পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার সহজ উপায় খুজলে পরের কথাগুলো আপনারই জন্য। পাসপোর্ট বৈশ্বিক প্রয়োজনীয় এমনই একটি বই যার সহজলভ্যতার জন্য অনলাইনে বিভিন্ন রকম সেবাই নিশ্চিত করেছে পাসপোর্ট কর্তৃপক্ষ।
পাসপোর্ট
পাসপোর্ট
বাংলাদেশ থেকে নতুন বা পুরাতন পাসপোর্টের আপডেট জানতে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান? তাহলে পুরো লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন কিভাবে?

সাধারণত অনলাইনে শুধু পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্টের তথ্য চেক করার তেমন সুযোগ রাখা হয়নি।তারপরও পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট তৈরিতে বা অন্য যেকোনো সমস্যায় পাসপোর্টের তথ্য জানার প্রয়োজন হতে পারে। তাই খুব সহজে আপনার পাসপোর্টের প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে আমরা শেয়ার করবো বেশকিছু ট্রিক।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক; ট্রিক ১

আমাদের দেখানো প্রথম ট্রিকটি সবচেয়ে সহজ হবে পুরাতন পাসপোর্টধারী দের জন্য। নতুন পাসপোর্ট চেক করার ক্ষেত্রেও কাজ করবে এই ট্রিক। তবে উভয়ের জন্যই শর্ত হলো BMET রেজিস্ট্রেশন করা থাকতে হবে । এক্ষেত্রে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে হলে ভিজিট করুন BMET এর ওয়েবসাইট: www.old.bmet.gov.bd

BMET এর পুরাতন ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমেই উপরের মেন্যু থেকে Searching অপশনে যেতে হবে।  এরপর সেখানে আপনার পাসপোর্ট নাম্বার টাইপ করুন। পাসপোর্ট নাম্বার ভালো করে মিলানো হলে Find বাটনে প্রেস করুন। সবকিছু ঠিক থাকলে কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার নাম, ঠিকানা সহ সকল প্রয়োজনীয় তথ্য দেখতে পারবেন।

অনেকেই হয়তো ভাবছেন BMET তে পাসপোর্ট ছাড়াও কিভাবে অনলাইনে তথ্য পেতে পারি! সহজ সমাধান হলো BMET এর ওয়েবসাইটে ঢুকে শুধুমাত্র আপনার জেলা ও উপজেলা সিলেক্ট করেই আপনার পাসপোর্ট নম্বর বের করতে পারবেন। তার জন্য আপনাকে অবশ্যই আগে থেকেই BMET রেজিষ্ট্রেশন থাকতে হবে। 

অর্থাৎ যে ব্যাক্তি আগেই বিএমইটি রেজিস্ট্রেশন করেছেন শুধুমাত্র তারাই জেলা বা উপজেলা দিয়ে তাদের পাসপোর্ট চেক করতে পারবেন।

নতুন বা পুরাতন পাসপোর্ট চেক; ট্রিক ২

এখন ধরুন আপনি জানেন, আপনার পাসপোর্ট নাম্বার ও জন্মতারিখ কি দেওয়া আছে পাসপোর্টে। তাহলে আপনাকে ভিন্ন কোনো ওয়েবসাইটে না ঢুকে সরাসরি passport.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে বলবো। কেননা সেখানে পাসপোর্ট নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন চেক করা থেকে শুরু করে Mrp পাসপোর্ট ও চেক করতে পারবেন।

Application Status এ ক্লিক করুন

http://passport.gov.bd এই ওয়েবসাইট থেকে নতুন পাসপোর্ট আবেদন, পুরাতন পাসপোর্ট রিনিউ, আপকামিং পাসপোর্ট স্ট্যাটাস চেক ইত্যাদি সকল বিষয় নিজেই করতে পারবেন।
পাসপোর্ট চেক করার নিয়ম বুঝতে প্রথমে ওয়েবসাইটে ভিজিট করুন। তারপর সেখান থেকে Application Status লিংকে ক্লিক করুন। 

Application Status এ ক্লিক করলে আপনার সমনে একটি প্রয়োজনীয় ফর্ম চলে আসবে। সে ফর্ম প্রথমেই আপনার কাছে Enrolment id চাইবে।সেখানে পাসপোর্ট নাম্বার (Passport Number) বা আপনার এনরোলমেন্ট আইডি সাবমিট করুন।

জন্ম তারিখ সিলেক্ট

Passport Number কিংবা নির্দিষ্ট Enrolment ID দেওয়া হলে পরের অপশনে থাকা Date of Birth সিলেক্ট করুন। সেখানে অবশ্যই আপনার পাসপোর্টে যে জন্ম তারিখ উল্লেখ আছে সেই জন্ম তারিখই ঠিকঠাক দিতে হবে।

ক্যাপচা পূরণ

Date of Birth সিলেক্ট করে দেওয়ার পর নিচের বক্সে আপনাকে ক্যাপচা (CAPTCHA) সলভ্ করতে বলা হবে। আমরা আশা করছি আপনি জানেন কিভাবে ক্যাপচা সমাধান করবেন। 

তারপরও যারা না জানেন তাদের উদ্দেশ্য অল্প পরিসরে জানিয়ে দিচ্ছি, যেমন ধরুন Enter above Captcha code এর উপরে আপনি একটি বা একাধিক ছবি পাবেন। তবে এই ছবিতে নির্দেশনা দেয়া থাকবে বা যা যা লেখা আছে তা আপনাকে ইনপুট বক্সে লিখে দিতে হবে।

