছাড়া বাড়তি কোন ডকুমেন্ট লাগলে এজেন্সি অথবা এম্বাসির মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে।

ব্রুনাই কোন কাজের চাহিদা বেশি?

ব্রুনাই যেহেতু ছোট একটি দেশ তাই তেমন বেশি কোম্পানি নেই। যার কারণে এখানে কাজের জন্য বাইরের থেকে ব্যাপক কর্মী নিয়োগ দেওয়ার প্রয়োজন হয় না। তবে ব্রুনাইতে বিল্ডিং ও কন্সট্রাকশন কাজের ব্যাপক চাহিদা রয়েছে। 

বাইরের দেশ থেকে ব্রুনাই সরকার বিল্ডিং ও কনস্ট্রাকশন কাজের জন্য লেবার নিয়োগ দিয়ে থাকে। তাছাড়া কিছু ছোট কোম্পানি রয়েছে যেগুলো সাপ্লায়ার ভিসার মাধ্যমে বিভিন্ন দেশ থেকে লোক নিয়োগ দিয়ে থাকে।

ব্রুনাই বেতন কত?

ব্রুনাইতে যে সকল লেবার কন্সট্রাকশন ও বিল্ডিং এর কাজ করে থাকেন তবে তারা প্রতি মাসে ৬০ থেকে ৭০ হাজার টাকা বেতন পেয়ে থাকেন। যারা ব্রুনাইতে সাপ্লায়ার ভিসায় কাজ করে থাকেন তাদের প্রতি মাসে চল্লিশ থেকে পঞ্চাশ হাজার টাকা কোম্পানি থেকে বেতন প্রদান করা হয়ে থাকে। ব্রুনাইতে কাজের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বেতনের পরিমাণ বৃদ্ধি পেয়ে থাকে।

ব্রুনাই সর্বনিম্ন বেতন কত?

ব্রুনাইতে যারা নতুন অবস্থায় কাজ করতে চান এবং বিল্ডিং ও কনস্ট্রাকশনের কাজ করে থাকেন তারা প্রতিদিন ২০ ডলার বেতন পেয়ে থাকেন। তবে যারা ক্লিনারের কাজ করে থাকেন তারা প্রতিদিন ১৫ ডলার আয় করে থাকেন। তাহলে ইতিমধ্যে অবশ্যই বুঝে গিয়েছেন যে ব্রুনাইতে নতুন অবস্থায় কাজের বেতন অনেকাংশে কম হয়ে থাকে।

ব্রুনাই টাকার মান কত?

ব্রুনাই দেশটির অর্থনীতি অনেকটা শক্তিশালী। ব্রুনাইয়ের মুদ্রা কে ব্রুনাই ডলার বলা হয়ে থাকে। বর্তমানে ব্রুনায়ের এক ডলার সমান বাংলাদেশি ৮০.৩৬ টাকার কাছাকাছি।ব্রুনাই এর ১০০০ টাকা সমান বাংলাদেশি ৮০,৩৬৪ টাকা।

ব্রুনাই যেতে কত বছর বয়স লাগে?

ব্রুনাই যেতে কত বছর বয়স লাগে এই বিষয়ে অনেকেই জানেন না। ব্রুনাইতে কাজের ভিসায় যেতে হলে আপনাকে অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। অর্থাৎ ব্রুনাই যেতে হলে অবশ্যই আপনার একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে ও জাতীয় পরিচয় পত্র লাগবে। তাছাড়া আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

ব্রুনাই বাংলাদেশ দূতাবাস?

অনেকেই আছেন যারা বাংলাদেশে ব্রুনাই দূতাবাস কোথায় অবস্থিত এই বিষয়ে জানেন না। যার কারণে অনেকেই দালালের হাত দিয়ে ভিসা করে থাকেন এবং ভোগান্তিতে পড়ে থাকেন।ব্রুনাই এম্বাসি বাংলাদেশের ঢাকাতে অবস্থিত। যারা ব্রুনাই যাওয়ার জন্য ভিসা আবেদন করতে চান 26 Road No. 6, Dhaka 1212 তারা সরাসরি এই ঠিকানা চলে যেতে পারেন।

শেষ কথা, আশা করি ব্রুনাই যাওয়ার উপায় ও ব্রুনাই যেতে কত টাকা লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি ব্রুনাই ভিসা সম্পর্কিত কোন বিষয় নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। 

আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। পোস্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করে অবশ্যই অন্যদের দেখার সুযোগ করে দিবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url