সবশেষে Search বাটনে প্রেস করুন

প্রয়োজনীয় সকল তথ্য ঠিকঠাক ভাবে দেওয়ার পর সব শেষে আপনি একটি সার্চ (search) বাটন দেখতে পাবেন। এরপর নির্দিষ্ট এই সার্চ বাটনে ক্লিক করে নিজেই নতুন পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম উদঘাটন করুন। 

সবশেষে আপনার দেওয়া পাসপোর্ট বা এনরোলমেন্ট নাম্বারের পাশাপাশি, জন্ম-তারিখ ও ক্যাপচা সলভ যদি সঠিক হয়ে থাকে তাহলে সার্চ বাটনে ক্লিক করার কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার পাসপোর্টের স্ট্যাটাস ও অন্য যাবতীয় সকল তথ্য চলে আসবে আপনারই সামনে।

পাসপোর্ট চেক করার ট্রিক ৩:

এখন ধরা যাক আপনার BMET রেজিস্ট্রেশন নাই। এমনকি পাসপোর্ট হারিয়ে যাওয়ার কারণে পাসপোর্ট নাম্বার মনে করে তা দিয়ে পাসপোর্ট ওয়েবসাইটে গিয়েও চেক করতে পারছেন না। অথবা পাসপোর্ট নষ্ট হয়ে যাওয়াতে 16445 পাসপোর্ট চেক কিংবা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারছেন না।

তাই আপনার ক্ষেত্রে পাসপোর্টের তথ্য খুঁজে পেতে সবচেয়ে সহজ উপায় হতে পারে পাসপোর্টের তথ্য জানার জন্য আপনি নিজেই পাসপোর্ট অফিসে যেতে পারেন। সেখানকার কোন অফিসারের সাথে আপনার সমস্যার কথা বুঝিয়ে বলে পাসপোর্টের তথ্য জানার জন্য অনুরোধ করুন। 

কেননা তার কাছে ওয়েবসাইট এবং ডাটাবেইজ থাকার কারণে সে চাইলেই আপনার জেলা/উপজেলা কিংবা জন্মতারিখ ধরে সহজেই আপনার তথ্য গুলো বের করতে পারবে।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক?

নতুন পাসপোর্ট আবেদনকারীরা Mrp পাসপোর্ট চেক করতে হলে প্রথমে আপনার মেসেজ অপশনে যাবেন। এরপর সেখানে টাইপ করুন MRP. তারপর স্পেস দিয়ে পাসপোর্ট অফিস থেকে প্রদানকৃত আপনার Enrolment Number আইডি বসান। এনরোলমেন্ট আইডি বসানো হলে এবার তা পাঠিয়ে দিন 6969 নাম্বারে। 

কিছুক্ষণের মধ্যেই একটি ফিরতি মেসেজে আপনার পাসপোর্টের আপডেট সম্পর্কে আপনি জানতে পারবেন। উদাহরণ দিয়ে যদি বলি, তবে Enrolment ID Number হলো পাসপোর্ট অফিস কর্তৃক প্রদত্ত স্লিপের সেই নাম্বার। নাম্বারটি যদি 57698380 হয় তবে আপনার টাইপ করা SMS এর ফরম্যাট টি হবে এরকম: “MRP 57698380"

পাসপোর্ট কপি কিভাবে অনলাইনে পেতে পারি?

অনেকেই নানান ভাবে জানতে চান কিংবা গুগল করে অনলাইনে পাসপোর্ট কপি খুঁজে থাকেন। তবে সত্যিটা হলো অনলাইনে পাসপোর্টের কোন কপি একদমই পাবেন না।  সর্বোচ্চ অল্প কিছু তথ্য ছাড়া খুব বেশি কিছু পাওয়ার সুযোগ নেই ওয়েবসাইট থেকে।

পাসপোর্ট নাম্বার দিয়ে কি ঠিকানা বের করা সম্ভব?

বাংলাদেশে পাসপোর্ট চেক করতে গিয়ে বিভিন্নজন পাসপোর্ট নাম্বার দিয়ে মানুষের ঠিকানা খুঁজে বেড়ান। তবে হ্যা পাসপোর্ট নাম্বার দিয়ে ঠিকানা বের করা সম্ভব। কিন্তু সাধারণ কোনো মানুষ এই কাজ করতে পারবেনা। 

কেবলমাত্র পাসপোর্ট কর্তৃপক্ষই পাসপোর্ট নাম্বার দিয়ে একজন মানুষের ঠিকানা বের করতে পারবে। সাধারণ মানুষজন পাসপোর্ট নাম্বার দিয়ে কেবল পাসপোর্ট চেক করা ছাড়া অন্যান্য কাজ করতে পারবেনা।

শেষকথা

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার এই ট্রিক গুলো আশা করি আপনার কাজে দিবে। এমনকি যদি আপনার পাসপোর্ট হারিয়েও যায়, প্রথম ট্রিকটি আপনার ১০০% কাজে লাগবে। তবে প্রথম ট্রিক এপ্লাই করতে আপনাকে উপরোক্ত কন্ডিশন আগেই ফিলাপ করতে হবে।

তাই পাসপোর্ট হারিয়ে গেলে বা অন্য কোন সমস্যায় পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্টের তথ্য জানার প্রয়োজন হওয়ার আগে সাবধানে নিজের পাসপোর্ট নাম্বার কোথাও লিখে রাখবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বর্তমান আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url